ফেসবুক ভিডিও থেকে কত টাকা আয় করা যায়

ফেসবুক ভিডিও থেকে কত টাকা আয় করা যায় আপনি যদি জানার জন্য আগ্রহ প্রকাশ করে থাকেন তাহলে আজকের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। বর্তমানে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হলো ফেসবুক আর এ ফেসবুকে আমরা বিভিন্ন ধরনের ভিডিও দেখে বিনোদন নিয়ে থাকি। কিন্তু এই বিনোদনের পাশাপাশি ফেসবুক ভিডিও থেকে টাকা আয় করা যায় সেটা হয়তো অনেকেই জানে, আবার অনেকেই জানেনা। সেজন্য বন্ধুরা, আজকে এই পোষ্টের মাধ্যমে আপনি জানতে পারবেন ফেসবুক ভিডিও থেকে কত টাকা আয় করা যায় ও ফেসবুকে কত ভিউ কত টাকা এ সকল বিষয় সম্পর্কে। 
ফেসবুক ভিডিও থেকে কত টাকা আয় করা যায়
আপনি যদি ফেসবুকে ভিডিও আপলোড করে বা বিভিন্ন ধরনের ভিডিও তৈরি করে টাকা আয় করতে চান এবং ফেসবুক সে ভিডিও থেকে কত টাকা দিয়ে থাকে এ বিষয়ে জানার জন্য আগ্রহ প্রকাশ করেন তাহলে বন্ধুরা এই পোস্টটি পড়ুন। এই পোস্টটি পড়লে আপনি আরো জানতে পারবেন ফেসবুকে কত ভিউ কত টাকা, ফেসবুকে কত ফলোয়ার হলে টাকা পাওয়া যায়, ১০০০ ভিউ এর জন্য ফেসবুক কত টাকা দেয় এবং ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে কত টাকা আয় করা যায় এ সকল বিষয়বস্তু সম্পর্কে এই পোস্টটিতে আলোচনা করা হয়েছে। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং ফেসবুক ভিডিও থেকে কত টাকা আয় করা যায় সে সম্পর্কে জেনে নিন।
পোস্ট সূচিপত্র

ভূমিকা- ফেসবুক ভিডিও থেকে কত টাকা আয় করা যায়

বর্তমানে ফেসবুক থেকে আয় করাটা আমাদের অনেকের কাছে অনেকটাই সহজ হয়ে গেছে। এর কারণ আমরা অনেকেই স্মার্টফোন ব্যবহার করে থাকি এবং এই স্মার্টফোনের মাধ্যমে বিভিন্ন ধরনের ভিডিও আপলোড করে ফেসবুক থেকে আমরা আয় করতে পারি। এরই মধ্যে কিছু কিছু লোক আছে যারা ফেসবুকে বিভিন্ন ধরনের ভিডিও দেখে বিনোদন হিসেবে অযথা টাইম নষ্ট করে। আবার এর মধ্যে কিছু কিছু লোক রয়েছে যারা ফেসবুক কে কাজে লাগিয়ে ফেসবুক থেকে হাজার হাজার টাকা আয় করছে। 
তাই বন্ধুরা কিছু লোক রয়েছে যারা জানতে চাই ফেসবুক ভিডিও থেকে কত টাকা আয় করা যায় বা ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে কত টাকা আয় করা যায় এ সকল কিছু এই পোস্টটিতে দেখে নেওয়া যাক। আবার ফেসবুকে কত ভিউ হলে কত টাকা এবং ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে কত টাকা আয় করা যায় সম্পর্কে তাহলে চলুন বন্ধুরা জেনে নেওয়া যাক।

ফেসবুক ভিডিও থেকে কত টাকা আয় করা যায়

ফেসবুক ভিডিও থেকে কত টাকা আয় করা যায় এ বিষয়ে আয়ের পরিমাণ নির্ভর করে বিভিন্ন বিষয়ের উপর। তার মধ্যে বিশেষ করে আপনার ভিডিওর ধরণ কেমন, আপনার দর্শকদের ভিডিওর উপরে থাকা চাহিদা কেমন ও আপনার ভিডিওর মান অনুযায়ী টাকা আয় করা নির্ভর করে। আপনি যদি ভিডিও তৈরিতে ভালো পারদর্শী হন তাহলে ফেসবুক ভিডিও থেকে অনেক টাকা উপার্জন করতে পারবেন। তাই যে সকল বিষয় এর উপর নির্ভর করে ফেসবুক ভিডিও থেকে আয় করা যায় সে সকল বিষয়বস্তু সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

