বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম জানার জন্য যদি আপনি আগ্রহ প্রকাশ করেন তাহলে আজকের এই পোস্টটি পড়ুন। আজকের এই পোস্টটি পড়লে আপনি জানতে পারবেন বিকাশ থেকে কিভাবে ব্যাংকে টাকা ট্রান্সফার করে এই সম্পর্কে। আমাদের সকলের অনলাইনে টাকা লেনদেনের জন্য বাংলাদেশের মধ্যে জন জনপ্রিয় মোবাইল ব্যাংকিং মাধ্যম আমরা বিকাশ ব্যবহার করে থাকি। কিন্তু বিকাশ থেকে এজেন্ট নম্বরে টাকা পাঠাতে গেলে আমাদেরকে বিকাশ এর নির্ধারিত ফি প্রদান করে টাকা তুলতে হয়। 
বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম
এক্ষেত্রে আমরা বিকল্প উপায় হিসেবে বিকাশ থেকে ব্যাংকে টাকা নিলে সে টাকা ব্যাংক থেকে তুলতে বিকাশের নির্ধারিত ফি এর তুলনায় অনেকটা কম খরচ হয়। তারই ধারাবাহিকতাই আমরা জানবো বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম, বিকাশ থেকে ব্যাংকে কত টাকা পাঠানো যায়, বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর চার্জ কত এবং বিকাশে একদিনে কত টাকা পাঠানো যায় বা ব্যাংক টু বিকাশ অফার কি কি রয়েছে এ সকল সমস্ত কিছু আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন। তাই চলুন বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে আগে জেনে নেই।
পোস্ট সূচিপত্র

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

আমাদেরকে দৈনন্দিন জীবনে অনলাইনের মাধ্যমে টাকা আদান প্রদান করার জন্য সবার আগে মোবাইল ব্যাংকিং মাধ্যম বিকাশ এর মাধ্যমে টাকা লেনদেন করি। আর বিকাশ থেকে টাকা তুলতে আমাদের কে বেশি খরচ বহন করতে হয় বা অনেক সময় আমাদের বিকাশ থেকে ব্যাংকে টাকা নিয়ে আসার প্রয়োজন পড়ে এ ক্ষেত্রে আমরা অনেকেই কিভাবে বিকাশ থেকে ব্যাংকে টাকা নিয়ে আসে সেটা হয়তো অনেকেই জানিনা। যার ফলে আমাদেরকে বিকাশ এর নির্ধারিত ফি অনুযায়ী ক্যাশ আউট করে টাকা নিতে হয়। 
তাই আপনাদের কথা চিন্তা করে যাতে করে কম খরচে বিকাশ থেকে টাকা তুলতে পারেন সেজন্য আজকের এই পোস্টটিতে আলোচনা করতে চলেছি। আপনি মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন এবং পোস্টে দেখানোর নিয়ম অনুযায়ী কাজ করলে খুব সহজেই বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম জানতে পারবেন। বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠাতে হলে দুটি ধাপ অনুসরণ করতে হবে প্রথমটি হল ব্যাংক অ্যাকাউন্ট যুক্ত করতে হবে দ্বিতীয়টি হল ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করতে হবে। তাই কিভাবে বিকাশ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করবেন সেটি জানতে হলে নিচে দেওয়া তথ্য গুলো দেখুন।

