বয়স্ক ভাতার আবেদন সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন

বয়স্ক ভাতার আবেদন সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে আমাদের আজকের মূল আলোচনা। সাথেই থাকছে বয়স্ক ভাতা তালিকা ২০২৪ এর বিস্তারিত আলোচনা যা আপনাদের জন্য অত্যন্ত উপকারী একটি বিষয়বস্তু হতে পারে। তাই আমাদের আজকের এই পোস্টটির সাথে থাকুন এবং মনোযোগ সহকারে সম্পূর্ণ পোস্টটি পড়ুন যেন এই বিষয়ের বিস্তারিত সব তথ্য আপনি জানতে পারেন।
বয়স্ক ভাতার আবেদন সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন
কমবেশি আমরা অনেকেই হয়তো বয়স্ক ভাতার বিষয়ে জানি আবার অনেকেই জানিনা। আপনি যদি বয়স্ক ভাতার আবেদন সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনার জন্যই। আশা করি আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনি বয়স্ক ভাতার বিষয়ে বিস্তারিত সব তথ্যই জানতে পারবেন।

ভূমিকা

বয়স্ক ভাতা হচ্ছে সামাজিকভাবে বা সরকারিভাবে নাগরিকদের জীবনের সুযোগ সুবিধা বাড়ানোর একটি গুরুত্বপূর্ণ পন্থা বা ব্যবস্থা। এটি সরকারি এবং বেসরকারি সকল সংস্থাগুলিতে উপলব্ধ হয়ে থাকে। আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা জানব বয়স্ক ভাতা কি, বয়স্ক ভাতা কত টাকা, বয়স্ক ভাতার অনলাইন আবেদন, বয়স্ক ভাতার কার্ড ডাউনলোড, বয়স্ক ভাতা আবেদন যাচাই, বয়স্ক ভাতা তালিকা ২০২৪, বয়স্ক ভাতা কত বছর বয়সে দেওয়া হয় এই সম্পর্কে বিস্তারিত সবকিছু।

বয়স্ক ভাতা কি

দেশের বয়োজ্যেষ্ঠদের জন্য প্রবর্তন করা এক কর্মসূচির নাম বয়স্ক ভাতা। বয়স্ক ভাতার কর্মসূচির মাধ্যমে এটি দেশে বসবাসকৃত বয়োজ্যেষ্ঠদের জীবনযাপন সহজ ও নিরাপদ করার প্রতিজ্ঞায় আবদ্ধ থাকে। এটি মূলত সমাজের স্বল্প আয়ের কিংবা দুস্থ বয়স্কদের জন্য প্রবর্তিত এক কর্মসূচি।

সমাজের যেই বয়স্ক কিংবা বয়োজ্যেষ্ঠ উপার্জনের ক্ষমতা রাখেন না কিংবা এই ধরনের সমস্যায় ভুগছেন সেই সকল জনগোষ্ঠীর উদ্দেশ্যে সমাজে তাদের সামাজিক নিরাপত্তা দিতে এবং সামাজিক মর্যাদার সাথে সমাজে বসবাস করার লক্ষ্যে ১৯৯৭-১৯৯৮ এর অর্থ বছরে বয়স্ক ভাতা নামক এই কর্মসূচি প্রবর্তিত হয়। সমাজসেবা অধিদপ্তর বয়স্ক ভাতার এই কর্মসূচিকে সমাজ কল্যাণ এর মন্ত্রণালয় এর মাধ্যমে বাস্তব রূপ প্রদান করে।