ফেসবুক ভিডিও থেকে অ্যাড ব্রেকস এর মাধ্যমে আয়

ফেসবুক ভিডিও থেকে অ্যাড ব্রেকস এর মাধ্যমে আপনি আয় করতে পারেন। অ্যাড ব্রেকস এর মানে হল বিজ্ঞাপন বিরতি। সহজ ভাষায় বলতে গেলে আপনি যে ফেসবুকে ভিডিওগুলো দেখেন এই ভিডিও গুলোর মধ্যে কিছুক্ষণ দেখার পর যে অ্যাড গুলো আমাদের চোখের সামনে চলে আসে তারপর পুনরায় আবার ভিডিও চালু হয় এবং যে এডটি আপনি দেখলেন সেগুলোকে অ্যাড ব্রেকস বলে থাকে। এই প্রোগ্রামের মাধ্যমে আপনার ভিডিওতে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দেখানো হয় এবং সে বিজ্ঞাপন থেকে আপনি আয় করতে পারেন। এই অ্যাড ব্রেকস এর মাধ্যমে আপনি প্রতি ১০০০ ভিউতে $0.5 থেকে $2.0 ডলার আয় করতে পারেন।

ফেসবুক ভিডিও থেকে In-stream ads মাধ্যমে আয়

ফেসবুক ভিডিও থেকে আয় করার আরেকটি জনপ্রিয় উপায় হল In-stream ads। আপনি In-stream ads চালু করে ফেসবুক ভিডিও থেকে অনেক টাকা উপার্জন করতে পারেন। In-stream ads বলতে বোঝায় ফেসবুকে ভিডিও চলা চলাকালীন যে বিজ্ঞাপনগুলি প্রদর্শিত হয় তাকেই ইনস্ট্রিম অ্যাড বলে। আপনি ফেসবুকের In-stream ads থেকে প্রতি ১০০০ ভিউতে $0.3 থেকে $1.0 ডলার আয় করতে পারেন। বর্তমানে অনেক কনটেন্ট ক্রিয়েটরেরা এই In-stream ads মাধ্যমে ফেসবুক থেকে অনেক টাকা উপার্জন করছে। তাই আপনিও চাইলে ফেসবুকে ভিডিও আপলোড করে In-stream ads চালু করে আয় করতে পারেন।

ফেসবুক ভিডিও থেকে Branded Content থেকে আয়

ফেসবুকে আয় করার জন্য আরেকটি উপায় হল ব্র্যান্ডেড কনটেন্ট। ব্র্যান্ডেড কনটেন্ট বলতে আপনি কোন কোম্পানির পণ্য বা পরিসেবা প্রচার করে বিভিন্ন উপায়ে আয় করতে পারেন। এক্ষেত্রে আপনার ফেসবুক পেজ বা ফেসবুক প্রোফাইলে দর্শকের সংখ্যা বেশি থাকতে হবে। দশকের সংখ্যা বা ফলোয়ার এর সংখ্যা বেশি থাকলে আপনার সাথে সরাসরি যেকোন কোম্পানি যোগাযোগ করে তাদের পণ্য প্রচার করতে বলবে। আর সে কোম্পানি এর মাধ্যমে টাকা দিয়ে থাকে। তাই ফেসবুক ভিডিও থেকে আয় করার জন্য আপনার ফলোয়ার সংখ্যা বৃদ্ধি করুন তাহলে অনেক টাকা উপার্জন করতে পারবেন। আর ব্র্যান্ডেড কনটেন্ট থেকে আয় করা নির্ভর করে সে কোম্পানির চুক্তির উপর।

ফেসবুক ভিডিও থেকে এফিলেট মার্কেটিং করে আয়

ফেসবুক থেকে আয় করার আরেকটি জনপ্রিয় উপায় হল অ্যাফিলিয়েট মার্কেটিং। বর্তমানে বেশিরভাগ মানুষ ফেসবুকের মাধ্যমে অ্যাফিলেট মার্কেটিং করে অনেক টাকা উপার্জন করছে। অ্যাফিলেট মার্কেটিং মূলত বিভিন্ন কোম্পানির পণ্য ফেসবুক ভিডিওর মাধ্যমে লিংক যুক্ত করা কে বোঝায়। অর্থাৎ আপনি কোন কোম্পানির পণ্য ফেসবুকের মাধ্যমে প্রচার করে সে কোম্পানির পণ্যের লিংক আপনার ভিডিওর মাধ্যমে প্রচার করে বিক্রয় করতে পারেন। এক্ষেত্রে আপনার লিঙ্ক থেকে যদি কেউ কোন পণ্য কিনে তাহলে আপনি একটা নির্দিষ্ট কমিশন পাবেন। 
এভাবে করেও ফেসবুক ভিডিও থেকে আপনি আয় করতে পারেন। এ আয় টি নির্ভর করে আপনার ফেসবুক ভিডিওতে এফিলেট লিংক প্রচারের ওপর। আপনি যত বেশি এফিলেট লিংক যুক্ত করবেন তত বেশি আয় হবে।