ধাপ ১: বিকাশ অ্যাপে ব্যাংক একাউন্ট যোগ করবেন যেভাবে

  • প্রথমেই আপনার মোবাইলে থাকা বিকাশ অ্যাপটি ফোন নাম্বার ও বিকাশের পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।
  • এরপর বিকাশ এর ডাশবোর্ডে অনেক গুলো অপশন রয়েছে সেখান থেকে “আরো দেখুন” অপশনটিতে ক্লিক করুন। এরপর নিচে অপশনের মধ্যে থেকে “বিকাশ টু ব্যাংক” এ অপশনটিতে ক্লিক করুন‌
  • তারপর বিকাশ টু ব্যাংক অপশনটিতে ক্লিক করার পর নতুন একটি উইন্ডো ওপেন হবে সেখানে দুটি অপশন থাকবে উপরে থাকা “ব্যাংক অ্যাকাউন্ট” অপশনটিতে ক্লিক করুন।
  • তারপর ব্যাংক অপশনটিতে ক্লিক করার পর নিচে বাংলাদেশের মধ্যে যে সকল ব্যাংক রয়েছে সে সকল ব্যাংকের নাম নিচে তালিকা ভাবে দেওয়া রয়েছে। এখন আপনি যে ব্যাংকে টাকা লেনদেন করতে চাচ্ছেন বা পাঠাতে চাচ্ছেন সেই ব্যাংকটি উপরে থাকা ফাঁকা ঘরে লিখুন অথবা নিচে ব্যাংকের তালিকা থেকে সেটিতে ক্লিক করুন।
  • এরপর মনে করুন আপনি অগ্রণী ব্যাংকে টাকা সেন্ড করতে চাচ্ছেন তাহলে অগ্রণী ব্যাংকের উপরে ক্লিক করুন। তাহলে ব্যাংক অ্যাকাউন্টটি বিকাশে যুক্ত না থাকলে বিকাশ অ্যাপ এ ব্যাংক একাউন্টটি যুক্ত করতে হবে। তাই যুক্ত করার জন্য সে ব্যাংকটির নাম লিখুন অথবা লিস্টে থাকা ব্যাংক এর নাম উপরে ক্লিক করুন।
  • এরপরে নতুন পেজে থাকা “ব্যাংক একাউন্ট যোগ করুন” এবার আপনাকে আপনার ব্যাংক অ্যাকাউন্ট বিকাশ অ্যাপ এ যুক্ত করতে হবে যুক্ত করার জন্য উপরে ব্যাংক অ্যাকাউন্ট লেখা নিচে ফাঁকা ঘরে অনলাইনে ব্যাংক একাউন্ট ১৩ সংখ্যার নাম্বারটি প্রবেশ করান। এরপর নিচে থাকা “এগিয়ে যান বাটনে” ক্লিক করুন।
  • তারপর যদি ব্যাংক অ্যাকাউন্ট নম্বরটি আপনার হয়ে থাকে তাহলে ব্যাংক একাউন্ট হোল্ডার নামটি নিচে ফাঁকা করে লিখুন এরপর “এগিয়ে যান” বাটনে ক্লিক করুন।
  • তাহলে এরপর নতুন একটি ইন্টারফেস ওপেন হবে সেখানে আপনার ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার ব্যাংক হোল্ডার নাম সহ সবকিছুই ঠিকভাবে দেখাবে। এরপর আপনার ব্যাংক অ্যাকাউন্টে যে ফোন নাম্বার পূর্বে দেওয়া রয়েছে সে নম্বরে একটি ওটিপি মেসেজ যাবে এবং সেই ছয় ডিজিটের সংখ্যা নিয়ে “ইন্টার ওটিপি” এই অপশনটিতে লিখুন। তারপর নিচে থাকা “SUBMIT” বাটনে ক্লিক করুন। 
  • তাহলেই বিকাশ অ্যাপ এ হোম স্কিনে যে ব্যক্তির নামে ব্যাংক একাউন্ট যুক্ত করেছেন তার নাম এবং কত তারিখে যুক্ত করছেন সেটি দেখাবে এবং যে ব্যাংক এড করেছেন সেটি দেখাবে তারপর উপরে এই লেখাটি থাকবে আপনার “ব্যাংক অ্যাকাউন্ট নম্বরটি সফলভাবে যোগ হয়েছে"। সকল প্রক্রিয়া সম্পূর্ণ হবার পর “হোমে ফিরে যান” এই লেখাটিতে ক্লিক করুন তাহলে বিকাশ অ্যাপের মূল ডাসবোর্ডে ফিরে যাবে।

