শিলাজিৎ এর দাম কত বিস্তারিত ২০২৪

শিলাজিৎ এমন একটি প্রাকৃতিক খনিজ পদার্থ যা আয়ুর্বেদে দীর্ঘদিন ধরে এ পদার্থটি মানব দেহের বিভিন্ন স্বাস্থ্য উপকারের জন্য পরিচিত। শিলাজিৎ মানব দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করতে এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে। প্রিয় পাঠক, শিলাজিৎ এর দাম কত এবং শিলাজিৎ সম্পর্কে বিস্তারিত জানার জন্য আপনি পোস্টটি পড়তে থাকুন। 
শিলাজিৎ এর দাম কত
মূলত একজন পুরুষের বিশেষ মুহূর্তে চাহিদা পূরণ করতে ও অকাল ইরেক্টাল ডিসফাংশন থেকে মুক্তি পেতে বিভিন্ন আয়ুর্বেদিক থেকে শিলাজিৎ ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন। শিলাজিৎ মূলত পাওয়া যায় ভারত, রাশিয়া, ইরান,ভুটান, নেপাল, মঙ্গোলিয়া এবং দক্ষিণ পাহাড়ি অঞ্চলগুলোতে বেশিরভাগ পাওয়া যায়। শিলাজিৎ দেখতে সাধারণত কালচে অথবা বাদামি রঙের হয়ে থাকে। আর এই শিলাজিৎ ৬০ থেকে ৮০ শতাংশ হিউমিক এসিড এবং ফুলভিক এসিড থাকে যা মানব শরীরের জন্য অনেক বেশি উপকারী ও অনেক মূল্যবান একটি খনিজ পদার্থ। 

সেজন্য যারা শিলাজিৎ এর দাম কত এবং শিলাজিৎ খাওয়ার নিয়ম ও উপকারিতা কি, শিলাজিৎ বাংলাদেশের কোথায় পাওয়া যায়, এবং আসল শিলাজিৎ চেনার উপায় কি জানার জন্য আগ্রহ প্রকাশ করছেন এই পোস্টটি তাদের জন্য। এই পোস্টটি পড়লে শিলাজিৎ এর দাম কত এবং শিলাজিৎ খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।
পোস্ট সূচিপত্র শিলাজিৎ এর দাম কত

শিলাজিৎ এর দাম কত

সারা বিশ্বের মধ্যে থেকে বাংলাদেশের শুধুমাত্র শিলাজিৎ রিফাইন করা হয় পুরুষদের যৌন ক্ষমতা বৃদ্ধি করার জন্য। শিলাজিৎ মূলত প্রাকৃতিক খনিজ পদার্থ যা টেস্টোস্টেরন মাত্রা বৃদ্ধি করতে এবং পুরুষদের যৌন কার্যকারিতা উন্নত করতে পারে বলে মনে করা হয়। তাছাড়া শিলাজিৎ স্মৃতিশক্তি মনোযোগ এবং মানুষের মেজাজ উন্নত করতে পারে। এটি নিউরোডেজেনারেটিভ রোগের বিরুদ্ধে রক্ষা করতেও সাহায্য করতে পারে। শিলাজিৎ হাড়ের ঘনত্ব বৃদ্ধি করতে এবং অস্টিওপোরোসিস এর ঝুঁকি কমাতে পারে। বাংলাদেশে শিলাজিৎ এর দাম কত এটা নির্ভর করে শিলাজিৎ এর বিভিন্ন বিষয়ের উপর। 

যেমন পাহাড়ি অঞ্চলের বিভিন্ন এলাকা হতে গুণগত মান এর উপর দাম আলাদা আলাদা হতে পারে। শিলাজিৎ বিভিন্ন পদ্ধতিতে প্রক্রিয়াজাত করা হয়। যার মধ্যে রয়েছে পরিশোধিত এবং অপরিচিত পরিচিত শিলাজিৎ। সাধারণত আরো ব্যয়বহুল তাই বিভিন্ন ব্র্যান্ডের শিলাজিৎ এর দাম আলাদা আলাদা হতে পারে। শিলাজিৎ মূলত বিভিন্ন রূপে পাওয়া যায় যেমন শিলাজিত গুঁড়ো বা পাউডার, শিলাজিত ক্যাপসুল, এবং শিলাজিৎ লোশন সহ বিভিন্ন ভাবে বাজারে পাওয়া যায়। শিলাজিৎ গুঁড়ো যেগুলো সেগুলো বাজারে সবচেয়ে সাশ্রয়ী মূল্যে পাওয়া যায়। 
তবে বাংলাদেশে হিমালয় শিলাজিৎ গুলোর দাম অনেক চওড়া হয়ে থাকে। তাই ৫০ গ্রাম হিমালয় শিলাজিৎ এর দাম ২০০০ থেকে শুরু করে বিশ হাজার টাকা পর্যন্ত দাম হয়ে থাকে। এছাড়াও নতুন ক্লিয়ার হিমালয় শিলাজিৎ 50 গ্রামের দাম ৭ থেকে ৮ হাজার টাকা হয়। আর খাঁটি হিমালিয়ান শিলাজিৎ নরম রজন এর মূল্য ন্যূনতম ২০০০ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত। বেশিরভাগ ক্ষেত্রে বাংলাদেশে শিলাজিৎ খুব কম পাওয়া যায়।

