ব্লগ থেকে কি ধরনের আয় হয়-ব্লগ তৈরির নিয়ম

অনলাইন ব্লগ থেকে কি ধরনের আয় হয় প্রতিমাসে প্রতি সপ্তাহে ব্লগ থেকে কিভাবে টাকা আয় হয় কিভাবে এই টাকাগুলো উত্তোলন করা যায় এ সকল প্রশ্নের উত্তর আজকের এই আর্টিকেলে দিতে চলেছি। অনেকেই আমরা যারা অনলাইনে কাজ করি তাদের মধ্যে থেকে বেশিরভাগ মানুষ ব্লগ তৈরি করার চিন্তা করি। কিন্তু ব্লগ কি - ব্লগ অর্থ কি? ব্লগ থেকে কি ধরনের আয় হয় ও কোন প্লাটফর্ম থেকে ব্লগ তৈরি করা হয় এবং ব্লগ তৈরির নিয়ম সম্পর্কে অনেকেই জানিনা। 
ব্লগ থেকে কি ধরনের আয় হয়
নতুন যারা ব্লগ শুরু করতে যাচ্ছেন তাদের মনে কমন একটা প্রশ্ন থাকে করে ব্লগ করে আমরা কি স্বাবলম্বী হব এবং ব্লগ থেকে কেমন ইনকাম হয় এ সকল প্রশ্ন ঘুরাঘুরি করতে থাকে। তবে আজকের এই দিনে বেশিরভাগ মানুষ ব্লগিং করে অনলাইন প্লাটফর্ম থেকে স্বাবলম্বী হচ্ছে। তাই আপনিও চাইলে ব্লগিং করে অনলাইন থেকে অনেক টাকা উপার্জন করতে পারেন। তার আগে আমাদেরকে জানতে হবে ব্লগ থেকে কি ধরনের আয় হয় ব্লগ কি বা ব্লগের অর্থ কি এবং কোন প্লাটফর্ম থেকে ব্লগ তৈরি করা হয় এ সকল সকল প্রশ্নের উত্তর আজকের এই আর্টিকেলে পেয়ে যাবেন। তাই মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়তে থাকুন।
পোস্ট সূচিপত্র

ব্লগ কি - ব্লগ অর্থ কি?

ব্লগ হলো একটি ওয়েবসাইট যেখানে নিয়মিত নতুন লেখা, ছবি, ভিডিও ইত্যাদি প্রকাশ করা হয়। ব্লগের লেখাকে পোস্ট বলা হয়। সহজ ভাষায় বলতে গেলে, ব্লগ হলো ইন্টারনেটে থাকা একটি ওয়েবসাইট যেখানে নিয়মিত নতুন নতুন লেখালিখি প্রকাশ করা হয়। যে ব্যক্তি নিয়মিত ওয়েবসাইটে , লেখালেখি বা পোস্ট পাবলিশ করেন তাকে ব্লগার বলা হয়। এই লেখাগুলোকে বলা হয় "ব্লগ পোস্ট" বা "পোস্ট"। ব্লগিং বলতে বোঝায় ব্লগ তৈরি এবং পরিচালনা করার কাজ। 

ব্লগ বিভিন্ন ভাবে বা বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা হয়, যেমন-নিজের চিন্তাভাবনা, অভিজ্ঞতা, জ্ঞান অন্যদের সাথে শেয়ার করা। নির্দিষ্ট বিষয় নিয়ে তথ্য প্রদান করা, ব্যবসা বা পণ্যের প্রচার করা। একটি অনলাইন সম্প্রদায় তৈরি করা। ব্লগ তৈরি করা খুব সহজ। আপনি ব্লগার, ওয়ার্ডপ্রেস, ইত্যাদি বেশ কিছু জনপ্রিয় ব্লগিং প্ল্যাটফর্ম আছে যেগুলো ব্যবহার করে আপনি মুহূর্তেই নিজের ব্লগ তৈরি করতে পারেন। বাংলা ভাষায় ব্লগিং খুব জনপ্রিয়। অনেক বাংলা ভাষার মানুষ নিয়মিত ব্লগ লিখেন এবং পড়েন।

