ব্লগের মূল চালিকাশক্তি কি? ব্লগ তৈরির নিয়ম

ব্লগ করার আগে ব্লগের মূল চালিকাশক্তি কি এটা জানার প্রয়োজনীয়তা অনেক গুরুত্বপূর্ণ। বর্তমানে অনলাইন থেকে ইনকাম করার সহজ উপায় হচ্ছে ব্লগিং করা। বর্তমানে অনেক তরুণ তরুণেরা অনলাইন থেকে ইনকামের কথা ভাবে এবং অনেকেই ব্লগিং করে অনলাইন থেকে হাজার হাজার ডলার আয় করছে। তাই ব্লগের মূল চালিকা শক্তি কি এ বিষয়ে বিস্তারিত এই আর্টিকেল এর মাধ্যমে জানবো। 
ব্লগের মূল চালিকাশক্তি কি?
শুধু তাই নয়, আমরা আরো জানবো আসলে ব্লগিং কি, ব্লগের কাজ কি, ব্লগ তৈরির নিয়ম এবং ব্লগ সাইট থেকে কিভাবে ইনকাম করা যায়। সকল বিষয়বস্তু এই আর্টিকেলের মধ্যে আলোচনা করব, তাই পোস্টটি পড়লে ব্লগের মূল চালিকাশক্তি কি ও ব্লগ বিষয়ে সম্পূর্ণ ধারণা চলে আসবে তাই শুরু করা যাক।

ব্লগিং কি ও ব্লগিং এর কাজ কি?

হল ব্লগিং হলো অনলাইনে বিভিন্ন পোস্ট লেখালেখি, ভিডিও আপলোড করে অনলাইন থেকে যে আয় করা হয় এটাই মূলত ব্লগিংয়ের কাজ। ব্লগিং শব্দটা ইংরেজি শব্দ থেকে এসেছে যার প্রতিশব্দ হলো Webblog। আরো সহজ করে বলতে গেলে ব্লগ হলো আমরা ইউটিউবে ফেসবুকে যে ভিডিওগুলো দেখি এই ভিডিওগুলো কেউ না কেউ ইউটিউবে বা ফেসবুকে পোস্ট করেছে। 

ঠিক তেমনি আর্টিকেল লিখেও ব্লগ করা যায়। সাধারণত কিছু লেখক গুগলে বা ফেসবুকে লেখালেখির মাধ্যমে বা ভিডিও তৈরি মাধ্যমে ব্লগ করে থাকে সেগুলো সেই পোস্টগুলো কিছু পাঠক এসে পড়লে বা দেখলে সেখান থেকে দেখে বা পড়ে যে মজা পাই এবং কিছু কমেন্ট করে এইগুলো সমন্বয়ে ব্লগ করা হয় বা ব্লগ বলে। আসলে এখন বর্তমানে অনেকেই ব্লগ ভিডিও ব্লগ কনটেন্ট লেখালেখি করে অনেক টাকা আয় করছে। 

আপনি যে পোস্টটি করছেন এটিও একটি ব্লগ পোস্ট। আশা করি বুঝতে পেরেছেন ব্লগিং কি ও ব্লগিং এর কাজ কি এখন জানতে পারবেন ব্লগের মূল চালিকাশক্তি কি ও ব্লগ সাইট থেকে কিভাবে ইনকাম করা যায় এবং কি করে বা কিভাবে নতুন ব্লগ তৈরি করা যায় চলুন শুরু করা যাক।

ব্লগের মূল চালিকাশক্তি কি?

