অশ্বগন্ধা পাউডার এর দাম কত-অশ্বগন্ধা কিভাবে খেতে হয়?

অশ্বগন্ধা পাউডার একটি ন্যাচারাল আয়ুর্বেদিক ঔষধি প্রোডাক্ট। আপনারা অনেকেই অশ্বগন্ধা পাউডার এর দাম কত এবং অশ্বগন্ধা কিভাবে খেতে হয় এ সকল জানার জন্য অনেকেই আগ্রহ প্রকাশ করেন। তবে প্রিয় পাঠক অশ্বগন্ধা পাউডার আসলে কি, এই বিষয়গুলো আমাদের অনেকেরই অজানা, 
অশ্বগন্ধা পাউডার এর দাম কত
তাই আপনাদের কথা ভেবে আজকের এই আর্টিকেলে জানতে চলেছেন অশ্বগন্ধা পাউডার এর দাম কত, অশ্বগন্ধা কিভাবে খেতে হয়, ছেলেদের জন্য অশ্বগন্ধার উপকারিতা ও মেয়েদের জন্য অশ্বগন্ধার উপকারিতা এবং অশ্বগন্ধার পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে কিনা এগুলো এই পোস্টে জানানো হবে। আশা করি এই পোস্টটি মনোযোগ সহকারে পড়লে অশ্বগন্ধা পাউডার এর দাম কত সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পেয়ে যাবেন তো চলুন মূলকথায় যাওয়া যাক।
পোস্ট সূচিপত্র

অশ্বগন্ধা পাউডার কি-অশ্বগন্ধা পাউডার এর দাম কত

আপনারা অনেকেই হয়তো জানেন না আবার অনেকেই হয়তোবা জানেন অশ্বগন্ধা পাউডার কি। যারা জানেন না তাদের জন্য অশ্বগন্ধা পাউডার কি এখানে আলোচনা করা হলো। অশ্বগন্ধা পাউডার অনিদ্রা জনিত রোগে, অশ্বগন্ধা পাউডার সেবন করলে বেশি কার্যকর। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে, রক্তের সুগার কমাতে, টেস্টোস্টেরন মাত্রা বাড়াতে এবং ছেলেদের ফার্টিলিটি বাড়াতে সাহায্য করে। অশ্বগন্ধা পাউডার ইনসুলিন লেভেল এবং পেশির কোষে ইনসুলিন এর কার্যকারিতা বাড়াতে পারে। 

আর অশ্বগন্ধা পাউডার কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড লেবেল কমিয়ে হৃদরোগের ঝুঁকি কমায়, বাত ব্যথা, শরীরে গাটের ব্যথা, শারীরিক দুর্বলতা এবং পেশী শক্তি বৃদ্ধির জন্য ব্যবহার করা হয়ে থাকে। আশা করি বুঝতে পেরেছেন অশ্বগন্ধা পাউডার কি কি কাজে ব্যবহার করা হয়। এখন জানবো অশ্বগন্ধা পাউডার এর দাম কত তাই পোস্টটি পড়তে থাকুন।

অশ্বগন্ধা পাউডার এর দাম কত

সকলের কাঙ্ক্ষিত এই অশ্বগন্ধা পাউডার এর দাম কত এটা অনেকেই জানতে চান। তাদের জন্য বাজারে থাকা অশ্বগন্ধা পাউডার এর বর্তমান মূল্য প্রতি 100 গ্রাম অশ্বগন্ধা পাউডার এর দাম ১৫০ টাকা। তবে বাজার অনুযায়ী এই পাউডারের দাম কম বেশি হতে পারে। আপনি বাজার যাচাই করে পাউডারটি কিনে নিতে পারেন। অশ্বগন্ধা পাউডার কোথায় পাওয়া যায় এ প্রশ্নে কোথায় কিনবেন কিভাবে কিনবেন তাহলে বলতে গেলে বড় বড় শহরগুলোতে আয়ুর্বেদিক বা ওষুধের দোকানে অশ্বগন্ধা পাউডার পাওয়া যায়। তাছাড়াও গুগলে অনেকগুলো ওয়েবসাইট রয়েছে যারা অশ্বগন্ধা পাউডার বিক্রয় করে থাকে। 
আপনি অশ্বগন্ধা লিখে গুগলে সার্চ দিলে আপনার সামনে মসলাওয়ালা (Moslawala) যে ওয়েবসাইটটি আসবে এই ওয়েবসাইটটি অশ্বগন্ধা পাউডার বিক্রয় করে থাকে। তাছাড়া এই ওয়েবসাইটটি আরো অন্যান্য আয়ুর্বেদিক ভেজাস ওষুধ বিক্রি করে থাকে। এছাড়াও আপনি সোশ্যাল প্ল্যাটফর্ম ফেসবুকে অশ্বগন্ধা পাউডারের ব্যাপক রিভিউ রয়েছে। আপনি চাইলে ফেসবুক থেকেও অশ্বগন্ধা পাউডার ক্রয় করতে পারেন। আশা করি অশ্বগন্ধা পাউডার এর দাম কত উপরে দেওয়া তথ্যে ইতিমধ্যে জানতে পেরেছেন। এখন জানবো অশ্বগন্ধা কিভাবে খেতে হয় আর ছেলে এবং মেয়েদের জন্য অশ্বগন্ধার উপকারিতা সম্পর্কে।