প্রথম অর্থ বছরে বয়স্ক ভাতার এই কর্মসূচিতে প্রতি ওয়ার্ডের বয়োজ্যেষ্ঠদের মধ্যে পাঁচজন করে নারী ও পুরুষ সহ মোট ১০ জন বয়োজ্যেষ্ঠকে প্রতিমাসে বয়স্ক ভাতা প্রদানের প্রতিশ্রুতি দেওয়া হয়। প্রথম অর্থ বছরে এই ভাতার পরিমাণ ছিল ১০০ টাকা এবং পরবর্তীতে সর্বশেষ এই ভাতার পরিমাণ ৫০০ টাকাতে এসে থামে। বয়স্ক ভাতা প্রদানের ক্ষেত্রে নারী ও পুরুষের যথাক্রমে ৬২ এবং ৬৫ বছর সর্বনিম্ন বয়স হিসেবে গণ্য হয় এবং অত্র এলাকার স্থায়ী দুস্থ বাসিন্দাকে বয়স্ক ভাতার জন্য নির্বাচন করা হয়।
এবং বয়স্ক ভাতার আবেদন এই ক্ষেত্রেও এই দিকগুলি বিবেচিত হয়। বয়স্ক ভাতা মূলত বৃদ্ধ জনগোষ্ঠীর সামাজিকভাবে এবং আর্থিকভাবে উন্নয়ন ঘটানো এবং সমাজে সেই সমস্ত বৃদ্ধ ও দরিদ্র বয়োজ্যেষ্ঠর নিরাপত্তা নিশ্চিত করার উদ্দেশ্যে গঠিত এক কর্মসূচি। বয়স্ক ভাতার মাধ্যমে আর্থিক অনুদান পেয়ে সমাজের দুস্থ বয়োজ্যেষ্ঠরা নিজেদের মধ্যে মনোবল ফিরে পান।

বয়স্ক ভাতা কত টাকা

চলিত অর্থ বছরের অর্থাৎ ২০২৩-২০২৪ সময়কালের ঘোষণা করা প্রস্তাবে নতুন অর্থবছরে জনপ্রতি বয়স্ক ভাতা ১০০ টাকা করে বৃদ্ধির কথা বলা হয়েছে। প্রস্তাবিত এই তথ্য অনুসারে নতুন অর্থবছরে চূড়ান্ত বয়স্ক ভাতা ৬০০ টাকা হতে পারে। সর্বপ্রথম বয়স্ক ভাতা প্রবর্তনের পর থেকে প্রথম অর্থবছর ১৯৯৭-১৯৯৮ এর নিয়ম অনুসারে প্রতি মাস হিসেবে জন প্রতি ১০০ টাকা প্রদান করা হত যা প্রতি ওয়ার্ডের পাঁচ জন নারী ও পুরুষদের সমন্বয়ে মোট ১০ জন বয়োজেষ্ঠ দের মধ্যে দেয়া হতো।

তবে এই আইন দেশের ইউনিয়ন পরিষদ থেকে পৌরসভা ও সিটি কর্পোরেশন পর্যন্ত নিয়ে যাওয়া হয়। পরবর্তি অর্থবছর গুলোতে এই বয়স্ক ভাতা ২৫০ টাকা পর্যন্ত প্রদান করা হতো আর ২০০৯-২০১০ সাল পর্যন্ত এই বয়স্ক ভাতা ২৫০ থেকে বেড়ে ৩০০ টাকা পর্যন্ত পৌঁছায়। সেই সময়ে যোগ্যতা অনুযায়ী ভাতা ভোগীদের সংখ্যা ছিল প্রায় ২২ লক্ষ ৫০ হাজার।
এরপরে ২০১৬-২০১৭ অর্থ বছর পর্যন্ত নির্ধারিত নিয়ম অনুযায়ী বয়োজ্যেষ্ঠ ব্যক্তিদের এই বয়স্ক ভাতা ৫০০ টাকা পর্যন্ত নির্ধারণ করা হয় যা বর্তমান সময় পর্যন্ত একই হারে চলমান হয়ে আসছে। বর্তমান সময় বয়স্ক ভাতার জন্য ভাতাভোগী ব্যাক্তির সংখ্যা প্রায় ৫৮ লাখ ১ হাজার যাদের নতুন বাজেট অনুযায়ী বয়স্ক ভাতা হবে ৬০০ টাকা।