ব্লগ থেকে যে ধরনের আয় হয়

ব্লগ থেকে কি ধরনের আয় হয় বর্তমানে অনলাইনে যুগে অনেকেই ব্লগিং করে অনেক টাকা উপার্জন করছে। আর এ ব্লগ থেকে আয় করার জন্য অনেক ধরনের উপায় রয়েছে সে সকল উপায় সমূহ নিচে তুলে ধরা হলো।
ব্লগ থেকে আয় করার জন্য কিছু জনপ্রিয় ধরন হলো:

বিজ্ঞাপন: বর্তমানে ব্লগিংয়ে সবথেকে জনপ্রিয় আয়ের উপায় হল বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম করা।আপনার ব্লগে বিজ্ঞাপন প্রদর্শন করে আপনি অর্থ উপার্জন করতে পারেন। গুগল এডসেন্স (Google AdSense) এর মতো প্ল্যাটফর্মগুলি আপনাকে আপনার ব্লগের সাথে তাছাড়া অনেক বিজ্ঞাপন সাইড রয়েছে সেগুলো আপনার সাইডে যুক্ত করে আপনি অর্থ উপার্জন করতে পারেন। আপনি সরাসরি বিজ্ঞাপন দাতাদের সাথেও যোগাযোগ করে আপনার সাইডে বিজ্ঞাপন দেখাতে পারেন এভাবেও ব্লগ থেকে আয় করা হয়।

অ্যাফিলিয়েট মার্কেটিং: অ্যাফিলিয়েট মার্কেটিংয়ে, আপনি অন্য কোম্পানির পণ্য বা পরিষেবা প্রচার করেন এবং যখন কেউ আপনার লিঙ্কের মাধ্যমে ক্রয় করে তখন আপনি কমিশন পাবেন। এফিলেট মার্কেটিং কি এ বিষয়ে আপনার যদি ধারণা না থেকে থাকে তাহলে এই লিঙ্কে ক্লিক করে দেখতে পারেন।

স্পনসরশিপ: আপনি আপনার ব্লগে পণ্য বা পরিষেবার পর্যালোচনা বা প্রচারের জন্য কোম্পানিগুলির কাছ থেকে অর্থ পেতে পারেন। এছাড়াও অনেক কোম্পানি রয়েছে যারা আপনার সাথে সরাসরি যোগাযোগ করবে যোগাযোগ করে তাদের অন্য প্রচারের জন্য স্পন্সরশিপ আপনাকে নিতে বলবে। এর জন্য কিছু অর্থ আপনাকে প্রদান করবে এভাবে করেও আপনি ব্লগ থেকে অনেক টাকা উপার্জন করতে পারেন।

ডিজিটাল পণ্য বিক্রি: আপনার যদি কোন বিষয়ে ধারণা থেকে থাকে বা অভিজ্ঞ হয়ে থাকেন তাহলে আপনি আপনার নিজস্ব ইবুক, কোর্স, বা অন্যান্য ডিজিটাল পণ্য তৈরি এবং বিক্রি করতে পারেন। অনেকেই নিজের নামে ই-বুক বা কোচিং সেন্টার খুলে অনলাইনের মাধ্যমে ব্লগ থেকে করে অনেক টাকা উপার্জন করতে পারেন।

সদস্যপদ: আপনি ekskluziv সামগ্রী বা পরিষেবা অ্যাক্সেসের জন্য আপনার ব্লগের জন্য সাবস্ক্রিপশন সরবরাহ করতে পারেন। এই সাবস্ক্রিপশন এর মাধ্যমে ব্লগার সাইট থেকে অনেক টাকা উপার্জন করতে পারেন।

প্রশিক্ষণ ও পরামর্শ: আপনি আপনার ব্লগিং দক্ষতা অন্যদের শেখানোর জন্য প্রশিক্ষণ বা পরামর্শ পরিষেবা অফার করতে পারেন। বর্তমানে ব্লগিং শিখানোর দক্ষতা অনেক জনপ্রিয় অনেকেই ব্লগিং শিখিয়ে অনলাইন থেকে অনেক টাকা আয় করছে। তাই আপনি চাইলে আপনার দক্ষতাকে কাজে লাগিয়ে ব্লগিং শিখিয়ে অর্থ উপার্জন করতে পারেন।