উপরে উল্লেখিত আলোচনায়, আপনি বুঝতে পেরেছেন ফেসবুক ভিডিও থেকে কত টাকা আয় করা যায় সম্পর্কে। তাছাড়া বন্ধুরা ফেসবুক ভিডিও থেকে বিভিন্ন মাধ্যমে আয় করা যায়। আর আপনার ফেসবুক ভিডিও যত বেশি মানুষ দেখবে তত বেশি টাকা আয় করতে পারবেন। এছাড়াও আপনার ভিডিওর কোয়ালিটি যদি ভালো হয় এবং ভিডিওতে লাইক, কমেন্ট ও শেয়ারের পরিমাণ বৃদ্ধি পায় তাহলে আরো অনেক টাকা উপার্জন করতে পারবেন। তাই ভিডিও এর কোয়ালিটি উন্নত করুন এবং আয় বৃদ্ধি করুন। আশা করি বুঝতে পেরেছেন এখন আরো জানবো ফেসবুক থেকে কত টাকা আয় করা যায় এবং ফেসবুকে কত ফলোয়ার হলে টাকা পাওয়া যায়।

ফেসবুক থেকে কত টাকা আয় করা যায়

ফেসবুক থেকে কত টাকা আয় করা যায় এ বিষয়ে বলতে গেলে ইতিমধ্যে আমি উপরে আলোচনা করেছি এবং দেখেছি যে সকল বিষয়বস্তু ঠিক সেম উপায়ে ফেসবুক থেকে টাকা আয় করা যায়। তবে বন্ধুরা ফেসবুক থেকে কত টাকা আয় করা যায় এ বিষয়ে বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে যেমন বিজ্ঞাপন, অ্যাফিলেট মারকেটিং, ফেসবুক গ্রুপ, ফেসবুক লাইভ ইত্যাদি থেকে আয় করা হয়ে থাকে। আপনি ফেসবুককে গ্রুপ খুলে সে গ্রুপ থেকে আয় করতে পারেন। গ্রুপে যে ধারণের আয় হয়ে থাকে যেমন স্পন্সরশিপ, এফিলেট মার্কেটিং এবং বিভিন্ন ধরনের পণ্য বিক্রি করা হয়। 

এছাড়াও আপনি ফেসবুকে রিলস ভিডিও তৈরি করে আয় করতে পারেন। বর্তমানে বেশিরভাগ মানুষ রিলস ভিডিও থেকে অনেক টাকা আয় করছে। তাই আপনি সে ধরনের ভিডিও তৈরি করে facebook থেকে অনেক টাকা আয় করতে পারেন।

