অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় ২০২৪

আপনি যদি ঘরে বসে অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় অথবা অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম বা মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানতে চান, তাহলে আপনার জন্য এই পোস্টটি। আজকের এই পোস্টে সম্পূর্ণ আলোচনা করতে চলেছি, অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় কিভাবে অনলাইন থেকে ট্রেনের টিকিট কাটা যায় ট্রেনের টিকিট কাটার জন্য কি কি প্রয়োজন এ সকল বিষয়বস্তু। যখন আমরা ভ্রমণ করার চিন্তা ভাবনা করি তখন কিভাবে ভ্রমণ করব বা কিসে যাত্রা করবো এসব চিন্তা করে থাকি। 
অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময়
আর এই চিন্তার পিছনে সব সময় আমরা একটা চিন্তা করি নিরাপদ ভাবে কিভাবে ভ্রমণ করব। সেজন্য এর মধ্যে থেকে নিরাপদ ভ্রমণের জন্য আমরা সকলকেই ট্রেন ভ্রমণ করার কথা চিন্তা করি। কিন্তু ট্রেনে ভ্রমণ করতে হলে আগে থেকে ট্রেনের টিকিট বুকিং করতে হয়। এই জন্য অনেকেই আমরা জানি না অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় বা কিভাবে ঘরে বসে স্টেশনে না গিয়ে অনলাইনে ট্রেনের টিকিট কাটা যায় বা মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম এ সকল কিছু। তাই আপনাদের কথা চিন্তা করে আজকের এই আর্টিকেলে আলোচনা করতে চলেছি অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় সম্পর্কে তো চলুন শুরু করা যাক।
পোস্ট সূচিপত্র

অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময়

অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় কিছু গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখা জরুরি। কারণ এ সকল বিষয় না জানা থাকলে আপনি কোন ধরনের বিভ্রান্তির মধ্যে পড়বেন না। সেজন্য নিচে কিছু অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হলো।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় ট্রেন ও ভ্রমণের তথ্য।

ট্রেনের নাম ও নম্বর: সঠিক ট্রেনের নাম ও নম্বর নিশ্চিত করতে হবে।
যাত্রা শুরুর স্টেশন ও গন্তব্য: সঠিক যাত্রা শুরু ও গন্তব্য স্টেশন নির্বাচন করুন।
ভ্রমণের তারিখ: ভ্রমণের সঠিক তারিখ নির্বাচন করুন অর্থাৎ যে তারিখে ভ্রমণ করবেন।
সিটের ধরণ: আপনার পছন্দের সিটের ধরণ (এসি/নন-এসি, শোভন/সাধারণ) নির্বাচন করুন।
যাত্রীদের সংখ্যা: যে কয়জন যাত্রী ভ্রমণ করবেন তা সঠিক যাত্রী সংখ্যা উল্লেখ করুন।
ব্যক্তিগত তথ্য: অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় ব্যক্তিগত তথ্য সঠিকভাবে উল্লেখ করুন।
নাম: জাতীয় পরিচয় পত্র অনুযায়ী নাম উল্লেখ করুন।
মোবাইল নম্বর: সঠিক মোবাইল নম্বর ব্যবহার করুন।
ইমেইল ঠিকানা: সঠিক ভাবে ইমেইল ঠিকানা উল্লেখ করুন।
জাতীয় পরিচয়পত্র (NID) নম্বর: সঠিকভাবে জাতীয় পরিচয় পত্র নম্বর (NID) উল্লেখ করুন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় পেমেন্ট মাধ্যম

অনলাইনে ট্রেনের টিকিট বুকিং করার সময় আপনাকে কিছু পেমেন্ট সিস্টেম
পেমেন্টের মাধ্যম: আপনার পছন্দের পেমেন্টে মাধ্যম যেমন (মোবাইল ব্যাংকিং, ক্রেডিট/ডেবিট কার্ড) নির্বাচন করুন। তবে বাংলাদেশে বেশিরভাগ ক্ষেত্রেই মোবাইল ব্যাংকিং ব্যবহার করে থাকি।
পেমেন্টের তথ্য: টিকিট ক্রয়ের জন্য সঠিক পেমেন্টের তথ্য (যেমন, মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট নম্বর, কার্ড নম্বর, CVV) প্রদান করুন।

