নতুন পাসপোর্ট চেক করার নিয়ম-ই পাসপোর্ট চেক

প্রিয় পাঠক নতুন পাসপোর্ট চেক করার নিয়ম আপনি জানেন না বা ই পাসপোর্ট চেক কিভাবে করতে হয় পাসপোর্ট হয়েছে কিনা চেক কিভাবে করতে হয় যদি না জেনে থাকেন তাহলে আর্টিকেল এর মাধ্যমে আপনি নতুন পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। 
নতুন পাসপোর্ট চেক করার নিয়ম
নতুন পাসপোর্ট করা বা পাসপোর্ট রেনিউ করেছেন কিন্তু আপনার ই পাসপোর্ট হয়েছে কিনা বা কিভাবে ডেলিভারি পাবেন ই পাসপোর্ট চেক করতে চাচ্ছেন এ সমস্ত কিছু আপনি ঘরে বসে অনলাইনে চেক করতে পারবেন। তাহলে চলুন কিভাবে নতুন পাসপোর্ট চেক করার নিয়ম জানা যায় দেখে নেওয়া যাক। নতুন পাসপোর্ট চেক করার জন্য বা পাসপোর্ট এর বর্তমান অবস্থা জানার জন্য পাসপোর্ট আবেদন করার অ্যাপ্লিকেশন আইডি ও অনলাইন রেজিস্ট্রেশন আইডি দুটি প্রয়োজন হবে। 

এই দুটি তথ্য যেকোনো একটি থাকলেই বা জন্ম তারিখ সঙ্গে থাকলে যে কোন মুহূর্তে অনলাইনে ই পাসপোর্ট চেকিং করা যায়।
পোস্ট সূচিপত্র নতুন পাসপোর্ট চেক করার নিয়ম

ই পাসপোর্ট চেক করার নিয়ম

ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার জন্য পাসপোর্ট এর অ্যাপ্লিকেশন আইডি অথবা আপনি অনলাইনে যে রেজিস্ট্রেশন করেছেন সে আইডি এবং জন্মতারিখ ফিলাপ করে অনলাইনের মাধ্যমে আপনি খুব সহজেই পাসপোর্ট চেক করতে পারবেন। বাংলাদেশ ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার দুটি উপায় রয়েছে। এ দুটি উপায় অনুসরণ করে খুব সহজেই পাসপোর্ট চেক করা যায়। নিচে দুটি উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

১. অনলাইন নতুন পাসপোর্ট চেক করার নিয়ম

অনলাইনের মাধ্যমে ই পাসপোর্ট চেক করার জন্য কিছু প্রয়োজনীয় তথ্য প্রয়োজন হবে যে সকল প্রয়োজনীয় তথ্য প্রয়োজন হবে তা নিচে দেয়া হল।

প্রয়োজনীয় তথ্য:
  • অনলাইন রেজিস্ট্রেশন আইডি অথবা অ্যাপ্লিকেশন আইডি
  • জন্ম তারিখ
ধাপ: ১. প্রথমেই বাংলাদেশ ই পাসপোর্ট ওয়েবসাইট যেমন www.epassport.gov.bd এই সাইডে গিয়ে ”Check-status” এই মেনুতে বা লিংকে ক্লিক করুন।
ধাপ:২. তারপর "অনলাইন রেজিস্ট্রেশন আইডি অথবা অ্যাপ্লিকেশন আইডি" এবং "জন্ম তারিখ" ফিল্ডে আপনার এ সকল তথ্য লিখুন।
ধাপ:৩. এরপর "চেক" (Check)” বাটনে ক্লিক করুন।
ধাপ:৪. তাহলে আপনার পাসপোর্ট আবেদনের স্ট্যাটাস স্ক্রিনে প্রদর্শিত হবে।
আরোও পড়ুনঃ পাসপোর্ট করতে কি কি লাগে এবং কত টাকা লাগে
এইভাবে আপনি অনলাইনে মাধ্যমে নতুন পাসপোর্ট চেক করার নিয়ম জানতে পারবেন আশা করি অনলাইনের মাধ্যমে ই পাসপোর্ট চেক করার নিয়ম বুঝতে পেরেছেন নিচে মোবাইল অ্যাপ ব্যবহার করে নতুন পাসপোর্ট চেক করার নিয়ম দেওয়া হল

২. মোবাইল অ্যাপ ব্যবহার করে ই পাসপোর্ট চেক

নতুন পাসপোর্ট চেক করার নিয়ম মোবাইল অ্যাপ ব্যবহার করেও চেক করা যায়। সেজন্য প্রথমেই আপনাকে মোবাইল অ্যাপ ডাউনলোড করতে হবে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।
অ্যাপ এর নাম: "e-Passport BD"

প্রয়োজনীয় তথ্য:
  • অনলাইন রেজিস্ট্রেশন আইডি অথবা অ্যাপ্লিকেশন আইডি
  • জন্ম তারিখ
ধাপ: ১. আপনার মোবাইল ডিভাইসে গুগল প্লে স্টোরে গিয়ে "e-Passport BD" অ্যাপটি ডাউনলোড করুন এবং ইনস্টল করে নিন।
ধাপ:২. অ্যাপ্লিকেশন খুলুন এবং আপনার অনলাইন রেজিস্ট্রেশন আইডি অথবা অ্যাপ্লিকেশন আইডি এবং জন্ম তারিখ প্রদান করুন।
ধাপ:৩. এরপর "লগইন" বাটনে ক্লিক করুন।
ধাপ:৪. তাহলে দেখবেন আপনার পাসপোর্ট আবেদনের স্ট্যাটাস অ্যাপে প্রদর্শিত হবে।

গুরুত্বপূর্ণ বিষয় নতুন পাসপোর্ট চেক করার নিয়ম

আপনার পাসপোর্ট আবেদনের স্ট্যাটাস সম্পর্কে আপনাকে SMS এবং ইমেলের মাধ্যমেও আপডেট পাওয়া উচিত। যদি আপনি আপনার-ই পাসপোর্ট আবেদন সম্পর্কে কোন তথ্য না পান তবে এই সাইডে https://www.epassport.gov.bd এই ওয়েবসাইটে যান অথবা +8801713333166 এই নম্বরে যোগাযোগ করুন। নতুন পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে আশা করি এই তথ্য গুলো আপনাকে সাহায্য করবে।

লেখক এর মন্তব্য

আজকের আর্টিকেলে আপনি ইতিমধ্যে জানতে পেরেছেন নতুন পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বা পাসপোর্ট হয়েছে কিনা চেক কিভাবে করবেন ও ই পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে। আশা করি উপরে দেখানো তথ্য গুলি আপনাকে পাসপোর্ট হয়েছে কিনা চেক করার জন্য সাহায্য করবে। আপনার যদি এ পোস্টটি উপকারে আসে তাহলে ফ্রেন্ডের সাথে সোশ্যাল মিডিয়াতে অবশ্যই শেয়ার করবেন এবং পাসপোর্ট সংক্রান্ত কোনো কিছু তথ্য জানার জন্য কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url