মনে করুন আপনি ব্লগ করতেছেন কিন্তু ব্লগের মূল চালিকা শক্তি কি এটাই আপনি জানেন না তাহলে কেমন করে হয়। আসুন জেনে নেওয়া যাক ব্লগের মূল চালিকাশক্তি কি। আমরা সাধারণত ব্লগ করি অনেক ভাবে কেউ ফেসবুকে কমেন্ট তৈরির মাধ্যমে আবার ইউটিউবে কন্টেন তৈরির মাধ্যমে । ব্লগ ভিডিও তৈরি করা হয় আবার কেউ লেখালেখির মাধ্যমে ব্লগ তৈরি করে থাকে এবং এখান থেকে ভালো টাকা আয় করে থাকে। 
কিন্তু ভালো কনটেন্ট ভালো লেখালেখি না হলে ব্লক থেকে আয় করা যায় না। ঠিক তেমনি ব্লগের মূল চালিকাশক্তি হল ভালো মানের কনটেন্ট তাই আমরা ব্লগ ভিডিও বা লেখালেখি ব্লক করার আগে ভালো মানের কনটেন্ট তৈরি করতে হবে। ভালো মানের কনটেন্ট না হলে আপনি ভিজিটর পাবেন না আর ভিজিটর না পেলে ব্লক থেকে ইনকাম হবে না। 

সেজন্য ব্লগের মূল চালিকা শক্তি হচ্ছে, এসইও ফ্রেন্ডলি কনটেন্ট বা হাই কোয়ালিটি কনটেন্ট কে বুঝাই। আশা করি বুঝতে পেরেছেন এবার আসুন ব্লগ সাইট থেকে কিভাবে ইনকাম করা যায় ও ব্লগ তৈরির নিয়ম সম্পর্কে জেনে নেই।

নতুন ব্লগ তৈরির নিয়ম

আপনি যদি ব্লগ তৈরি করতে চান তাহলে নতুন একটি ব্লগ তৈরি করা খুবই সহজ। এর জন্য কিছু বিষয়ে জানার রয়েছে, এ বিষয়গুলো জানা থাকলে নতুন একটি ব্লগ তৈরি করা যায়। আসুন জেনে নেওয়া যাক ব্লগ তৈরির জন্য কি কি প্রয়োজন হয়।

ব্লগ করতে যেসব জিনিস লাগবে

  • স্মার্ট ফোন অথবা কম্পিউটার
  • ইন্টারনেট কানেকশন
  • কম্পিউটার চালানোর বেসিক দক্ষতা

ব্লগ সাইট তৈরীর প্রয়োজনীয় উপকরণ

  • ডোমিন নাম
  • ওয়েব হোস্টিং
  • এস এস এল সার্টিফিকেট
এ সকল উপকরণ জানা থাকলে যেকোনো সময় ব্লগ সাইট তৈরি করা যায়। তবে জেনে রাখা ভালো ডোমেইন হলো ওয়েবসাইটের বা প্রতিষ্ঠানের নাম।

ব্লগ সাইট থেকে কিভাবে ইনকাম করা যায়?

বর্তমান বিশ্বে সব থেকে সহজ আয় করার মাধ্যম হলো ব্লগ তৈরি করা এবং এর থেকে ভালো টাকা আয় করা। বর্তমানে অনেকেই ব্লগ তৈরি করে অনেক টাকা অনলাইন থেকে আয় করছে। ব্লগ কে বিভিন্ন ভাবে মনিটাইজেশন করা যেতে পারে। আপনার যদি একটি ব্লগ সাইট থাকে বা সেখান থেকে টাকা আয় করার কথা ভেবে থাকেন তাহলে এই ব্লগ সাইট কে অনেক ভাবে মনিটাইজ করা যায়। 

