ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়?

আমাদের মধ্যে অনেকে আছেন যারা কিনা মুরগি পালন করে থাকেন। তারা অনেকে জানতে চান যে ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়। আজকের আর্টিকেলটি আপনারা সম্পূর্ণ পড়ার মাধ্যমে ফাউমি মুরগি কত দিনে ডিম দেয় এবং এ সম্পর্কিত আরো বিভিন্ন ধরনের তথ্য সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।
ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়
মুরগির আকার শারীরিক গঠন চামড়ার রং ইত্যাদি বিবেচনায় বা বৈশিষ্ট্যের ভিত্তিতে একেক মুরগি একেক ধরনের হয়ে থাকে। আবার একেক মুরগি একেক সময়ে ডিম দেয়। আজকে আমরা আপনাদেরকে জানাবো ফাউমি মুরগির কত দিনে ডিম দেয়।এছাড়াও এ সম্পর্কিত আরো বিভিন্ন ধরনের তথ্য সম্পর্কে আপনাদেরকে জানাবো।

ভূমিকা: ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়

মুরগির বিভিন্ন ধরনের জাতের মধ্যে ফাউমি মুরগি অন্যতম। এটি একটি মিশরীয় মুরগির জাত, যা সাধারণত মিশরের ফাইয়াম প্রদেশ থেকে এসেছে। আর এই ফাউমি মুরগির নামকরণ ফাইয়াম প্রদেশ থেকেই করা হয়েছে। আমাদের মধ্যে অনেকেই ফাউমি মুরগি পালন করে থাকেন। এবং তারা ফাউমি মুরগি সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য জানতে চান। 

আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার মাধ্যমে আপনারা, ফাওমি মুরগি কত দিনে ডিম দেয়, শাওমি মুরগির ভ্যাকসিন তালিকা, কোন মুরগি প্রতিদিন ডিম দেয় এ সম্পর্কিত বিভিন্ন ধরনের তথ্য সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাই এ সকল তথ্য সম্পর্কে জানতে আজকের আর্টিকেলটি বিস্তারিত পড়ুন।

ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়

আমরা চারিদিকে বিভিন্ন ধরনের মুরগি দেখতে পাই। তবে ফাওমি মুরগি চেনার জন্য এর আলাদা কিছু বৈশিষ্ট্য রয়েছে। যেমন ফাওমি মুরগির বৈশিষ্ট্য গুলো হলো এই মুরগির একটি ঝুঁটি আছে এবং সমীক্ষাও আছে। এছাড়াও এই মুরগির চোখগুলো বাদামি এবং পায়ের নখগুলো শিং-রং যুক্ত হয়ে থাকে। এই মুরগিগুলো রূপালী সাদা বর্ণের এবং এদের সারা শরীর কালো কালো ছোপের পলকে ঢাকা থাকে। ফাউমি মুরগির চোখ এবং পায়ের নখ ধূসর বর্ণের হয়ে থাকে। 

আপনারা যদি কোন মুরগির মধ্যে সকল বৈশিষ্ট্য দেখতে পান তাহলে বুঝবেন এটি ফাউমি মুরগি। সাধারণত এই মুরগি গুলো অত্যন্ত শক্তিশালী একটি জাত যারা গরম জলবায়ুর সাথে নিজেদেরকে খুব ভালোভাবে মানিয়ে নিয়ে চলতে পারে। এটি বাংলাদেশের গরম আবহাওয়ার জন্য একটি উপযুক্ত জাত। চলুন এবার আমরা জেনে নেই ফাওমি মুরগি কত দিনে ডিম দেয়:
সাধারণত ফাওমি মুরগি ডিম দেওয়া মুরগির জাত হিসেবে বিশেষ ভাবে পরিচিত। এই মুরগিগুলো কে ৫-৬ মাস বয়স থেকে ডিম দিতে দেখা যায়। তবে এদের কিছু কিছু মুরগি চার মাস বয়স থেকে ডিম দিতে পারে। ফাউমি মুরগির ডিমের ওজন প্রায় ৫০ থেকে ৬০ গ্রাম হয়ে থাকে এবং এগুলো সাদা রংয়ের হয়। তবে এই মুরগিগুলো যাতে যত সময় ডিম দিতে পারে এর জন্য তাদেরকে পর্যাপ্ত পরিমাণ খাবার এবং পানি সরবরাহ করার ব্যবস্থা করে দিতে হবে এবং পরিষ্কার পরিচ্ছন্ন স্বাস্থ্যকর বাসস্থানের ব্যবস্থা করে দিতে হবে। 

