নতুন ভাবে দারাজ থেকে পণ্য কেনার নিয়ম ২০২৪

দারাজ থেকে পণ্য কিনার নিয়ম জানা থাকলে খুব সহজেই দারাজ থেকে যেকোনো ধরনের পণ্য ক্রয় করা যায়। আপনি যদি দারাজ থেকে পণ্য কিনার নিয়ম না জেনে থাকেন বা দারাজ থেকে কিভাবে অর্ডার করতে হয় এ সকল বিষয়বস্তু যদি না জেনে থাকেন তাহলে আর্টিকেলটি পড়তে থাকুন। এই আর্টিকেলের মধ্যে বিস্তারিত আলোচনা করব দারাজ থেকে পণ্য কিনার নিয়ম 
দারাজ থেকে পণ্য কেনার নিয়ম
ও দারাজ এ ডেলিভারি চার্জ কত এবং কিভাবে দারাজ থেকে কিভাবে অর্ডার করা যায়। এই পোষ্টের মাধ্যমে আরো জানবো দারাজ অনলাইন প্লাটফর্ম থেকে দোকানে বা মার্কেটে না গিয়ে ঘরে বসে থেকে মোবাইল ফোনের মাধ্যমে কিভাবে পণ্য অর্ডার করা যায় চলুন শুরু করা যাক।

ভূমিকা

দারাজ হচ্ছে এমন একটি প্লাটফর্ম যেখানে মানুষ তার প্রয়োজনীয় জিনিসপত্র ঘরে বসে থেকে অনলাইনের মাধ্যমে কেনাকাটা করে থাকে। বর্তমানে আমরাও অনেকেই ব্যস্ততার কারণে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কেনাকাটার সময় পায়না এজন্য আমরা অনলাইন মাধ্যমটা ব্যবহার করে থাকি। 

এতে করে খুব সহজেই অনলাইন থেকে কেনাকাটা করে থাকি কিন্তু আমরা অনেকেই খুঁজে বেড়াই কোন অনলাইন প্লাটফর্ম টা বেশি ভালো। তাই আমরা সকলেই জানি অনলাইন থেকে কেনাকাটার জন্য দারাজ সবথেকে এগিয়ে। এছাড়াও দেশের মধ্যে বেশ কিছু শপিং প্লাটফর্ম রয়েছে এর মধ্যে থেকে দারাজ অন্যতম। 

এখন কথা হল দারাজ থেকে পণ্য কিনার নিয়ম বেশিরভাগ মানুষ আমরা জানি না তাই পোস্টটি পড়তে থাকুন। এখানে কিভাবে দারাজ থেকে কিভাবে পণ্য অর্ডার করা যায় বা দারাজ এর পণ্য পছন্দ না হলে কিভাবে রিটার্ন দেওয়া যায়, এ সকল বিষয়বস্তু এই পোস্টের মধ্যে আলোচনা করা হয়েছে তাই পোস্টটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

দারাজ থেকে পণ্য কেনার নিয়ম

দারাজ থেকে পণ্য ক্রয় করার জন্য বা অর্ডার করার জন্য প্রথমেই দারাজ অ্যাপটি ডাউনলোড করতে হবে। আপনার মোবাইল ফোনে গুগল প্লে স্টোর থেকে দারাজ অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করে নিন। এখান থেকে দারাজ অ্যাপ ডাউনলোড করার জন্য এই লিংকে ক্লিক করুন। দারাজ অ্যাপসটি ইনস্টল থাকলে খুব সহজেই দারাজ থেকে পণ্য কিনার নিয়ম জানা যায়। 

এজন্য অ্যাপসটি ইন্সটল করার পর দারাজ প্লাটফর্মে একটি একাউন্ট খুলতে হবে। অতঃপর দারাজ অ্যাপে অ্যাকাউন্ট না করেও দারাজ থেকে খুব সহজেই শপিং বা অর্ডার করা যায়। দারাজ থেকে পণ্য কেনার নিয়ম ছবিসহ নিচে কয়েকটি ধাপ দেখানো হলো।

দারাজ থেকে অর্ডার করার নিয়ম 

দারাজ থেকে পণ্য অর্ডার করার জন্য প্রথমেই দারাজ অ্যাপটি ওপেন করুন। এরপর যে পণ্য অর্ডার করতে চাচ্ছেন সে পণ্য দারাজ অ্যাপে সার্চবারে টাইপ করুন। এরপর মোবাইলে ইন্টার বাটন প্রেস করুন। ডিসপ্লেতে আপনার পছন্দ অনুযায়ী পণ্য এর ছবি আসবে এরপর ছবিটির উপরে ক্লিক করুন। 