অশ্বগন্ধা যেভাবে খেতে হয় বা অশ্বগন্ধা খাওয়ার নিয়ম

অনেকে হয়তো অশ্বগন্ধা খাওয়ার নিয়ম বা কিভাবে খেতে হয় কিভাবে খেলে শরীরের পক্ষে অনেক উপকারীতা নিয়ে আসে আমরা জানিনা। তাই এই পোষ্টের মাধ্যমে অশ্বগন্ধা কিভাবে খেতে হয় এটি আমরা জানবো। তাহলে তাদের জন্য অশ্বগন্ধার মূল এবং গুঁড়ো দুটি নিয়মে সেবন করা যায়। তবে এখন অশ্বগন্ধার গুঁড়ো সবচেয়ে জনপ্রিয়। কারণ বাজারে মূলের চেয়ে পাউডার বেশি পাওয়া যায়। ভালো ফলাফল পেতে আপনি প্রতিদিন 4-5 গ্রাম অর্থাৎ 1 চা চামচ অশ্বগন্ধা পাউডার খেতে পারেন। 

যদি ইচ্ছা হয়, আপনি হালকা গরম জল, উষ্ণ দুধ বা মধুর সাথে হলুদ মেশাতে পারেন। আপনি সকালে 1 টেবিল চামচ, বা 1/2 টেবিল চামচ সকালে এবং 1/2 টেবিল চামচ রাতে ঘুমানোর আগে নিতে পারেন। কিন্তু আপনার সমস্যার উপর নির্ভর করে, একজন বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী অশ্বগন্ধা গ্রহণ করা সবচেয়ে নিরাপদ। উপরে দেওয়া তথ্যে অশ্বগন্ধা পাউডার এর দাম কত এবং অশ্বগন্ধা কিভাবে খেতে হয় আশা করি ইতিমধ্যে জানতে পেরেছেন এখন আরো জানব অশ্বগন্ধা এর উপকারিতা সম্পর্কে।

ছেলে এবং মেয়েদের জন্য অশ্বগন্ধার উপকারিতা

আপনারা হয়তোবা অনেকে জানার জন্য আগ্রহ প্রকাশ করেন ছেলে এবং মেয়েদের অশ্বগন্ধার উপকারিতা গুলো কি। তাই এ পোস্টে আলোচনা করা হবে অশ্বগন্ধার উপকারিতা সম্পর্কে। অশ্বগন্ধা একটি ভেষজ যা বিভিন্ন রোগের চিকিৎসা করে। এটি প্রাচীনকাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে। অশ্বগন্ধা প্রধানত ক্লান্তি, বিভিন্ন ধরনের ব্যথা এবং প্রদাহ কমাতে সাহায্য করে। অশ্বগন্ধার আরেকটি নাম অ্যাডাপ্টোজেন, যা মানসিক চাপ কমাতেও সাহায্য করে। 
বর্তমানে, এটি সাধারণত ভারত, পাকিস্তান, স্পেন, আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে পাওয়া যায়। এই গাছের ফল, বীজ, পাতা এবং শিকড় প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদিক ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়ে আসছে। তাছাড়া ছেলে এবং মেয়েদের জন্য অশ্বগন্ধার উপকারিতা গুলো কি কি সেগুলোর নিচে পয়েন্ট আকারে দেওয়া হলো।
  • শুক্রাণু উৎপাদনে অশ্বগন্ধা খুবই কার্যকরী। এই গাছের রস শক্তি বাড়াতেও সাহায্য করে।
  • অশ্বগন্ধা পাউডার খেলে আপনার ঘুম ভালো হতে পারে।
  • সর্দি-কাশির সমস্যা দূর করতে পারে।
  • এটি চোখের ব্যথা উপশমের জন্য বিশেষভাবে উপকারী।
  • হজমের সমস্যা থেকে মুক্তি পেতে অশ্বগন্ধা খুবই উপকারী। অশ্বগন্ধা ফল লিভারের জন্য খুবই উপকারী এবং গ্যাস ও পেটের ব্যথারও চিকিৎসা করে। তবে কাঁচা অশ্বগন্ধা পাউডার বা পাউডার খেলে হজমের ব্যাঘাত ঘটতে পারে।
  • অশ্বগন্ধায় অ্যান্টি-অ্যাংজাইটি বৈশিষ্ট্য রয়েছে যা মানসিক চাপ কমাতে সাহায্য করে।
  • অশ্বগন্ধা হাইপোথাইরয়েডিজমের রোগীদের, অর্থাৎ যাদের শরীরে থাইরয়েড হরমোনের মাত্রা কম থাকে তাদের এই সমস্যা দূর করতে ব্যবহার করা হয়। অশ্বগন্ধা শরীরে থাকা থাইরক্সিনের পরিমাণ মাত্রা বাড়ায়।
  • বাতের ব্যথার তীব্রতা কমাতে অশ্বগন্ধার পাউডার খুবই উপকারী। আয়ুর্বেদে বাতের চিকিৎসায় অশ্বগন্ধা ব্যবহার করা হয়।

