সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয়

সহবাস এক ধরনের শারীরিক পরিশ্রম এবং যেকোনো ধরনের ব্যায়ামের মতো। সহবাস করলে আপনার শরীর থেকে অনেক শক্তি প্রয়োগ করতে হয়। এর ফলে আপনি ক্লান্ত এবং দুর্বল বোধ মনে করতে পারেন। তাছাড়াও সহবাস করার পর আপনার মাথা ঘুরতে পারে। প্রিয় পাঠক সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয় কি এ বিষয়ে জানার জন্য আগ্রহ প্রকাশ করেছেন বা অনেকেই আগ্রহ প্রকাশ করে। 
সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয়
তাই আজকের এ আর্টিকেল পড়লে জানতে পারবেন সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয় কি, শরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবে বা শরীর দুর্বল হলে কি ওষুধ খেতে হবে এবং শরীর দুর্বল হলে করণীয় কি কি এই সমস্ত বিষয়বস্তু জানতে পারবেন। এছাড়াও এই আর্টিকেলের মাধ্যমে আরো জানতে পারবেন সকলের প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ টপিক সহবাসের পর করণীয় কি কি বা শরীর দুর্বল হলে কিভাবে কাটিয়ে উঠবেন। তাই মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়লে আশা করি আপনার সমস্যার সমাধান পেয়ে যাবেন তো চলুন মূল কথাই যাওয়া যাক।
পোস্ট সূচিপত্র সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয়

ভূমিকা- সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয়

বিবাহিত কিছু পুরুষদের জন্য সহবাসের পর কিছুটা দুর্বলতা অনুভব করা এটা স্বাভাবিক। স্বামী স্ত্রী সহবাস করার সময় শরীরের উপরে বা মস্তিষ্কে প্রচন্ড চাপ সৃষ্টি হয় এবং সবশেষে যখন উভয়ের বীর্যপাত হয় তখন শরীর একটু দুর্বল হয়ে পড়ে। বেশিরভাগ ক্ষেত্রে কিছু বিবাহিত পুরুষদের সহবাস করার পর হঠাৎ করে শরীর দুর্বল হয়ে যায়। তবে, এর সমাধানের করণীয় অনেক উপায় রয়েছে। 

তার মধ্যে থেকে পুরুষদের শরীরে বীর্য উৎপন্ন হয় পুষ্টিকর খাবার থেকে। সেজন্য পুষ্টিকর খাবার গ্রহণ করে সহবাসের পর শরীর দুর্বলতা এড়াতে পারেন। তাছাড়া আরো অনেক পদক্ষেপ রয়েছে, সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয় এ বিষয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

সহবাসের পর শরীর দুর্বল হলে যে লক্ষণ দেখা যায়

সহবাস এক ধরনের ব্যায়াম এবং যেকোনো ব্যায়ামের মতোই এটি আপনার শরীর থেকে প্রচুর শক্তি খরচ হয়। যার ফলে আপনি নিজেকে ক্লান্ত ও দুর্বল বোধ করতে পারেন। মানুষের শরীরে বেশিরভাগ ক্ষেত্রে পুষ্টি বা ভিটামিনের ঘাটতি দেখা দেয়। তখন বেশিরভাগ ক্ষেত্রে শরীর দুর্বলতা অনুভব করা যায় এবং শরীর দুর্বল হলে অনেক রকমের সমস্যা দেখা দেয়। এর কারণ হলো শারীরিক পরিশ্রম হরমোনের পরিবর্তন এবং শরীরে থাকা তরলের ঘাটতি। 
তবে যদি দুর্বলতা অস্বাভাবিক ভাবে বেশি তীব্র বা দীর্ঘস্থায়ী হয়, তাহলে অন্য কোন চিকিৎসা গত রোগের লক্ষণ হতে পারে। তাই সহবাসের পর শরীর কতটা দুর্বলতা অনুভব করা স্বাভাবিক তা নির্ধারণ করা কঠিন বিষয় এর কারণ প্রত্যেকের শরীর আলাদা ভাবে প্রতিক্রিয়া থাকে। নিচে সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয় বিষয়ে সমাধান দেওয়া হল।

সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয়

বেশিরভাগ ক্ষেত্রে সহবাস করলে নারী-পুরুষের উভয়েরই শরীর দুর্বল হয়ে যায়। অনেকের ক্ষেত্রে সহবাস করলে শরীরে এনার্জি ও করার ক্ষমতা কমে যায়। এতে করে নিজেকে অনেকটা দুর্বল মনে হয়। সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয় কিছু টিপস এই আর্টিকেলের মধ্যে আপনি পেয়ে যাবেন। আপনার শরীরে থাকা দুর্বলতা কাটানো জন্য এ সকল কাজ করতে পারেন আপনি। কারণ স্বাস্থ্য মানুষের অমূল্য সম্পদ। শরীল যদি সুস্থ থাকে তাহলে মন মানসিকতা ও সুস্থ থাকে আর শরীর দুর্বল হলে কোন কাজে মন মানসিকতা আসে না। তাই নিম্নলিখিত উপায় গুলো অনুসরণ করতে পারেন।
  • পুষ্টি ও প্রোটিন যুক্ত খাবার: মানবদেহে শারীরিক দুর্বলতা প্রায় পুষ্টি ও প্রোটিনের অভাব এবং পরিপূরক না হওয়ার কারণে হয়। শরীরে পুষ্টি ও প্রোটিন গ্রহণের জন্য আপনাকে প্রতিদিন কিলোগ্রাম পুষ্টি প্রোটিন যুক্ত খাবার গ্রহণ করা উচিত। প্রোটিন যুক্ত খাবার যেমন শুকনো ফল, শুকনো বাদাম,কাঠবাদাম, লেবু, কমলালেবু, মধু, দুধ ইত্যাদি। তাছাড়া অন্যান্য উচ্চ প্রোটিন খাবার গ্রহণ করতে পারেন।
  • স্বাস্থ্যের জন্য ব্যায়াম: আপনি নিয়মিত প্রতিদিন ব্যায়ামের জন্য রুটিন অনুসরণ করতে পারেন যা আপনার শরীরের শক্তি সহনশীলতা তৈরি করতে সাহায্য করবে। এছাড়াও ব্যায়ামের মধ্যে নিয়মিত হাটা চলাফেরা এগুলো করলে শরীরে রক্ত সঞ্চালনতা বৃদ্ধি পায় এতে শরীর দুর্বলতা কাটিয়ে উঠতে পারে।
  • বিশ্রাম ও স্বাস্থ্যকর পানীয় খাবার: শরীরের দুর্বলতা কাটিয়ে উঠার জন্য পর্যাপ্ত বিশ্রাম নিন এবং শরীরে পানি শূন্যতা দূর করতে প্রচুর পরিমাণে পানি পান করুন আর শরীরের হারানো পুষ্টি ফিরিয়ে পেতে স্বাস্থ্যকর খাবার খান।
  • ক্যাফেইন অ্যালকোহল ও ধূমপান: ক্যাফেন ও অ্যালকোহল জাতীয় মদ পান করা থেকে বিরত থাকুন। কারণ এটি শরীরে দুর্বলতা বাড়িয়ে তুলতে পারে তাছাড়া ধূমপান ত্যাগ করুন ধূমপান রক্ত সঞ্চালন কমিয়ে দুর্বলতার অনুভূতি আরো বাড়িয়ে তুলতে পারে।
  • চিকিৎসকের সাথে পরামর্শ করুন: যদি দুর্বলতা অস্বাভাবিকভাবে তীব্র বা দীর্ঘস্থায়ী হয় তাহলে আরো অন্য কোন চিকিৎসাগত সমস্যা হতে পারে। এ জন্য নিকটস্থ ডাক্তারের সাথে পরামর্শ করুন।
আশা করি, সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয় কি কিছুটা হলেও বুঝতে পেরেছেন। তবে মনে রাখবেন, দুর্বলতা পূর্ণনির্মাণের জন্য যদি আপনি বেশি উদ্বিগ্ন হন তবে একজন ভাল ডাক্তারের সাথে পরামর্শ করায় সর্বোত্তম।

শরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবে

আপনার শরীর দুর্বল লাগলেই যে ভিটামিন খাওয়া ঠিক এমনটা না। শুধু ভিটামিন খেলে সমাধান নাও হতে পারে কারণ শরীরের প্রয়োজন ছাড়া যে কোন ওষুধ সেবন করা শরীরের জন্য অনেক ক্ষতি কর। ভিটামিন ক্যালসিয়াম ও আয়রন আমাদের রোজকার খাদ্য উপাদানের অংশ। কিন্তু এই ভিটামিন গুলো দীর্ঘদিন ধরে ওষুধ হিসেবে গ্রহণ করে শরীরের ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। যারা শারীরিক দুর্বলতার কারণে এইসব ওষুধ সেবন করেন তাদের মধ্যে এই সব ওষুধ তাদের শরীরে প্রয়োজন নাও হতে পারে বরং এসবের কারণে শরীরের ক্ষতি বা পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। 
তবে জেনে রাখা ভালো পুষ্টি উপাদানের অভাব যেমন শরীরের জন্য ক্ষতিকর তেমনি প্রয়োজন ছাড়া বেশি ভিটামিন সেবন করলে শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রে শারীরিক দুর্বলতা শরীরের অন্য কোন অসুস্থতাও হতে পারে। শারীরিক দুর্বলতার অনেক কারণ থাকতে পারে যেমন-
  • পর্যাপ্ত পরিমাণে পুষ্টি, প্রোটিন, কার্বোহাইড্রেট,চর্বি ভিটামিন এবং খনিজ পদার্থ না খেলে শরীর দুর্বল হতে পারে।
  • বিভিন্ন রোগ যেমন অ্যানিমিয়া, থাইরয়েডের সমস্যা, ডায়াবেটিকস, হৃদরোগ, ক্যান্সার ইত্যাদির কারণেও শরীর দুর্বলতা অনুভূত হতে পারে।
  • এছাড়াও অপর্যাপ্ত ঘুম, নিয়মিত ব্যায়াম না করা, ধূমপান, অ্যালকোহল সেবন, মাদকদ্রব্য ব্যবহার ইত্যাদি অস্বাস্থ্যকর জীবনধারাও দুর্বলতার কারণ হতে পারে।
  • মানসিক চাপ, উদ্যোগ বিষন্নতা ইত্যাদি মানসিক সমস্যা ও শারীরিক দুর্বলতার দিকে ধাবিত করতে পারে।

শরীর দুর্বল হলে করণীয়-সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয়

প্রথমেই শরীর দুর্বলতা যে কারণে সেটি নির্ণয় করা গুরুত্বপূর্ণ বিষয়। একজন ডাক্তারের সাথে পরামর্শ করে দুর্বলতার কারণ নির্ণয় করা আমাদের উচিত এবং কারণ অনুসারে চিকিৎসা গ্রহণ করা উচিত। যদি দুর্বলতা পুষ্টির অভাবের কারণে হয় তাহলে সুষম খাদ্য গ্রহণের মাধ্যমে বা পুষ্টির অভাব পূরণকারী সাপ্লিমেন্ট গ্রহণ করে দুর্বলতা দূর করা সম্ভব। অসুস্থতা, জীবনধারা ও মানসিক সমস্যার কারণে দুর্বলতা হলে সে অনুযায়ী চিকিৎসা গ্রহণ করা দরকার। আপনি নিয়মিত ব্যায়াম, নিয়মিত ঘুম, ধূমপান, অ্যালকোহল বা মদত্যাগ, এবং সুষম খাদ্য গ্রহণের মাধ্যমে শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকা গেলে শরীর দুর্বলতা কাটিয়ে উঠতে পারবেন।