এছাড়াও মুরগিগুলোকে যথেষ্ট পরিমাণ আলো বাতাস এবং তাপের ব্যবস্থা করে দিতে হবে। যদি আপনারা এ সকল বিষয়বস্তুগুলো সুন্দরভাবে তাদেরকে নিশ্চিত করে দিতে পারেন তাহলে আপনার ফাউমি মুরগি দ্রুত সময় ডিম দেওয়া শুরু করবে।

কোন মুরগি প্রতিদিন বেশি ডিম পাড়ে

সাধারণত আমরা অনেকেই বাণিজ্যিকভাবে ডিম উৎপাদন এর কথা চিন্তা করে থাকি। এর জন্য প্রতিদিন যে মুরগি সব থেকে বেশি ডিম পাড়ে সে মুরগি পালন করা অত্যন্ত জরুরি। প্রতিদিন ডিম পাড়া মুরগির ভিতরে ফাউমি জাতের মুরগি অন্যতম যারা তাদের খাদ্যগুলোকে অত্যন্ত দক্ষতার সাথে ডিমে রূপান্তর করতে পারে। এরা প্রতিদিন এবং বছরে প্রচুর পরিমাণে ডিম পাড়তে সক্ষম। এরা বছরে ৩৫০ টি করে ডিম দিতে পারেন। এছাড়াও ফাউমি মুরগি প্রতিদিন অনেকগুলো করে ডিম দেয়। 
তারা বছরে প্রায় ২৯০ থেকে ৩১০ টি পর্যন্ত ডিম দিয়ে থাকে। তাই আপনারা যারা বাণিজ্যিকভাবে ডিম উৎপাদন করতে চান তারা চাইলে এ জাতের মুরগিগুলো লালন-পালন করতে পারেন। তবে যেই জাতের মুরগিই আপনারা উৎপাদন করেন না কেন তাদের লালন-পালন এবং পরিচর্যা যাতে সঠিকভাবে হয় সেদিকে আপনাদেরকে বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে। কারণ পর্যাপ্ত পরিমাণে যত্ন না হলে মুরগি পর্যাপ্ত পরিমাণে ডিম দিতে সক্ষম হবে না। আবার পরিবেশ ও আবহাওয়া ভেদে মুরগির ডিম দাওয়াতে কমবেশি হতে দেখা যায়।

