বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে করণীয় কি জেনে নিন

বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে করণীয় কি আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন। আমরা অনেকেই হয়তো অনেক সময় ভুলবশত পরিচিত কারো নাম্বারে টাকা সেন্ড করতে গেলে দুই একটা ডিজিট ভুল করে অন্যের নাম্বারে টাকা চলে যায়। এক্ষেত্রে আমরা নানা বিভ্রান্তির মধ্যে পড়ি এবং অনেক দুশ্চিন্তার মধ্যে পড়ে যাই। সেজন্য আপনাদের কথা ভেবে আজকের এই পোস্টে আলোচনা করতে চলেছি ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পাবেন যেভাবে বা বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে করণীয় কি এ সমস্ত কিছু। 
বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে করণীয়
প্রিয় পাঠক তাছাড়া এই পোস্টে আমরা আরো জানব আপনি যদি নন বিকাশ নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করনীয় কি, বিকাশে টাকা পাঠানোর নিয়ম এবং নন বিকাশ নাম্বারে টাকা পাঠানো আমাদের উচিত কিনা সে সম্পর্কে জানতে পারবেন। তাই প্রিয় পাঠক আপনি এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে করণীয় কি এর সঠিক সমাধান জেনে নিন।

ভূমিকা-বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে করণীয়

বাংলাদেশের মধ্যে সবথেকে জনপ্রিয় টাকা আদান-প্রদান এর অনলাইন লেনদেন বা মোবাইল ব্যাংকিং লেনদেন সিস্টেম হল বিকাশ। বিকাশের লেনদেন এতটাই জনপ্রিয় যে প্রত্যেকের ঘরে ঘরে আমরা সকলে মোবাইল ব্যাংকিং সিস্টেম বিকাশ ব্যবহার করে থাকি। বর্তমানে বিকাশ এর গ্রাহকের সংখ্যা সাত কোটির বেশি। আমরা বিকাশকে এতটাই বিশ্বাস করি যে আর্থিক লেনদেন করার জন্য সবার আগে বিকাশকে বেছে নেই এর কারণ হল বিশ্বস্ততা। আর এরই মধ্যে বিকাশ ব্যবহারের পাশাপাশি আমরা যখন লেনদেন করতে যাই অনেক সময় দেখা যায় বেশিরভাগ ক্ষেত্রে সঠিক নাম্বারে টাকা পাঠাতে গিয়ে বিকাশে ভুল নাম্বারে টাকা চলে যায়। 

এক্ষেত্রে অনেকে আমরা দুশ্চিন্তায় পড়ে যাই তবে এখানে দুশ্চিন্তা হবারই কথা। তবে কিছু উপায় রয়েছে যে উপায় গুলো অনুসরণ করলে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পাবার উপায় রয়েছে। সেজন্য প্রিয় পাঠক আপনি যদি ভুল নাম্বারে টাকা পাঠিয়ে থাকেন তাহলে হতাশ না হয়ে এই পোস্টে দেওয়া নিয়মগুলো অনুসরণ করুন তাহলে আপনি আপনার টাকা ফেরত পেতে পারেন। তাই আজকের এই পোস্টে বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে করণীয় কি বা ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পাবেন যেভাবে পোস্টটি পড়তে থাকুন।

ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পাবেন যেভাবে

বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে করণীয় এ বিষয়ে আপনার যদি কখনো বিকাশের লেনদেন করার সময় ভুল নাম্বারে টাকা সেন্ড করে থাকেন বা চলে যায় সে ক্ষেত্রে যে ব্যক্তির নাম্বারে টাকা সেন্ড করেছেন তাকে ফোন দিয়ে কখনোই টাকার পরিমান বা তার নাম্বারে টাকা গেছে কোন কিছুই জানানো আপনার উচিত হবে না। এতে করে আপনি যদি কখনো ফোন দিয়ে তাকে জানান যে আপনার নাম্বারে ভুল করে টাকা চলে গেছে সেক্ষেত্রে টাকা ফেরত পাবার আশঙ্কা খুব কম থাকে। 
সেজন্য প্রিয় পাঠক, ভুল নাম্বারে টাকা চলে গেলে আপনার উচিত প্রথমেই যে নাম্বারে টাকা চলে গেছে সে নাম্বার সহ থানায় একটি জিডি করা। তবে জিডি করার সময় অবশ্যই যে নাম্বার থেকে টাকা সেন্ড করেছেন তার একটি স্ক্রিনশট বা প্রমাণ থাকতে হবে এবং টাকার পরিমাণ উল্লেখ করতে হবে। তারপর জিডির কপি নিয়ে বিকাশ এজেন্টের সাথে সরাসরি যোগাযোগ করা উচিত বা ফোনের মাধ্যমে বিকাশ কাস্টমার কেয়ারে ফোন দিয়ে জানানো উচিত। এতে করে বিকাশ কাস্টমার কেয়ার তার বিরুদ্ধে অ্যাকশান নিবে। 

এতে করে যার নাম্বারে টাকা গেছে সে আপনার টাকা কোন ভাবেই তুলতে পারবে না এবং বিকাশ কাস্টমার কেয়ার আপনার টাকা ফেরত নিয়ে আসার চেষ্টা করবে। আশা করি, বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে করণীয় কি বা ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পাবেন যেভাবে উপরে দেওয়া তথ্য গুলো আপনাকে সাহায্য করবে। এখন আমরা আরো জানবো নন বিকাশ নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয় কি এবং বিকাশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে।

নন বিকাশ নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয়

আমরা অনেকেই ভুলবশত যে নাম্বারে বিকাশ একাউন্ট নেই সে নাম্বারে টাকা পাঠিয়ে থাকি এতে অনেকেই চিন্তায় পড়ে যায়। তবে প্রিয় পাঠক এখানে চিন্তার কোন কারণ নেই কারণ যে নাম্বারে বিকাশ নেই সে নাম্বারে টাকা পাঠিয়ে থাকলে সে টাকা ফেরত পাবার উপায় রয়েছে। আপনি যে কোন মুহূর্তে সে টাকা ফেরত পেতে পারেন। কারণ বিকাশ একাউন্ট নেই এমন নাম্বারে টাকা সেন্ড করলে সে নাম্বারটি ৭২ ঘণ্টার মধ্যে বিকাশ একাউন্ট না করলে সে টাকা উত্তোলন করা সম্ভব না। 

এজন্য আপনি যদি ভুল করে যে নাম্বারে বিকাশ নেই সে নাম্বারে টাকা পাঠিয়ে থাকলে সে টাকা শুধুমাত্র বিকাশ অ্যাপের মাধ্যমে আবার নিজের একাউন্টে ফেরত নিয়ে আসতে পারবেন। আর যে নাম্বারে টাকা পাঠিয়েছেন উক্ত নম্বরটি যদি ৭২ ঘণ্টার মধ্যে বিকাশ একাউন্ট না খুলে তাহলে অটোমেটিক ভাবে সে ভুলকৃত পাঠানো টাকা আপনার নাম্বারে চলে আসবে। তবে সেটি আসতে তিন দিন অর্থাৎ ৭২ ঘণ্টা সময় লাগবে। তবে সেটি না অপেক্ষা করাই ভালো। এজন্য যেভাবে টাকা ফেরত নিয়ে আসবেন নিচে পয়েন্ট আকারে দেখানো হলো।

