সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম ও উপকারিতা

ছোলা বা চানা যদিও এটি আমাদের অনেক পরিচিত একটি পুষ্টিকর খাবার আমরা প্রতিনিয়ত ছোলা বা চানা নিয়মিত খেয়ে থাকি। আবার এটি রোজার মধ্যে ইফতারের সাথে খাওয়ার জন্য অনেক এর পছন্দনীয় খাদ্য হিসেবে পরিচিত। এই ছোলা বা চানাতে আমাদের শরীরের জন্য অনেক পুষ্টিগুণ ও উপকারিতা রয়েছে যা আমরা অনেকেই জানি আবার অনেকেই হয়তো জানিনা সেজন্য আমরা যারা খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা বা সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম সম্পর্কে জানিনা তাদের জন্য আজকের এই পোস্টটি। 
সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম
আজকের এই পোস্টটি পড়লে আপনি জানতে পারবেন সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম, খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা, প্রতিদিন ছোলা খেলে কি হয় এবং আমাদের প্রতিদিন কতটুকু ছোলা খাওয়া উচিত এ সমস্ত কিছু। তাই প্রিয় পাঠক আপনি যদি ছোলা খাওয়ার ব্যাপারে অধিক আগ্রহ প্রকাশ করেন তাহলে ছোলার পুষ্টিগুণ সম্পর্কে আগে আপনাকে জানতে হবে। সেজন্য আজকের এই পোস্টটি পড়ুন এবং সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম ও খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা সম্পর্কে জেনে নিন তাহলে চলুন মূল কথায় যাওয়া যাক।
পোস্ট সূচীপত্র

ভূমিকা-সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম

ছোলা একটি পুষ্টিকর এবং ঐতিহ্যবাহী ও জনপ্রিয় খাবার হিসেবে আমাদের কাছে পরিচিত। ছোলাতে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ যা এটিকে স্বাস্থ্যকর খাদ্যের একটি অংশ করে তুলে। বাংলাদেশে ছোলা একটি গুরুত্বপূর্ণ ফসল এবং এটি দেশের খাদ্য নিরাপত্তাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও ছোলা যা Cicer Arietinum নামেও পরিচিত এটি বিশেষ করে মধ্যপ্রাচ্য, পশ্চিম এশিয়া এবং ভারতীয় উপমহাদেশে একটি ঐতিহ্যবাহী জাতীয় খাদ্য আর প্রত্নতাত্মিক প্রমাণ থেকে জানা যায় যে ৮০০০ খ্রিস্টাব্দ থেকেই ছোলা বা চানা এর চাষ করা হচ্ছে। 
তাছাড়া প্রিয় পাঠক, বাংলাদেশে ছোলা একটি জনপ্রিয় খাবার যা বিশেষ করে শীতকালে সকলে খেয়ে থাকে এছাড়াও সারা বছরও সকলে খেয়ে থাকে। তাই পুষ্টিগুণ সমৃদ্ধ এই খাবার খেলে কি কি উপকারিতা পেতে পারি সেগুলো বিষয়ে এই পোস্টে আলোচনা করা হয়েছে। তাই এখন আলোচনা করব খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম ও খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা গুলো কি হতে পারে তাই জানতে পোস্টটি নিচে বিস্তারিত পড়তে থাকুন।

খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা

খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা অনেক রয়েছে বা প্রতিদিন ছোলা খেলে কি হয়। তার মধ্যে থেকে ছোলায় ভিটামিন, ফাইবার, প্রোটিন- তিনটিই উপাদান থাকে। কিন্তু চর্বির পরিমাণ খুবই কম। তাই ওজন কমানোর জন্য এটি হতে পারে খুবই উপকারী। কিন্তু সকালে খালি পেটে কাঁচা ভেজানো ছোলা খেলে কী হয় ও উপকারিতা গুলো কি কি তা নিচে পয়েন্ট আকারে বিস্তারিত আলোচনা করা হলো
  • ভেজানো কাঁচা ছোলাতে রয়েছে জটিল কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফাইবার। এটি হজম প্রক্রিয়াকে ধীর করে দেয় এবং শরীরে চিনির শোষণ নিয়ন্ত্রণ করে। খালি পেটে কাঁচা ছোলা খাওয়া রক্তে শর্করার মাত্রা কমাতে পারে, টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে।
  • ছোলা প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ! এটি ক্যালোরিতেও খুব কম। এছাড়াও ছোলার গ্লাইসেমিক সূচক কম থাকে। ফলস্বরূপ, এটি দীর্ঘ সময়ের জন্য পেট ভরা রাখে। ফলে, ভেজানো কাঁচা ছোলা খাবার জন্য ওজন কমাতে সাহায্য করে!
  • এ ছাড়া চুল ঝলমলে করতে চাইলে প্রতিদিন ভেজানো ছোলা খান। এতে ভিটামিন এ, বি৬, জিঙ্ক এবং ম্যাঙ্গানিজ রয়েছে। এই সমস্ত উপাদান আপনার চুল সুস্থ রাখতে সাহায্য করে।
  • ছোলায় ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো খনিজ উপাদান রয়েছে। এটি উচ্চ রক্তচাপ এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে। ফলে হার্ট সুস্থ থাকে। এছাড়াও, ছোলাতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা স্তন এবং ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।
  • আয়রন সমৃদ্ধ কাঁচা ছোলা হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। রক্তশূন্যতা রোগীদের জন্য কাঁচা ছোলা খুবই উপকারী।
  • প্রতিদিন কাঁচা ছোলা খেলে বলিরেখা ও ফাইন লাইন কমে যায়। এতে রয়েছে ম্যাঙ্গানিজ, যা বার্ধক্য জনিত রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।
উপরে উল্লেখিত, আলোচনায় আপনি ইতিমধ্যে জানতে পেরেছেন খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা সম্পর্কে। আশা করি উপরে দেওয়া তথ্যগুলো ছোলা খাওয়ার ব্যাপারে আপনাকে সাহায্য করবে। তাই এখন আমরা আরো জানবো সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম সম্পর্কে। এই নিয়মে প্রতিদিন ছোলা খেলে আমাদের শরীরের পক্ষে অনেক উপকারিতা নিয়ে আসবে।

সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম

সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম বলতে গেলে প্রতিদিন খালি পেটে কাঁচা ছোলা খেতে চাইলে রাতে পানিতে ছোলা ভিজিয়ে রাখুন। ভেজানো ছোলা হজম করা সহজ হয় এবং পুষ্টি উপাদান গ্রহণের পরিমাণ বৃদ্ধি পায়। তাছাড়াও কাঁচা ছোলার স্বাদ কিছুটা বিরক্ত বোধ মনে করলে আপনি লেবু অথবা মধুর সাথে মিশিয়ে খেলে স্বাদ ভালো হয়। এর পুষ্টিগুণ আরো বৃদ্ধি পায় তবে ছোলা খাওয়ার শুরুর দিকে কম পরিমাণে ছোলা খাওয়া আমাদের উচিত এবং এটি ধীরে ধীরে বেশি পরিমাণে খেলে পেটের কোন সমস্যা হয় না। তাই শুরুর দিকে অল্প পরিমাণে ছোলা খাওয়া শুরু করুন। প্রতিদিন আমাদের ছোলা ৩০-৪০ গ্রাম সেবন করা উচিত।

প্রতিদিন কতটুকু ছোলা খাওয়া উচিত

আমাদের প্রতিদিন কতটুকু ছোলা খাওয়া উচিত এ ব্যাপারে বলতে গেলে একজন সুস্থ ব্যক্তির জন্য প্রতিদিন ২৫-৩০ গ্রাম ছোলা খাওয়া পর্যাপ্ত। তবে আমাদের লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে এই পরিমাণটি ব্যক্তির বয়স, লিঙ্গ, শারীরিক অবস্থা এবং কার্যকলাপের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। তবে মনে রাখবেন, ছোলাতে প্রচুর পরিমাণে প্রোটিন ফাইবার, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ খাবার এবং এটি আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। ছোলাতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যার কারণে আমাদের যাদের হজমের প্রবলেম রয়েছে তাদের ছোলা সেবনের ফলে হজম শক্তি বৃদ্ধি করে। 
তবে, ছোলাতে কিছু এলার্জি থাকতে পারে আপনি যদি ছোলা খাবার খাওয়ার পর এলার্জির লক্ষণ গুলো অনুভব করেন। যেমন ফোলাভাব, চুলকানি বা শ্বাসকষ্ট তাহলে ছোলা খাওয়া বন্ধ করুন এবং একজন ভালো ডাক্তারের পরামর্শ নিন। আশা করি সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম ও খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা সম্পর্কে জানতে পেরেছেন।

শেষ কথা-সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম

পরিশেষে একটি কথাই বলতে চাই ছোলা একটি পুষ্টিকর খাবার তাই এটি প্রতিদিন ২৫-৩০ গ্রাম ছোলা খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে। তবে আপনার ব্যক্তিগত চাহিদা অনুযায়ী এর পরিমাণ বৃদ্ধি করা যেতে পারে। ছোলাতে তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তাই রাতে ছোলা ভিজিয়ে সকালে সেবন করা অনেক উপকারী হতে পারে বলে মনে করা হয়। 

তাই নিয়মিত প্রতিদিন ছোলা সেবন করুন এতে স্বাস্থ্যের অনেক রোগ প্রতিরোধ দূর করতে সাহায্য করবে। প্রিয় পাঠক সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম এই পোস্টে আপনার কোন মন্তব্য থাকলে নিচে দেওয়া মন্তব্য বক্সে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন। আর এমন মজার মজার পোস্ট করতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url