কাঁচা শিমুল মূল খাওয়ার নিয়ম ও উপকারিতা

আমরা অনেকেই হয়তোবা শিমুলকে সৌন্দর্য বর্ধন এর বৃক্ষ হিসেবে জানলেও এ রয়েছে নানাবিধ ঔষধি গুনাগুন রয়েছে। শিমুল মূল এর বাকল, কষ, ফুল ও বীজ প্রাচীনকাল ধরে বিভিন্ন ভেষজ ঔষধ তৈরিতে ব্যবহৃত হচ্ছে। শিমুল মূলকে গবেষকরা প্রাকৃতিক ভায়াগ্রা হিসেবে অভিহিত করেছেন। যৌন সমস্যার সমাধানে শিমুল একটি অতুলনীয় প্রাকৃতিক ভেষজ। অনেকে শিমুল মূলকে বাংলার জিনসেং হিসেবেও আখ্যায়িত করেছেন। 
কাঁচা শিমুল মূল খাওয়ার নিয়ম
কিন্তু এ গাছের মূল থেকে যে অনেক উপকারিতা রয়েছে সেটা হয়তো বা অনেকেই আমরা জানিনা। তাই আজকের এই পোস্টে কাঁচা শিমুল মূল খাওয়ার নিয়ম, কাঁচা শিমুল মূলের উপকারিতা সম্পর্কে আমরা জানবো। তাছাড়া এই পোস্টে আমরা আরও জানব শিমুল মূল পাউডার খাওয়ার নিয়ম, শিমুল মূল কোথায় পাওয়া যায়, বীর্য মূলের উপকারিতা, শিমুলমূল চূর্ণ দাম এ সকল কিছু। 

তাই আপনারা যারা কাঁচা শিমুল মূল খাওয়ার নিয়ম ও উপকারিতা গুলো কি জানেন না তারা এ পোস্টটি পড়তে থাকুন। তাহলে কাঁচা শিমুল মূলের উপকারিতা সম্পর্কে জানতে পারবেন তো চলুন আসল কথায় যাওয়া যাক।
পোস্ট সূচিপত্র

ভূমিকা-কাঁচা শিমুল মূল খাওয়ার নিয়ম

আমাদের সকলেরই পরিচিত শিমুল গাছ যা লাল ঝলমলে ফুলের জন্য বিখ্যাত এবং সে ফুল থেকে নামিদামি তোলা পাওয়া যায়। তবে এই গাছের মূলেও লুকিয়ে আছে অপরিসীম ওষুধি গুনাগুন যা আমরা অনেকেই শিমুল মূলের ঔষধি গুনাগুন সম্পর্কে জানিনা। বাংলাদেশের মধ্যে প্রাচীনকাল থেকেই বিভিন্ন চিকিৎসার জন্য শিমুল মূল ব্যবহার হয়ে আসছে। শিমুল মূলের রং হালকা বাদামি থেকে গারো বাদামি রঙের হয়ে থাকে এবং শিমুল মূল এর স্বাদ খেতে অনেকটাই তেতো। 

এছাড়াও শিমুল মূলের গন্ধ মাটির গন্ধের মত। আর শিমুল মূলে রয়েছে অ্যালকালয়েড, গ্লাইকোসাইড, রজন, ট্যানিন এবং খনিজ পদার্থ যা মানুষের স্বাস্থ্যের জন্য অনেক উপকারিতা রয়েছে। আশা করি শিমুল মূল কি এ সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছেন। এখন জানবো কাঁচা শিমুল মূল খাওয়ার নিয়ম সম্পর্কে এবং কাঁচা শিমুল মূল এর উপকারিতা সম্পর্কে।

