অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানার জন্য অনেকেই আগ্রহ প্রকাশ করে। প্রিয় পাঠক আপনি যদি ট্রেনের অগ্রিম টিকিট অনলাইন থেকে কাটতে চান বা ট্রেনের টিকিট রেজিস্ট্রেশন কিভাবে করবেন এ সকল কিছু তাহলে এই পোস্টটি আপনার জন্য। এ পোষ্টের মাধ্যমে আপনি জানতে পারবেন অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ও ট্রেনের টিকিট কাটার অ্যাপস গুলো কি কি বা অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় কিভাবে করতে হয় এ সকল কিছু। 
অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম
বর্তমানে আমরা দূরপাল্লার ভ্রমণ করার জন্য সব থেকে নিরাপদ ভ্রমণ ট্রেনকে বেছে নেই। কিন্তু ট্রেনের টিকিট ক্রয় করার জন্য আমাদেরকে অনেক ভোগান্তির মধ্যে পড়তে হয় অনেক অনেক সময় স্টেশনে ট্রেনের টিকিট ক্রয় করার জন্য দীর্ঘ লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। কিন্তু অনেক সময় আমরা টিকিট পাই না। এজন্য কিভাবে ট্রেনের অগ্রিম টিকিট অনলাইন থেকে কাটবেন বা বুকিং করবেন এর সহজ উপায় এই আর্টিকেলের মধ্যে দেখানো হয়েছে। এই আর্টিকেলটি পড়লে আপনি সহজেই আপনার হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানতে পারবেন তাই মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়ুন।

সহজভাবে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

ট্রেনের টিকিট কাটার জন্য শুরুতেই রেল সেবা অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে হবে। এরপর ইন্সটল করে নিতে হবে। তাছাড়াও বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট এখন অনলাইনে টিকিট কাটার সুবিধা দিচ্ছে। https://eticket.railway.gov.bd এই ওয়েবসাইট অথবা রেল সেবা অ্যাপ ব্যবহার করে আপনি ঘরে বসেই ট্রেনের টিকিট কিনতে পারবেন। 

এ দুটি ওয়েবসাইট বা অ্যাপ ব্যবহার করে মোবাইল এর মাধ্যমে ঘরে বসে খুব সহজেই ট্রেনের অগ্রিম টিকিট ক্রয় করতে পারবেন। আর এ টিকিট ক্রয় করার জন্য কিছু প্রয়োজনীয় জিনিসপত্র প্রয়োজন যা নিচে দেওয়া হল এবং তিনটি ধাপে টিকিট ক্রয় করার পদ্ধতি দেখানো হল।
প্রয়োজনীয় জিনিসপত্র:
  • জাতীয় পরিচয়পত্র (NID) অথবা জন্মনিবন্ধন সনদ
  • মোবাইল নম্বর
  • ইমেইলবা বা মেইল ঠিকানা (ঐচ্ছিক)
  • পেমেন্টের মাধ্যম (বিকাশ রকেট উপায় নগদ, ইত্যাদি)

টিকিট কেনার পদ্ধতি: অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

১. ট্রেনের টিকিট রেজিস্ট্রেশন

  • প্রথমে, https://eticket.railway.gov.bd/ ওয়েবসাইটে যান অথবা গুগল প্লে স্টোর থেকে রেল সেবা অ্যাপ ডাউনলোড করুন।
  • অ্যাপটি ডাউনলোড হয়ে গেলে “Sign Up” "নতুন ব্যবহারকারী নিবন্ধন" ক্লিক করে আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর (NID) অথবা জন্মনিবন্ধন নম্বর, মোবাইল নম্বর এবং ইমেইল ঠিকানা (ঐচ্ছিক) দিয়ে রেজিস্ট্রেশন করুন।
  • এরপর আপনার মেইলে একটি ভেরিফিকেশন কোড আসবে ভেরিফিকেশন কোড টিতে ক্লিক করে একাউন্টটি এক্টিভ পা সচল করতে হবে।
  • এরপর একটি পাসওয়ার্ড সেট করুন এবং পুনরায় আবার পাসওয়ার্ড দিন এবং পাসওয়ার্ডটি অবশ্যই মনে রাখবেন।

২. লগইন

রেজিস্ট্রেশন সম্পূর্ণ হলে এবার আপনাকে যে মেইল অথবা মোবাইল নম্বর দিয়ে একাউন্ট রেজিস্ট্রেশন করছেন সেই মেইল অথবা মোবাইল নম্বর দিয়ে লগইন অপশনে গিয়ে মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করুন। তারপর একাউন্টের মধ্যে ট্রেনের টিকিট কাটা ট্রেনের সময়সূচী এবং ট্রেনের বগি সবকিছু দেখা যাবে।

