পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য আমার এই আর্টিকেলটি সম্পূর্ণভাবে পড়ুন। বর্তমানে অনলাইনে যুগে ভিসা করার জন্য প্রতারিত হতে হয় না। কারণ এখনকার সময়ে ঘরে বসে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করা যায়। সেজন্য আজকের এই পোস্টটি পড়লে আপনি জানতে পারবেন পাসপোর্ট নাম্বার দিয়ে কিভাবে ভিসা চেক করা হয়। 
পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক
পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক, ভারতীয় ভিসা আপডেট কিনা এছাড়াও ভারতীয় ভিসা ওয়েব ফাইল দিয়ে কিভাবে চেক করা যায় এ সকল কিছু। সেজন্য প্রিয় পাঠক আমার এই পোস্টটি পড়লে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক সহজেই অনলাইনে আপনার হাতে থাকা ফোনের মাধ্যমে চেক করতে পারবেন।
পোস্ট সূচিপত্র

ভূমিকা- পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক

বর্তমানে আমাদেরকে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে কাজের ভিসা ঠিক আছে কিনা এবং অন্য কোন কোম্পানির ভিসা সঠিক আছে কিনা তা এখন ঘরে বসেই অনলাইনের মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করা যায়। এই তথ্যগুলো পাবার জন্য বর্তমানে কারো কাছে যাবার প্রয়োজন হয় না। কারণ আপনি নিজে নিজেই অনলাইনের মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে যেকোনো দেশের ভিসা চেক করতে পারবেন। 

বেশিরভাগ ক্ষেত্রে বিভিন্ন দালালদের খপ্পরে পড়ে ভিসা জ্বালিয়েতি বা প্রতারনার কারণে দেশের মানুষ বিদেশ ভ্রমণ করেও বিভিন্ন এইসব কারণে দেশে ফেরত আসতে হয়। সেজন্য আপনি বিদেশ গিয়েও যাতে করে বিভিন্ন ধরনের জালিয়াতির কারণে এবং প্রতারণার শিকার বা বিপদে না পড়েন সেজন্য পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আশা করি প্রতারিত থেকে বাঁচতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে যেভাবে ভিসা চেক করবেন

শুরুতেই পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য গুগল ক্রমে সার্চ বাড়ে গিয়ে যে দেশ ভ্রমণ করতে চাচ্ছেন সে দেশের নাম উল্লেখ করে “ভিসা চেক (Visa Check)” লিখে সার্চ দিন। যেমন- “Indian Visa Check, Saudi Arabia Visa Check” ইত্যাদি এভাবে লিখে সার্চ করুন। তারপরে শুরুতেই যে ওয়েবসাইটটি google এ প্রদর্শন করবে সে ওয়েবসাইটে ক্লিক করুন। 
এখন এই ওয়েবসাইটের ভিতরে প্রবেশ করে আপনি Passport নাম্বার ও জাতীয়তা/Nationality সিলেক্ট করে যে কোন দেশের ভিসা চেক করতে পারবেন। আশা করি, পাসপোর্ট নাম্বার দিয়ে কিভাবে ভিসা চেক করতে হয় ইতিমধ্যে জানতে পেরেছেন। এখন আরো জানবো বিভিন্ন দেশের পাসপোর্ট নাম্বার দিয়ে কিভাবে ভিসা চেক করা যায়।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক

বর্তমানে ইন্ডিয়ান ভিসা পাবার জন্য বা আবেদন করার জন্য অনেকেই কাগজপত্র জমা দিয়েছেন। ইতিমধ্যেই ভিসা তৈরি হয়ে গেছে এবং আপনার হাতে ইন্ডিয়ান ভিসার ডেলিভারি রশিদ চলে এসেছে। কিন্তু আপনি জানেন না কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করা যায়। সেজন্য এই পোস্টটি পড়ুন আপনি চাইলেই আপনার হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা সহজেই চেক করতে পারবেন। 
অনলাইনে যুগে আপনি চাইলেই পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য প্রথমে আপনার ফোনে গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে “ইন্ডিয়ান ভিসা চেক অথবা ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার” লিখে সার্চ করুন। তাহলে যে ওয়েবসাইটটি শুরুতে আসবে সে ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর উপরে মেনুবার থেকে সাইড অপশন গুলোর মধ্যে থেকে “Track Your Application” অপশনটিতে ক্লিক করুন। তাহলে এমন ইন্টারফেস ডিসপ্লেতে দেখতে পাবেন।
পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক
তারপর “রেগুলার ভিসা অ্যাপ্লিকেশন (Regular Visa Application)” অপশনটিতে ক্লিক করুন। তারপর ভিসা আবেদনকারীরা অনলাইন ট্রাকিং সিস্টেম ব্যবহার করে ভিসার আবেদনের অবস্থা পরীক্ষা করতে পারবেন। পরের ধাপে আবেদনকারী রেজিস্ট্রেশন নম্বর লিখতে পারেন ওয়েবসাইটে রেজিস্ট্রেশন নম্বর অনলাইন ভিসা আবেদনের বাম দিকে প্রদর্শিত হবে। ওয়েব ফাইল ও রেজিস্ট্রেশন নম্বরটি সমস্ত IVAC এর দ্বারা জারি করা ও ডেলিভারি রশিতেও নিদর্শিত হয়। 

সেজন্য রেজিস্ট্রেশন নম্বরটি উপরে বসিয়ে রিক্যাপচার পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করুন। তাহলে আপনার ইন্ডিয়ান ভিসা কি অবস্থায় আছে তা দেখতে পাবেন। আশা করি উপরে দেওয়া তথ্য গুলো পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য উপকারে আসবে।

ওয়েব ফাইল নম্বর কোথায় পাওয়া যাবে

আপনি যখন ভিসা আবেদন করবেন তখন আপনাকে একটি রশিদ প্রদান করা হবে। সে রশিদের উপরে ওয়েব ফাইল নম্বর লিখা আছে সেটি দিয়ে ভিসার অবস্থান যাচাই করতে পারবেন।

ভারতীয় ভিসা আপডেট কি

আপনি ভারতীয় ভিসার আবেদন করার সময় আপনাকে যে কাগজপত্র বা ডকুমেন্ট দেওয়া হয় সেখানে একটি উল্লেখিত তারিখ দেওয়া থাকে। যে নির্দিষ্ট তারিখ দেওয়া থাকে সে তারিখের মধ্যে আপনি আপনার ভিসা পেয়ে যাবেন। আরও জানার জন্য আপনি IVACBD আইভীক বিডি ওয়েবসাইটটিতে গিয়ে ওয়েব ফাইল দিয়ে ভারতীয় ভিসার আপডেট দেখতে পারেন। এভাবে আপনি ইন্ডিয়ান ভিসা আপডেট কিনা বা ভারতীয় ভিসা যাচাই করতে পারেন।

শেষ কথা-পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক

আজকের এ আর্টিকেলে আপনি ইতিমধ্যে জানতে পেরেছেন পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম। তাছাড়াও কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করা যায় এ সকল কিছু। আশা করি উপরে দেওয়া তথ্য গুলো আপনার উপকারে আসবে। উপরে দেওয়া তথ্য গুলো অনুসরণ করলে আপনি সহজেই পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারবেন তাছাড়াও ইন্ডিয়ান ভিসা চেক করা আপনার জন্য সহজ হবে। আশা করি তথ্যগুলো আপনার উপকারে আসবে প্রিয় পাঠক আমার এই পোস্টটি পড়ে উপকারে আসলে অবশ্যই কমেন্ট অথবা ফেসবুকে শেয়ার করবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url