১০০ ব্রয়লার মুরগির খরচ - ব্রয়লার মুরগি পালন পদ্ধতি

প্রিয় বন্ধুগণ আপনারা কি, ১০০ ব্রয়লার মুরগির খরচ সম্পর্কে জানার জন্য অনলাইনে এসে খুঁজাখুঁজি করে যাচ্ছেন। অথবা আপনাকে চিন্তিত রয়েছেন, ১০০ ব্রয়লার মুরগির খরচ এই বিষয়টি সম্পর্কে জানার জন্য। আপনার সুবিধার জন্যই আজকে তৈরি করা হয়েছে,১০০ ব্রয়লার মুরগির খরচ।
১০০ ব্রয়লার মুরগির খরচ
প্রিয় বন্ধুরা, এই পোষ্টের মাধ্যমে আপনাদেরকে ব্রয়লার মুরগি পালনের জন্য এ টু জেড তথ্য জানানো। হয়েছে যে তথ্য গুলোর মাধ্যমে আপনার মুরগি পালন পদ্ধতি, মুরগির খাবার এছাড়াও ব্রয়লার মুরগি পালন করতে কত টাকা লাগবে এই সব তথ্য জেনে যাবেন।
পোস্ট সূচিপত্র

ভূমিকা-১০০ ব্রয়লার মুরগির খরচ

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা আমরা এখানে আলোচনা করব ব্রয়লার মুরগি পালনের বিষয়ে বস্তু নিয়ে। যেখানে 100 ব্রয়লার মুরগি খরচ সহ ব্রয়লার মুরগি পালন পদ্ধতি নিয়ে আলোচনা হয়ে থাকবে। শুধু তাই নয় ব্রয়লার মুরগির খামার ব্যবস্থাপনা একটি ব্যাপার-স্যাপার রয়েছে। কারণ ব্রয়লার মুরগি যেকোন স্থানে যেকোন ভাবে লাভজনকভাবে পালন করা সম্ভব হয়ে উঠবে না। যার কারণে তার একটি নির্দিষ্ট বাসস্থান তৈরি করা প্রয়োজন যেটি হবে একটু উঁচু ম্যাচা সিস্টেম। 

ব্রয়লার মুরগি পালন করার জন্য খামার হতে হবে লোকালয় হতে বা রাস্তা থেকে অনেক দূরে একটু উঁচু জায়গায় খোলামেলা স্থানে যেখানে বাতাস ও আলো পর্যাপ্ত পরিমাণের থাকবে। এছাড়াও বয়লার মুরগির জন্য বিশুদ্ধ পানি ও বিদ্যুৎ ছাড়বা এবং খামার থেকে বিষ্ঠা ও লিটার অপসারণের অবশ্যই ভালো ব্যবস্থা থাকতে হবে। নয়তোবা ব্রয়লার মুরগি খামারে ভাইরাস হয়ে বা সেগুলো পচে মুরগির অনেক ক্ষয়ক্ষতি হয়ে যাবে আসলে আমরা বয়লার মুরগিকে মাংস উৎপাদনের মুরগি বলে থাকি। 

এছাড়াও ব্রয়লার মুরগি পালন করার অনেক ঝামেলা রয়েছে। তাদের জন্য ব্যবস্থা থাকতে হবে বিশুদ্ধ প্রাণী এবং আশেপাশে কোন কুকুর জলাশয় বা হাস চরানো হয় এমন কোন ডোবা নালা বা নর্দমা থাকা যাবে না তাহলে মুরগিগুলো অনায়াসেই মারা যেতে পারে এবং খামারের পাশাপাশি বা খামারি বিদ্যুৎ এর প্রয়োজন হয়ে থাকবে।

