জাফরান কেনো বিশ্বের সবচেয়ে দামি মসলা

জাফরান কেনো বিশ্বের সবচেয়ে দামি মসলা তা হয়তো আমাদের অনেকেরই জানা আছে। কিন্তু আমাদের মধ্যে এমন অনেকেরই হয়তো এই বিষয়ে পরিপূর্ণ ধারণা নেই যে জাফরান কোন ফুল থেকে তৈরি হয়। আজকের আর্টিকেলে এর সমস্ত বিষয়ে বিস্তারিত আলোচনা থাকছে।
জাফরান কেনো বিশ্বের সবচেয়ে দামি মসলা
তাহলে চলুন জাফরান কেনো বিশ্বের সবচেয়ে দামি মসলা এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা যাক। আজকের আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

জাফরান কেনো বিশ্বের সবচেয়ে দামি মসলা

জাফরান কেনো বিশ্বের সবচেয়ে দামি মসলা এ প্রশ্নটি প্রায় সময়ই আমাদের মনে আসে। মসলা হিসেবে জাফরান অত্যন্ত ব্যয়বহুল হওয়ার কারণ হলো এর উৎপাদন প্রক্রিয়া। এক কিলোগ্রাম জাফরান উৎপাদনের জন্য কমপক্ষে দেড় লাখ ফুল ও প্রায় এক হাজার বর্গমিটার একর জমির প্রয়োজন হয়। জাফরান গাছে বছরে একবার ফুল ফোটে তাও মাত্র দুই সপ্তাহের জন্য।

ফুল ফুটার পর সকালে খুব সাবধানে কাটতে হয় না হলে এর গন্ধ নষ্ট হয়ে যেতে পারে। এটি খুব ব্যয় বহুল ও দীর্ঘমেয়াদী চাষ প্রক্রিয়ার কারণে জাফরান বিশ্বের সবচেয়ে দামি মসলা হিসেবে পরিচিত। তবে জাফরান সরাসরি কোন ভুল নয়। জাফরানের আদি নিবাস গ্রিসে। প্রাচীন সময় থেকেই ইউরোপ ও পারস্য উপসাগরীয় অঞ্চলে জাফরান সুপরিচিত ছিল তার উজ্জ্বল সুগন্ধ ও রঙের জন্য।

জাফরান কোন ফুল থেকে তৈরি হয়

জাফরান কোন ফুল থেকে তৈরি হয়? জাফরানের ঔষধি গুনাগুন দেখে আমাদের মনে প্রায় সময় এ প্রশ্ন আসে জাফরান কোন ফুল থেকে তৈরি। জাফরান এসেছে ক্রোকাস স্যাটিভাসের কলঙ্ক থেকে, উজ্জ্বল বেগুনি পাপড়িসহ আইরিস পরিবারের একটি ফুলের উদ্ভিদ যার জাফরান ক্রোকাস বা শরতের ক্রোকাস নামেও পরিচিত। প্রতিটি ফুল শুধু মাত্র কয়েকটি মূল্যবান ক্রিমসন লাল স্টিগমাস তৈরি করে। সাধারণত এটিকে থ্রেড হিসেবে উল্লেখ করা হয়। যে গুলি হাতে বাছাই করা হয় এবং তারপর শুকানো হয়।

গর্ভাবস্থায় জাফরান খেলে কি হয়

গর্ভাবস্থায় জাফরান খেলে কি হয় তা নিচে উল্লেখ করা হলো:
আরো পড়ুন: গর্ভাবস্থায় কমলা খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন
  • মুড স্যুইং: গর্ভবতী মহিলার জন্য জাফরান খুবই উপকারী। গর্ভাবস্থায় জাফরান খেলে মুড স্যুইং নিয়ন্ত্রণ করা যায়।
  • ভালো ঘুমের সহায়ক: এক গ্লাস দুধের সাথে এক চিমটি জাফরান খেলে গর্ভবতী মহিলার ঘুম ভালো হয়।
  • ব্যথা বেদনার সহায়ক: গর্ভাবস্থায় একজন মহিলা বিভিন্ন প্রকার ব্যথা বেদনার সম্মুখীন হয়। তাই গর্ভাবস্থায় জাফরান খেলে গর্ভ অবস্থায় ব্যথা বেদনা থেকে সহায়তা পাওয়া যাবে।
  • রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা: গর্ভাবস্থায় প্রত্যেকটি মহিলার রক্তচাপের পরিমাণ বেড়ে যায়। তাই গর্ব অবস্থায় যদি জাফরান খাওয়া হয় তাহলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।
  • শরীরের হৃদ যন্ত্রের সুস্থতা: জাফরান নিয়মিত সেবনে মানুষের শরীরের হৃদ যন্ত্র সুস্থ থাকে। তাই গর্ভাবস্থায় নিজের শরীরকে সুস্থ রাখতে নিয়মিত জাফরান খাওয়া উপযুক্ত।