ব্র্যান্ডেড সামগ্রী: আপনি বিভিন্ন কোম্পানিগুলির জন্য ব্র্যান্ডেড সামগ্রী তৈরি করতে পারেন, যেমন নিবন্ধ, ভিডিও বা ইনফোগ্রাফিক।

আপনার ব্লগ থেকে কতটা আয় করতে পারেন তা নির্ভর করে বিভিন্ন বিষয়ের উপর, যার মধ্যে রয়েছে:

আপনার ব্লগের ট্রাফিক: আপনার ব্লগে যত বেশি লোক যাবে, তত বেশি অর্থ উপার্জনের সম্ভাবনা থাকবে। সেজন্য ব্লগিং সাইডে ভালোভাবে পোস্ট দেখুন তাহলে বেশি বেশি ট্রাফিক সাইডে আসবে আর ট্রাফিক আসলে আপনার ইনকামের পরিমাণও বৃদ্ধি পাবে।

আপনার নিস: একটি ভালো নিস পছন্দ করুন এবং নিস অনুযায়ী ব্লগিং সাইডে পোস্ট পাবলিস্ট করুন। আপনার যদি একটি নির্দিষ্ট আগ্রহের সাথে একটি নিযুক্ত দর্শক থাকে তবে আপনি বেশি অর্থ উপার্জন করতে পারেন।

আপনার আয়ের পদ্ধতি: কিছু আয়ের পদ্ধতি, যেমন অ্যাফিলিয়েট মার্কেটিং, অন্যদের তুলনায় বেশি লাভজনক হতে পারে। এফলেট মার্কেটিং করে অনেক টাকা উপার্জন করা যায় ব্লগিং সাইট থেকে।

আপনার প্রচেষ্টা: আমি বলব সবার আগে ধৈর্য প্রচেষ্টা সময় এগুলো আপনার মধ্যে থাকতে হবে তাহলেই ব্লগিং থেকে আয় করতে পারবেন। আপনাকে উচ্চ-মানের সামগ্রী তৈরি করতে হবে, আপনার ব্লগকে প্রচার করতে হবে এবং আপনার পাঠকদের সাথে জড়িত থাকতে হবে।

ব্লগ তৈরির নিয়ম-ব্লগ থেকে কি ধরনের আয় হয়

বর্তমানে ব্লগ তৈরি করা অনেকটাই সহজ ব্লগ তৈরি করার জন্য শুধুমাত্র ইন্টারনেট কানেকশন ও ল্যাপটপ অথবা ডেস্কটপ থাকলেই খুব সহজেই ঘরে বসে ব্লগ তৈরি করা যায় নিচে ব্লগ তৈরি করার জন্য যে সকল বিষয় প্রয়োজন তা বিস্তারিত আলোচনা করা হলো

১. বিষয় নির্বাচন:ব্লগ তৈরির নিয়ম

প্রথমে আপনাকে আপনার ব্লগের জন্য একটি আকর্ষণীয় এবং লাভজনক বিষয় নির্বাচন করতে হবে। আপনার যে বিষয়ে জ্ঞান ও আগ্রহ আছে, সে বিষয়ে ব্লগ তৈরি করা সহজ হবে। তবে, বাজারে চাহিদা আছে কিনা তাও বিবেচনা করুন।

২. প্ল্যাটফর্ম নির্বাচন:ব্লগ তৈরির নিয়ম

ব্লগ তৈরির জন্য অনেক বিনামূল্যের এবং প্রিমিয়াম প্ল্যাটফর্ম উপলব্ধ আছে। জনপ্রিয় কিছু প্ল্যাটফর্ম হলো:
ব্লগার-Blogger: সবথেকে জনপ্রিয় ব্লগার সাইট হল গুগল এর ব্লগার সাইট এটি গুগলের একটি বিনামূল্যের প্ল্যাটফর্ম। ব্যবহার করা সহজ, তবে কাস্টমাইজেশনের বিকল্প কম। google এর ব্লগার সাইডে কাজ করার জন্য সামান্য কিছু প্রশিক্ষণ থাকলেই খুব সহজে ব্লগার সাইডে ওয়েবসাইট খুলে ব্লগ থেকে ইনকাম করা খুব সহজ হয়।