শিলাজিৎ খাওয়ার নিয়ম ও উপকারিতা-শিলাজিৎ এর দাম কত

শিলাজিৎ এর দাম কত ও শিলাজিৎ খাওয়ার নিয়ম ও উপকারিতা সম্পর্কে মানুষের জানার আগ্রহ অনেক বেশি। তাই শিলাজিৎ মূলত হিমালয় উচ্চতায় পাওয়া প্রাকৃতিক খনিজ পদার্থ। যেটা প্রাচীনকাল থেকে আয়ুর্বেদে ব্যবহার হয়ে আসছে। এটি বিভিন্ন স্বাস্থ্য উপকারের জন্য পরিচিত। শিলাজিৎ বিভিন্ন রূপে পাওয়া যায় যার মধ্যে রয়েছে পাউডার, ক্যাপসুল, ও লোশন। সাধারণত প্রতিদিন ৩০০ থেকে ৫০০ মিলিগ্রাম শিলাজিৎ গুঁড়ো দুধ অথবা গরম জলের সাথে মিশিয়ে খেতে পারেন। তাছাড়া একটি ক্লাসের মধ্যে অল্প পরিমাণ পানি সাথে মিশিয়ে খেতে পারেন। 

এছাড়াও ক্যাপসুল খাওয়ার ক্ষেত্রে যে কোম্পানি গুলো তৈরি করেছে তাদের নির্দেশাবলী অনুসরণ করে খেতে পারেন। আর লোশন এর ক্ষেত্রে শিলাজিৎ সরাসরি ত্বকে মেখে নিতে পারেন। তবে মনে রাখবেন শিলাজিৎ সেবন করার আগে আপনার ডাক্তারের সাথে কথা বলা গুরুত্বপূর্ণ বিশেষ করে যদি আপনি কোন ওষুধ খাচ্ছেন বা কোন স্বাস্থ্য সমস্যা থাকে। আর গর্ভবতী মহিলাদের জন্য শিলাজিৎ সেবন করা উচিত নয়। ইতিমধ্যেই শিলাজিৎ খাওয়ার নিয়ম জানতে পেরেছেন এবং শিলাজিৎ এর উপকারিতা গুলো কি কি নিচে পয়েন্ট আকারে বিস্তারিত দেওয়া হলো।

শিলাজিৎ এর উপকারিতা-শিলাজিৎ এর দাম কত

  • শিলাজিৎ শরীরে অ্যাডেনোসিন ট্রাইফসফেট (এটিপি) উৎপাদন বাড়াতে সাহায্য করে, যা শরীরে শক্তির প্রাথমিক উৎস। এটি পেশী বৃদ্ধি এবং ক্লান্তি দূর করতে সাহায্য করতে পারে।
  • শিলাজিৎ টেস্টোস্টেরন মাত্রা বৃদ্ধি করতে এবং পুরুষদের যৌন চাহিদা উন্নত করতে পারে বলে মনে করা হয়।
  • শিলাজিৎ স্মৃতিশক্তি, মনোযোগ এবং মানুষের মেজাজ উন্নত করতে পারে। এটি নিউরোডেজেনারেটিভ রোগের বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করতে পারে।
  • শিলাজিৎ মানব দেহের হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে এবং অস্টিওপোরোসিসের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।
  • শিলাজিতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে যা আর্থ্রাইটিস এবং শরীরের অন্যান্য প্রদাহজনিত রোগের চিকিৎসায় সহায়ক হতে পারে।
  • শিলাজিৎ বিভিন্ন রোগ প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করতে এবং বিভিন্ন রোগের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে।
  • শিলাজিৎ ত্বকের প্রদাহ কমাতে এবং নষ্ট ত্বকের কোষের পুনর্গঠনে সাহায্য করতে পারে।
  • কিছু গবেষণায় জানা গেছে, যে শিলাজিৎ রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।
  • আবার কিছু গবেষণায় দেখা গেছে যে শিলাজিৎ উচ্চ রক্তচাপ কমাতেও সাহায্য করতে পারে।

