পাসপোর্ট করার নিয়ম ও খরচ কত ২০২৪

এশিয়া মহাদেশের মধ্যে সর্বপ্রথম বাংলাদেশ ই পাসপোর্ট বা ইলেকট্রনিক পাসপোর্ট সেবাটি চালু করেছে। আর এখনকার সময়ে যে কেউ ঘরে বসে নিজে নিজেই অনলাইনের মাধ্যমে পাসপোর্ট এর আবেদন করতে পারবেন। আপনি যদি দেশের বাইরে যাবার কথা ভেবে থাকেন তাহলে আপনাকে অবশ্যই পাসপোর্ট তৈরি করতে হবে। 
পাসপোর্ট করার নিয়ম
আর এ সময়ে পাসপোর্ট করার নিয়ম ও খরচ কত এ সকল বিষয়বস্তু জেনে থাকা অবশ্যই জরুরী। সেজন্য আজকের এই আর্টিকেলে আলোচনা করতে চলেছি, ঘরে বসে ই পাসপোর্ট এর জন্য আবেদন করতে কি লাগে, ই পাসপোর্ট করার নিয়ম ও খরচ কত, ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ইত্যাদি বিষয় নিয়ে এ আর্টিকেল এর মধ্যে আলোচনা করা হয়েছে।
পোস্ট সূচিপত্র পাসপোর্ট করার নিয়ম ও খরচ কত

ভূমিকা- পাসপোর্ট করার নিয়ম

বর্তমান অনলাইনের যুগে পাসপোর্ট করার নিয়ম অনেকটাই সহজ হয়ে গেছে। এখন আপনি চাইলে দালালদের খপ্পড়ে না পড়ে ঘরে বসেই অনলাইনের মাধ্যমে পাসপোর্ট এর আবেদন করতে পারবেন। তবে কিছু বিষয় আছে সে সকল বিষয়গুলো অবশ্যই জানা জরুরি। কারণ পাসপোর্ট আবেদন করার পর বা সাবমিট করার পর যদি দেখেন আবেদন পত্রে কোথাও ভুল হয়েছে তাহলে সংশোধন করার আর সুযোগ পাবেন না। 

তাই পাসপোর্ট আবেদন করার সময় সবকিছু সঠিকভাবে তথ্য পূরণ করতে হবে। আর একটি জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড দিয়ে একবার ই পাসপোর্ট এর আবেদন করা যায়। আরো কিছু বিষয় আছে পাসপোর্ট করার নিয়ম এর মধ্যে সেগুলো নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

যেভাবে পাসপোর্ট আবেদন করতে হয়-পাসপোর্ট করার নিয়ম

শুরুতেই অনলাইনে ই পাসপোর্ট আবেদন করার জন্য বাংলাদেশ ই পাসপোর্ট ওয়েবসাইট ই পাসপোর্ট গভ বিডি (www.epassport.gov.bd) এই সাইডে যান। এরপর ইমেইল দিয়ে নতুন একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। তারপর ওয়েবসাইটটিতে ঢুকে “Apply Online For e-Passport বা Re-Issue” এ গিয়ে অ্যারো চিহ্নতে ক্লিক করুন। তারপর সেখানে যে স্টেপগুলো করতে হবে তা উপরে ছবি নিচে পয়েন্ট আকারে বিস্তারিত আলোচনা করা হলো-
যেভাবে পাসপোর্ট আবেদন করতে হয়-পাসপোর্ট করার নিয়ম
  • Step 1: Check availability: প্রথমে আপনার জেলার নাম নির্বাচন করুন, তারপর নিচে আপনার উপজেলার নাম নির্বাচন করুন এরপর “Continue” বাটনে ক্লিক করুন।
  • Step 2: উপরে জেলা এবং উপজেলা নির্বাচন করা হলে দ্বিতীয় স্টেপে মেইল অথবা ইমেইল দিয়ে রি-ক্যাপচার ( I am human) টিকমার্ক দিয়ে আবার “Continue” বাটনে ক্লিক করুন।
  • Step 3: Account information: এরপর স্টেপ থ্রিতে মেইল ঠিক আছে কিনা যাচাই করে উপরে এবং নিচে 6 সংখ্যা অথবা আট সংখ্যার একটি পাসওয়ার্ড নির্বাচন করুন। তারপর জাতীয় পরিচয় পত্র অনুযায়ী আপনার নাম, লাস্ট নেম, বাংলাদেশী মোবাইল কোড যেমন- (Bangladesh +880) সিলেক্ট করে মোবাইল নাম্বার দিয়ে আবার রি ক্যাপচার পূরণ করে “ক্রিয়েট একাউন্ট” বাটনে (Create Account) ক্লিক করুন।
  • Step 4: Activate e-Passport: এর পরের স্টেপে করে আপনাকে আপনার মেইল ভেরিফাই করার জন্য “Resent” বাটনে ক্লিক করুন। তাহলে আপনার মেইলে একটি লিংক পাঠানো হবে সে লিংকে ক্লিক করে একাউন্টটি একটিভ নিশ্চিত করতে হবে।
  • Step 5: Your e-passport: উপরে দেওয়া স্টেপগুলো কমপ্লিট হলে এরপর পাসপোর্ট এর মেয়াদ ও পৃষ্ঠা সংখ্যা অনুযায়ী জমা দিতে হবে। এক্ষেত্রে মোবাইল ব্যাংকিং মাধ্যম ব্যবহার করে অথবা ডেবিট ও ক্রেডিট কার্ড দিয়ে অনলাইনের মাধ্যমে টাকা জমা দিতে হবে। এছাড়াও বাংলাদেশে অনুমোদিত ৫ টি ব্যাংকে পাসপোর্টের ফি জমা নেওয়া হয়। টাকা জমা দেওয়ার পর টাকা জমা দেওয়ার রশিদ বা স্লিপ নিতে হবে। সকল কাজ সম্পন্ন হলে “ফাইনাল সাবমিট” করতে হবে তাহলে আপনার তথ্যগুলো পাসপোর্ট অফিসের মেন সার্ভার চলে যাবে।