ধাপ ২: বিকাশ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার

দ্বিতীয় ধাপে, এখন থেকে আপনি বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠাতে পারবেন। এরপর বিকাশ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার জন্য যা যা করতে হবে তা নিচে দ্বিতীয় ধাপে দেখানো হলো।
  • আবার আপনি “বিকাশ টু ব্যাংক” এই অপশনটির উপর ক্লিক করুন তাহলে নিচে দেখবেন সেভ করা রয়েছে যে ব্যাংক একাউন্ট যুক্ত করেছেন সেটি উপরে লেখা থাকবে তার উপরে ট্যাপ করুন অথবা ক্লিক করুন‌।
  • তারপরে যোগ করা ব্যাংক একাউন্টের উপরে চাপ দিন তাহলে নতুন একটি উইন্ডো ওপেন হবে সেখানে আপনি কত টাকা পাঠাতে চাচ্ছেন টাকার পরিমান উল্লেখ করতে হবে এরপর টাকার পরিমাণ বসিয়ে সাইডে থাকা আরো চিহ্নতে ক্লিক করুন।
  • এরপরে নতুন একটি উইন্ডো ওপেন হবে সেখানে টাকার পরিমাণ এবং চার্জ ফি এবং সর্বমোট কত টাকা পাঠাবেন সে টাকার পরিমাণ উল্লেখ থাকবে এবং নিচে থাকা “পিন নাম্বার দিন” এই ফাঁকা ঘরে বিকাশ একাউন্টের ৫ ডিজিটের পিন নাম্বারটি বসিয়ে আরো চিহ্নতে ক্লিক করুন।
  • এরপর নতুন একটি উইন্ডো ওপেন হবে সেখানে থাকবে “বিকাশ টু ব্যাংক এ টাকা পাঠানো নিশ্চিত করুন” এই পেজ টাকার পরিমান এবং কত টাকা ফি কাটবে সেটি উল্লেখ থাকবে এবং নিচে থাকা “বিকাশ টু ব্যাংক করতে ট্যাব করে ধরে রাখুন” এই বাটনটিতে ১-২ সেকেন্ড চেপে রাখুন তাহলে বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানো সফল হয়েছে।
প্রিয় বন্ধুরা, এখানে কিছু বিষয় মনে রাখবেন সেটি হল বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর পর আপনার ব্যাংকের মোবাইল নাম্বারে একটি এসএমএস যাবে এবং সেটি কত এমন পাঠাইছেন সেগুলো উল্লেখ থাকবে এবং বিকাশ থেকেও একটি মেসেজ করা হবে আপনি কত টাকা পাঠিয়েছেন ব্যাংকে।আশা করি, বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম উপরে দেওয়া তথ্য গুলো অনুসরণ করলে আপনি খুব সহজেই বিকাশ অ্যাপ এর মাধ্যমে বিকাশ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করতে পারবেন। এখন আরো জানবো বিকাশ থেকে ব্যাংকে কত টাকা পাঠানো যায় এবং বিকাশ থেকে ব্যাংকে পাঠানো চার্জ কত সে সম্পর্কে।

বিকাশ থেকে ব্যাংকে কত টাকা পাঠানো যায়

প্রিয় বন্ধুরা বিকাশ থেকে ব্যাংকে কত টাকা পাঠানো যায় এ বিষয়ে বলতে গেলে আপনি বিকাশ অ্যাপ এর মাধ্যমে বিকাশ টু ব্যাংক একদিনে সর্বোচ্চ ১০ টি লেনদেন করতে পারবেন এবং টাকার পরিমান সর্বোচ্চ ৫০০০০ টাকা পাঠাতে পারবেন। আর এক মাসে বিকাশ টু ব্যাংক ১০০টি লেনদেন করতে পারবেন এবং সর্বোচ্চ তিন লাখ পর্যন্ত টাকা পাঠাতে পারবেন। এছাড়াও ব্যাংক ও কার্ড থেকে এড মানি দিনে ২০টি লেনদেন করতে পারবেন এবং এক মাসে ব্যাংক ও কার্ড থেকে অ্যাড মানি তিন লাখ টাকা পর্যন্ত লেনদেন করতে পারবেন। 
আশা করি বিকাশ থেকে ব্যাংকে কত টাকা পাঠানো যায় এবং বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম এটি ইতি মধ্যে জানতে পেরেছেন। এখন আরো জানবো বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর চার্জ কত সে সম্পর্কে।