ফাউমি মুরগির খাবার তালিকা

বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় ফাওমি মুরগিকে লেয়ার মুরগির খাবার খাওয়ানো হচ্ছে। তবে যারা বাণিজ্যিকভাবে বাজারজাতকরণের জন্য এই মুরগি এবং মুরগির ডিম উৎপাদন করে থাকেন তারা সাধারণত লেয়ার মুরগির খাবারই ফাউমি মুরগিকে খাওয়ান। তবে যারা অল্প পরিসরে এই মুরগি পালন করতে চান তাহলে তারা চাইলে দেশি মুরগির মতোই মুরগিকে সব ধরনের খাবার খাওয়াতে পারেন। তবে মুরগির বয়স ভেদে খাবার কম বেশি এবং বিভিন্ন ধরনের খাবার দিতে হয়। চলুন আমরা জেনে নেই ফাওমি মুরগির খাবার তালিকা:
  • মুরগির বয়স যখন শূন্য থেকে ছয় সপ্তাহ তখন তাকে স্টার্টার খাবার দিতে হবে।
  • এরপর একদিন থেকে পনের দিন পর্যন্ত মুরগির বাচ্চাগুলোকে লেয়ার স্ট্যাটাস বা গ্রোয়ার জাতীয় খাবার দিতে হবে
  • যখন মুরগির বয়স পনেরো থেকে পঁয়তাল্লিশ সপ্তাহ হয়ে যাবে তখন তাকে লেয়ার এক জাতের খাবার দিতে হবে।
  • আবার যখন মুরগির বয়স পঁয়তাল্লিশ থেকে পঁচানব্বই সপ্তাহ হয়ে যাবে তখন তাকে লেয়ার ২ ধরনের খাবার দিতে হবে।
  • যখন ফাওমি মুরগির বয়স চার মাসের বেশি হয়ে যাবে এবং ২৫ থেকে ৪৫ পার্সেন্ট পর্যন্ত ডিম আসা শুরু করবে তখন থেকে তাকে লেয়ার খাবারটা সোনালী গ্রোয়ারের সাথে মিশিয়ে খাওয়াতে হবে।
সাধারণত বিভিন্ন ধরনের পুষ্টি সমৃদ্ধ খাবার এবং প্রয়োজনীয় প্রোটিন ভিটামিন খনিজ লবণ যুক্ত খাবার মুরগিকে খাওয়ালে মুরগির দ্রুত বেড়ে ওঠে। খাবার যত বেশি ভালো হবে অর্থাৎ পুষ্টি সমৃদ্ধ হবে মুরগির রোগ প্রতিরোধ ক্ষমতা ততো ভালো হবে এবং মুরগির সুস্থ স্বাভাবিক থাকবে। তাই মুরগিকে পর্যাপ্ত পরিমাণে খাবার পানি আলো বাতাসের ব্যবস্থা করে দেওয়া অত্যন্ত জরুরি। আপনারা যারা বাণিজ্যিকভাবে মুরগি উৎপাদন করতে চান এবং মুরগির ডিম বাজারজাতকরণ করতে চান তারা এ সকল বিষয়গুলো খুব ভালোভাবে নজরে রাখবেন তাহলে আপনার মুরগী ও সুস্থ স্বাভাবিক থাকবে।