বয়স্ক ভাতা তালিকা ২০২৪ এ নতুন অর্থবছরের নিয়মে ৫৮ লাখ ভাতাভোগীর জন্য ৭লাখ ৬১হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট এর মধ্য থেকে প্রদান এর জন্য প্রাপ্তি শুরু করা হয়েছে। তার মধ্যে বিধবা নারীর জন্য কিংবা যাদের স্বামী নেই তাদের ৫০০ টাকার ভাতায় ৫০ টাকা বৃদ্ধি পেয়ে ৫৫০ টাকা তে পৌঁছাবে।

বয়স্ক ভাতার আবেদন

বয়স্ক ভাতা প্রাপ্তির জন্য যোগ্যতা সম্পন্ন ব্যক্তিকে বয়স্ক ভাতার আবেদন করতে হয়। তবে বয়স্ক ভাতার এই আবেদনের কিছু নিয়ম রয়েছে। এই আবেদন অনলাইন কিংবা অফলাইন উভয় পদ্ধতিতেই হতে পারে। বয়স্ক ভাতা কিছু লক্ষ্য এবং উদ্দেশ্য নিয়ে নির্মিত একটু কর্মসূচি যেখানে দেশের বয়স্ক ব্যক্তিদের উন্নত জীবনযাপনের ব্যবস্থার জন্য সুযোগ করে দেয়ার চেষ্টা করা হয়।

বয়স্ক ভাতার অনুদান এর মাধ্যমে দেশের বয়স্ক ব্যক্তিবর্গরা আমাদের নিরাপত্তা লাভ করতে পারে এবং আর্থিক উন্নয়ন এবং সামাজিকভাবে উন্নয়ন এর ভাগীদার হন। সাথে পরিবার এবং সমাজে আর্থিক অসচ্ছলতার জন্য তারা হীনমন্যতার দৃষ্টিতে পড়েন না। দেশের অবহেলিত, দুস্থ বয়জেষ্ঠ ব্যক্তিরা বয়স্ক ভাতা গহণের ফলে ভাটাভোগীরা নিজেদের মনোবল জিরো করে পান এবং নিজেদের জন্য সচেতন হতে পারেন।

তবে বয়স্ক ভাতার আবেদন করতে হলে শুরুতেই এর শর্ত এবং যোগ্যতা সম্পর্কে কিছু তথ্য জেনে নিতে হবে। যেমন অত্র স্থানের স্থায়ী বসবাসকারী দরিদ্র বয়স্ক ব্যক্তি যিনি এই দেশেরই নাগরিকত্ব বহন করেন এবং তার সরকারি সকল শর্তাবলি যেমন পরিচয় পত্র কিংবা জন্ম নিবন্ধন এর মত কিছু কাজ সম্পন্ন করা হয়ে থাকে এবং অবশ্যই বয়োজ্যেষ্ঠ ব্যক্তিটির বছরের মোট আয় ১০ হাজার টাকার ঊর্ধ্বে যেতে পারবেনা। বর্তমান সময় বয়স্ক ভাতার আবেদন করার জন্য অনলাইন প্লাটফর্মটি বেছে নেওয়া হচ্ছে যা কোনো না কোনো ক্ষেত্রে একমাত্র মাধ্যম হয়ে দাঁড়িয়েছে।

বয়স্ক ভাতা অনলাইন আবেদন

অনলাইন মাধ্যমের জন্য আমাদের দৈনন্দিন জীবনে প্রায় প্রতিটি কাজ সহজ হয়ে উঠছে। বিশেষ করে সরকারি কাজে কিংবা আবেদন করার সময় ফর্ম তোলা কিংবা জমা দেয়ার জন্য যেই হয়রানির সম্মুখীন হতে হতো অনলাইন মাধ্যমে এ সকল কার্য সম্পাদন করা সহজ হয়ে ওঠে। বয়স্ক ভাতার আবেদনও তেমনি। বাসায় বসে কিংবা বাড়ির পাশের কম্পিউটারের দোকান কিংবা মোবাইল থেকেই এই আবেদনটি করা সম্ভব।