ফেসবুকে কত ফলোয়ার হলে টাকা পাওয়া যায়

ফেসবুকের অফিশিয়াল ভাবে পার্টনারশিপ প্রোগ্রামের জন্য শর্তপূরণ হতে হবে কমপক্ষে এক হাজার ফলোয়ার এবং ফেসবুকের অন্যান্য শর্ত পূরণের জন্য লাস্ট তিন মাসে ৬০০০০ মিনিট ভিউ থাকতে হবে। ফেসবুক META মতে রিচ হল ফেসবুকে সব থেকে দ্রুত উন্নতি করার ভিডিও ফরমেট। ফেসবুকে এর তথ্য অনুযায়ী ১৫০ টি দেশের মধ্যে ব্যবহারকারীরা ফেসবুক ও ইনস্টাগ্রাম অর্ধেক সময় রেলস ভিডিও দেখে কাটাই। একটি রিলস ভিডিও ১০ সেকেন্ড থেকে ৬০ সেকেন্ড পর্যন্ত হয়ে থাকে। এছাড়াও ফেসবুকে কত ফলোয়ার হলে কত টাকা পাওয়া যায় তা নিম্নে দেওয়া হলো।
  • ইনস্টিম এড: একজন ব্যবহারকারীর ফেসবুক পেজ অথবা প্রোফাইলে মিনিমাম ৫০০০ ফলোয়ার থাকতে হবে এবং তার প্রোফাইলে একটিভ ভিডিও মিনিমাম পাঁচটি থাকতে হবে। আর গত ৬০ দিনে ৬০০০০ মিনিট ওয়াচ টাইম পূরণ থাকতে হবে। তাহলেই সে ফেসবুকে শর্তগুলো পূরণ করে ইনস্ট্রিম অ্যাডের মাধ্যমে টাকা আয় করতে পারবে।
  • লাইভ এড: ফেসবুকের আরেকটি ইনকামের উপায় হল লাইভ অ্যাড এর মাধ্যমে আয়। লাইভ এ্যাড এর শর্ত পূরণ করার জন্য ফেসবুক প্রোফাইলে কমপক্ষে 10000 ফলোয়ার থাকতে হবে এবং ছয় লাখ মিনিট ওয়াচ টাইম পূরণ থাকতে হবে এবং ৬০০০০ মিনিট লাইভ ভিডিও থাকতে হবে। আর পাঁচটি ভিডিও কমপক্ষে একটিভ থাকা লাগবে। তাহলেই সে লাইভ অ্যাড এর মাধ্যমে ইনকাম করতে পারবে।
  • স্টার: ফেসবুকের আরেকটি আয়ের উপায় হল স্টার এর মাধ্যমে আয়। সম্প্রীতি ফেসবুক রিলস থেকে আই এর নতুন একটি মাধ্যম হল স্টার। ভিডিও চলাকালীন ব্যবহারকারীরা আপনার ভিডিও দেখে ভালো লাগলে স্টার প্রদান করে থাকে। আর এই স্টারের মাধ্যমে ফেসবুক ইনকাম দিয়ে থাকে। প্রতি ১ স্টার এ ১০০ টাকা ফেসবুক দিয়ে থাকে।
আশা করি ফেসবুকে কত ফলার হলে টাকা পাওয়া যায় এবং ফেসবুক ভিডিও থেকে কত টাকা আয় করা যায় এ বিষয়ে ইতিমধ্যে জানতে পেরেছেন। এখন আরও জানবো 10000 ভিউয়ের জন্য ফেসবুক কত টাকা দেয় সম্পর্কে।

10000 ভিউ এর জন্য ফেসবুক কত টাকা দেয়

10000 ভিউ এর জন্য ফেসবুক কত টাকা দেয় বা ফেসবুকে কত ভিউ হলে কত টাকা তা নির্ভর করে কিছু বিষয়ের উপর। তা হল বিজ্ঞাপনের ধরন, দর্শকদের লক্ষ্য, বিজ্ঞাপনের প্রতিযোগিতা, এবং ক্লিক-থ্রু রেট (CTR) এইসব বিষয়ের উপর আপনার ভিউ এর উপরে ফেসবুক টাকা দিয়ে থাকে। যদি বিজ্ঞাপন দাতারা একই ধরনের দর্শকদের জন্য প্রতিযোগিতা করে থাকে তাহলে প্রতি এক হাজার ভিউয়ের জন্য কম কম টাকা প্রদান করে থাকে। তাছাড়া আপনার বিজ্ঞাপনে যদি উচ্চ CTR রূপান্তর হার থাকে তাহলে ফেসবুক আপনাকে আরো বেশি টাকা প্রদান করে থাকে। 
সাধারণভাবে ফেসবুক প্রতি এক হাজার ভিউয়ের জন্য $0.05 থেকে $2.00 ডলার প্রদান করে থাকে। আশা করি ১০ হাজার ভিউ এর জন্য ফেসবুক কত টাকা দেয় বুঝতে পেরেছেন এবং ফেসবুক ভিডিও থেকে কত টাকা আয় করা যায় সে সম্পর্কে জানতে পেরেছেন। উপরে দেওয়া তথ্য গুলো ফেসবুকে কাজ করার বিষয়ে আপনাকে অনেক সাহায্য করবে।

শেষ কথা-ফেসবুক ভিডিও থেকে কত টাকা আয় করা যায়

প্রিয় পাঠক, উপরে উল্লেখিত আলোচনায় আপনি জানতে পেরেছেন ফেসবুক ভিডিও থেকে কত টাকা আয় করা যায় সম্পর্কে। এছাড়াও আপনি জানতে পেরেছেন 10000 ভিউ এর জন্য ফেসবুক কত টাকা দেয় বা ফেসবুকে কত ভিউ হলে কত টাকা সম্পর্কে। উপরে দেওয়া তথ্যগুলো ফেসবুক থেকে আয়ের জন্য আপনাকে অনেক সাহায্য করবে। প্রিয় পাঠক পোস্টটি পড়ে ভালো লাগলে অনুরোধ রইল ফেসবুকে পোস্টটি শেয়ার করবেন এবং ফেসবুক ভিডিও থেকে কত টাকা আয় করা যায় এই পোস্টে কোন মন্তব্য থাকলে নিচে দেওয়া মন্তব্য বক্সে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে। আর এমন মজার মজার পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url