নন বিকাশ নাম্বারে টাকা পাঠানো ফেরত পাবার উপায়

  • শুরুতেই বিকাশ অ্যাপ লগইন করুন।
  • এরপর বিকাশ অ্যাপ এ থাকা সেন্ড মানি অপশনে ক্লিক করুন। তাহলে দেখতে পাবেন যে নাম্বারে টাকা পাঠিয়েছেন সে নাম্বারটি নোটিফিকেশন অপশানে জিজ্ঞাসা চিহ্ন “বিকাশ নন ইউজার” লেখা উঠে আছে।
  • এরপর যে নাম্বারে টাকা পাঠিয়েছেন সে নাম্বারটির পাশে “Cancel” অপশনে ক্লিক করুন তাহলে নন ইউজার বিকাশ নাম্বারে পাঠানো টাকা আপনার একাউন্টে সক্রিয়ভাবে ফেরত চলে আসবে।
এভাবে করে নন বিকাশ নাম্বারে পাঠানো টাকা ফেরত পাওয়া যায়। অনেকেই হয়তো এই উপায়টা জানেনা যার জন্য অনেক সময় আমরা বিভ্রান্তির মধ্যে পড়ে যায়। আশা করি উপরের দেওয়া তথ্য গুলো বিকাশ একাউন্ট না থাকলেও টাকা সেন্ড করলে ফেরত পাওয়ার উপায় হিসেবে কাজে দিবে।

বিকাশে টাকা পাঠানোর নিয়ম

উপরে উল্লেখিত আলোচনায় বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে করণীয় কি জানতে পেরেছেন। তাই সেই উপলক্ষে আপনি যদি বিকাশে টাকা পাঠানোর নিয়ম জেনে থাকেন তাহলে কখনো এমন ভুল হয়তো নাও হতে পারে। সেজন্য সকলের কাংখিত অনলাইন টাকা লেনদেন বা মোবাইল ব্যাংকিং বিকাশ থেকে কিভাবে টাকা পাঠানো যায় বা পাঠানোর সঠিক নিয়ম এখানে তুলে ধরা হলো। আপনি চাইলেই এই নিয়মে যেকোনো সময় যে কোন মুহূর্তে বিকাশ থেকে অন্যের নাম্বারে টাকা সেন্ড করতে পারবেন। বিকাশে টাকা পাঠানোর সঠিক নিয়ম নিচে পয়েন্ট আকারে তুলে ধরা হলো।

বিকাশ থেকে সেন্ড মানি যেভাবে করবেন

  • প্রথমে সেন্ড মানি করার জন্য বিকাশ অ্যাপটি লগইন করুন
  • এরপর বিকাশ অ্যাপ এ থাকা “সেন্ড মানি” অপশানে ক্লিক করুন। তারপর বিকাশ অ্যাপে থাকা নাম্বার অথবা যে নাম্বারে টাকা সেন্ড করতে চাচ্ছেন উক্ত নম্বরটি “নাম বা নাম্বার দিন” অপশানে প্রবেশ করান এরপর আরো চিহ্নতে ক্লিক করুন।
  • এরপর যে পরিমাণ টাকা সেন্ড করতে চাচ্ছেন টাকার পরিমান লিখুন তারপর অ্যাপ এ থাকা আরো চিহ্নতে ক্লিক করুন।
  • এরপর বিকাশ এর ৫ ডিজিটের পিন নম্বরটি দিন তারপর অ্যারো চিহ্নতে ক্লিক করুন। তাহলে নতুন একটি পেজ ওপেন হবে সেখানে “সেন্ট মানি নিশ্চিত করুন” এই লিখা পেজে ঢাকা “সেন্ড মানি করতে ট্যাব করে ধরে রাখুন” এ অপশনে ট্যাব করুন। তাহলে আপনার সেন্ড মানি টাকা সঠিকভাবে যে নম্বরে পাঠাতে চাচ্ছেন সে নম্বরে চলে যাবে।