বাসা থেকে অনলাইনে আবেদন করার পর এই আবেদনটি পরীক্ষিত হয় এবং এরপরেই এটি ভাটাভোগী প্রদান করা একাউন্টে পৌঁছায়। অনলাইনে বয়স্ক ভাতা আবেদন করার পূর্বে কিছু দিকে খেয়াল রাখতে হবে। আবেদনকারী পুরুষ কিংবা মহিলার বয়স যথাক্রমে ৬৫ বছর কিংবা ৬২ বছর এর উপর হতে হবে। অবশ্যই আবেদনকারী ব্যক্তিকে নাগরিকত্ব বহন করতে হবে এবং আবেদনকারীকে হতে হবে স্থায়ী বাসিন্দা।

সাথে কিছু সরকারি কাগজপত্র যেমন জাতীয় পরিচয় পত্র কিংবা তার জন্মের নিবন্ধন পত্র নির্ভুল ভাবে থাকতে হবে এবং বাৎসরিক গড় আয় দশ হাজার টাকার ঊর্ধ্বে যেতে পারবেনা। এবার আসি অনলাইনে বয়স্ক ভাতার জন্য আবেদন করার নিয়ম সম্পর্কে আলোচনায়। অনলাইনে বয়স্ক ভাতা আবেদন করতে অবশ্য প্রথমে সরকারি বয়স্ক ভাতার ওয়েবসাইটে যেতে হবে।

mis.bhata.gov.bd এই ওয়েবসাইটে গিয়ে বয়স্ক ভাতার আবেদন করার জন্য প্রধান কৃত পম্পটি পূরণ করতে হবে এবং সবশেষে এতে এলাকায় সিঙ্গাপুরের কাউন্সিল স্বাক্ষর ও মতামত নেয়া জরুরী এবং পরবর্তীতে ইউনিয়ন পরিষদ হয়ে উপজেলা ভিত্তিক সমাজসেবার সংস্থা রয়েছে সেগুলো অফিসে অথবা মাঠকর্মির আছে কাগজপত্র জমা দিতে হবে।

বয়স্ক ভাতার আবেদন পাবার জন্য অন্যান্য উপায়

বয়স্ক ভাতার আবেদন সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন বিষয়ে তথ্য জানতে চাইলে নিম্নলিখিত স্থানগুলিতে অনুসরণ করতে পারেন
  • আপনার স্থানীয় সরকারী ও বা বাস্তবায়িত সংস্থা কেন্দ্রে যোগাযোগ করুন।
  • বয়স্ক সহযোগিতা অধিদফতরে যোগাযোগ করুন বা তাদের ওয়েবসাইট পরিদর্শন করুন।
  • স্থানীয় মাধ্যমে বা ইন্টারনেটে সন্ধান করুন যেখানে বয়স্কদের সন্ত্রাসবিরোধী সেবা ও ভাতা সম্পর্কে তথ্য পাওয়া যায়।
  • স্থানীয় সামাজিক সংগঠন বা মুক্তিযোদ্ধা সংগঠনের কাছে যোগাযোগ করুন যারা এই ধরনের তথ্য প্রদান করতে পারেন।
  • অনলাইনে সার্চ করুন বা সামাজিক মাধ্যমে বয়স্কদের ভাতাদাতা সংগঠনের সাথে যোগাযোগ করুন।

বয়স্ক ভাতা কার্ড ডাউনলোড

বয়স্ক ভাতা দেশে বৃদ্ধ বয়স্ক দরিদ্র ও স্বল্প উপার্জনের ক্ষমতা রাখেন এমন ব্যক্তিদের সমাজে বেঁচে থাকা সহজ ও নিরাপদ করে তোলার লক্ষে গঠিত এক কর্মসূচি। বয়স্ক ভাতার জন্য অনলাইনে একটি ফর্মে আবেদন করতে হয় যার মাধ্যমে কর্তৃপক্ষ ভাতা ভোগী কে নির্বাচন করে থাকেন যে আবেদনকৃত ব্যক্তিটি বয়স্ক ভাতা পাওয়ার যোগ্য কি না।