কিছু টিপস:

  • টিকিট বুকিংয়ের সময় সঠিক তথ্য প্রদান করুন।
  • টিকিট বুকিংয়ের আগে ট্রেনের সময়সূচী ও টিকিটের প্রাপ্যতা নিশ্চিত করুন।
  • টিকিট বুকিংয়ের পর নিশ্চিতকরণ বার্তা সংরক্ষণ করুন।
  • ট্রেন ভ্রমণের আগে ট্রেনের সময়সূচী ও টিকিটের স্ট্যাটাস আবারও পরীক্ষা করে নিন।

কিছু সমস্যা সমাধানের উপায়:

টিকিট বুকিং না হলে সার্ভার সমস্যার কারণে টিকিট বুকিং না হতে পারে। কিছুক্ষণ পর আবার চেষ্টা করুন।
পেমেন্টের সমস্যা: পেমেন্টের তথ্য ভুল হলে টিকিট বুকিং হবে না।সেজন্য সঠিক তথ্য দিয়ে টিকিট ক্রয় করুন তবে মনে রাখবেন পেমেন্টের তথ্য ভুল হলেও পুনরায় সঠিক তথ্য দিয়ে আবার চেষ্টা করুন।

টিকিট বাতিল/পরিবর্তন: টিকিট বাতিল/পরিবর্তনের জন্য বাংলাদেশ রেলওয়ে এর নির্ধারিত নীতিমালা অনুসরণ করুন।
আরোও পড়ুনঃ
অনলাইনে ট্রেনের টিকিট বুকিংয়ের জন্য কিছু জনপ্রিয় ওয়েবসাইট ও অ্যাপ আছে। সেগুলো নিচে পয়েন্ট আকারে আপনাদের সুবিধার্থে দেওয়া হল। এ সকল ওয়েবসাইট বা অ্যাপ থেকে যেকোনো সময় যেকোনো মুহূর্তে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় জনপ্রিয় কিছু ওয়েবসাইট বা অ্যাপ-
  • ই টিকিট বিডি
  • রেল সেবা

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

বর্তমান কার সময়ে ট্রেনের টিকিট কাটার জন্য আমাদেরকে স্টিশনে না গিয়ে হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমে খুব সহজেই ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। তবে কিছু বিষয় এখানে আমাদের জানা জরুরী এসব বিষয় না জানলে মোবাইলে ট্রেনের টিকিট কাটার জন্য কিছু বিভ্রান্তির মধ্যে পড়তে পারেন। সেজন্য এই পোস্টে তুলে ধরেছি মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে। 
উপরে আলোচনা করেছি অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় সম্পর্কে যাতে করে আপনি খুব সহজেই ঘরে বসে আপনার হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমে খুব সহজেই ট্রেনের টিকিট ক্রয় করতে পারেন। মোবাইলে ট্রেনের টিকিট কাটার জন্য কিছু জরুরী জিনিসপত্র প্রয়োজন যে সকল জিনিসপত্র প্রয়োজন নিচে পয়েন্ট আকারে তুলে ধরা হলো।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম এর প্রয়োজনীয় জিনিসপত্র-
  • স্মার্টফোন
  • ইন্টারনেট সংযোগ
  • ব্রাউজার বা রেল সেবা অ্যাপ
  • একটি মোবাইল নম্বর
  • একটি Bkash অ্যাকাউন্ট (Bkash ব্যবহার করলে)

১. অ্যাকাউন্ট তৈরি:

প্রথমে ই টিকিট বিডি (https://eticket.railway.gov.bd) ওয়েবসাইটে যান অথবা "রেল সেবা" (rail seba) অ্যাপটি ডাউনলোড করুন। এরপর "Sign Up" বাটনে ক্লিক করে আপনার নিজের নামে একটি অ্যাকাউন্ট তৈরি করুন। আপনার নাম, ইমেইল, মোবাইল নম্বর, পাসওয়ার্ড, এবং জন্ম তারিখ প্রদান করুন। তারপর "Sign Up" বাটনে ক্লিক করুন। আপনার মোবাইল নম্বরে একটি OTP ম্যাসেজ পাঠানো হবে। সেই OTP মেসেজটি প্রদান করে "Verify" বাটনে ক্লিক করুন। তাহলে আপনার নামে নতুন একটি অ্যাকাউন্ট তৈরি হবে।

