ঘরে বসে হাতে লিখে আয় করার ৩টি উপায়

বর্তমানে অনলাইন যুগে ঘরে বসে হাতে লিখে আয় করার অনেক উপায় রয়েছে। আপনি যদি এমনটা ভেবে থাকেন যে, অনলাইন থেকে ঘরে বসে কিভাবে আয় করা যায়। শুধুমাত্র মোবাইল ফোন ব্যবহার করে বা ঘরে বসে মোবাইলে আয় করার জন্য চেষ্টা করছেন কিন্তু ঘরে বসে ইনকাম করতে পারছেন না। তাহলে আপনার জন্য এই আর্টিকেলটি। 
ঘরে বসে হাতে লিখে আয়
এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন ঘরে বসে হাতে লিখে আয়, মেয়েদের ঘরে বসে আয় করার উপায়, ফ্রি টাকা ইনকাম এবং কিভাবে ঘরে বসে আয় করা যায় সমস্ত প্রশ্নের উত্তর এই আর্টিকেল এর মধ্যে পেয়ে যাবেন। সেজন্য আপনাকে বলছি এ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন, তাহলে অনলাইন থেকে ঘরে বসে কিভাবে আয় করা যায় সকল কনফিউশন দূর হয়ে যাবে এবং খুব সহজেই ঘরে বসে হাতে লিখে আয় অনলাইন থেকে করতে পারবেন।

ভূমিকা

বর্তমান সময় অনেক আধুনিক ও ডিজিটাল যুগের রূপান্তরিত হয়েছে। আর এই অনলাইন জগতে অনেকেই শুধুমাত্র মোবাইল ফোন ও ইন্টারনেট কানেকশন সংযোগ করে বিভিন্ন উপায়ে অনলাইন থেকে ঘরে বসে আয় করছে। আপনিও যদি ঘরে বসে হাতে লিখে আয় করতে চান তাহলে আমার এই পোস্টের নিয়ম অনুযায়ী অনুসরণ করলে অনলাইন থেকে খুব সহজেই ঘরে বসে আয় করুন ১৫০০০-২০০০০ টাকা প্রতি মাসে। বর্তমানে অনলাইন থেকে আয় করা অনেকটাই সহজ হয়ে গেছে। 

তাও অনেকে অনলাইন থেকে আয় করতে পারে না এর কারণ হচ্ছে সঠিক গাইডলাইন। আপনি যদি সঠিক গাইডলাইন পেয়ে থাকতেন তাহলে খুব সহজেই ঘরে বসে অনলাইন থেকে আয় করতে পারতেন। সেজন্য আপনাদের আজকের এই আর্টিকেলে কিছু উপায় দেখাবো তার মধ্যে সব থেকে সহজ উপায় হচ্ছে ঘরে বসে হাতে লিখে আয় বা লিখা লিখি করে আয় তাহলে দেরি না করে শুরু করা যাক।

ঘরে বসে হাতে লিখে আয় করার ৩টি উপায়

ঘরে বসে আয় করার অনেকগুলো উপায় রয়েছে। এর মধ্যে থেকে ঘরে বসে হাতে লিখে আয় করার তিনটি সহজ উপায় সম্পর্কে নীচে বিস্তারিত আলোচনা করা হলো। 
ঘরে বসে হাতে লিখে আয়
এই উপায়গুলো অনুসরণ করলে আপনি অনলাইন থেকে খুব সহজেই ঘরে বসে থেকে আয় করতে পারবেন।
ঘরে বসে হাতে লিখে আয় করার উপায়:

১. ফ্রিল্যান্সিং:

কনটেন্ট লেখালিখি: আপনি বিভিন্ন ওয়েবসাইট, ব্লগ, এবং প্রতিষ্ঠানের জন্য আর্টিকেল, ব্লগ পোস্ট, প্রেস রিলিজ, ইত্যাদি লিখতে পারেন। এর জন্য তেমন কোন হাই লেভেলের অভিজ্ঞতার প্রয়োজন নেই।

কবিতা ও গল্প লেখা: আপনি বিভিন্ন সাহিত্য পত্রিকা, ওয়েবসাইট, এবং অনলাইন ম্যাগাজিনে কবিতা, গল্প, উপন্যাস, ইত্যাদি লিখতে পারেন।

কার্ড লেখা: আপনি বিভিন্ন অনুষ্ঠানের জন্য শুভেচ্ছা কার্ড, আমন্ত্রণপত্র, ইত্যাদি লিখতে পারেন।
অনুবাদ: আপনি বাংলা থেকে অন্য ভাষায়, অথবা অন্য ভাষা থেকে বাংলা ভাষায় অনুবাদ করতে পারেন।

২. অনলাইন প্ল্যাটফর্ম:

ব্লগিং: নিজের জন্য ব্লগ তৈরি করে বিভিন্ন বিষয়ে লিখতে পারেন এবং গুগলের বিজ্ঞাপন, অ্যাফিলিয়েট মার্কেটিং, ইত্যাদির মাধ্যমে আয় করতে পারেন।