জাফরান খেলে কি ত্বক ফর্সা হয়

জাফরান খেলে কি ত্বক ফর্সা হয়? এমন প্রশ্ন সাধারণত মেয়েরাই বেশি করে থাকে। রান্না থেকে রূপচর্চা সব ক্ষেত্রেই দারুন কাজে লাগে এই জাফরান। জাফরান অনেক ধরনের প্রসাধুনিক পণ্য তৈরিতে ব্যবহৃত হয়। জাফরান আপনার ত্বককে তারুণ্যময় ও লাবণ্যময় দেখানো থেকে শুরু করে মশ্চারাইজার করে তুলতে সাহায্য করে। এটি ত্বক সংক্রান্ত অনেক সমস্যা দূর করতে সাহায্য করে।

জাফরান তেল কি চুল লম্বা করে

জাফরান তেল কি চুল লম্বা করে এ বিষয় সম্বন্ধে শুধু মেয়েরাই নয় বহু সংখ্যক ছেলেরাও প্রতি নিয়ত গুগল থেকে তথ্য সংগ্রহ করার চেষ্টা করে। কারণ চুল পরা বর্তমান সময়ে একটি গুরুত্ব পূর্ণ ও কমন সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে মেয়েদের লম্বা এবং ঘন চুলের জন্য সবচেয়ে নির্ভর যোগ্য তেল হিসেবে ব্যবহার করতে পারেন জাফরান দিয়ে তৈরি হারবাল নারিকেল তেল। মাথায় নিয়মিত এই তেল ব্যবহারে চুলের যাবতীয় সমস্যা সমাধান হয়। চুল লম্বা ও ঘন হয়। যারা চুল নিয়ে বিভিন্ন সমস্যায় ভুগছেন এবং যারা চুলকে আরো লম্বা ও ঘন করতে চান তাদের প্রত্যেকের উচিত জাফরান তেল নিয়মিত ব্যবহার করা।

আসল জাফরান চেনার উপায়

আসল জাফরান চেনার উপায় সমূহ কি বা কিভাবে বুঝবো এটি আসল জাফরান নাকি নকল জাফরান এ সম্বন্ধে আমরা প্রায় সময় অনেক দুশ্চিন্তায় থাকি যখন আমরা জাফরান কিনতে যাই। কারণ জাফরান অত্যন্ত দামি। আমাদের দেশে অনেক সময় দেখা যায় জাফরান ফুলের পরিবর্তে কুসুম ফুল ব্যবহার করা হয়। কারণ কুসুম ফুল গুলো দেখতে জাফরান ফুলের মত।
আসল জাফরান চেনার উপায়
এভাবে জাফরান নামে বিক্রি করে ক্রেতাদেরকে ঠকানো হয়। এক্ষেত্রে ক্রেতারা খেয়াল রাখবেন নকল জাফরান পানিকে মিশালে সেটি সঙ্গে সঙ্গে পানিতে লাল রং করে দেয়। এছাড়াও হাতের তালুতে ঘষলে লাল রংয়ের দন্ডটি গলে যেতে পারে। অন্যদিকে আসল জাফরান পানিকে হলুদ করতে নকল জাফরানের তুলনায় বেশি সময় লাগে।

জাফরানের স্বাদ কিসের মত

জাফরানের স্বাদ কিসের মত বা জাফরান খেতে কতটুকু সুস্বাদু এ বিষয়ে জানার আগ্রহ আমাদের সকলের মাঝেই রয়েছে। জাফরানের একটি সূক্ষ্ম মাটি মিষ্টি স্বাদের প্রোফাইল রয়েছে। যার জিহ্বায় তিক্ত তার আভা রয়েছে। যা সূক্ষ্ম ফুল ও মধুর নোট গুলিকে পথ দেয়। তাজা জাফরানের গন্ধ কিছুটা মিষ্টি খড়ের মত মিশ্রিত তাজা কাটা ঘাসের সাথে মরিচের ঝাঁকুনি দেয়। জাফরানের স্বাদ এবং খড়ের মতো সুবাসের উৎপত্তি হয় রাসায়নিক জৈব যৌগ পিক্রক্রোাসন এবং সাফ্রাসল থেকে। আবার জাফরানে ক্যারোটিনয়েড রঙ্গক এবং ক্রসিং রয়েছে যা খাবার এবং কাপড়ে সোনালী ফুল রঙের সৃষ্টি করে। 