তাহলে যে পণ্য অর্ডার বা ক্রয় করতে চাচ্ছেন সেই পন্যর দাম ডেলিভারি ডেট বিস্তারিত সকল তথ্য দেখতে পাবেন। এরপর এখনই কিনুন অথবা কাটে যোগ করুন এই দুটি বাটন আসবে। এরপর এখনই কিনুন বাটনে ক্লিক করুন তারপর আপনার বাসার ঠিকানা থানা জেলা উপজেলা হোল্ডিং নাম্বার ইত্যাদি সবকিছু চেক করে অর্ডার বাটনে ক্লিক করুন। 


এরপর পেমেন্ট অপশন ডিসপ্লেতে নিয়ে যাওয়া হবে। এখন কথা হল আপনি যদি ক্যাশ অন ডেলিভারিতে নেন তাহলে পণ্য হাতে পাওয়ার পর ডেলিভারি ম্যান এর হাতে টাকা পেমেন্ট করতে হবে। এজন্য আদেশ নিশ্চিত করুন বাটনে ক্লিক করুন।এই পর্যন্ত পণ্য অর্ডার করার কাজ শেষ সফলভাবে অর্ডারটি কমপ্লিট হয়েছে।

ব্যাস হয়ে গেল আপনার পণ্যটি অর্ডার করা। এ পোষ্টের দেখানোর নিয়ম অনুযায়ী আপনি খুব সহজেই দারাজ থেকে পণ্য কেনার নিয়ম বা অর্ডার করার পদ্ধতি যেকোনো জায়গায় বা ঘরে বসে থেকে আপনার নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয় করতে পারবেন। নিচে দারাজ কত দিনে ডেলিভারি দেয় এটার বিস্তারিত আলোচনা করা হয়েছে তাই আর্টিকেলটি পড়তে থাকুন।

দারাজ কত দিনে ডেলিভারি দেয়?

আমরা বেশিরভাগ সময় ব্যস্ততার কারণে আমাদের নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র বাজারে বা মার্কেটে গিয়ে ক্রয় করতে পারি না। এইজন্য অনলাইন প্লাটফর্মটা ব্যবহার করে থাকি আর অনলাইন শপিং মার্কেটের মধ্যে দারাজ সব থেকে এগিয়ে। এজন্য দারাজ থেকে পণ্য অর্ডার করে থাকি। কিন্তু সে পণ্য টা দারাজ কত দিনে ডেলিভারি দেয় এটা জানার জন্য আগ্রহ প্রকাশ করি। 

দারাজ এর নিয়ম অনুযায়ী ৭ থেকে ১০ কর্ম দিবসের মধ্যে পণ্য ডেলিভারি দিয়ে থাকে। আন্তর্জাতিক প্রোডাক্ট এর ক্ষেত্রে সর্বোচ্চ ১৫ থেকে ৩০ কর্ম দিবসের মধ্যে দারাজ ডেলিভারি করে থাকে। কিছু কিছু ক্ষেত্রে তারা যে পণ্য ডেলিভারি দেওয়ার সময় কম বেশিও হতে পারে। এটা দারাজ এর অফিসিয়াল নিয়মের মধ্যে পড়ে তাই ডেলিভারি সময়টা ২-১ দিন কম বেশি হতে পারে।

দারাজে ডেলিভারি চার্জ কত

দরজার ডেলিভারি চার্জ কত আমরা এটা জানার জন্য কনফিউশনে থাকি। এখানে কিছু বিষয় আছে আপনার পণ্য ক্রয় করার উপরে চার্জ নির্ভর করে। দারাজের কিছু আলাদা আলাদা সেলার আছে। মানে ভিন্ন ভিন্ন দোকান যেমন হয় ঠিক তেমনি দারাজের কিছু আলাদা আলাদা সেলার পয়েন্ট আছে আশা করি বুঝতে পেরেছেন। 

আপনি যদি একই সেলার থেকে একাধিক অন্য ক্রয় করেন তাহলে একটি পণ্য ক্রয় করতে যে চার্জ দিতে হয় একাধিক পণ্য ক্রয় করার কারণেও সেম চার্জ দিতে হয়। কিন্তু আলাদা আলাদা সেলার পয়েন্ট থেকে একাধিক পণ্য ক্রয় করার কারণে প্রত্যেকটা পণ্যের ডেলিভারি চার্জ বহন করতে হয়। 

দারাজের ডেলিভারি চার্জ ঢাকার ভিতরে ৭০ টাকা করে পড়বে এবং ঢাকার বাইরে অন্যান্য সিটিতে ১৫০ টাকা করে ডেলিভারি চার্জ দিতে হয়। আন্তর্জাতিক প্রোডাক্ট এর ক্ষেত্রে চার্জ অনেকটা বেশি পরে এটা দারাজ এর উপর নির্ভর করে।

দারাজ এর পণ্য কত দিনের মধ্যে রিটার্ন করা যায়?