শিলাজিৎ বাংলাদেশে কোথায় পাওয়া যায়-শিলাজিৎ এর দাম কত

আপনি যদিও এখন ভাবছেন যে হিমালয় নিরাময় শিলাজিৎ পণ্য হল কোথায় কিনবেন কেবলমাত্র তাদের জন্য বাংলাদেশ থেকে অনলাইনে হিমালয় পণ্যের অর্ডার করে কিনে নিতে পারেন। তাছাড়া হিমালয় নিরাময় শিলাজিত পণ্যগুলি বাংলাদেশের সমস্ত বড় বড় শহরে পাবেন। যেমন ঢাকা,-চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, কুমিল্লা, শিবগঞ্জ, নাটোর, রংপুর, টঙ্গী এইসব শহর গুলোতে শিলাজিৎ পণ্য পাওয়া যায়। এইসব শহরগুলোতে যে সকল আয়ুর্বেদিক দোকান অথবা ওষুধের দোকান রয়েছে সে সকল দোকানে শিলাজিৎ পণ্য বিক্রয় করা হয়ে থাকে। 
আপনি এসব আয়ুর্বেদিক ওষুধের দোকান থেকে শিলাজিৎ পণ্য কিনে নিতে পারেন। এছাড়াও আপনি অনলাইনের মাধ্যমেও শিলাজিৎ পণ্যের অর্ডার করে কিনতে পারেন। অনলাইনে শিলাজিত পণ্য বিক্রয় করে যেসব অনলাইন প্লাটফর্ম তা হল-দারাজ ডট কম, রকমারি ডট কম, উবাই ডটকম এ সকল অনলাইন প্লাটফর্মে শিলাজিৎ পণ্য বিক্রয় করে থাকে। তবে শিলাজিৎ কেনার সময় মনে রাখবেন, উচ্চমানের শিলাজিৎ নিশ্চিত করার জন্য একটি খ্যাতিমান ব্রান্ড থেকে কেনাকাটা করুন ও পণ্যের লেবেলটি সাবধানে পড়ুন এবং নিশ্চিত করুন যে এটি 100% হিমালয় শিলাজিৎ। 

আর শিলাজিৎ কিনার আগে সে অনলাইন প্লাটফর্মে থাকা পণ্যের রিভিউ পড়ুন। আশা করি আপনি শিলাজিৎ এর দাম কত এবং এর উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন এখন আরো জানবেন আসল শিলাজিৎ চেনার উপায় সম্পর্কে।

আসল শিলাজিৎ চেনার উপায়-শিলাজিৎ এর দাম কত

প্রিয় পাঠক, আসল শিলাজিৎ চেনার উপায় সম্পর্কে কি করে চিনবেন তার একটা পদ্ধতি এখানে আলোচনা করেছি। আসল শিলাজিৎ চিনার উপায় হচ্ছে শিলাজিৎ এর গায়ের রঙের উপর ভিত্তি করে। আসল শিলাজিৎ চিনার জন্য সর্বপ্রথম বাসায় একটি কাঁচের গ্লাস নিয়ে নিবেন। এরপর গ্লাসে একটু জল নিয়ে নিবেন তারপর বাজার থেকে কিনে নিয়ে আসা শিলাজিৎ এর একটি টুকরো কেটে নিবেন। এবং যে টুকরোটা কেটেছেন সেটা গ্লাসের জলের মধ্যে রেখে দিবেন। এখন আপনাকে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে, 
তারপর দেখবেন জলে ফেলা শিলাজিৎ এর কালার নিজে নিজে পরিবর্তন হচ্ছে এবং আসল শিলাজিৎ হলে জলে ফেলার পর শিলাজিৎ এর খন্ড একদম জলের সাথে মিশে যাবে। আপনি বুঝতেই পারবেন না যে জলের ভিতরে শিলাজিৎ এর খণ্ড রয়েছে। তারপর এই মিশে যাওয়া শিলাজিৎ আপনি পান করতে পারবেন। আর এই শিলাজিৎ বর্তমান বাজারে অনেক চওড়া দামে বিক্রয় হয়ে থাকে। আর এটি আমাদের জন্য অনেক মূল্যবান একটি প্রাকৃতিক পদার্থ। আশা করি, শিলাজিৎ এর দাম কত এবং আসল শিলাজিৎ চেনার উপায় এখন থেকে নিজে নিজে চিনতে পারবেন।

শেষ কথা-শিলাজিৎ এর দাম কত

প্রিয় পাঠক, আপনারা আজকের পোস্টে অনেক গুরুত্বপূর্ণ বিষয় শিলাজিৎ এর দাম কত এবং শিলাজিৎ খাওয়ার নিয়ম ও উপকারিতা কি এ বিষয়ে ইতিমধ্যেই জানতে পেরেছেন। তো বন্ধুরা উপরে দেওয়া তথ্য গুলো শিলাজিৎ কিনার বিষয়ে আপনাকে সাহায্য করবে। প্রিয় পাঠক, পোস্টটি পড়ে ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন আর এমন মজার মজার পোস্ট নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। আপনার শিলাজিৎ এর বিষয়ে কোন মন্তব্য থাকলে কমেন্ট করে জানাতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url