সোশ্যাল মিডিয়া: ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, টিকটক ইত্যাদিতে আকর্ষণীয় লেখার মাধ্যমে ফলোয়ার্স বৃদ্ধি করে বিভিন্ন উপায়ে আয় করতে পারেন।

কনটেন্ট মার্কেটিং: বিভিন্ন কোম্পানির জন্য তাদের পণ্য ও পরিষেবার প্রচার করার জন্য আকর্ষণীয় লেখা তৈরি করতে পারেন।

৩. অফলাইন উপায়:

শিক্ষকতা: বাসা বাড়িতে টিউশনি করে বা কোচিং সেন্টারে ক্লাসে শিক্ষকতা করে আয় করতে পারেন।
লেখার কাজ: বিভিন্ন প্রতিষ্ঠানে লেখক, সম্পাদক, প্রুফরিডার, ইত্যাদি পদে কাজ করতে পারেন। এ সকল প্রতিষ্ঠানে এর জন্য লেখালেখির কাজ করে ঘরে বসে হাতে লিখে করে আয় করতে পারেন।

বই প্রকাশ: নিজে কোন বিষয়ে অভিজ্ঞ থাকলে নিজের লেখা বই প্রকাশ করে বিক্রি করতে পারেন। এভাবেও ঘরে বসে হাতে লিখে আয় করার জন্য বই প্রকাশ করতে পারেন।

কিছু টিপস:

আপনার দক্ষতা বৃদ্ধি করুন: নিয়মিত লেখালেখি করুন এবং বিভিন্ন কিছু লেখা লিখি ধরন সম্পর্কে পূর্ণাঙ্গ জ্ঞান অর্জন করুন।

একটি পোর্টফোলিও তৈরি করুন: আপনার সেরা কাজের একটি নমুনা সংগ্রহ করে একটি পোর্টফোলিও তৈরি করার চেষ্টা করুন।

নিজেকে প্রচার করুন: বিভিন্ন অনলাইন ও অফলাইন প্ল্যাটফর্মে নিজেকে এবং আপনার কাজকে প্রচার করুন।

ধৈর্য ধরুন: ঘরে বসে লেখালেখি করে রাতারাতি ধনী হওয়া সম্ভব নয়। ধৈর্য ধরে পরিশ্রম করতে থাকুন তাহলে সফলতা অবশ্যই পাবেন।

ঘরে বসে হাতে লিখে আয় করার কিছু দরকারী রিসোর্স

আপনাদের কথা ভেবে নিচে ঘরে বসে হাতে লিখে আয় করার জন্য কিছু ওয়েবসাইট দেওয়া হলো যেগুলো আপনার উপকারে আসতে পারে। এ সকল সাইডে আপনার দক্ষতা অনুযায়ী কাজ করে অনলাইন থেকে সহজেই আয় করতে পারবেন।
  • ফ্রিল্যান্সিং ওয়েবসাইট: ফ্রিল্যান্সার ডটকম (freelancer.com)
  • কনটেন্ট মার্কেটিং প্ল্যাটফর্ম: সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম
  • ব্লগিং প্ল্যাটফর্ম: ওয়ার্ডপ্রেস (wordpress.com)
  • লেখার প্রতিযোগিতা: প্রথম আলো

ঘরে বসে মোবাইলে আয় যেভাবে করবেন

উপরে আমি করেছি আলোচনা করেছি ঘরে বসে হাতে লিখে আয় সম্পর্কে। এখন আমরা এখানে ঘরে বসে মোবাইলে আয় সম্পর্কে জানব। আমরা অনেকেই অনলাইন থেকে কোন না কোন ভাবে ঘরে বসে আয় করার চেষ্টা করি। এর মধ্যে অনেকেই ঘরে বসে মোবাইলে আয় করার কথা ভাবি। তারই ধারাবাহিক তাই এই পোস্টের মাধ্যমে ঘরে বসে মোবাইলে আয় বিস্তারিত আলোচনা করেছি। বর্তমানে অনলাইন থেকে অনেকভাবে আয় করা যায়। 
আর এ সকল আয় করার জন্য শুধুমাত্র মোবাইল ফোন বা ল্যাপটপ কম্পিউটার ও ইন্টারনেট কানেকশন থাকলেই খুব সহজে ঘরে বসে মোবাইলে আয় করা যায়। সেজন্য এই পোস্টে ঘরে বসে মোবাইলে আয় করার বেশ কিছু উপায় দেওয়া হলো এর মধ্যে কিছু জনপ্রিয় উপায় হল:

ফ্রিল্যান্সিং: বর্তমানে অনেক জনপ্রিয় সাইট হল ফ্রিল্যান্সিংআর ফ্রিল্যান্সিং করে অনেকেই অনলাইন থেকে হাজার হাজার ডলার আয় করছে। আপনি যদি লেখালেখি, অনুবাদ, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, বা অন্য কোন দক্ষতা জানেন, তাহলে আপনি আপওয়ার্ক: Upwork, ফাইবার: Fiverr, বা ফ্রিল্যান্সার: Freelancer এর মতো ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মে কাজ খুঁজে পেতে পারেন। এ সকল সাইডে বিভিন্ন ধরনের কাজ করে ঘরে বসে মোবাইলে আয় করতে পারেন।