১০০ ব্রয়লার মুরগির খরচ

আসসালামু আলাইকুম প্রিয় পোস্ট পাঠক ভাইয়েরা, যে সকল মুরগি চাষি ভাইয়েরা অল্প জায়গার কারণে একশ বয়লার মুরগি পালন করার কথা চিন্তা করতেছেন, ঠিক সে সকল ভাইয়েরা বয়লার মুরগি সম্পর্কে এবং জায়গা সম্পর্কে ভালো করে জানতে হবে। যেমন ১০০ টি মুরগি যদি পালন করতে চান সে ক্ষেত্রে আপনার খামারের সাইজ বা ঘরের স্থায়ী অবশ্যই ১৫০ স্কয়ার ফিট হতে হবে। এবং সেই সাথে আপনি যদি ১০০ টি বয়লার মুরগি পালনের জন্য খরচের কথা চিন্তা করতে যান।

সে ক্ষেত্রে আপনার ১০০ ব্রয়লার মুরগির খরচ পরবে বাচ্চা ৪০ টাকা পিস হিসাবে দাম আসবে মিনিমাম 4000 টাকা। এবং বর্তমান বাজার অনুযায়ী মিনিমাম আপনাকে সেই বয়লার মুরগিকে ৩০০ কেজি ফিট খাওয়াতে হবে এবং বর্তমান বাজার অনুযায়ী সেই ৩০০ কেজি ফিটের মূল্য বিশ হাজার টাকা। এবং আপনি হয়তোবা জানেন না যে ১০০ পিস বয়লার মুরগি 300 কেজি খাবার খাবে। আপনার কারেন্ট বিল এবং ঔষধ খরচ সবকিছু সহ আপনার মিনিমাম ১০০ টি।
বয়লার মুরগি পালন খরচ আসবে ২৫ হাজার টাকা। আপনারা অবশ্যই এই পোস্ট এর মাধ্যমে ১০০ ব্রয়লার মুরগির খরচ সম্পর্কে জেনে গেছেন। সেই সাথে আপনারা আরেকটু কিছু জেনে নিন যে ১০০ টি বয়লার মুরগি পালন করার পর আপনি কত টাকা লাভ করতে পারবেন। ব্রয়লার মুরগি এখন প্রতি কেজি প্রায় দেড়শ টাকা থেকে ১৬০ টাকা যদি হয় বর্তমান বাজারে আপনি আপনার মুরগির ওজন আনতে পারবেন দুই কেজি দুইশ গ্রাম এরকম ওজন যদি হয়।

তাহলে ,প্রায় দুইশ কেজি ওজন আসবে বর্তমান মূল্য সেটা বিক্রি করলে আপনার ২৫ হাজার টাকার মত আসবে। বিশেষ দ্রষ্টব্য আপনি যে একশটি মুরগি পালন করবেন সেই মুরগি পালন করা চাইতে না করায় অনেক ভালো কারণ আপনি আপনার মুরগির জন্য যত টাকা খরচ করবেন ১০০ মুরগি পালন করে আপনি যদি কোন লাভ না করতে পারেন সে ক্ষেত্রে মুরগি পালনের আগে অবশ্যই ভেবে দেখবেন।

ব্রয়লার মুরগি পালন পদ্ধতি

প্রিয় বন্ধুরা, আপনারা ব্রয়লার মুরগি পালন পদ্ধতি সম্পর্কে জানতে পারেন এমন একটি জায়গা আপনাদের উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে আপনারা এ সম্পর্কে খুব ভালোভাবে জানতে পারবেন। উপজেলায় প্রাণিসম্পদ অফিসার ব্রয়লার মুরগি পালন পদ্ধতি সম্পর্কে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দিয়ে থাকেন। আমি মনে করি বয়লার মুরগি হলো জাতীয় খাবারের একটি প্রধান উৎস। বাংলাদেশের প্রেক্ষাপটে বর্তমান সময়ে জাতীয় খাবারের গুরুত্ব সর্বোচ্চ খাবারটি হল পয়লার মুরগি। 