ফাউমি মুরগির ভ্যাকসিন তালিকা

সাধারণত মুরগিকে সুস্থ রাখার জন্য এদেরকে সময়মতো ভ্যাকসিন দেওয়া অত্যন্ত জরুরী। কারণ মুরগি যেকোনো রোগে আক্রান্ত হতে পারে এবং এদের রোগ প্রতিরোধ করার জন্য ভ্যাকসিন দেওয়া একটি কার্যকরী পন্থা হতে পারে।অন্যান্য মুরগির তুলনায় ফাওমি মুরগি বেশি পরিমাণে ডিম দেয় এবং অনেকদিন যাবত ডিম দিয়ে থাকে। আমাদের মধ্যে অনেকে আছেন যারা কিনা ফাউমি মুরগি পালন করে থাকেন তারা এই মুরগির ভ্যাকসিন তালিকা সম্পর্কে জানতে চান। চলুন তাহলে জেনে আসা যাক ফাউমি মুরগির ভ্যাকসিন তালিকা সম্পর্কে বিস্তারিতভাবে। নিচে ফাউমি মুরগির ভ্যাকসিন তালিকা তুলে ধরা হলো:
  • বয়স+রোগের নাম+ভ্যাকসিনের নাম+প্রয়োগ পদ্ধতি
  • এক থেকে তিন দিন+রানীক্ষেত+ব্রংকাইটিস আইবিডি+এনডি লাইভ চোখে ফোটা দিতে হবে।
  • সাত থেকে নয় দিন+গামবোরো+আইবিডি+সরাসরি মুখে খাওয়াতে হবে।
  • ষোল থেকে সতেরো দিন+রানীক্ষেত+লেসটা+সরাসরি চোখে ড্রপ দিতে হবে।
  • আঠের থেকে বিশ দিন+গামবোরো+আইবিডি+সরাসরি খাবার পানিতে গুলে খাওয়াতে হবে।
  • চব্বিশ থেকে আঠাশ দিন+এভিয়ান ইনফ্লুয়েঞ্জা+এভিয়ান ইনফ্লুয়েঞ্জা+কিল্ড+চামড়ার নিচে ইনজেকশন দিতে হবে।
  • ত্রিশ থেকে পঁয়ত্রিশ দিন +ফাউল পক্স+ফাউল পক্স+ডিএনএ লাইভ+ডানায় সুচ ফোটাতে হবে+
  • ছয় থেকে সাত সপ্তাহ+রানীক্ষেত+এনডি+কিল্ড+ঘাড়ের চামড়া নিচে ইনজেকশন দিতে হবে
  • আট সপ্তাহ+ফাউল কলেরা+ফাউল কলেরা+কিল্ড+ নির্দেশনা মোতাবেক ব্যবস্থা গ্রহণ করতে হবে।
  • নয় সপ্তাহ+ইনফেকশন করাইযা সালামলেনা+কিল্ড লাইভ+সরাসরি নির্দেশনা মোতাবেক ব্যবস্থা গ্রহণ করতে হবে।
  • বার সপ্তাহ+ফাউল কলেরা+ফাউল কলেরা+কিল্ড+নির্দেশনা মোতাবেক ব্যবস্থা গ্রহণ করতে হবে।
  • পনের থেকে ষোল সপ্তাহ+এভিয়ান ইনফ্লুয়েঞ্জা+ এভিয়ান ইনফ্লুয়েঞ্জা+ কিল্ড+ চামড়ার নিচে ইনজেকশন দিতে হবে।
  • ষোল সপ্তাহ+করায়যা, সালমলিনা, ব্রংকাইটিস রানীক্ষেত+জি + এম বি + আইভি+কিল্ল্ড নির্দেশনা মোতাবেক ব্যবস্থা গ্রহণ করতে হবে।
সাধারণত বিভিন্ন ধরনের কোম্পানি অনেক ধরনের ভ্যাকসিন বাজারে বাজারজাত করে। তাই মুরগির রোগের নাম অনুসারে ভ্যাকসিন সিলেক্ট করতে হবে এবং যাতে কোনভাবে ভুল ভ্যাকসিন দেওয়া না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। এক্ষেত্রে একেক এলাকায় একেক আবহাওয়ার জন্য এবং মুরগির স্বাস্থ্য বিবেচনায় উপরে উল্লেখিত ভ্যাকসিনের সিডিউল পরিবর্তন হতে পারে। সেদিকে খুব ভালোভাবে লক্ষ্য রাখতে হবে।

শেষ কথা: ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়

শাওমি মুরগির সাধারণত ডিমের রানী হিসেবে খ্যাত একটি মুরগি। ফাউমি মুরগির ডিম দেশি মুরগির ডিমের তুলানাই বড় হয়ে থাকে এবং বড় বড় ডিম দিয়ে থাকে। বর্তমানে বাজারে দেশী মুরগির তুলনায় ফাউমি মুরগির ডিম বেশি পাওয়া যায়। আজকের আর্টিকেলটিতে আমরা ফাউমি মুরগি কত দিনে ডিম দেয় এবং এ সম্পর্কিত আর বিভিন্ন ধরনের তথ্য সম্পর্কে প্রয়োজনীয় তথ্য আলোচনা করেছি। আপনি যদি ফাউমি মুরগির ডিম বাজারজাত করতে চান তাহলে এই বিষয়গুলো সম্পর্কে আপনার জানা অত্যন্ত জরুরী। আশা করছি ফাউমি মুরগি কত দিনে ডিম দেয় এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনারা উপকৃত হয়েছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url