দ্রুত পেটের গ্যাস কমানোর ঘরোয়া ১০টি উপায়

দ্রুত পেটের গ্যাস কমানোর ঘরোয়া উপায় গুলো কিভাবে কাজ করে সেগুলো জানার জন্য আপনি যদি খোঁজাখুঁজি করে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আপনি এই পোস্টটি পড়লে জানতে পারবেন দ্রুত পেটের গ্যাস কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে। বর্তমানে আমাদের বেশিরভাগ মানুষের পেটের সমস্যায় ভুগতে হয়। এর কারণ অনিয়ন্ত্রিত জীবন যাপন ও খারাপ খাদ্যভ্যাসের কারণে ধীরে ধীরে আমাদের পরিপাকতন্ত্র দুর্বল হয়ে যায়। এজন্য অনেকেরই বদহজম গ্যাস এসিডিটি সহ নানারকম পেটের সমস্যায় ভুগে থাকেন। 
দ্রুত-পেটের-গ্যাস-কমানোর-ঘরোয়া-উপায়
সেজন্য আপনাদের কথা ভেবে আজকে এই পোস্টটিতে আপনি জানতে পারবেন যে সকল বিষয় তা হল চিরতরে গ্যাস দূর করার উপায়, পেটের গ্যাস কমানোর ওষুধ, পেটের গ্যাস কমানোর খাবার, পেটে গ্যাসের ব্যথা কমানোর ওষুধ, সকালে কি খেলে গ্যাস হবে না, দ্রুত পেটের গ্যাস কমানোর ওষুধ এবং অতিরিক্ত গ্যাস হলে কি করনীয় সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাই প্রিয় পাঠক দ্রুত পেটের গ্যাস কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে জানতে এই পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

পেটে গ্যাস যাকে অ্যাবডোমিনাল ফ্ল্যাটুলেন্সও বলা হয়। আমাদের দৈনন্দিন জীবনে খারাপ খাদ্যভ্যাসের কারণে আমাদের পেটের নানা রকম সমস্যা হয়। তার মধ্যে অন্যতম যে সমস্যা হয় তা হল গ্যাস বা গ্যাস্টিক। এই গ্যাসের কারণে আমাদের পেটে অস্বস্তি, ফোলা ভাব, বাতাস বের হওয়া, পেটে ব্যথা, বুকে জালা, কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়া সহ নানা রকম সমস্যা হয়ে থাকে। আর এ সকল সমস্যা হওয়ার মূল কারণ হলো আমাদের অনিয়ন্ত্রিত খাদ্য অভ্যাস। আমরা প্রায় সকলেই বাইরের খাবার খেতে অনেকেই পছন্দ করি। যার কারণে আমাদের বেশিরভাগ মানুষের পেটের সমস্যা হয়ে থাকে। 

আমরা সাধারণত বাইরে বিভিন্ন রকমের ভাজাপোড়া খেয়ে থাকি বা ধুমপান করা মধ্যপন করা এ সকল খাবার গ্রহণের জন্য আমাদের এই গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। এর ফলে কোষ্ঠকাঠিন্য ও বদহজমের মত সমস্যা হতে পারে। সেজন্য আপনার যদি তীব্র গ্যাসের সমস্যা থেকে থাকে তাহলে ডাক্তারের শরণাপন্ন হওয়া জরুরী। তবে কিছু দ্রুত পেটের গ্যাস কমানোর ঘরোয়া উপায় রয়েছে যেগুলো অনুসরণ করলে আপনি এই সমস্যা দূর করা সম্ভব। তাহলে চলুন চিরতরে গ্যাস দূর করার উপায় জানার আগে অতিরিক্ত গ্যাস হলে কি করনীয় সে সম্পর্কে জানা যাক।