৩. টিকিট কেনা-অনলাইনে ট্রেনের টিকিট ক্রয়

টিকিট কেনার জন্য "Purchase" ট্যাবে ক্লিক করে আপনার ভ্রমণের তারিখ, ট্রেনের নাম, যাত্রা শুরুর স্টেশন এবং গন্তব্য শেষ স্টেশন নির্বাচন করুন। এরপর "সিট টাইপ" এবং "ক্লাস" যেমন (শোভন শো: চেয়ার এসি স্নিগ্ধা) নির্বাচন করতে হবে। তাহলে সে তারিখে কোন ট্রেন বা টিকিট আছে কিনা সেটি দেখতে পাবেন। এরপর যাত্রীদের সংখ্যা নির্বাচন করুন। প্রতিটি যাত্রীর NID/জন্মনিবন্ধন নম্বর প্রদান করুন। 
আরো পড়ুনঃ অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় ২০২৪
একজন সর্বোচ্চ চারটি টিকিট ক্রয় করতে পারবে তাই চারটি টিকিটের বেশি নির্বাচন বা সিলেক্ট করা যাবে না। আর একটি একাউন্ট দিয়ে সপ্তাহে দুই বারের বেশি ক্রয় করা যাবে না। সিট নির্বাচন করার পর “Continue” তে ক্লিক করলে ভাড়া কত সম্পূর্ণ তথ্য চলে আসবে এরপর "পেমেন্ট" ট্যাবে গিয়ে আপনার পছন্দের পেমেন্টের মাধ্যম ব্যবহার করে টিকিটের মূল্য পরিশোধ করতে হবে। 

আমাদের দেশে পেমেন্ট মাধ্যম বিকাশ, রকেট, উপায়, নগদ এগুলো বেশি ব্যবহার করে আমরা সচরাচর পেমেন্ট করে থাকি। এরপর “pay now” বাটনে ক্লিক করে টিকিট "কনফার্ম" বাটনে ক্লিক করে টিকিট কেনার প্রক্রিয়া সম্পন্ন করুন।

টিকিট সংগ্রহ

টিকিট কাটার সম্পূর্ণ হলে অনলাইনে কেনা টিকিটের প্রিন্ট আউট সংগ্রহ করুন। তবে মনে রাখবেন ট্রেন ভ্রমণের সময় NID/জন্মনিবন্ধন সনদ এবং টিকিটের প্রিন্ট আউট সাথে রাখুন। তাছাড়া ট্রেনের মধ্যে বিভ্রান্তির মধ্যে পড়তে পারেন।

অনলাইনে টিকিট কাটার কিছু গুরুত্বপূর্ণ বিষয়

একজন ব্যক্তি একদিনে সর্বোচ্চ ৮টি টিকিট কিনতে পারবেন। তবে, ঈদের সময় টিকিট কেনার নিয়মাবলী ভিন্ন হতে পারে। আর টিকিট বাতিল বা পরিবর্তনের জন্য বাংলাদেশ রেলওয়ের নিয়ম-কানুন প্রযোজ্য হবে। আরও তথ্যেবা ইনফরমেশন এর জন্য, বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট https://eticket.railway.gov.bd দেখুন অথবা রেল সেবা অ্যাপটি ব্যবহার করুন।

ট্রেনের টিকিট কাটার অ্যাপস গুলো

ট্রেনের টিকিট কাটার জন্য দেশের মধ্যে কিছু জনপ্রিয় অ্যাপস বা ওয়েবসাইট রয়েছে। এ সকল ওয়েবসাইট বা অ্যাপ ব্যবহার করে আপনি ঘরে বসে মোবাইলের মাধ্যমে অনলাইন থেকে খুব সহজেই টিকিট ক্রয় করতে পারবেন। এছাড়াও বাংলাদেশ রেলওয়ে তাদের ওয়েবসাইটে টিকিট ক্রয় করার জন্য সুব্যবস্থা করে দিয়েছে তবে বেশিরভাগ মানুষ বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট থেকে টিকিট ক্রয় করে থাকে। 
নিচে কিছু জনপ্রিয় ওয়েবসাইট বা অ্যাপ দেওয়া হল এ সকল ওয়েবসাইট ব্যবহার করে আপনি অনলাইন থেকে সহজেই টিকিট ক্রয় করতে পারবেন।
সেরা ওয়েবসাইট বা অ্যাপ
  • ই টিকিট বিডি-Eticket bd
  • রেল সেবা-Rail Sheba
অন্যান্য ওয়েবসাইট
  • বিডি টিকেট-(bdtickets.com)
  • বাংলা দা ডেইলি স্টার-(bangla.thedailystar.net )
  • নিউজ বাংলা ২৪-(newsbangla24.com)
  • প্রথম আলো-(prothomalo.com)
**আশা করি এই তথ্য আপনার ট্রেনের টিকেট ক্রয়ের জন্য সুবিধা তে আসবে। উপরে দেখানো এই অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম অনুসরণ করলে আপনি সহজেই ঘরে বসে অনলাইন থেকে টিকিট ক্রয় করতে পারবেন**

শেষ কথা অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

আমি এ আর্টিকেলের মধ্যে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম কিভাবে ট্রেনের অগ্রিম টিকিট অনলাইন থেকে কাটতে হয় এবং কিভাবে ট্রেনের টিকিট রেজিস্ট্রেশন করতে হয় সকল কিছু দেখিয়েছি। আপনি উপরে দেখানো নিয়ম অনুযায়ী অনুসরণ করলে অনলাইন থেকে ট্রেনের টিকিট কাটতে পারবেন। ইতিমধ্যেই অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানতে পেরেছেন এই পোস্টটি আপনার উপকারে আসলে বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করবেন এবং ট্রেনের টিকিট কাটার বিষয়ে আরো কিছু জানার জন্য আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url