আশা করি, পাসপোর্ট করার নিয়ম উপরে দেখানো পাঁচটি ধাপ অনুসরণ করলে খুব সহজেই ঘরে বসে নিজে নিজেই পাসপোর্ট তৈরি বা অনলাইনে আবেদন করতে পারবেন আশা। করি উপরে তথ্যগুলো আপনার উপকারে আসবে।

ই পাসপোর্ট করার নিয়ম- যা করতে হবে

অনলাইনে পাসপোর্ট এর আবেদন করার পর আবেদনপত্র জমা দেওয়ার দিন ও তারিখ আপনার একাউন্টে পাওয়া যাবে। এরপর নির্দিষ্ট তারিখে পাসপোর্ট অফিসে গিয়ে অনলাইনে আবেদনপত্রের কপি, ব্যাংকে টাকা জমা দেওয়ার স্লিপ/রশিদ, আপনি যে বাসায় থাকেন সে বাসার বিদ্যুৎ বিল অথবা পানি বিলের কপি, আপনার এলাকার নাগরিকত্বের সনদপত্র,জাতীয় পরিচয় পত্রের ফটোকপি মূল কপি, এ সকল প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে পাসপোর্ট অফিসে গিয়ে আপনার স্বাক্ষর করে জমা দিতে হবে। প্রয়োজনীয় কাগজপত্র জমা দেওয়ার পর আপনাকে একটি নির্দিষ্ট তারিখ দেওয়া হবে। 
যে তারিখে সকল আঙ্গুলের ছাপ, মুখমণ্ডলের ছবি, ও স্বাক্ষর এ সকল কিছু প্রদান করার পর আপনাকে পাসপোর্ট সংগ্রহের জন্য প্রয়োজনীয় তথ্য সহ পাসপোর্ট অফিস থেকে একটি রশিদ প্রদান করা হবে। পাসপোর্ট ডেলিভারি সময় যে রশিদ টি প্রদান করা হয়েছে সে রশিদ প্রদর্শন করে পাসপোর্ট গ্রহণ করতে হবে। এ সকল প্রক্রিয়া সম্পূর্ণ হবার পর আপনার মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জানানো হবে পাসপোর্ট ডেলিভারির সময় ও তারিখ। আশা করি, পাসপোর্ট করার নিয়ম এ সকল তথ্য আপনার কাজে আসবে।

