নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম নতুন উপায়ে ২০২৪

নতুন জিমেইল অ্যাকাউন্ট খোলার নিয়ম আমরা যারা মোবাইল ফোন, কম্পিউটার, ল্যাপটপ এমন কি ঘরে থাকা অ্যান্ড্রয়েড টিভি বা স্মার্ট টিভি ব্যবহার করে থাকি সকলেরই জিমেইল একাউন্ট বা গুগল একাউন্ট থাকা অনেক গুরুত্বপূর্ণ। কারণ জিমেইল একাউন্ট বা গুগল একাউন্ট না থাকলে আমরা গুগল প্লে স্টোর থেকে বা গুগল এর কোন ধরনের সার্ভিস এবং কোন অ্যাপ বা youtube অ্যাপ লগইন করতে পারিনা। তাই আমরা যারা নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম জানিনা বা কিভাবে নতুন জিমেইল একাউন্ট খোলা যায় তাদের জন্য আমার এই পোস্টটি। 
নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম
এই পোস্টটিতে আরো দেখানো হবে কি করে নতুন জিমেইল একাউন্ট খোলা যায়, ফোন নাম্বার ছাড়া কি জিমেইল একাউন্ট খোলা যায় কিনা, নতুন গুগল একাউন্ট খুলব কিভাবে এবং নতুন জিমেইল একাউন্ট খোলার জন্য কি কি প্রয়োজন এ সকল বিষয়বস্তু। প্রিয় পাঠক, আপনি যদি নতুন জিমেইল অ্যাকাউন্ট খোলার নিয়ম না জেনে থাকেন তাহলে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে খুব সহজেই আপনার হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে নিজে নিজে জিমেইল অ্যাকাউন্ট বা Google একাউন্ট তৈরি করতে পারবেন তাহলে মূল কথায় যাওয়া যাক।
পোস্ট সূচীপত্র

নতুন জিমেইল একাউন্ট খোলার জন্য যা প্রয়োজন

প্রিয় পাঠক, জিমেইল একাউন্ট এটা মূলত গুগলের নিজস্ব সার্ভিস যার মাধ্যমে গুগল তার নিজস্ব প্রোডাক্টগুলো ব্যবহার করার অনুমতি দিয়ে থাকে। আর নতুন একটি জিমেইল অ্যাকাউন্ট খোলার জন্য তেমন কোন কিছু প্রয়োজন হয় না শুধুমাত্র নিম্নে দেওয়া কয়েকটি জিনিস থাকলেই সহজেই জিমেইল একাউন্ট খোলা যায়।
  • ইন্টারনেট কানেকশন
  • স্মার্ট মোবাইল ফোন অথবা ল্যাপটপ কম্পিউটার
  • নাম ও জন্মতারিখ
এই তিনটি জিনিস থাকলেই খুব সহজে হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমে নিজে নিজে নতুন জিমেইল অ্যাকাউন্ট খোলা যায়। জিমেইল একাউন্ট মূলত দুটি পদ্ধতিতে খোলা যায় তাই নিচে দুটি পদ্ধতি অনুসরণ করে নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম বিস্তারিত দেওয়া হল।

মোবাইল ফোন এর মাধ্যমে নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম

নতুন জিমেইল অ্যাকাউন্ট তৈরি করার জন্য নিচে দেখানো পদ্ধতি গুলো অনুসরণ করলে খুব সহজেই আপনি নিজে নিজে নতুন জিমেইল একাউন্ট তৈরি করতে পারবেন। আর এক থেকে দুই মিনিটের মধ্যেই gmail অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারবেন। এর জন্য আপনাকে কারো সাহায্য নিতে হবে না। তাই নিচে দেখানো পদ্ধতি গুলো অনুসরণ করে নতুন জিমেইল একাউন্ট তৈরি করে নিন।
  • প্রথমে মোবাইল ফোনে থাকা জিমেইল অ্যাপটি ওপেন করুন এরপর “Set Up Email” অপশনে থাকা Google অপশনে ক্লিক করুন।
  • এরপর “Create Account” অপশনে ক্লিক করুন। তারপর এই দুটি “For My Personal Use ও For Work Or My Business” অপশন এর মধ্যে থেকে যেটি আপনার পছন্দ সেটিতে ক্লিক করুন।
  • এরপর “ফার্স্ট নেম (First Name) এবং লাস্ট নেম (Last Name)” লিখুন তারপর “NEXT” বাটনে ক্লিক করুন।
  • এরপর জাতীয় পরিচয় পত্র অনুযায়ী জন্ম তারিখ দিন তারপর এবং আপনার লিঙ্গ সিলেক্ট করুন এরপর জন্ম তারিখ ও লিঙ্গ সিলেক্ট করা হলে “NEXT” বাটনে ক্লিক করুন।
  • এরপর Google নিজে থেকে আপনাকে একটি জিমেইল এড্রেস সিলেক্ট করতে বলবে যদি আপনার সেটি পছন্দ হয় সে ক্ষেত্রে সেটিতে ক্লিক করুন অথবা না পছন্দ হলে এই অপশনটিতে “Create Your Own Gmail Address” ক্লিক করুন। তাহলে নিজে থেকে আপনার পছন্দ অনুযায়ী একটি জিমেইল এড্রেস লিখতে হবে। লেখা হয়ে গেলে আবার “NEXT” বাটনে ক্লিক করুন।
  • এরপর আপনার পছন্দ অনুযায়ী আট সংখ্যার একটি পাসওয়ার্ড নির্বাচন করুন এবং পাসওয়ার্ডটি বসানো হলে আবার “NEXT” বাটনে ক্লিক করুন।
  • এবার আপনার কাছে একটি ফোন নাম্বার যাওয়া হবে আর এই ফোন নাম্বারটি দিলেও হবে আবার না দিলেও হবে। এটি (একটি ঐচ্ছিক নম্বর) তবে জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষার ক্ষেত্রে ফোন নাম্বারটি বসানো ভালো। আর যদি ফোন নাম্বার না দিতে চান তাহলে “SKIP” বাটনে ক্লিক করুন।
  • তাহলে আপনার মোবাইল ফোনে ডিসপ্লেতে জিমেইল একাউন্টটি সঠিকভাবে তৈরি হয়েছে এবার নেক্সট বাটনে ক্লিক করুন। তারপর গুগলের “Privacy And Terms” পড়ে নিচে স্ক্রলডাউন করে “I Agree” বাটনে ক্লিক করুন। তাহলেই আপনার ফোনে জিমেইল অ্যাকাউন্টটি সম্পূর্ণ সঠিকভাবে তৈরি হয়েছে।
আশা করি উপরে দেখানো, নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম এই ব্যাপারে যে তথ্যগুলো দেওয়া রয়েছে সেগুলো অনুসরণ করলে আপনি খুব সহজেই আপনার মোবাইল ফোনে মাধ্যমে নতুন জিমেইল একাউন্ট তৈরি করতে পারবেন।