কিছু ভিটামিন যা আপনার শরীরে দুর্বলতা দূর করতে সাহায্য করতে পারে সেটি নিচে দেওয়া হল।
  • ভিটামিন বি১২: আপনার শরীরে রক্ত কোষ তৈরি করতে অ্যানিমিনিয়া মত রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।
  • আয়রন: আপনার শরীরে রক্তে অক্সিজেন গ্রহণের জন্য প্রয়োজনীয়।
  • ভিটামিন ডি: হাড়ের জন্য স্বাস্থ্যের গুরুত্বপূর্ণ এবং বেশি ব্যাথা কমাতে সাহায্য করে।
  • ম্যাগনেসিয়াম: আপনার পেশি শীতল কারণে ও শক্তির উপাদানে সাহায্য করে।
মনে রাখবেন, সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয় এর জন্য বেশি ভিটামিন supplement খাওয়ার আগে অবশ্যই একজন ভাল ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। এর কারণ অতিরিক্ত ভিটামিন গ্রহণে শরীরে অসুস্থতার প্রভাব পড়তে পারে। আপনি প্রতিদিন সুষম খাদ্য গ্রহণের মাধ্যমে শরীরে প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ পদার্থ তৈরি করা সম্ভব সেজন্য নিয়মিত শাকসবজি সুষম খাদ্য গ্রহণ করুন।

সহবাস করার পর কি খেতে হয়

সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয় বা সহবাস করার পর কি খেতে হয় এ বিষয়ে বলতে গেলে, সহবাসের পর শরীর থেকে যে তরল ও খনিজ পদার্থ বের হয় সেটি পূরণ করার জন্য শরীরের ভারসাম্য রক্ষা করার জন্য বা দ্রুত পুনরুদ্ধারের জন্য পুষ্টিকর খাবার খাওয়া গুরুত্বপূর্ণ। আপনি সহবাসের পর খাওয়ার জন্য কিছু ভাল খাবার খেতে পারেন। যেমন ফলমূল ও শাকসবজি ভিটামিন, খনিজ পদার্থ ও অ্যান্টিঅক্সিডেন্ট এর ভালো উৎস। এগুলো আপনার শরীরে পানি শূন্যতা দূর করতে এবং দুর্বলতা দূর করতে সাহায্য করে। 
এছাড়াও আপনি আপনার বাসায় বিভিন্ন ধরনের ফলমূল নিয়ে এসে রাখতে পারেন। যেমন কলা,আপেল, কমলা, লেবু, আঙ্গুর, মধু, গাজর, ইত্যাদি খেতে পারেন। এগুলো আপনার শরীরে পুষ্টি ও দীর্ঘস্থায়ী শক্তি প্রদান করে। তাছাড়াও কিছু বাদাম জাতীয় খাবার যেমন কাঠবাদাম পেস্তা বাদাম ইত্যাদি খাবারগুলো আপনার শরীরে অনেক পুষ্টি যোগায়। আরো কিছু ভালো খাবার যেমন ডিম, মাছ, দুধ, দই, পনির ইত্যাদি খাবার গ্রহণ করতে পারেন। এগুলো আপনার শরীরে পেশী পূণ্য গঠনে এবং দুর্বলতা কাটিয়ে উঠার জন্য অনেক সাহায্য করে। 

তবে মনে রাখবেন, সহবাসের পর বেশি করে পানি পান করা উত্তম। এতে করে, শরীরে পানি শূন্যতা দূর করতে অনেক সাহায্য করে এবং সহবাসের পর পর্যাপ্ত বিশ্রাম নেওয়া এবং পর্যাপ্ত পানি পান করা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আশা করি সহবাসের পর কি খেতে হয় উত্তরটি পেয়ে গেছেন।

শেষ কথা- সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয়

প্রিয় পাঠক, আপনি ইতিমধ্যেই জানতে পেরেছেন সকলের কাঙ্ক্ষিত ও শরীরের চাহিদা গত গুরুত্বপূর্ণ বিষয় সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয় কি ও সহবাসের পর কি খেতে হয় বা শরীর দুর্বল হলে করণীয় কি এ সকল বিষয়বস্তু। আশা করি, আজকের এই পোষ্টের তথ্যগুলো আপনার উপকারে আসবে। তবে আমার মতে, সহবাসের পর শরীর দুর্বল হলে সেটি যে সহবাসের কারণে দুর্বল মনে হয় ঠিক এমন কারণ নাও হতে পারে। অন্য কোন কারণে শরীর দুর্বলতা অনুভব হতে পারে তাই বেশি দুর্বলতা অনুভব করলে নিকটস্থ ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। প্রিয় পাঠক পোস্টটি ভালো লাগলে অবশ্যই একটা কমেন্ট করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url