অশ্বগন্ধার পার্শ্বপ্রতিক্রিয়া-অশ্বগন্ধা পাউডার এর দাম কত

অশ্বগন্ধা যেমন মানুষের শরীরে উপকারিতা নিয়ে আসতে পারে ঠিক প্রাকৃতিক ভেষজ অশ্বগন্ধা বেশি সেবন করলে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে। সেজন্য অশ্বগন্ধা বেশি সেবন করলে কি পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে বা প্রাকৃতিক উপাদান অশ্বগন্ধা খুব বেশি গ্রহণ করলে যে সকল পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। সে জন্য অশ্বগন্ধা খাওয়ার সময় আমাদের কয়েকটি বিষয় খেয়াল রাখা জরুরি।
  • অশ্বগন্ধা সেবন করলে অনিদ্রা দূর হয় এবং ঘুম ভালো হয়। তাই অশ্বগন্ধা খেলে আলাদাভাবে ঘুমের ওষুধ না খাওয়াই ভালো।
  • অশ্বগন্ধার দীর্ঘমেয়াদী ক্রমাগত সেবনে ডায়রিয়া, পেটের সমস্যা, বমি এবং অন্যান্য সমস্যা হতে পারে। অতএব, পরপর বেশ কয়েক দিন খাওয়ার পরে, আবার খাওয়া শুরু করার আগে আপনার 10-15 দিন অপেক্ষা করা উচিত।
  • যেহেতু অশ্বগন্ধা রক্তকে বিশুদ্ধ করতে সাহায্য করে তাই এর রক্ত ​​পাতলা করার ক্ষমতাও রয়েছে। অতএব, এটি যেকোনো অস্ত্রোপচারের আগে, পরে বা একই সময়ে এড়ানো উচিত। অন্যথায়, অতিরিক্ত রক্তক্ষরণ মারাত্মক বিপদের কারণ হতে পারে।
  • অশ্বগন্ধা প্রাকৃতিকভাবে রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। অতএব, এই পণ্যটি গ্রহণ করার সময় একই সময়ে অন্যান্য হাইপোগ্লাইসেমিক ওষুধ না নেওয়াই ভাল। আপনি যদি তা না করেন তবে রক্তে শর্করার মাত্রা খুব বেশি কমে যেতে পারে এবং সমস্যা হতে পারে।
  • যেসব মেয়েদের পেটে বাচ্চা রয়েছে তারা অশ্বগন্ধা খেলে গর্ভপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। আর যেসব মায়েরা শিশুদের বুকের দুধ খাওয়ান তাদের জন্য অশ্বগন্ধা না খাওয়ার পরামর্শ দেওয়া হয়।
উপরে দেওয়া তথ্যগুলো অশ্বগন্ধা খাওয়ার ব্যাপারে আপনাকে অনেক সাহায্য করবে। এছাড়াও আমার মতে, বাজার থেকে অশ্বগন্ধা কিনা নেওয়া প্যাকেটের গায়ে নির্দেশাবলী রয়েছে সেসব নির্দেশাবলী পড়ে অশ্বগন্ধা সেবন করা আপনার জন্য ভালো তাছাড়া ডাক্তার যদি কোনো কারণে অশ্বগন্ধা খেতে নিষেধ করে তাহলে না সেবন করায় ভালো আশা করি অশ্বগন্ধা পাউডার এর দাম কত এবং অশ্বগন্ধা কিভাবে খেতে হয় বুঝতে পেরেছেন।

শেষ কথা- অশ্বগন্ধা পাউডার এর দাম কত

প্রিয় পাঠক, আজকের এই পোস্টে আপনি ইতিমধ্যে জানতে পেরেছেন অশ্বগন্ধা পাউডার এর দাম কত এবং অশ্বগন্ধা কিভাবে খেতে হয় ইত্যাদি। উপরে দেওয়া তথ্য গুলো অশ্বগন্ধা খাওয়ার ব্যাপারে আপনাকে অনেক সাহায্য করবে। তাই পোস্টটি পড়ে আপনার উপকারে আসলে অনুরোধ রইল পোস্টটি ফেসবুকে আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। আর এমন মজার মজার পোস্ট করতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে থাকুন। অশ্বগন্ধা পাউডার এর দাম কত এই পোস্টে আপনার কোন মন্তব্য থাকলে নিচে দেওয়া মন্তব্য বক্সে মন্তব্য করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url