কাঁচা শিমুল মূলের উপকারিতা

আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা শিমুল গাছ চেনেন এবং এই গাছকে অনেকেই তুচ্ছ গাছ বলে মনে করেন। কিন্তু এই গাছের মূলে যে অনেক উপকারিতা রয়েছে তা হয়তো আমরা অনেকেই জানিনা। আবার কেউ কেউ এই গাছকে তুলার গাছ মনে করেন। তবে এটি তুলার গাছ হিসেবেও আমাদের সকলের কাছে পরিচিত। কিন্তু প্রাচীনকাল থেকে কাঁচা শিমুল মূলের উপকারিতা এবং এই গাছের মূল কে ঐতিহ্যবাহী প্রাকৃতিক ওষুধি চিকিৎসায় ব্যবহার হয়ে আসছে। 
তাই নিচে কাঁচা শিমুল মূলের উপকারিতা এবং কাঁচা শিমুল মূল খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।
  • আপনার যদি যৌন দুর্বলতা থেকে থাকে তাহলে শিমুল মূল যৌন ক্ষমতা বৃদ্ধিতে অত্যন্ত কার্যকর। এটি আপনার শুক্রাণুর সংখ্যা ও গতিশীলতা বৃদ্ধি করতে পারে যা বিস্তারিত যৌনতা পূর্ণ আনন্দ বৃদ্ধিতে সাহায্য করে।
  • শিমুল মূল স্নায়বিক দুর্বলতা মহিলাদের স্রেত প্রদাহ ও অতিরিক্ত ঋতুস্রাব নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা পালন করে।
  • দাঁতের মাড়ি মজবুত করে বিভিন্ন ডায়রিয়া ও আমাশয় নিয়ন্ত্রণ করতে খুবই উপকারী।
  • শিমুল মূল আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং এটি ইনসুলিনের সংবেদনশীলতা বাড়ায় আররক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণ করে।
  • শিমুল মূলে আন্টি-অক্সিডেন্ট রয়েছে যার কারনে আপনার শরীরে বাত ব্যথা,পেশী ব্যথা কমাতে সাহায্য করে।
  • আপনার শরীরে যদি রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে তাহলে শিমুল মূল খেলে রোগ প্রতিরোধ সংক্রমনের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে এবং শিমুল মূলে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে।
  • আপনার যদি হজমশক্তি কম হয় তাহলে শিমুল মূল হজম শক্তি উন্নত করতে পারে এবং এসিডিটি, পেট ফোলাভাব ও ডায়রিয়া নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।
  • শিমুল মূল আপনার ত্বকের যত্নের জন্য একটি দুর্দান্ত ঔষধি গুনাগুন যা তকে থাকা ব্রণ, ফুসকুড়ি, একজিমা এবং ত্বকে থাকা অন্যান্য সমস্যা দূর করতে সাহায্য করে।
  • শিমুল মূল শরীরে থাকা যে সকল ব্যথা রয়েছে বিশেষ করে মাথা ব্যাথা, দাঁত ব্যথা ও পেশী ব্যথা এ সকল ব্যথা দূর করতে শিমুল মূলের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • যাদের অনেক চিন্তা রয়েছে একটু চিন্তা করলেই পেশার বৃদ্ধি পায় শিমুল মূল প্রেশার বৃদ্ধি করা থেকে নিরন্তর করতে সাহায্য করে।
  • শিমুল মূল মহিলাদের ক্ষেত্রে যাদের মাসিকের প্রবলেম রয়েছে তারা শিমুল মূল সেবন করলে নিয়মিত মাসিক হওয়াতে সাহায্য করে।
  • শরীরে থাকা বিভিন্ন ক্ষত যেমন হাত কাটা বা শরীরে কোথাও কেটে যাওয়া সে সকল ক্ষেত্রে শিমুল মূল সেবন করলে রক্ত জমাট বাধাতে সাহায্য করে।
  • শিমুল মূল আপনার শরীরে জর, সর্দি, কাশি এ সকল কিছু থাকলে শিমুল মূল সেবন করলে রোগ প্রতিরোধ করতে শিমুল মূলের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
উপরে উল্লেখিত, যে সকল তথ্য আলোচনা করা হয়েছে এ সকল তথ্য কাঁচা শিমুল মূলের উপকারিতা সম্পর্কে। আশা করি শিমুল মূল খেলে আপনার শরীরে সকল সমস্যার সমস্যা দূর হবে ইনশাআল্লাহ। তাই এটি একটি প্রাকৃতিক ঔষধি গুনাগুন যা আপনার শরীরে থাকা অনেক ধরনের সমস্যা দূর করতে সাহায্য করবে। আশা করি বুঝতে পেরেছেন এখন কাঁচা শিমুল মূল খাওয়ার নিয়ম সম্পর্কে বলবো তাই পোস্টটি পড়তে থাকুন।

কাঁচা শিমুল মূল খাওয়ার নিয়ম বা শিমুল মূল গুড়া খাওয়ার নিয়ম

উপরে এতক্ষণ ধরে আমি আলোচনা করেছি কাঁচা শিমুল মূলের উপকারিতা সম্পর্কে। এখন আপনি আসল কথা জানতে পারবেন সেটি হল কাঁচা শিমুল মূল খাওয়ার নিয়ম বা শিমুল মূল গুড়া খাওয়ার নিয়ম। বর্তমানে বাজারে বেশ কয়েক ধরনের শিমুল মূল পাওয়া যায় এর মধ্যে শিমুল মূল এর গুড়া অনেক জনপ্রিয়। কারণ এটি খেলে শরীরে থাকা রোগ প্রতিরোধ করতে অনেক কম সময় লাগে। তাই কাঁচা শিমুল মূল খাওয়ার নিয়ম এই পোস্টে এখন জানতে পারবেন। শিমুল মূল সম্পূর্ণ একটি প্রাকৃতিক উপাদান এতে কোন ধরনের কোন সাইড ইফেক্ট বা পার্শ্ব প্রতিক্রিয়া নেই বললেই চলে। তবে ভালো ফলাফলের জন্য শিমুল মূল খাওয়ার সঠিক সময় সকালে। 
সেজন্য শিমুল মূল শুকিয়ে গুড়ো করে প্রতিদিন সকালে খালি পেটে ১ চা চামচ মধু বা দুধের সাথে মিশিয়ে খেতে পারেন। তাছাড়াও আপনি চাইলে শিমুল মূল এর গুঁড়ো দিয়ে প্রতিদিন সকালে চা তৈরি করে খেতে পারেন। এছাড়া যাদের ত্বকের সমস্যা রয়েছে তারা শিমুল মূল গুড়ো দিয়ে হালকা পানীয অথবা দুধের সাথে মিশিয়ে পেস্ট করে ত্বকের ক্ষত স্থানে লাগান। তাহলে দেখবেন তকে থাকা ব্রণ একজিমা এর সকল সমস্যা সমাধান করতে সাহায্য করবে। 