তুলনামূলক কম খরচে অন্যান্য খাদ্য উপাদান গুলোর মধ্যে বয়লার মুরগি পাওয়া যায় তবে গুরুত্বপূর্ণ বিষয় হলো ব্রয়লার মুরগি বর্তমানে বহুল্য প্রয়োজনীয়। ব্যবসায়িকভাবে খামার তৈরি করে অনেকে পালন করতে চাই এই বয়লার মুরগি বর্তমান সময়ে এর চাহিদা অনেক বেশি এবং মুরগি পালনের বিভিন্ন সম্পর্কে অনেক বিস্তারিত জানতে চাই এবং প্রশিক্ষণ দিতে চাই। তবে আজকের আলোচ্য বিষয় ছিল বয়লার মুরগির পালন পদ্ধতি সম্পর্কে। 

পরিশেষে বলা যাচ্ছে যে যারা ব্রয়লার মুরগী খামারি তারা তাদের নিজের উপর এই পালন পদ্ধতিটা রাখা ভালো কেননা ব্রয়লার মুরগি ঝামেলা অনেক বেশি আপাতত এই রোদে বয়লার মুরগি পালন করতে অনেক কষ্টের একটি ব্যাপার। উপজেলা প্রাণিসম্পদ অফিস বা যেকোনো বেসরকারি প্রতিষ্ঠান স্কয়ার এগ্রোভুক্ত প্রতিষ্ঠানগুলো মুরগির প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে।
প্রশিক্ষণ নিতে চাইলে তাদের সাথে আপনারা বয়লার মুরগির প্রশিক্ষণ ব্যাপারে যোগাযোগ করতে পারেন এছাড়াও আপনারা বয়লার মুরগি নিজে আগ্রহ করে যদি প্রশিক্ষণ নিতে চান তাহলে যে কোন সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের যোগাযোগ করতে পারেন।

ব্রয়লার মুরগির খামার ব্যবস্থাপনা

প্রিয় বন্ধুরা আপনারা যদি ব্রয়লার মুরগি পালন করার কথা চিন্তা করে থাকেন তাহলে আপনাকে ব্রয়লার মুরগির খামার ব্যবস্থাপনা সম্পর্কে বিশেষভাবে জানতে হবে। কারণ ব্রয়লার মুরগি এ মুরগিটি রাজকীয়ভাবে পালন করা চিন্তাভাবনা নিয়ে ব্রয়লার মুরগি পালনের কথা ভাবতে হবে। কারণ ব্রয়লার মুরগির খামার ব্যবস্থাপনা অন্য সকল মুরগির চাইতে একটু অন্য সিস্টেম এই মুরগি দুই ব্যবস্থাপনায় পালন করা হয়ে থাকে।

ম্যাচা পদ্ধতি

ব্রয়লার মুরগির ঘর হতে হবে পূর্ব পশ্চিম দিকে, এবং প্রত্যেকটি বয়লার মুরগির জন্য ১ বর্গফুট জায়গা ধরে ঘর নির্মাণ করতে হবে।৪:১ অনুপাতে ঘরের দৈর্ঘ্য ও প্রস্থ হবে প্রতি চার ফুট দৈর্ঘ্যের জন্য প্রস্থ হবে এক ফুট। অ্যাকশন মুরগির জন্য এভাবে নির্মাণ ঘরের দৈর্ঘ্য হবে প্রায় ২০ ফুট ও প্রস্থ হবে ৫ মানে ১০০ বর্গফুট। এবং তিন থেকে চার ফুট উচ্চতা হবে মাটি থেকে ম্যাচার ঠিক ম্যাচা থেকে উপরে চলার উচ্চতা হবে মিনিমাম পাঁচ ফুট। 

কাঠ অথবা বাস দিয়ে তৈরি পাশাপাশি বিছানো বাস ও কাঠের মাঝে ইঞ্চির কম পরিমাণ ফাঁকা রাখতে হবে। এবং সেই ঘরের চাটা হবে তার জালি সেটি হবে ১*১ বর্গ ইঞ্চি চেয়ে কম ফাঁকা এবং ঘরের বেড়া হবে বাঁশের। পিক শীতের সময় আবার সেই চাট ের বস্তা দিয়ে ওই অংশ ঢেকে দেওয়ার ব্যবস্থা রাখতে হবে।