কম্পিউটার ব্যবহার করে নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম

প্রথমেই কম্পিউটারে থাকা গুগল ক্রোম ব্রাউজার ওপেন করে এই ঠিকানায় https://mail.google.com/mail যান। তারপর উপরের ডানদিকে “একাউন্ট তৈরি করুন” অপশনে ক্লিক করুন এরপর যে নামে জিমেইল করতে চাচ্ছেন সে নামটি বা আপনার নামটি লিখুন। এরপর “ব্যবহারকারীর নাম” ফিল্ডে একটি ব্যবহারকারীর নাম লিখুন এবং মনে রাখবেন, এই ব্যবহারকারীর নামটি আপনার জিমেইল ঠিকানা। এরপর একটি শক্তিশালী পাসওয়ার্ড লিখুন এবং পুনরায় পাসওয়ার্ডটি লিখুন। 
তারপর “পরবর্তী” বাটনে ক্লিক করুন তারপর ঐচ্ছিক আপনার অ্যাকাউন্টের সুরক্ষার জন্য একটি ফোন নাম্বার যোগ করুন। এবং তা যাচাই করুন তারপর “পরবর্তী” বাটনে ক্লিক করুন এরপর জন্ম তারিখ, লিঙ্গ এবং অন্যান্য তথ্য লিখুন তারপর “সম্মত” বাটনে ক্লিক করুন। তাহলেই জিমেইল অ্যাকাউন্ট সঠিকভাবে তৈরি হয়ে যাবে। এভাবে করে কম্পিউটারের মাধ্যমে নতুন জিমেইল একাউন্ট তৈরি করে নিতে পারেন।

ফোন নাম্বার ছাড়া কি জিমেইল একাউন্ট খোলা যায়?

অনেকেই প্রশ্ন করে থাকেন ফোন নাম্বার ছাড়া কি জিমেইল অ্যাকাউন্ট খোলা যায় কিনা। তাদের জন্য একটি কথাই বলব ফোন নাম্বার ছাড়াও জিমেইল একাউন্ট খোলা যায়। তাই উপরে আমি দেখেছি কিভাবে নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে আর সেটি ফোন নাম্বার ছাড়াই জিমেইল অ্যাকাউন্ট তৈরি করে দেখিয়েছি। তাহলে বুঝতে পারছেন ফোন নাম্বার ছাড়াও নতুন জিমেইল একাউন্ট তৈরি করা যায়। তবে ফোন নাম্বার সংযুক্ত করলে জিমেইল একাউন্টের পাসওয়ার্ড কখনো ভুলে গেলে ফোন নাম্বারে রিকভারি পাসওয়ার্ড সেন্ড করে পুনরায় জিমেইল একাউন্ট ফেরত পাওয়া যায়। 
তাই আমার মতে, আপনারা যারা নতুন জিমেইল অ্যাকাউন্ট তৈরি করবেন ফোন নাম্বার সহ তৈরি করলে আপনার অনেক উপকারে আসবে। তাই বন্ধুরা জিমেইল অ্যাকাউন্ট খোলার সময় অবশ্যই ফোন নাম্বার দিয়ে জিমেইল অ্যাকাউন্ট তৈরি করুন এতে আপনার অনেক উপকার আসবে।

শেষ কথা-নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম

উপরে উল্লেখিত, আলোচনায় ইতিমধ্যে জানতে পেরেছেন নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে। প্রিয় পাঠক, আমাদের সকলেরই বর্তমান সময়ে স্মার্টফোন, কম্পিউটার, ল্যাপটপ অথবা স্মার্ট টিভি অথবা কোথাও চাকরির আবেদন করতে গেলে জিমেইল একাউন্টের প্রয়োজন হয়। তাই উপরে দেখানো নিয়ম অনুসরণ করলে আপনি খুব সহজেই নিজে নিজে ঘরে বসে নতুন জিমেইল একাউন্ট তৈরি করতে পারবেন। আশা করি আজকের, নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম এই পোস্ট উপরে দেওয়া তথ্যগুলো আপনার উপকারে আসবে। 

প্রিয় পাঠক, পোস্টটি পড়ে ভালো লাগলে অবশ্যই অনুরোধ রইল আপনার বন্ধুদের সাথে ফেসবুকে শেয়ার করবেন। আর এমন মজার মজার পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইট টি ভিজিট করুন। নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম এই পোস্টে কোন মন্তব্য থাকলে নিচে দেওয়া মন্তব্য বক্সে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url