ওয়ার্ডপ্রেস-WordPress: সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম। প্রচুর কাস্টমাইজেশনের বিকল্প আছে, তবে বেশি শেখা দরকার। কারণ ওয়ার্ডপ্রেস এর সাইট অনেকভাবে কাস্টমাইজেশন করা যায়। এর জন্য আপনাকে আগে থেকে প্রশিক্ষণ নিতে হবে তাছাড়া ওয়ার্ডপ্রেস এ কাজ করা কঠিন হয়ে দাঁড়াবে।

৩. ডোমেইন ও হোস্টিং-ব্লগ তৈরির নিয়ম

আপনার ব্লগের জন্য একটি অনন্য ডোমেইন নাম নিবন্ধন করুন। এটি হবে আপনার ব্লগের ওয়েব ঠিকানা।

৪. ব্লগ ডিজাইন:

আপনার ব্লগের জন্য একটি আকর্ষণীয় এবং ব্যবহারকারী সুন্দর ডিজাইন তৈরি করুন।

৫. বিষয়বস্তু তৈরি:

নিয়মিত উচ্চমানের নিজ পছন্দ করে ভালো বিষয়বস্তু তৈরি করুন। আপনার লেখা আকর্ষণীয়, তথ্যপূর্ণ এবং SEO অপটিমাইজ হওয়া উচিত।

৬. প্রচারণা:

আপনার ব্লগের প্রচারণা করুন সোশ্যাল মিডিয়া, ইমেইল মার্কেটিং এবং অন্যান্য অনলাইন চ্যানেলের মাধ্যমে।

৭. পাঠকের সাথে যোগাযোগ:

আপনার পাঠকদের সাথে মন্তব্য, ইমেইল এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যোগাযোগ করুন।

কিছু অতিরিক্ত টিপস-ব্লগ তৈরির নিয়ম
  • SEO (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন) সম্পর্কে জানুন এবং আপনার ব্লগ পোস্টগুলিকে SEO ফ্রেন্ডলি করুন।
  • আপনার ব্লগের জন্য একটি ইমেল লিস্ট তৈরি করুন।
  • অন্যান্য ব্লগারদের সাথে সংযোগ স্থাপন করুন এবং ব্যাকলিংক পোস্ট লিখুন।
  • আপনার ব্লগ মনিটর করুন এবং প্রয়োজনে কিছু পোস্ট পরিবর্তন করুন।
কিছু দরকারী রিসোর্স-ব্লগ তৈরির নিয়ম
  • ব্লগিং সম্পর্কে জানতে: https://m.youtube.com/c/BANGLATUTORIALTV
  • ব্লগ তৈরি করতে: https://www.blogger.com/
  • ডোমেইন ও হোস্টিং কিনতে: https://www.namecheap.com/domains/
  • SEO সম্পর্কে জানতে: https://moz.com/
আশা করি এই তথ্যগুলো আপনার ব্লগ তৈরিতে সাহায্য করবে।

লেখকের মন্তব্য-ব্লগ থেকে কি ধরনের আয় হয়

ইতিমধ্যে আপনি জানতে পেরেছেন ব্লগ থেকে কি ধরনের আয় হয়, কোন প্লাটফর্ম থেকে ব্লগ তৈরি করা হয় এবং ব্লগ তৈরির নিয়ম সম্পর্কে আশা করি উপরে দেওয়া তথ্যগুলো আপনার ব্লগ তৈরি করতে সাহায্য করবে। উপরে দেখানোর নিয়ম অনুযায়ী অনুসরণ করলে আপনি সহজ ভাবে ব্লগার সাইট থেকে বা ওয়ার্ডপ্রেস সাইট থেকে ব্লগ তৈরি করতে পারবেন। বর্তমানে অনেকেই আমরা ব্লগিং করে স্বাবলম্বী হচ্ছি। 

তাই আপনি চাইলে ব্লগিং শুরু করতে পারেন শুরু করে নিজেকে স্বাবলম্বী করে তুলুন। ব্লগিং বিষয়ে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কাছে কমেন্ট করে জানাতে পারেন। প্রিয় পাঠক আপনার কাছে একটি রিকোয়েস্ট আমার এই পোস্টটি পড়ে আপনার উপকার আসলে অবশ্যই ফেসবুকে শেয়ার করবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url