এই আবেদন থেকে ভাতার ভোগীকে নির্বাচন করার পর নির্বাচিত ব্যক্তিকে একটি বই প্রদান করা হয় যেখানে সমাজকল্যাণ থেকে ব্যক্তি পর্যন্ত লেনদেনের সকল হিসাব ও কত টাকা আদান-প্রদান হয় নিয়ম অনুসারে সব উল্লিখিত থাকে। তবে এখনো পর্যন্ত কোথাও বয়স্ক ভাতার কার্ডের উল্লেখ করা হয়নি অর্থাৎ এই বই খেয়ে বয়স্ক ভাতার কার্ড বলা হয় তাই এই বই এ পরিবর্তন অন্য কোন মাধ্যমে অর্থাৎ অনলাইনে বয়স্ক ভাতার কার্ড ডাউনলোড করার কোন পদ্ধতি এখনো পর্যন্ত কার্যকর করা হয়নি।
আরো পড়ুনঃ পাসপোর্ট করতে কি কি লাগে এবং কত টাকা লাগে
বয়স্ক ভাতা গ্রহণের জন্য নির্বাচিত হবার পর আপনি প্রথমে টাকা গ্রহণ করতে চান সেটি অনলাইন আবেদন পত্রে উল্লেখ করে দিতে হবে। বর্তমানে মোবাইল ব্যাংকিং একাউন্ট সিস্টেম কার্যকর হওয়াতে বয়স্ক ভাতের টাকা গ্রহণ করা সহজ তো হয়ে উঠেছে। তবে বয়স্ক ভাতার কার্ড ডাউনলোড এর কোন পদ্ধতি না থাকলেও এটি ট্র্যাকিং করা ঠিকই সম্ভব।

যেহেতু এটি একটি অনলাইন ভিত্তিক কর্মসূচি হয়ে দাঁড়িয়েছে তাই ভাটাভোগী সকল তথ্য অনলাইনে বয়স্ক ভাতার সম্পর্কিত ওয়েবসাইটে জমাকৃত থাকে। লেনদেনের হিসাব কিংবা ভাতাবাগির অগ্রগতি জানতে ট্র্যাকিং আইডি ব্যবহার করে বয়স্ক ভাতার নতুন কর্মসূচি ট্র‍্যাক কিংবা সন্ধান করতে পারেন।

বয়স্ক ভাতা আবেদন যাচাই

বয়স্ক ভাতা আবেদন করার পর্দা যাচাই করার জন্য তাৎক্ষণিকভাবে বয়স্ক ভাতার আবেদনটি যাচাই করার পদক্ষেপ নিতে হবে। অনলাইনে বয়স্ক ভাতার আবেদন পত্র পূরণ করার পর আবেদনের আসল ওয়েবসাইট https://mis.bhata.gov.bd/onlineApplication এ গিয়ে মেনু অপশনে যেতে হবে যেখানে দুটি অপশন প্রদর্শিত হবে। সেখান থেকে বয়স্ক ভাতা নামক অপশনটি নির্বাচন করতে হবে।

এরপরে স্ক্রিনে যেই অংশটি দেখা যাবে সেখানে চাওয়া তথ্যগুলো সঠিকভাবে প্রদান করে অনুসন্ধানের অপশনে ক্লিক করতে হবে। জন্ম নিবন্ধন এর তারিখ ও পরিচয় পত্রের বয়স সঠিকভাবে এবং বয়স্ক ভাতার যোগ্যতার সাথে সদস্য রেখে ঠিকঠাক থাকলে অবশ্যই অনুসন্ধান থেকে আপনার আবেদনটি দেখা যাবে। এখান থেকেই শুরু হবে আপনার বয়স্ক ভাতার যাচাই প্রক্রিয়া। এইখানে আপনি আপনার দেয়া সকল তথ্য যাচাই করে আপনার বয়স্ক ভাতা সংক্রান্ত সকল তথ্য যাচাই করে নিতে পারবেন।