অতিরিক্ত গ্যাস হলে কি করনীয়

আপনার যদি অতিরিক্ত গ্যাস বা গ্যাস্টিক হয়ে থাকে তাহলে এই সমস্যাটি একটি বিরক্তকর হতে পারে। তবে চিন্তার কোন কারণ নেই এটার যথেষ্ট সমাধানও রয়েছে। সেজন্য অতিরিক্ত গ্যাস হলে নিচের দেওয়া কিছু উপায় রয়েছে সে উপায়গুলো অনুসরণ করতে পারেন।
  • সাধারণত বাইরের খাবার ভাজাপোড়া এসকল জাতীয় খাবার এড়িয়ে চলুন।
  • নিয়মিত ব্যায়াম করুন আর ধূমপানের অভ্যাস থাকলে ধূমপান করা থেকে বিরত থাকুন।
  • আঁশযুক্ত খাবার যেমন ফলমূল, শাক সবজি এবং সবুজ শাক জাতীয় খাবার নিয়মিত খান।
  • প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার যেমন দই, টক দই এ জাতীয় খাবার খান।
  • খাবার গ্রহণের পর পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন এবং সঠিকভাবে বসে খান।
  • পেটের গ্যাস দূর করণে নিয়মিত ঠান্ডা পানি ও শশা খাবেন। শসা আছে ফ্লেভানয়েড ও অ্যান্টি ইনফ্লেমেটরি সমৃদ্ধ উপাদান। এসব উপাদান পেটের গ্যাস দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • এছাড়াও গ্যাস দূর করনে দুগ্ধ জাতীয় খাবার পান করতে পারেন। এটি একটি কার্যকরী প্রক্রিয়া ঠান্ডা দুধ পাকস্থলীর গ্যাস্ট্রিক এসিডকে নিয়ন্ত্রণ রাখে ফলে এসিডিটি থেকে মুক্ত মিলে দ্রুত।
উপরে উল্লেখিত আলোচনায় অতিরিক্ত গ্যাস হলে কি করনীয় সংক্ষিপ্ত আকারে আলোচনা করেছি। উপরে দেওয়া নিয়মগুলো অনুসরণ করলে আপনার পেটে গ্যাস দূর হবে। আশা করি বুঝতে পেরেছেন এখন আমরা জানবো দ্রুত পেটের গ্যাস কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে।

দ্রুত পেটের গ্যাস কমানোর ঘরোয়া উপায়

দ্রুত পেটের গ্যাস কমানোর ঘরোয়া উপায় অনেক রয়েছে। এর মধ্যে থেকে বেশি যেগুলো কার্যকরী উপকারিতা রয়েছে সে সম্পর্কে আপনাদের ধারণা দিব। তাই চিরতরে গ্যাস দূর করার উপায় অনুসরণ করতে পোস্টটি পড়তে থাকুন। নিচে দ্রুত পেটের গ্যাস কমানোর কিছু ঘরোয়া উপায় সম্পর্কে আলোচনা করা হলো।
আদা: আদা পেটের গ্যাস কমানোর জন্য ঐতিহ্য কাল থেকে ব্যবহার হয়ে আসছে। এতে জিঞ্জারল নামক একটি যৌগ উপাদান রয়েছে যা হজম শক্তি উন্নত করতে পারে এবং পেটে থাকা গ্যাস কমাতে সাহায্য করে। আপনি আদা দিয়ে চা পান করতে পারেন তাছাড়া আদা যুক্ত রান্না করা খাবার খেতে পারেন অথবা কাঁচা আদা চিবিয়ে খেতে পারেন এতে পেটে থাকা সকল গ্যাস চিরতরে দূর হবে।

পুদিনা পাতা: আমরা অনেকেই হয়তো পুদিনা পাতা চিনি আবার হয়তো অনেকেই চিনি না। প্রাকৃতিক উপায়ে এই পুদিনা পাতার গুনাগুন অনেক রয়েছে। এটি পেটের ফোলা ভাব এবং গ্যাস কমাতে সাহায্য করে। আপনি পুদিনা পাতা চিবিয়ে খেতে পারেন অথবা পুদিনা পাতা দিয়ে চা তৈরি করে পান করতে পারেন। আর খাবারের সাথে পুদিনা পাতা ব্যবহার করে খেতে পারেন।

জিরা: আমরা সকলে কমবেশি তরকারিতে জিরা ব্যবহার করে থাকি। জিরা এর গুনাগুন শরীরের পক্ষে অনেক রয়েছে। জিরা হজম শক্তির উন্নত করতে পারে এবং পেটে থাকা গ্যাস কমাতে সাহায্য করে। আপনি জিরা গুঁড়ো পানিতে মিশিয়ে সেবন করতে পারেন অথবা খাবারে জিরা ব্যবহার করে খেতে পারেন।

ফাইবার যুক্ত খাবার: পেটের সমস্যায় খাবারের তালিকায় অবশ্যই বেশি বেশি ভাইবার যুক্ত খাবার খান। এতে পেটের গ্যাস অনেকটাই কমে যেতে পারে। মহিলাদের ক্ষেত্রে দিনে ২৫গ্রাম এবং পুরুষদের ক্ষেত্রে ৩৮ গ্রাম ফাইবার যুক্ত খাবার গ্রহণ করা উচিত।

কলা ও কমলা: পেটে থাকা গ্যাস দূর করনে আপনাকে মুক্তি দিতে পারে কলা ও কমলা। এই দুটি ফল পাকস্থলীর অতিরিক্ত সোডিয়াম দূর করতে সাহায্য করে। গ্যাস্ট্রিক জাতীয় সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কলা কোষ্ঠকাঠিন্য দূর করতে বেশ কার্যকরী ভূমিকা রাখে।