তবে মনে রাখবেন, আপনার যদি দীর্ঘস্থায়ী অসুস্থতা থেকে থাকে তাহলে শিমুল মূল খাওয়ার আগে ডাক্তারের সাথে পরামর্শ করা জরুরী। আশা করি কাঁচা শিমুল মূল খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন।

শিমুল মূল কোথায় পাওয়া যায় ও শিমুল মূলের দাম

বাজারে অনেক অনেক দোকান রয়েছে যেসব দোকানে আয়ুর্বেদিক ওষুধ বিক্রি করে থাকে সে সকল দোকানে শিমুল মূল এবং শিমুল মূল পাউডার, শিমুল মূল চূর্ণ বিক্রি করে থাকে। এ সকল দোকান থেকে আপনি শিমুল মূল কিনে নিয়ে খেতে পারেন। তাছাড়াও গুগলে সার্চ বার এ গিয়ে শিমুল মূল লিখে সার্চ করলে কিছু ওয়েবসাইট আসবে সেই সকল ওয়েবসাইট থেকেও শিমুল মূল ক্রয় করতে পারেন। তাছাড়া ফেসবুকেও ব্যাপকভাবে শিমুলের রিভিউ রয়েছে যারা অ্যাডের মাধ্যমে শিমুল মূল প্রচার করে থাকে। 
তাদের থেকেও শিমুল মূল ক্রয় করতে পারেন। শিমুল মূল এর দাম বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম হয়ে থাকে। তবে বাজার অনুযায়ী ন্যাচারাল শিমুল মূল পাউডার ১০০ গ্রাম এর দাম ১৬৫ টাকা রাখা হয়েছে। তবে এই দাম বাজার অনুযায়ী কম বেশি হতে পারে। তাই আপনি বাজারে যাচাই করে শিমুল মূল ক্রয় করতে পারেন।

বীর্য মূলের উপকারিতা-কাঁচা শিমুল মূল খাওয়ার নিয়ম

বীর্য শিমুল মূলের উপকারিতা অনেক রয়েছে যা উপরে আলোচনা করা হয়েছে। তাছাড়াও শিমুলমুল পুরুষের যৌন দুর্বলতা এবং যৌন সক্ষমতা বাড়িয়ে তুলবে। তবে নিয়মিত সেবনে আপনার যৌন দুর্বলতা এবং যৌন সক্ষমতা বাড়িয়ে তুলতে অনেক সাহায্য করে। এছাড়াও আপনার শারীরিক ক্লান্তি মানসিক ক্লান্তি থেকে মুক্তি পেতে শিমুল মূল অনেক কার্যকরী প্রাকৃতিক উপাদান। তাই মোটকথা বলতে গেলে পুরুষত্ব বাড়ানোর ভেজষ ওষুধ হিসেবে শিমুল মূলের গুরুত্ব অনেক বেশি। আশা করি কাঁচা শিমুল মূল খাওয়ার নিয়ম ও উপকারিতা গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

শেষ কথা কাঁচা শিমুল মূল খাওয়ার নিয়ম

কাঁচা শিমুল মূল খাওয়ার নিয়ম ও উপকারিতা সম্পর্কে ইতিমধ্যে জানতে পেরেছেন তবে শিমুল গাছের মূলের অনেক উপকারিতা রয়েছে যা বলে শেষ করা মত নয়। তাই শিমুল মূল একটি প্রাকৃতিক খনিজ উপাদান যা মানুষের শরীরের জন্য অনেক উপকারী। তাই প্রিয় পাঠক, আপনি শিমুল মূল বাজার থেকে কিনে নিয়ে এসে খেতে পারেন এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই এটি সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান। 

উপরে দেওয়া তথ্য গুলো পড়ে আপনার উপকারে আসলে অবশ্যই অনুরোধ রইল ফেসবুকে আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। কাঁচা শিমুল মূল খাওয়ার নিয়ম এই পোস্টে কোন মন্তব্য থাকলে নিচে দেওয়া মন্তব্য বক্সে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে। আর এমন মজার মজার পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url