মেঝে পদ্ধতি

মেজ পদ্ধতিতে ঘরের মেঝে পাকা করে বা শক্ত কিছু বিছিয়ে ঘর নির্মাণ করলেই হয়। এবং কাঠের গুড়া বা ছাই অথবা তুষ ঘরের মেঝেতে তিন থেকে আট ইঞ্চি পুরো করে বিছিয়ে দিতে হয়। আপনি ঘরের মেঝেতে যেই দুষ কাঠের গুড়া বা ছাই ব্যবহার করবেন অথবা লিটার ব্যবহার করবেন সেটা হতে হবে অবশ্যই জীবাণুমুক্ত। এবং জীবাণুমুক্ত করার জন্য একটি ফরমালিন মিশ্রণ পানি পাওয়া যায় সেই প্রাণীটি স্প্রে মেশিন দ্বারা সারাঘর ছিটিয়ে দিবেন এবং এটি দুই তিন দিন রেখে দিতে হবে। 

তবে মনে রাখবেন দুই তিন দিন পর পর লিটার খোলামেলা বাতাসে নাড়াচাড়া করে গ্যাস গুলো বের করে দিতে হবে তারপরে ব্যবহার করতে হবে। এবং প্রতি সপ্তাহে মেনে নেওয়া এক থেকে দুই বার সেই লিটারের উপরে জীবাণুমুক্ত স্প্রে ব্যবহার করতে হবে। এবং আপনি সবসময় লিটার গুলো আপনার আইত্তে রাখবেন যাতে প্রতি ১০ ফুট জায়গার জন্য পাঁচ কেজি লিটার দিতে পারেন এছাড়া অন্যান্য আয়োজন ম্যাচা পদ্ধতির মতই হবে।

কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে

প্রিয় বন্ধুরা আপনি যখন মুরগি পালবেন বা মুরগির চাষ করবেন তখন অবশ্যই আপনার মাথায় কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে এই বিষয়টি ঘুরপাক খাবে তো তার জন্য আমরা এই পোস্টটি কি খাওয়ালে মুরগির ওজন বাড়বে এই বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে। একটি বয়লার মুরগি ভালোভাবে বৃদ্ধির জন্য ভালো বাচ্চা প্রয়োজন এবং ওজন বৃদ্ধির জন্য ভালো খাবার ও সঠিক ব্যবস্থাপনায় যথেষ্ট। তবে আপনার মুরগি যদি খাবার কম খায় সে ক্ষেত্রে মুরগির চাহিদা বৃদ্ধির ব্যবস্থা গ্রহণ করতে হবে।

মুরগি হজম ক্ষমতা বৃদ্ধি করার চেষ্টা করতে হবে। এজন্য আপনি ভিনেগার, এসিডি ফায়ার বা পিএইচ এমাই নো এসিড সমূহ ইত্যাদি ওষুধ পানিতে ব্যবহার করা যেতে পারে। তাছাড়া বয়লার মুরগির জন্য কিছু ডোজ প্রযোজ্য রয়েছে যা আমরা টিকা বলে থাকি কিন্তু এই দোষ গুলো দেওয়া হয় লিভার টনিকের জন্য এবং কিছু সিরাপ খাওয়ানো হয় যে সিরাপটি আমরা গরু এবং ছাগলকে ও খাওয়ায়ে থাকি জিংক সিরাপ সহ প্রতি বয়লার মুরগিকে প্রায় ৩০ দিনে দুইটি লিভার টনিক এবং দিতে হবে।
এবং পানি খাওয়ানো উচিত। ব্রয়লার মুরগির একটি মারাত্মক রোগ হয়ে থাকে যে রোগটি হল সালমোনেলা রোগ এবং এটি নিয়ন্ত্রণের জন্য আপনার বয়লার মুরগিকে এক থেকে একাধিকবার সালমোন এলো রোগের ডোজ দেওয়া যেতে পারে। তবে যে কোন খামারি ততটা গুরুত্ব দেয় না এই রোগের প্রতি। তবে এইরূপটি প্রতিটি মুরগির ওজন কম হওয়ার কারণ হয়ে দাঁড়ায় ধন্যবাদ আজকের এই আলোচনার মাধ্যমে আপনারা জানতে পারলেন কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে।