২. টিকিট বুকিং:

এখন টিকিট ক্রয়ের জন্য "Book Ticket" বাটনে ক্লিক করুন। আপনার যাত্রা শুরুর স্টেশন, গন্তব্য স্টেশন, যাত্রা তারিখ, এবং ট্রেন সিলেক্ট করুন। আপনার পছন্দের আসন শ্রেণী নির্বাচন করুন যেমন স্নিগ্ধা এসি নন এসি। এরপর যাত্রীদের সংখ্যা বা যাত্রীদের তথ্য প্রদান করুন। তার পর "Payment" বাটনে ক্লিক করুন। পেমেন্ট বাটনে ক্লিক করার পর আপনাকে মোবাইল ব্যাংকিং মাধ্যম রকেট বিকাশ ভিসা মাস্টার কার্ড-Bkash, Rocket, Visa, Mastercard, অথবা অন্য কোনো উপায়ে টিকিটের মূল্য পরিশোধ করুন।সবকিছু তথ্য ঠিকঠাক ভাবে কমপ্লিট হলে "Confirm Booking" বাটনে ক্লিক করুন।

৩. টিকিট ডাউনলোড:

এখন আপনাকে টিকিট ডাউনলোড করার জন্য ওয়েবসাইটে থাকা আপনার অ্যাকাউন্টে "My Tickets" বা "Booking History" থেকে আপনার টিকিট খুঁজে বের করুন। তারপর "Download" বাটনে ক্লিক করে টিকিট ডাউনলোড করে নিন। এভাবে করে আপনি মোবাইল ফোনে ট্রেনের টিকিট ক্রয় খুব সহজেই করতে পারবেন।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার সুবিধা

  • ঘরে বসেই টিকিট কাটা যায়।
  • লাইনে দাঁড়ানোর দরকার নেই।
  • টিকিট বাতিল বা পরিবর্তন করা সহজ।
  • টিকিটের সঠিকতা যাচাই করা সহজ।

কিছু টিপস:

টিকিট বুক করার আগে ট্রেনের সময়সূচী এবং ভাড়া পরীক্ষা করে নিন। যাত্রা তারিখের অনেক আগে থেকে টিকিট বুক করলে কম ভাড়ায় টিকিট পাওয়া যায়। টিকিট ডাউনলোড করে প্রিন্ট করে রাখুন। ট্রেনে যাত্রার সময় টিকিট, পরিচয়পত্র, এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে রাখুন।

অন্যান্য তথ্য:

ট্রেনের টিকিট বুক করার জন্য https://eticket.railway.gov.bd ওয়েবসাইটের "Help" বা "FAQ" বিভাগ দেখতে পারেন। রেল সেবা অ্যাপ ব্যবহার করার জন্য অ্যাপটির "Help" বিভাগটি দেখতে পারেন।
আশা করি এই সকল তথ্য আপনার কাজে লাগবে।

শেষ কথা, অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময়

আজকের এই আর্টিকেলে অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় বা মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে ইতিমধ্যে জানতে পেরেছেন। আশা করি এ সকল তথ্য আপনার উপকারে আসবে। উপরে দেখানো নিয়ম অনুসরণ করলে আপনি খুব সহজেই ঘরে বসে বিকাশের মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারবেন। প্রিয় পাঠক আমার এই পোস্টটি আপনার কাজে বা উপকারে আসলে দয়া করে আপনার ফ্রেন্ডের সাথে ফেসবুকে শেয়ার করবেন। 

অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় বা মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম অথবা অনলাইনে ট্রেনের টিকিট ক্রয়, ট্রেনের টিকিট কাটার অ্যাপস আরো অন্যান্য বিষয় কোন কিছু জানার থাকলে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url