বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার নিয়ম ২০২৪

বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার নিয়ম আমরা অনেকেই হয়তো জানি না। সেজন্য আজকের এই পোস্টটিতে আপনি জানতে পারবেন বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার নিয়ম সম্পর্কে। আমরা টাকা আদান-প্রদান করার জন্য বাংলাদেশের মধ্যে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সিস্টেম বিকাশ, নগদ, রকেট এবং উপায় এর মাধ্যমে লেনদেন করে থাকি। কিন্তু এরই মধ্যে আমরা হয়তো অনেকেই এক মোবাইল ব্যাংকিং থেকে অন্য মোবাইল ব্যাংকিং টাকা আদান-প্রদান করা যায় এটা হয়তো আমরা অনেকেই জানিনা। 
বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার নিয়ম
তাই আপনাদের কথা চিন্তা করে আজকের এই পোস্টটিতে দেখাতে চলেছি বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার নিয়ম, বিকাশ থেকে বিকাশে টাকা ট্রান্সফার, বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার কিভাবে করে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তাই আপনি পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং মোবাইল ব্যাংকিং থেকে অন্য মোবাইল ব্যাংকিং কিভাবে টাকা আদান প্রদান করা যায় এ সকল সম্পর্কে আপনি জেনে নিন।
পোস্ট সূচীপত্র

বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার নিয়ম

বাংলাদেশে বিকাশ মোবাইল ব্যাংকিং সেবা চালু হওয়ার পর থেকে অনেকেই বিকাশ থেকে বিকাশে টাকা লেনদেন করে। কিন্তু অনেকে হয়তো বিকাশ থেকে অন্যান্য মোবাইল ব্যাংকিং মাধ্যম গুলোতে কিভাবে টাকা পাঠাতে হয় বা বিকাশ থেকে কি নগদে টাকা নেওয়া যায় এ সকল সম্পর্কে জানা বা টাকা লেনদেন করার চেষ্টা করে। কিন্তু অনেকে বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার নিয়ম না জানার কারণে টাকা আদান-প্রদান করতে পারে না। প্রিয় পাঠক আগে আমাদের জানতে হবে বিকাশ থেকে নগদে টাকা পাঠানো যায় কিনা। 
আরো পড়ুনঃ
তাই বন্ধুরা বিকাশ অ্যাপ এ এখন পর্যন্ত কোন আপডেট আসেনি বিকাশ থেকে নগদে ট্রান্সফার করা যায় কিনা এ সম্পর্কে। তবে অন্য উপায় রয়েছে যে উপায়ে আপনি বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করতে পারবেন। এক্ষেত্রে বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার জন্য কিছু ফি প্রযোজ্য হবে। সে ফি প্রদান করে আপনি বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করতে পারবেন। বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার জন্য আপনাকে প্রথমেই একটি ব্যাংক অ্যাকাউন্ট নাম্বারে অথবা ভিসা কার্ড নাম্বারে বিকাশ থেকে টাকা ট্রান্সফার করার পর এবং ওই ব্যাংক থেকে নগদে টাকা নিয়ে আসতে হবে। 

এভাবে মূলত বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করা হয়ে থাকে। এখানে হয়তো বললে আপনি বুঝতে পারবেন না তাই বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার নিয়ম এখানে দেওয়া এই ভিডিওতে দেখে নিতে ক্লিক করুন। আপনি এই ভিডিওটি দেখলে কিভাবে বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করে সম্পূর্ণ তথ্য পেয়ে যাবেন।

বিকাশ থেকে বিকাশে টাকা ট্রান্সফার

উপরে আমি আলোচনা করেছি বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার নিয়ম এখন আপনি আরো জানবেন বিকাশ থেকে বিকাশে টাকা ট্রান্সফার করা যায় কিভাবে। বিকাশ থেকে বিকাশে টাকা ট্রান্সফার করার জন্য নিচে দেওয়া পদ্ধতি গুলো অনুসরণ করে আপনি খুব সহজেই মোবাইল ফোনের মাধ্যমে বিকাশ থেকে বিকাশে টাকা ট্রান্সফার করতে পারবেন।
  • প্রথমেই বিকাশ অ্যাপটি মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। এরপর বিকাশ অ্যাপ এ থাকা “সেন্ড মানি” অপশনে ক্লিক করুন।
  • তারপর “নাম বা নাম্বার দিন” এই অপশনটিতে যে নাম্বারে টাকা পাঠাবেন সে নাম্বারটি এখানে লিখুন। লিখা হয়ে গেলে অ্যাপ এ থাকা আরো চিহ্নতে ক্লিক করুন।
  • তারপর যে পরিমাণ টাকা সেন্ড মানি বা টাকা পাঠাতে চাচ্ছেন সে টাকার পরিমান লিখুন। তারপর অ্যাপ এ থাকা আরো চিহ্নতে ক্লিক করুন।
  • তারপর বিকাশের ৫ ডিজিটের পিন নাম্বার লিখুন তারপর আবার আরো চিহ্নতে ক্লিক করুন। এরপর নতুন একটি উইন্ডো ওপেন হবে সেখানে লেখা “সেন্ড মানি করতে ট্যাব করে ধরে রাখুন” এখানে হাত দিয়ে চেপে রাখুন তাহলে আপনার সেন্ড মানিটি বা টাকা পাঠানো সফলভাবে সম্পূর্ণ হবে।
আশা করি, বিকাশ থেকে বিকাশে টাকা ট্রান্সফার কিভাবে করে এটি ইতি ইতিমধ্যে জানতে পেরেছেন এবং বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার নিয়ম সম্পর্কেও জানতে পেরেছেন। এখন আরো জানবো অন্যান্য মোবাইল ব্যাংকিং বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার কিভাবে করে এই সম্পর্কে জানব।

বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার

বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার করার নিয়ম একদম সহজ। আপনি যেকোনো সময় যে কোন কোন মুহূর্তে বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার করতে পারবেন। এর জন্য প্রথমেই বিকাশ অ্যাপ ফোন নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে বিকাশ একাউন্টটি লগইন করুন। এরপর বিকাশ অ্যাপ এ থাকা “বিনিময়” অপশনে ক্লিক করুন। এখন আপনি এই বিনিময় অপশনের মাধ্যমে বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার করতে পারবেন। সে জন্য বিনিময় অপশনে একটি অ্যাকাউন্ট রেজিস্টার করতে হবে। তাই নিচে দেখানো পদ্ধতি অনুসরণ করে বিনিময় অপশনটিতে একাউন্ট কিভাবে রেজিস্টার করবেন জেনে নিন।
  • প্রথমেই বিনিময় অপশনে ক্লিক করার পর “Register Now” বাটনে ক্লিক করুন। তারপর প্রথমে ইমেইল দিতে হবে এরপর দ্বিতীয়তে ইউজার আইডি দিতে হবে তবে এক্ষেত্রে ইউজার আইডিটি অবশ্যই মনে রাখবেন কারণ পরবর্তীতে বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার করার জন্য ইউজার আইডির প্রয়োজন হবে। সবকিছু ঠিকভাবে বসানো হলে “Confirm” বাটনে ক্লিক করুন।
  • এরপর আপনাকে নতুন বিনিময় একাউন্টের পিন নাম্বার সেট করতে বলবে। তারপর 6 ডিজিটের পিন নাম্বার বসিয়ে “সাবমিট” বাটনে ক্লিক করুন। তাহলে বিনিময় একাউন্ট তৈরি হয়ে যাবে।
  • বিনিময় অ্যাকাউন্ট নিবন্ধন করার পরে, ফিরে আসুন। তারপর আবার “বিনিময়” অপশনে ক্লিক করুন। তাহলে আপনি তিনটি অপশন দেখতে পাবেন “Direct pay, Request to pay, Request to notification”।
  • এরপর “Direct Pay” এ অপশনটিতে ক্লিক করে আপনার ইউজার আইডি দিয়ে আপনি বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার করতে পারবেন।
  • আর "Request to pay" এই অপশনটির মাধ্যমে আপনি আপনার বন্ধুবান্ধব অথবা অন্য কাউকে আপনার একাউন্টে টাকা নিয়ে আসার জন্য অনুরোধ করতে পারবেন এবং উক্ত ব্যক্তি যদি আপনার রিকোয়েস্ট কনফার্ম করে তাহলে আপনার নাম্বারে টাকা চলে আসবে।
  • আর “Request to notification” এই অপশনটির মাধ্যমে বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার করার নোটিফিকেশন আপনি দেখতে পাবেন। মানে কেউ যদি আপনাকে টাকা পাঠিয়ে থাকে বা আপনি কাউকে টাকা পাঠিয়ে থাকেন তাহলে সেই তথ্যগুলো এই অপশনে উঠে থাকবে।
এভাবে করে আপনি বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার করতে পারবেন খুব সহজেই। আশা করি উপরে দেওয়া তথ্য গুলো বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার করার বিষয়ে আপনার উপকারে আসবে।

শেষ কথা-বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার নিয়ম

প্রিয় বন্ধুরা, আমাদের দৈনন্দিন জীবনে টাকা আদান প্রদান করার জন্য বাংলাদেশের মধ্যে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং মাধ্যমগুলি ব্যবহার করে টাকা লেনদেন করে থাকি। তারই ধারাবাহিকতায় উপরে আলোচনা করেছি বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার নিয়ম এবং আরো অন্যান্য মোবাইল ব্যাংকিং এ কিভাবে টাকা পাঠিয়ে থাকে সে সম্পর্কে। উপরে দেওয়া তথ্য গুলো আপনার টাকা লেনদেন করার বিষয়ে উপকারে আসবে। বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার নিয়ম এই পোস্টে আপনার কোন মন্তব্য থাকলে নিচে দেওয়া মন্তব্য বক্সে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে। আর এমন মজার মজার পোস্ট নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url