এই পোস্টের মাধ্যমে ব্লগ সাইট থেকে কিভাবে ইনকাম করা যায় ও কি কি উপায়ে অর্থ উপার্জন করা যায় সেগুলো জানতে পারবেন। আসলে এখানে মনিটাইজের কথা বলা আছে কিন্তু মনিটাইজেশন আসলে কি সহজ করে বলতে গেলে মনিটাইজেশন অর্থ হলো আপনার ব্লগ সাইট থেকে অর্থ আয় করার মাধ্যম আপনি কনটেন্ট তৈরির মাধ্যমে যে সাইডে পাবলিস্ট করে সেখান থেকে অর্থ উপার্জন করে থাকেন সেটাকেই মূলত মনিটাইজেশন বলে। 
ব্লগ সাইট থেকে ইনকাম করার জন্য বেশ কিছু উপায় রয়েছে তা নিম্নরূপ।
  • বিজ্ঞাপন এর মাধ্যমে
  • এফলেট মার্কেটিং এর মাধ্যমে
  • সরাসরি ডিজিটাল প্রোডাক্টের মাধ্যমে
  • সাবস্ক্রিপশন এর মাধ্যমে

ব্লগ সাইট থেকে বিজ্ঞাপনের মাধ্যমে আয়

আপনি একজন ব্লগার হিসেবে আপনার সাইডে কনটেন্ট পাবলিস্ট করে সেখানে কিছু বিজ্ঞাপন যোগ করে সহজে টাকা আয় করা যায়। বিজ্ঞাপন দাতারা আপনার সাইডে জনপ্রিয়তার কারণে বিজ্ঞাপন দিতে ইচ্ছুক হয়। তাই একটি ব্লগ সাইটকে জনপ্রিয় করে সেখান থেকে বিজ্ঞাপনের মাধ্যমে অনেক টাকা আয় করা যায়। তাই প্রথমেই আপনাকে নজর রাখতে হবে আপনার সাইডে ভালো মানের 

কনটেন্ট তৈরি করে সেখানে অনেক অডিয়েন্স এর মাধ্যমে জনপ্রিয় করে তুলতে হবে এবং সেখানে অনেক ধরনের বিজ্ঞাপন যোগ করা যায়। যেমন ধরুন গুগল এডসেন্স যোগ করেও ভালো টাকা আয় করা যায়। এছাড়াও অনেক বিজ্ঞাপনদাতা কোম্পানি রয়েছে যেগুলো আপনার সাথে সরাসরি যোগাযোগের মাধ্যমে আপনার কনটেন্ট এর ভিতর বিজ্ঞাপন দেখিয়ে আপনাকে ভালো মানের টাকা পেইড করতে ইচ্ছুক। 

তাই প্রথমেই আপনাকে নজর রাখতে হবে আপনার সাইডে অডিয়েন্সের উপর। যত বেশি অডিয়েন্স থাকবে তত বিজ্ঞাপনদাতা কোম্পানি আপনার সাথে সরাসরি যোগাযোগ করবে। তাই ব্লগ সাইট থেকে বিজ্ঞাপনের মাধ্যমে ভালো টাকা আয় করতে পারবেন।

ব্লগ সাইড থেকে অ্যাফিলিয়েট মার্কেটিংয়ে মাধ্যমে আয়

অ্যাফিলিয়েট মার্কেটিং হল যখন আপনি আপনার সাইডে কোন কোম্পানির প্রোডাক্ট সেল করার জন্য লিঙ্ক যুক্ত করেন এবং সেই লিংক থেকে কেউ যদি কোন প্রোডাক্ট কিনে সেখান থেকে যে টাকা বা যে কমিশনটা পান এটাই মূলত অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের কাজ। সহজ ভাষায় বলতে গেলে যখন আপনার কন্টেন্টের ভিতর কোন প্রোডাক্টের লিংক যুক্ত করেছেন এবং সেই লিংকে ক্লিক করে কোন 
অডিয়েন্স সরাসরি সে কোম্পানির প্রোডাক্ট ক্রয় করে সেখান থেকে নির্দিষ্ট একটা কমিশন পাওয়া যায় এটাই মূলত মার্কেটিংয়ের কাজ। উদাহরণ হিসেবে বলা যায় আপনি ক্রিকেট খেলা পছন্দ করেন এবং আপনার একটি ব্লগ সাইট রয়েছে এবং সেখানে ভালো মানের দর্শক রয়েছে এখন সেখানে আপনি একটি ব্যাট সেল করতে চাচ্ছেন তাহলে ব্যাট সম্পর্কে লিখালিখি করে বা ব্যাট সম্পর্কে অডিয়েন্স এর 