এলাচ ও লবঙ্গ: এলাচ পেটের গ্যাস ও কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। আপনি এলাচ দিয়ে চা তৈরি করে সেবন করতে পারেন। অথবা খাবারে এলাচ মিশিয়ে খাবার গ্রহণ করতে পারেন। তাছাড়া লবঙ্গ পেটের ব্যথা ও গ্যাস কমাতে অনেকটা সাহায্য করে। আপনি লবঙ্গ দিয়েও চা তৈরি করে চা খেতে পারেন অথবা খাবারের লবঙ্গ মিশিয়ে গ্রহণ করতে পারেন।

আনারস: আনারসে ব্রোমেলাইননামক একটি এনজাইম থাকে যা হজম উন্নত করতে পারে এবং পেটে থাকা গ্যাস কমাতে অনেকটা সাহায্য করে। আপনি আনারসের টুকরো করে খেতে পারেন অথবা আনারসের রস পান করতে পারেন।

ডালিম: আমাদের সকলের পরিচিত পছন্দনীয় খাবার হচ্ছে ডালিম। ডালিমে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা হজমশক্তি উন্নত করতে পারে এবং পেটে থাকা গ্যাস কমাতে অনেকটা সাহায্য করে। আপনি ডালিমের বীজ খেতে পারেন অথবা ডালিমের রস পান করতে পারেন।

হাটা ও ব্যায়াম করা: পেটের গ্যাস দূর করণে আপনি নিয়মিত হাটাহাটি ও ব্যায়াম করতে পারেন। এতে অনেকটাই পেটের গ্যাস অনায়াসে কমে যাবে। এমনকি অন্ত্র ঠিকমতো কাজ করতে পারে এতে করে পেটে থাকা গ্যাস বেরিয়ে যেতে থাকে। এছাড়া ব্যায়াম করলে নিজেকে অনেকটা হালকা মনে হয়।

ডাবের পানি: আপনার পেটে যদি অতিরিক্ত গ্যাস থেকে থাকে তাহলে ডাবের পানি পান করুন। দেখবেন পেটের গ্যাস অনেকটাই দূর হয়ে গেছে। কারণ ডাবের পানিতে রয়েছে প্রচুর পরিমাণ এন্টিঅক্সিডেন্ট সেই সঙ্গে এতে উপকারী মিনারেলস পাওয়া যায়।

প্রিয় বন্ধুরা উপরে উল্লেখিত আলোচনায় দ্রুত পেটের গ্যাস কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে কিছু ধারনা দেওয়ার চেষ্টা করেছি। উপরোক্ত পদ্ধতিগুলো অনুসরণ করলে আপনার পেটের গ্যাস অনায়াসে অনেকটাই কমে যাবে। এছাড়া অতিরিক্ত গ্যাস হলে আপনি আপনার নিকটস্থ ডাক্তারের সাথে পরামর্শ করে ওষুধ সেবন করা উচিত। এখন আমরা আরো জানবো পেটের গ্যাস কমানোর ওষুধ ও পেটে গ্যাসের ব্যথা কমানোর ওষুধ সম্পর্কে।

দ্রুত পেটের গ্যাস কমানোর ঔষধ

আমরা অনেকেই গ্যাস বা গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছি এবং অনেকে এই গ্যাসের কারণে পেট খারাপ, পেট ব্যথা নানা রকম অস্বস্তি বোধ মনে করি। এর থেকে তাৎক্ষণিক মুক্তি পেতে আমরা দ্রুত পেটের গ্যাস কমানোর ওষুধ খুঁজে থাকি। তবে পেটের গ্যাস কমানোর ওষুধ খাওয়ার আগে উপরে দেওয়া দ্রুত পেটের গ্যাস কমানোর ঘরোয়া উপায় গুলো অনুসরণ করে খুব সহজে পেটের গ্যাস বা গ্যাস্ট্রিক থেকে মুক্তি পেতে পারেন। তারপরও আমরা অনেকে জানতে চাই দ্রুত পেটের গ্যাস কমানোর ওষুধ সম্পর্কে। 
তাই আপনাদের কথা ভেবে আজকে এখানে কিছু ওষুধের নাম উল্লেখ করবো সে সকল ওষুধ সেবন করলে দ্রুত পেটের গ্যাস কমাতে অনেকটাই সাহায্য করবে। তবে এ সকল ওষুধ সেবনের আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করা উচিত। নিচে পেটের গ্যাস কমানোর ওষুধ পয়েন্ট আকারে দেওয়া হল।
  • RABE 20
  • EXIUM 20
  • PANTONIX 20
  • ZO-MUPS 20
  • REMMO 20
  • SERGEL 40
  • ANTACID
  • MAXPRO
  • FINIX 20
  • OPTON 20
  • ACIFIX
  • ESORAL 20
  • PARICEL 20
  • PPI 20
  • OMERPRAZOLE
  • ESOMEPRAZOLE
  • PANTOPRAZOLE
  • LANSOPRAZOLE
  • RABEPRAZOLE
  • LOSECTIL
  • MAXIMA 20
  • XELDRIN 20
  • DEXLAN 30
  • XOREL 20
প্রিয় বন্ধুরা, মনে রাখবেন দ্রুত পেটের গ্যাস কমানোর ওষুধ সেবন করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে সেবন করা উচিত। উপরে দেওয়া ওষুধগুলো পেটের গ্যাস কমানোর জন্য অনেক কার্যকারী। আশা করি উপরে দেওয়া ওষুধগুলো আপনার উপকারে আসবে। এখন আমরা জানবো সকালে কি খেলে গ্যাস হবে না এ সম্পর্কে।