ব্রয়লার মুরগির ওজন না আসার কারন

প্রিয় খামারি ভাইয়েরা আপনাদের মুরগির ওজন কমে যাচ্ছে আপনারা হয়তোবা চিন্তিত বব্রয়লার মুরগির ওজন না আসার কারন নিয়ে তো বন্ধুরা চলুন জেনে আসি। আমাদের একটি মুরগির ওজন কম আসার জন্য দায়ী অন্য কিছু হতে পারে না। বিভিন্ন ধরনের জীবাণু এবং সালমোনেলোসিস নামক একটি রোগ যে রোগ এর জন্য প্রত্যেকটা খামারির ভ্যাকসিন অথবা ডোজ ব্যবহার করা উচিত বলে প্রয়োজন। যে ডোজ কোন সময়ই খামারিরা পরিপূর্ণ করে না।

আর এই কারণে বেশিরভাগ মুরগির ওজন কমে যায়। শুধু তাই নয় আপনার ব্যবস্থাপনায় যদি কোনরকম ঘাটতি থেকে থাকে তাহলে সে ক্ষেত্রে আপনার মুরগি ওজন কম আসবে এবং আপনি আপনার মুরগির বাচ্চাকে হিট কম দিলে এবং প্রথম সাতদিন দেখভাল ভালো মতন করতে না পারলে আপনার মুরগি অনেকটাই নার্ভাস হয়ে যায় যার কারণে প্রথম থেকেই মুরগি ওজন অনেক কম আছে এবং এটার জন্য দায়ী বাচ্চা ওয়ালারা হয়। 

এবং আরো একটি বিশেষ কারণে ব্রয়লার মুরগির ওজন না আসার কারন হয়ে দাঁড়িয়ে থাকে সেটি হল আপনার বাচ্চা যদি বিগ্রেটেড হয় সেক্ষেত্রে আপনার মুরগির কখনোই সঠিক ওজন আসবে না ধন্যবাদ।

শেষ কথা-১০০ ব্রয়লার মুরগির খরচ

প্রিয় বন্ধুগণ আজকের এই পোষ্টের মাধ্যমে আপনাদেরকে ১০০ ব্রয়লার মুরগির খরচ এবং ব্রয়লার মুরগি পালন করতে কত টাকা খরচ হবে। এছাড়াও মুরগির ওজন বাড়াতে কি কি খাবার দরকার এসব বিষয় জানানো হয়েছে। এছাড়াও কি কি পদ্ধতিতে ব্রয়লার মুরগি পালন করতে হয় এবং ব্রয়লার মুরগির ওজন না আসার কারণ কি ঠিক কি কি কাজ করলে ওজন ঠিক হবে এসব সব তথ্য আছে আপনাদের এই পোস্টের মাধ্যমে জানিয়ে দেয়া হয়েছে। 

যারা নতুন উদ্যোগ নিচ্ছেন ব্রয়লার মুরগি পালন করার জন্য উদ্যোগ নিয়েছেন বা যারা নতুন ব্রয়লার মুরগি চাষ করে যাচ্ছেন তাদের জন্য এই পোস্টটা অনেক উপকারী হয়েছে। এ পোস্টের মাধ্যমে ব্রয়লার মুরগি পালনে সব তথ্য জানানো হয়েছে। এমন পোস্ট পেতে প্রতিদিন এই ওয়েবসাইটের ভিজিট করুন এবং আপনার পরিচিত কেউ ব্রয়লার মুরগি পালন করছে তার সুবিধার জন্য এই পোস্টটি তার কাছে শেয়ার করে দিন, এতক্ষন এই ওয়েবসাইট এর সঙ্গে থাকার জন্য, ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url