অনলাইন জরিপ: আপনি অনলাইনে সার্ভে জনকি: Survey Junkie, সোহাগ ব্যাক: Swagbucks, বা ইনডেক্স ডলার: InboxDollars এর মতো ওয়েবসাইটগুলিতে জরিপ পূরণ করে আপনি ঘরে বসে মোবাইলে আয় করতে পারেন।

মোবাইল অ্যাপ ব্যবহার: আপনি গুগল এডসেন্স: AdSense এর মতো অ্যাপ ব্যবহার করে আপনি মোবাইলে বিজ্ঞাপন দেখে টাকা আয় করতে পারেন। এ সফল অ্যাপ গুলো বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে ইনকাম দিয়ে থাকে।

মাইক্রোটাস্ক সম্পন্ন করা: আপনি Amazon Mechanical Turk এর মতো প্ল্যাটফর্মে ছোট ছোট কাজ সম্পন্ন করে বা তাদের জন্য বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় প্রচার করে সেখান থেকে আপনি টাকা আয় করতে পারেন।

অনলাইন গেম খেলা: অনলাইনে থাকা লাকি ডে অ্যাপ-Lucky Day App এর মতো অ্যাপ ব্যবহার করে আপনি গেম খেলে টাকা আয় করতে পারেন।তবে অনলাইনে গেম খেলার বিষয়ে কিছু সতর্কতা অবশ্যই অবলম্বন করবেন।

ব্লগিং: আপনি নিজের ব্লগ তৈরি করে গুগল এডসেন্স: Google AdSense যুক্ত করে বা অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে বিভিন্ন উপায়ে ব্লগিং থেকে টাকা আয় করতে পারেন। বর্তমানে অনেক জনপ্রিয় আয় করার উপায় হল ব্লগিং। আপনি যে লেখাটি পড়ছেন আমি নিজেই লিখে ব্লগিং করে অনলাইন থেকে ঘরে বসে আয় করছি।
ইউটিউব: আপনি ইউটিউবে ভিডিও তৈরি করে ইউটিউব এডসেন্স-YouTube AdSense যুক্ত করে বা অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে টাকা আয় করতে পারেন। এছাড়াও youtube এ বিভিন্ন ধরনের ফানি ভিডিও, এন্টারটেইনমেন্ট ভিডিও ও ব্লগ ভিডিও তৈরি করে ঘরে বসে মোবাইলে আয় করতে পারেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং: আপনি ফেসবুক, ইনস্টাগ্রাম, বা টুইটারের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আপনার নিজস্ব পণ্য বা ব্যবসার প্রচার করে টাকা আয় করতে পারেন। বর্তমানে অনেক জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হল ফেসবুক, শুধুমাত্র ফেসবুকে কাজে লাগিয়ে বিভিন্ন পণ্য প্রচার করে অনলাইন থেকে ঘরে বসে মোবাইলে আয় করতে পারবেন।

মনে রাখবেন:

ঘরে বসে মোবাইলে আয় করার জন্য ধৈর্য এবং পরিশ্রমের প্রয়োজন।কারণ কেউ কোনদিন ধৈর্য ও পরিশ্রম ছাড়া সব হতে পারেনি সেজন্য অবশ্যই বেশি বেশি পরিশ্রম করুন তাহলে দেখবেন অবশ্যই সফলতা আসবে। কখনো রাতারাতি ধনী হওয়ার আশা করবেন না। আর প্রতারণার বিষয়ে সতর্ক থাকুন কারণ অনলাইনে অনেক ধরনের প্রতারক ধোকাবাজ রয়েছে এদের থেকে সব সময় সম্পর্ক থাকার চেষ্টা করবেন। কাজ শুরু করার আগে, প্রতিটি পদ্ধতি সম্পর্কে ভালোভাবে রিসার্চ করে নিন তাহলে আরো ভালোভাবে সে বিষয়ে সফল হবে।

লেখক এর মন্তব্য

এ পোস্টের মাধ্যমে ইতিমধ্যেই জানতে পেরেছেন, ঘরে বসে হাতে লিখে আয় বা লেখালেখি করে আয় এবং ঘরে বসে মোবাইলে আয় সম্পর্কে। উপরে দেখানো নিয়ম অনুযায়ী অনুসরণ করলে অনলাইন থেকে সহজে ঘরে বসে আয় করতে পারবেন। আমার মতে, আপনি যদি অনলাইন থেকে ঘরে বসে লেখালেখি করে আয় করতে চান তাহলে সেটা নিয়েই বেশি করে রিসার্চ করুন। 

কারণ অনলাইনে অনেক ধরনের কাজ রয়েছে, সেজন্য যেটি করতে চান শুধুমাত্র সেটি নিয়ে রিসার্চ করে লেগে থাকুন সেটার পিছনে। তাহলে দেখবেন অবশ্যই সফলতা আসবে। আমার এই পোস্টটি পড়ে আপনার উপকার আসলে বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করবেন এবং কোন বিষয়ে জানার থাকলে অবশ্যই একটি কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url