সপ্তম শতাব্দীতে এসিরিয়াম রাজা অশুরবাণীপাল দ্বারা সঙ্কলন পড়া উদ্ভিদ সংক্রান্ত গ্রন্থের জাফরানের ইতিহাসের নীতি পাওয়া যায়। ৪০০০ বছরের বেশি সময় ধরে এর ব্যবসা ও ব্যবহার চালু রয়েছে। জাফরান ক্রোকাস ধীরে ধীরে ইউরেশিয়া জুড়ে ছড়িয়ে পড়েছিল এবং পরে উত্তর আফ্রিকা উত্তর আমেরিকা ওশেনিয়া অংশ ছড়িয়ে পড়েছিল। বর্তমানে বৈশ্বিক উৎপাদনের প্রায় ৯০% অংশ ইরানে উৎপাদন হচ্ছে।

জাফরান দুধের উপকারিতা

জাফরান দুধের উপকারিতা সমূহ গুলো সম্বন্ধে বর্ণনা করতে গেলে বোঝা যায় যে জাফরান কেনো বিশ্বের সবচেয়ে দামি মসলা। দুধ জাফরান পুরুষ ও মহিলা উভয়েরই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সেই সাথে একাধিক স্বাস্থ্য সমস্যা মেটাতেও ভালো কাজ করে। এমনকি পুরুষের শরীরের শুক্রানুর পরিমাণ বাড়াতেও দুধ জাফরান সাহায্য করে। দুধের জাফরানের মধ্যে ক্যালসিয়াম প্রোটিন ভিটামিন-বি২, ভিটামিন-এ, ভিটামিন-ডি, ভিটামিন-কে, এবং ফসফরাস, ম্যাগনেসিয়াম, আয়োডিন, এবং অনেক খনিজ পদার্থ থাকে।

জাফরান খাওয়ার নিয়ম

জাফরান খাওয়ার নিয়ম সঠিক ভাবে জানা যেমন কোন কোন খাবারের সাথে জাফরান খাওয়া বেশি উপকার সে সমস্ত বিষয় সম্পর্কে জানা আমাদের প্রত্যেকেরই কর্তব্য। যেমন এক কাপ দুধে এক চিমটি জাফরান এবং দুই চামচ চিনি মিশিয়ে ভালো করে ফুটিয়ে খেলে এটি সবচেয়ে বেশি উপকার দিবে। তাই আপনার প্রতি দিনের রুটিনে রাখুন জাফরান দুধ চা এটি স্বাস্থ্যের জন্য ভালো। জাফরান ঘন কমলা রঙের জলে মিশে যায় এবং এমন এক ধরনের ক্যারোটিন থাকে যাকে ক্রোসিন বলা হয়। এই ক্রোসিন এর জন্যই খাবারে জাফরান ব্যবহার করলে একটি উজ্জ্বল সোনালী রং হয় খাবারের।

জাফরানের উপকারিতা

জাফরানের উপকারিতা সম্পর্কে বর্ণনা করে শেষ করা কঠিন। জাফরানের নানান উপাদান আমাদের মস্তিষ্ককে শিথিল করতে সাহায্য করে। এতে করে মানসিক চাপ ও বিষন্নতা জনিত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। জাফরানের ক্রোসিন নামক উপাদানটি অতিরিক্ত জল কমাতে সাহায্য করে। নিয়মিত জাফরান সেবনে শ্বাস প্রশ্বাসের নানা ধরনের সমস্যা যেমন অ্যাজমা, পারটুসিস, কাশি এবং বসে যাওয়া কফ দূর করতে সাহায্য করে।
আরো পড়ুন: রূপচর্চায় মধু ও নিমের উপকারিতা সম্পর্কে জেনে নিন
এক চিমটি জাফরানের গুনাগুনে ১৫ টি শারীরিক সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। জাফরানে রয়েছে পটাশিয়াম যা উচ্চ রক্তচাপ ও হৃৎপিণ্ডের সমস্যা জনিত রোগ দূর করে। মস্তিষ্কের গঠন উন্নত করে। স্মৃতিশক্তি এবং চিন্তা শক্তিকে উন্নত করতে এটি খুব কার্যকারী। হজমের সমস্যা এবং হজম সংক্রান্ত যে কোনো ধরনের সমস্যা দূর করতে সহায়তা করে জাফরান।