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর চার্জ

নরমালি বিকাশ থেকে বিকাশে টাকা পাঠানোর চার্জ এক হাজার টাকায় ১৮ টাকা 30 পয়সা হিসাবে বিকাশের নির্ধারিত ফি। এছাড়া বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর চার্জ এর চাইতে কিছুটা কম। বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠাতে মোট চার্জ হয়ে থাকে 1000 টাকায় 10 টাকা করে বিকাশ কোম্পানি নিয়ে থাকে। তাই বিকাশে থেকে অন্য বিকাশে টাকা ট্রান্সফার করলে যে ফি কাটে তার চাইতে অনেক কম টাকায় ব্যাংকে টাকা উঠানো যায়। বন্ধুরা আমার মতে, আপনি যদি জরুরী ভিত্তিতে অনেক টাকা বিকাশ থেকে তুলতে আগ্রহী হন তাহলে সে ক্ষেত্রে আপনার নামে যদি কোন ব্যাংক অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে সে ব্যাংকে টাকা ট্রান্সফার করে ব্যাংক থেকে টাকা উঠানোই ভালো। 
আশা করি, প্রিয় পাঠক বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ইতিমধ্যে জানতে পেরেছেন এবং বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানো চার্জ কত ও বিকাশে একদিনে কত টাকা পাঠানো যায় সে সম্পর্কে জানতে পেরেছেন। এখন আরো জানবো ব্যাংক টু বিকাশ অফার সম্পর্কে।

ব্যাংক টু বিকাশ অফার

ব্যাংক টু বিকাশ এর অফার অনেক সময় অ্যাড মানিতে যুক্ত করে থাকে। আবার অনেক সময় এই অফার বিকাশ কোম্পানি না দিয়েও থাকে। তবে বেশিরভাগ ক্ষেত্রে ব্যাংক থেকে অ্যাডমানি করার জন্য কিছু ক্যাশব্যাক অফার দিয়ে থাকে। যেমন নতুন বছরের ব্যাংক অথবা কার্ড থেকে বিকাশে ১০০০ টাকা অ্যাড মানি করলেই পাচ্ছেন ২৩ টাকা ক্যাশব্যাক। তাছাড়া আরো বিভিন্ন রকমের অফার দিয়ে থাকে যেগুলো সাধারণত বিকাশ অ্যাপ ব্যবহার করলে আপনি জানতে পারবেন। ব্যাংক টু বিকাশ অফারটি পেতে হলে বিকাশ অ্যাপে চোখ রাখুন এবং অফার গুলো অ্যাড মানি বা ব্যাংক টু বিকাশ করে নিয়ে নিন।

শেষ কথা-বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

প্রিয় পাঠক, করে উল্লেখিত আলোচনায় বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে আপনি ইতিমধ্যে জানতে পেরেছেন। উপরে দেওয়া তথ্যগুলো বিকাশ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার জন্য আপনাকে সাহায্য করবে। বন্ধুরা পোস্টটি পড়ে যদি ভালো লেগে থাকে তাহলে অনুরোধ রইলো বন্ধুদের সাথে অবশ্যই ফেসবুকে শেয়ার করবেন। আর বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম এই পোস্টে আপনার কোন মন্তব্য থাকলে নিচে দেওয়া মন্তব্য বক্সে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে। আর এমন মজার মজার পোস্ট নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url