বিকাশ থেকে ক্যাশ আউট যেভাবে করবেন

  • প্রথমে বিকাশ অ্যাপ লগইন করুন এরপর অ্যাপ এ থাকা “ক্যাশ আউট” অপশনে ক্লিক করুন।
  • এরপর “এজেন্ট এর নাম্বার বা নাম দিন” লিখা অপশনে যে নাম্বারে ক্যাশ আউট করতে চাচ্ছেন সেই নাম্বারটি প্রবেশ করান অথবা এজেন্ট এর কিউআর কোড স্ক্যান করুন তারপর আরো চিহ্নতে ক্লিক করুন।
  • এরপর টাকার পরিমান দিন আবার আরো চিহ্নতে ক্লিক করুন। তারপর আপনার বিকাশের ৫ ডিজিটের পিন নম্বরটি প্রবেশ করান তারপর অ্যারো চিহ্নতে ক্লিক করুন।
  • এরপর অন্য একটি পেজে ক্যাশ আউট নিশ্চিত করুন উপরে লিখা থাকবে এবং নিচে “ক্যাশ আউট করতে ট্যাব করে ধরে রাখুন” এই অপশনে ট্যাব করে ধরে রাখুন তাহলে আপনার ক্যাশ আউটটি সফলভাবে হয়ে যাবে।

বিকাশ থেকে পেমেন্ট যেভাবে করবেন

  • প্রথমে বিকাশ অ্যাপ লগইন করুন এরপর অ্যাপ এ থাকা “পেমেন্ট” অপশনে ক্লিক করুন।
  • এরপর “মার্চেন্ট এর নাম্বার বা নাম দিন” অথবা নিচে থাকা QR কোড স্ক্যান করুন। নাম্বার প্রবেশ করা হলে আরো চিহ্নতে ক্লিক করুন।
  • এরপর টাকার পরিমান দিন আবার টাকার পরিমাণ দেওয়া হয়ে গেলে আরো চিহ্নতে ক্লিক করুন তারপর পাঁচ ডিজিটের পিন নাম্বারটি প্রবেশ করান তারপর আবার আরো চিহ্নতে ক্লিক করুন।
  • তারপর “পেমেন্ট নিশ্চিত করুন” এই পেজে থাকা নিচে লিখা “পেমেন্ট করতে ট্যাব করে ধরে রাখুন” এই অপশনে ট্যাপ করে ধরে রাখুন তাহলে আপনার পেমেন্টটি সফলভাবে সম্পূর্ণ হবে।

বিকাশ হেল্পলাইন নাম্বার বা কাস্টমার কেয়ার নাম্বার

আপনি গ্রামীণফোন, এয়ারটেল, টেলিটক ও বাংলা লিংক সহ সকল সিম থেকে বিকাশ হেল্পলাইন নম্বরে কল দিয়ে অভিযোগ দিতে পারেন। এজন্য বিকাশ হেল্পলাইন নম্বরটি হল-১৬২৪৭। বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে করণীয় এ বিষয়ে এই নাম্বারে আপনি সরাসরি যোগাযোগ করতে পারেন। অথবা কাস্টমার কেয়ার ইমেল এর মাধ্যমে আপনি তাদের সাথে যোগাযোগ করতে পারেন। কাস্টমার কেয়ার মেইল হল-support@bkash.com।

শেষ কথা-বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে করণীয়

উপরে উল্লেখিত, আলোচনায় আপনি ইতিমধ্যে জানতে পেরেছেন বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে করণীয় বা নন বিকাশ নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয় সম্পর্কে এবং বিকাশে টাকা পাঠানোর নিয়ম ইতিমধ্যে জানতে পেরেছেন। প্রিয়পাঠক, উপরে দেওয়া তথ্য গুলো বিকাশে ভুল নম্বরে টাকা চলে গেলে করণীয় এ বিষয়ে ফিরিয়ে নিয়ে আসার জন্য আপনার উপকারে আসবে। পোস্টটি পড়ে আপনার যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। আর এমন মজার মজার পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে করণীয় এই পোস্টে আপনার কোন মন্তব্য থাকলে নিচে দেওয়া মন্তব্য বক্সে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url