জাফরানের ঔষধি কাজ কি

জাফরানের ঔষধি কাজ কি? জাফরানের নির্যাস এবং টিংচার বিভিন্ন সিনড্রোম এবং রোগের চিকিৎসার জন্য ঐতিহ্য গত ঔষধে শতাব্দী ধরে ব্যবহার করা হচ্ছে। এর মধ্যে কিছু ব্যবহার হলো অ্যান্টি স্পাসমেডিক, ইউপেপ্টিক সিডেটিভ, টারমিনেটিভ, ডায়াফোরেটিক, কফেরেন্ট, পাকস্থলী সংক্রান্ত, উদ্দীপক এবং অ্যাবোরটিফেসেন্ট।

জাফরান খেলে কি হয়

জাফরান খেলে কি হয় বা জাফরানের গুনাগুন দেখে বোঝা যায় জাফরান কেনো বিশ্বের সবচেয়ে দামি মসলা। কারণ বিশ্বের যেকোনো মসলা থেকে জাফরানের গুনাগুন ও উপকারিতা সবচেয়ে অধিক। সেজন্য এই মসলা এত দামি। বিশেষ করে এই মসলা দেহের জন্য ক্ষতিকর এলডিএল কোলেস্টেরল দূর করে এবং উপকারী কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে। 
জাফরান খেলে কি হয়
সর্দি এবং কাশি যে কোনো ধরনের সমস্যা হয় যেমন অ্যাজমা ও পারটুসিস দূর করতে জাফরান খাওয়া অত্যন্ত উপকারী। কারণ সর্দি কাশির সমস্যা দূর করতে এই মসলা অনেক ভালো কাজ করে। মেয়েদের মাসিকের ব্যথা উপশম করতে বা ঔষধ হিসেবে জাফরান ব্যবহার করা হয়।

জাফরান এর বিকল্প কি

জাফরান এর বিকল্প কি তা কি জানতে চান? গ্রাউন্ড হলুদ হল জাফরানের সেরা বিকল্প। এটি আপনার স্থায়ী মোদি দোকানে পাওয়া সহজ। কিন্তু অন্যান্য বিকল্পের মধ্যে রয়েছে অ্যানাট্টো বা কুসুম। তবে এই উপাদান গুলি খুঁজে পাওয়া বেশ কঠিন। আমাদের মতে হলুদ আপনার সেরা বিকল্প। তবে জাফরান ও ভ্যানিলার তুলনায় এলাচ সস্তা। কিন্তু অন্যান্য মসলার চেয়ে এলাচের দাম বেশি। যা আদা পরিবারের সঙ্গে সম্পর্কিত।

জাফরান সুতা কি

জাফরান সুতা কি সে বিষয়ে আপনাদের কি কোন ধারণা আছে। জাফরান থ্রেড হল জাফরান ক্রোকাস ফুলের শুকনো কলঙ্ক। জাফরান হলো বিশ্বের সবচেয়ে দামি মসলা কারণ প্রতিটি ক্রোকাস মাত্র তিনটি কলঙ্ক তৈরি করে যা বছরে মাত্র তিন সপ্তাহে হাতে কাটা হয়। আর এই মহিলা পিস্টিল তিনটির উপাদান হচ্ছে কলঙ্ক, শৈলী, এবং ডিম্বাশয়। পিস্টিলের একটি শৈলী রয়েছে যা তিনটি স্বতন্ত্র কলঙ্কে বিভক্ত। এই তিনটি কলঙ্ক হল জাপানের সুতো।

শেষ কথা

উপরোক্ত আর্টিকেলে আজ আপনাদের সাথে আলোচনার মুখ্য বিষয় ছিল জাফরান কেনো বিশ্বের সবচেয়ে দামি মসলা এ সম্বন্ধে। সাথে আরো আলোচনা করেছি জাফরান কোন ফুল থেকে তৈরি হয় এবং জাফরানের উপকারিতা ও গুনাগুন সম্বন্ধে। তাছাড়াও আলোচনা করেছি বিভিন্ন মসলার গুনাগুন সম্বন্ধে। আশা করি আজকের আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন।

আজকের আর্টিকেলটি পড়ে আপনার কোন কোন বিষয় গুলি ভালো লেগেছে এবং আপনি কতটুকু উপকৃত হয়েছেন আপনার নিকটস্থ বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করবেন। এমনই গুরুত্ব পূর্ণ ও শিক্ষনীয় আর্টিকেল প্রতি দিন পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করবেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url