বয়স্ক ভাতা তালিকা ২০২৪

বয়স্ক ভাতা দেশের এমন বৃদ্ধ জনগোষ্ঠীর জন্য গঠিত এক কর্মসূচি, যারা স্বল্প উপার্জনে সামাজিক চাহিদা ও নিরাপত্তা থেকে বঞ্চিত কিংবা দরিদ্র বয়োজ্যেষ্ঠ ব্যক্তি, যারা একইভাবে সামাজিক নিরাপত্তা সম্পূর্ণরূপে ভোগ করতে পারেন না। চলতি অর্থবছরে ২০২৩-২৪ এর প্রদানকৃত বয়স্ক ভাতা ও এর তালিকার অনুসারে বর্তমানে এদেশের বয়স্ক ভাতা প্রাপ্ত ব্যক্তি ৪,০১,০০০ জন। অর্থাৎ বয়স্ক ভাতা তালিকা ২০২৪ এর তালিকায় মোট ৪,০১,০০০ জন বয়স্ক ভাতা পেয়ে থাকেন। এই সংখ্যার মধ্যে পুরুষ ভাতা ভোগী মোট ২,১১,০০০ জন এবং নারী ভাতা ভোগীরা মোট ১,৯০,০০০ জন।

বয়স্ক ভাতা কত বছর বয়সে দেওয়া হয়

বয়স্ক ভাতা প্রাপ্তির জন্য দেশের বয়োজ্যেষ্ঠ ব্যক্তিদের ক্ষেত্রে কিছু শর্তাবলী প্রয়োগ করা হয় যেগুলোর মধ্যে শব্দের গুরুত্বপূর্ণ ও অন্যতম শর্ত হলো ভাটা ভোগীকে অবশ্যই ৬৫ বছরের ঊর্ধ্বে হতে হবে। তবে এই শর্তের একটি বিশ্লেষণ রয়েছে। এখানে উল্লেখ করতে হবে যে, ৬৫ বছরের সর্বনিম্ন বয়সসীমা শুধুমাত্র বয়োজ্যেষ্ঠ পুরুষ বয়স্ক ভাতা ভোগী দের ক্ষেত্রে প্রযোজ্য এবং নারী বয়স্ক ভাতা ভোগীদের জন্য এই বয়সসীমা সর্বনিম্ন ৬২ বছর থেকে শুরু হতে হবে। যদিও কোন ব্যক্তির জন্ম নিবন্ধনী পত্রতে ব্যক্তির বয়স পরিবর্তিত থাকে তাহলে অবশ্যই তার জন্ম নিবন্ধনী পত্র তে এই বয়স সীমা পূর্ণ হবার পরেই ব্যক্তি তার বয়স্ক ভাতার আবেদন করতে পারবেন।

লেখক এর মন্তব্য

উপরোক্ত আলোচনার প্রেক্ষিতে বয়স্ক ভাতার আবেদন ও যাচাই এর পদ্ধতি সম্পর্কে বিস্তারিতভাবে জানা যায়। আশা করি উপরোক্ত আলোচনার মাধ্যমে আপনারা বয়স্ক ভাতা সম্পর্কে ন্যূনতম তথ্য হলেও জানতে পেরেছেন। এই আলোচনার ভিত্তিতে আপনার যদি কোন প্রশ্ন থাকে বা আপনি যদি কোন মতামত জানাতে আগ্রহী হন তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করুন এবং পোস্টটি আপনার বন্ধু মহল, পরিবার ও পরিজনদের মধ্যে শেয়ার করে তাদেরকে বয়স্ক ভাতার আবেদন সম্পর্কে জানার সুযোগ করে দিন।
ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url