ই পাসপোর্ট করতে খরচ কত লাগে ও কত টাকা লাগে

সাধারণত পাসপোর্টের ধরন অনুযায়ী ই পাসপোর্ট এর খরচ ভিন্ন ভিন্ন ভাবে লাগে। বাংলাদেশী পাসপোর্ট আবেদনকারীর জন্য ৪৮ পৃষ্ঠা পাঁচ বছর মেয়াদী ই পাসপোর্ট এর ক্ষেত্রে, যে খরচ লাগে ২১ কর্ম দিবসের মধ্যে রেগুলার ফি ৪ হাজার ২৫ টাকা এবং অতি জরুরী পাঁচ বছর মেয়াদী ই পাসপোর্টের ১০ কর্ম দিবস এর মধ্যে খরচ ৬ হাজার ৩ শত ২৫ টাকা ও অনেক জরুরী ভিত্তিতে ২ কর্ম দিবসের মধ্যে খরচ ৮ হাজার হাজার ৬ শত ২৫ টাকা লাগে। 
১০ বছর মেয়াদী ই পাসপোর্ট এর ৬৪ পৃষ্ঠা এর ক্ষেত্রে সাধারণ ফি ৫ হাজার ৭৫০ টাকা টাকা, জরুরী ভিত্তিতে ৮ হাজার ৬২৫ টাকা, ও অনেক জরুরী ভিত্তিতে ১০ হাজার ৩ শত ৫০ টাকা। এছাড়াও 18 বছরের নিচে আবেদনকারীরা পাঁচ বছরের ই পাসপোর্ট পাবেন। অনেক জরুরী ক্ষেত্রে পাসপোর্ট গ্রহণের জন্য পুলিশের প্রতিবেদন সঙ্গে নিয়ে পাসপোর্ট অফিসে জমা দিতে হবে। আশা করি পাসপোর্ট করার নিয়ম এর মধ্যে এই তথ্যগুলো আপনার কাজে আসবে।

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়?

ইতিমধ্যেই পাসপোর্ট করার নিয়ম জানতে পেরেছেন এখন আরও জানবেন, ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়। আসলে ই পাসপোর্ট পেতে হলে কতদিন লাগবে তা নির্ভর করে আপনি কি ধরনের বা কোন ধরনের পাসপোর্ট এর আবেদন করেছেন। পাসপোর্ট এর ধরন অনুযায়ী ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় সেটা ধরন অনুযায়ী জানানো হলো-
  • সাধারণ ই পাসপোর্ট:৫ অথবা ১০ বছর মেয়াদী ই পাসপোর্ট সাধারণত ১৫ দিনের মধ্যেই পেয়ে যাবেন।
  • জরুরী ই পাসপোর্ট: ৫ অথবা ১০ বছরমেয়াদী কি পাসপোর্ট জরুরী ভিত্তিতে সাত দিনে পেয়ে যাবেন।
  • অতি জরুরী পাসপোর্ট: ৫ অথবা ১০ বছর মেয়াদী ই পাসপোর্ট দুই দিনের মধ্যে পেয়ে যাবেন।

জরুরী পাসপোর্ট করার নিয়ম

বাংলাদেশে পাসপোর্ট আবেদন করার জন্য জরুরি ভিত্তিতে বা সাধারণভাবে করার নিয়ম একই ধরনের। আপনি জরুরী ভিত্তিতে পাসপোর্ট আবেদন করার জন্য পাসপোর্ট এর ফি প্রদান মূলক ডিপেন্ট করে। আপনি কি ধরনের পাসপোর্ট করতে চাচ্ছেন আবেদনপত্রে উল্লেখ করে সে অনুযায়ী ফি পরিশোধ করে আবেদন করলেই জরুরী ভিত্তিতে পাসপোর্ট পেয়ে যাবেন। উপরে আমি দেখেছি পাসপোর্ট করার নিয়ম সে নিয়মে আবেদন করার সময় পাসপোর্টের ফি প্রদান মূলক আপনি জরুরী ভিত্তিতে পাসপোর্ট করতে পারেন। 
এখানে জরুরী পাসপোর্ট করার নিয়ম এবং পাসপোর্ট করার নিয়ম মূলত একই ধরনের। আশা করি উপরে দেওয়া তথ্য গুলো পড়ে থাকলে সাধারণভাবে পাসপোর্ট করতে এবং জরুরি ভাবেও পাসপোর্ট করতে পারবেন।

শেষ কথা- ই পাসপোর্ট করার নিয়ম

আজকের এই পোস্টে আপনি ইতিমধ্যেই জানতে পেরেছেন, পাসপোর্ট করার নিয়ম ও খরচ কত বা কত টাকা লাগে এবং ই পাসপোর্ট কতদিনের মধ্যে পাওয়া যায় সকল কিছু। আশা করি উপরে দেখানো নিয়ম অনুসরণ করলে আপনি নিজে নিজে ঘরে বসে অনলাইনে ই পাসপোর্ট এর আবেদন করতে পারবেন। প্রিয় পাঠক পাসপোর্ট করার নিয়ম আমার এই পোস্টটি পড়ে আপনার উপকারে আসলে অবশ্যই আপনার বন্ধু বান্ধবের সাথে ফেসবুকে শেয়ার করবেন এবং পাসপোর্ট করার নিয়ম ও খরচ কত এ বিষয়ে আরো কোন কিছু জানার থাকলে, আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url