সকালে কি খেলে গ্যাস হবে না

পেটের সমস্যার কারণে বা গ্যাসের সমস্যা এড়াতে সকালে আমরা খালি পেটে গ্যাসের ওষুধ খেয়ে নেওয়ার অভ্যাস অনেকেরই রয়েছে। তবে সব সময় গ্যাসের ওষুধ খাওয়াটা আমাদের উচিত না। এজন্য কিছু কিছু খাবার রয়েছে যে সকল খাবার সকালে গ্রহণ করলে পেটে গ্যাস হবে না। তাই আমরা মূলত সকালে নাস্তার টেবিলে বিভিন্ন ধরনের ফলমূল খেয়ে থাকি। এর মধ্যে থেকে কলা নাস্তার টেবিলে থেকে থাকে। তবে কলা অনেকেই পছন্দ করে না তবে এই কলায় উপস্থিত ফাইবার গ্যাস তৈরি কমাতে সাহায্য করে। তাই সকালে কি খেলে গ্যাস হবে না এর তালিকায় কলা রাখা উচিত। 
এছাড়াও ডাবের জল সকালে খাওয়া উচিত। ডাবের জলে থাকা ইলেকট্রোলাইটসহজম শক্তি ভালো রাখতে সাহায্য করে। এছাড়াও খাবারের সঙ্গে রসুন খাওয়া অনেক উপকারী বলে মনে করা হয়। রসুন হজমে সহায়ক এবং গ্যাস তৈরি কমাতে সাহায্য করে। আর প্রতিদিন সকালবেলা আপনি মুড়ি ভিজিয়ে রাখতে পারেন মুড়ি ভেজানো পানি খেলে গ্যাসের সমস্যা অনেকটাই কমে যায়। তাই সকাল বেলা আপনি পানি জাতীয় খাবার বেশি করে সেবন করুন তাহলে অনেকটাই গ্যাস কমে যাবে। আর ভাজাপোড়া জাতীয় খাবার খাওয়া থেকে এড়িয়ে চলুন। আশা করি সকালে কি খেলে গ্যাস হবে না এ প্রশ্নের উত্তর পেয়ে গেছেন।

লেখক এর মন্তব্য

প্রিয় বন্ধুরা আজকের এই পোস্টে আপনি ইতিমধ্যে জানতে পেরেছেন দ্রুত পেটের গ্যাস কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে। আশা করি উপরে দেওয়া উপায় বা পদ্ধতি অনুসরণ করলে আপনার পেটের গ্যাস অনেকটাই কমে আসবে। তাছাড়া আপনার যদি ধূমপান বা অ্যালকোহল জাতীয় খাবার গ্রহণ করার অভ্যাস থাকে তাহলে সেই খাবারগুলো খাওয়া থেকে এড়িয়ে চলুন। তাহলে দেখবেন গ্যাসের সমস্যা চিরতরে দূর হয়েছে। 

প্রিয় বন্ধুরা পোস্টটি পড়ে উপকার আসলে অনুরোধ রইল আপনার বন্ধুদের সাথে একটি শেয়ার করবেন এবং দ্রুত পেটের গ্যাস কমানোর ঘরোয়া উপায় এই পোস্টে আপনার কোন মন্তব্য থাকলে নিচে দেওয়া মন্তব্য বক্সে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে। আর এমন মজার মজার পোস্ট নিয়মিত পড়তে ভিজিট করুন আমাদের ওয়েবসাইটটি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url