কাছে বিস্তারিত বর্ণনা দিয়ে ব্যাট কোম্পানির লিংক যুক্ত করে দিয়েছেন তখন আপনার ব্লগ সাইডে থাকা অডিয়েন্স সে বিস্তারিত বর্ণনা পড়ে সেই লিংকে ক্লিক করে ব্যাট টি ক্রয় করে। তাহলে সেখান থেকে কিছু কমিশন পাওয়া যায়। এভাবে করে ব্লগ সাইট থেকে এফিলেট মার্কেটিং এর মাধ্যমে আয় করা হয়ে থাকে।

ব্লগ সাইডে সরাসরি ডিজিটাল প্রোডাক্টের মাধ্যমে আয়

বর্তমানে অনেক ব্লগারেরা নিজের ব্লগ সাইডে নিজের তৈরি কিছু প্রোডাক্ট সেল করার জন্য একটি ই-কমার্স প্ল্যাটফর্ম তৈরি করার চেষ্টা করছে। সে প্রোডাক্ট নিজের তৈরি হোক বা অন্যের প্রোডাক্ট হোক সে প্রোডাক্টটি কিনে ভালোভাবে মার্কেটিং করে প্রোডাক সম্পর্কে বিস্তারিত আলোচনা করে কিছু দর্শকের মাধ্যমে সরাসরি নিজেরা ডিল করে প্রোডাক্ট সেল করছে। 

তাই ব্লগ সাইডে সরাসরি ডিজিটাল প্রোডাক্ট এর মাধ্যমে বা যে কোন প্রোডাক্ট এর মাধ্যমে আয় করা যায়।

ব্লগ সাইডে সাবস্ক্রিপশন থেকে আয়

আপনার ব্লগ সাইটে যদি কমিউনিটি থাকে যারা আপনার বিষয় সম্পর্কে আরো জানতে আগ্রহী সে ক্ষেত্রে দীর্ঘমেয়াদে উপার্জনের জন্য পেইড মেম্বারশিপ বা সাবস্ক্রিপশন মডেল হল আপনার মূল্যবান কনটেন্ট ব্যবহারের অন্যতম উপায়। এ ধরনের ব্যবসায়ী ক্ষেত্রে পাঠকেরা নিয়মিত মাসিক বা বার্ষিক ভিত্তিতে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা পেমেন্ট করে। তাই এইভাবে পাঠকদের কাছ থেকে সাবস্ক্রিপশন 

ফি সংগ্রহ করে আপনি বারবার টাকা আয় করতে পারেন। এর জন্য আপনার সাইডে সাবস্ক্রাইবার প্রিমিয়াম কনটেন্ট শিকার সংস্থান ভিডিও অতিরিক্ত পরিষেবা এবং টুল সরবরাহ করতে পারেন। এইভাবেও ব্লগ সাইট থেকে সাবস্ক্রিপশন মাধ্যমে আয় করা হয়ে থাকে।

লেখক এর মন্তব্য

আমি এই আর্টিকেলের মধ্যে ব্লগের মূল চালিকা শক্তি কি ও ব্লগ থেকে কিভাবে আয় করা যায় এ সকল বিষয়বস্তু আলোচনা করেছি। আপনি যদি বেকার বা কোন ধরনের কোন চাকরি না করে থাকেন তাহলে আপনার জন্য উপযুক্ত হচ্ছে ব্লগ সাইট তৈরি করা। ব্লগ ভিডিও তৈরি করে অনলাইন থেকে আয় করা। আমার এই আর্টিকেলটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করবেন। আরো কোন কিছু জানার থাকলে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url