দারাজ থেকে পণ্য কিনার পর সেই পণ্যটি যদি ফেরত দিতে চান বা রিফান্ড করতে চান তাহলে কিছু নিয়ম জানার প্রয়োজন আছে। দারাজ এর পণ্য রিটার্ন করার জন্য বা ফেরত দেওয়ার জন্য কিছু প্রয়োজনীয় শর্ত রয়েছে। এ শর্তগুলো ঠিকঠাক থাকলে যে কোন সময় দারাজের পণ্য রিটার্ন বা রিফান্ড করা যায়। দারাজ এর পণ্য বেশ কয়েকটি ভাবে রিটার্ন করা যায় নিচে দারাজ পণ্য কিভাবে রিটার্ন করবেন ধাপ সমূহ দেখানো হলো।
  • প্রথমে দারাজ একাউন্টে ওপেন করুন তারপর মাই অর্ডার সিলেক্ট করুন।
  • এরপর যে অর্ডারটি ফেরত দিতে চাচ্ছেন সিটি সিলেক্ট করে ম্যানেজ অর্ডার বাটনে ক্লিক করুন।
  • এরপর রিটার্ন আইটেমস অপশনটিতে ক্লিক করুন।
  • এরপর রিটার্ন অপশন থেকে একটি রিটার্ন ফর্ম পূরণ করতে হবে পিকআপ ট্রপ আপ।
  • তারপর পণ্যটি যেভাবে প্যাকেজিং অবস্থায় আপনার কাছে ডেলিভারি করা হয়েছে ঠিক সেই ভাবে প্যাক থাকতে হবে এবং পণ্যটির অর্ডার নম্বর লিখুন প্যাকেজের বাইরে পরিষ্কার ভাবে ট্র্যাকিং নম্বর লিখে দিন।
  • একটি নির্দিষ্ট টাইম এর মধ্যে দারাজ নিকটতম ড্রপ অফ পয়েন্টে পণ্যটি রিটার্ন বা ফেরত দিন তারপর পিকাপ সার্ভিসের জন্য অপেক্ষা করুন তবে মনে রাখবেন কোনটি ফেরত দেওয়ার সময় দারাজ থেকে রিটার্ন গ্রহণ শিখার পত্র ভবিষ্যতের জন্য সংগ্রহ করে রাখতে হবে।
  • ড্রপ আপ পয়েন্টে পণ্যটি ফেরত দেওয়ার সময় প্যাকেজের গায়ে অর্ডার নম্বর রিটার্ন ট্রেকিং নম্বর সবকিছু লিখেছেন কিনা তা নিশ্চিত করুন এবং রিটার্ন ফর্মে ওয়াটার নম্বর ট্র্যাকিং নম্বর নির্ভুলভাবে পূরণ করবেন।
সবকিছু তথ্য সম্পন্ন হলে দারাজ এর পণ্য ৭ থেকে ১৪ কর্ম দিবসের মধ্যে রিটার্ন কার্যক্রম শুরু হয়। ৭ থেকে ১৫ কর্ম দিবস এরমধ্যে রিটার্ন করতে হবে এবং দারাজের পলিসি অনুযায়ী রিটার্ন সম্পূর্ণ ফ্রি রিটার্ন করার জন্য এক্সট্রা কোন চার্জ বহন করতে হবে না।

লেখক এর মন্তব্য

দারাজ থেকে পণ্য কিনার নিয়ম বা অর্ডার করার নিয়ম ইতিমধ্যেই জানতে পেরেছেন। উপরে দেখানো নিয়মে আপনি দারাজ থেকে পণ্য যেকোনো সময় যে কোন মুহূর্তে মোবাইল ফোনের মাধ্যমে ঘরে বসে থেকে অর্ডার করতে পারবেন। বাংলাদেশের মধ্যে অনলাইন শপিং মার্কেটে দারাজ অন্যতম এখানে অনেক ধরনের প্রোডাক্ট পাওয়া যায়। 

তাই দারাজ এর পণ্য কেনাকাটায় জমে উঠুক দারুন অভিজ্ঞতাই। দারাজ নিয়ে আপনার কোন প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন এবং দ্বারাজ থেকে পণ্য কেনার নিয়ম পোস্টটি পড়ে আপনার উপকার আসলে দয়া করে বন্ধুদের সাথে এই পোস্টটি শেয়ার করবেন। আরো কিছু জানার থাকলে কমেন্ট করে জানাতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url