রকেট একাউন্ট চেক করার নিয়ম ও খোলার নিয়ম

রকেট একাউন্ট চেক করার নিয়ম যদি না জেনে থাকেন তাহলে এই পোস্টটি পড়ুন। রকেট মোবাইল ব্যাংকিং সেবা আমরা অনেকেই ব্যবহার করে থাকি কিন্তু মাঝে মাঝে রকেট একাউন্ট ব্যালেন্স চেক করার নিয়ম আমরা অনেকেই ভুলে যাই এজন্য গুগলে সার্চ করে থাকি, তাই এই পোষ্টের মাধ্যমে রকেট একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে জানব।
রকেট একাউন্ট চেক করার নিয়ম
শুধু তাই নয়, আরো এ পোষ্টের মাধ্যমে জানবো রকেট একাউন্ট কিভাবে খুলব, রকেট একাউন্ট খুললে কত টাকা বোনাস পাওয়া যায় এবং রকেট একাউন্টের সুবিধা সম্পর্কে এই পোষ্টের মাধ্যমে আমরা জানব, তো চলুন শুরু করা যাক।

রকেট একাউন্ট খোলার নিয়ম

রকেট একাউন্ট কিভাবে খুলব এটা আমরা অনেকেই জানি না। এই জন্য এই পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন, রকেট একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে ও রকেট একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে। বর্তমানে ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সিস্টেম হল রকেট। আর এই রকেট একাউন্ট খোলার নিয়ম একদম সোজা। আপনার হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে রকেট অ্যাকাউন্ট খুব সহজেই খুলে নিতে পারবেন। 

নিচে ছবিসহ রকেট একাউন্ট খোলার নিয়ম ও রকেট একাউন্ট চেক করার নিয়ম আলোচনা করা হয়েছে।

প্রথমেই আপনার হাতে থাকা মোবাইল ফোনে গুগল প্লে স্টোর থেকে রকেট অ্যাপ টি ডাউনলোড করে নিবেন। এরপর ডাউনলোড করা কমপ্লিট হলে অ্যাপসটি ইন্সটল করে নিবেন। তারপর অ্যাপসে প্রবেশ করে ওপেন অপশন এ ক্লিক করবেন। এরপর ল্যাঙ্গুয়েজ সিলেক্ট করবেন বাংলা অথবা ইংলিশ। এরপর নেক্সট বাটনে থাকা অ্যারো চিহ্নতে ক্লিক করুন। 
রকেট একাউন্ট খোলার নিয়ম
এরপর পরের পেজে একটি ফোন নম্বর চাইবে মানে যে নাম্বারে রকেট একাউন্ট করতে চান ঠিক সেই নম্বরটি মোবাইল নম্বরের জায়গায় বসিয়ে নেক্সট বাটনে আরো চিহ্নতে ক্লিক করুন। 

তারপর পরের পেইজে এনআইডি নম্বর চাইবে এবার এন আইডি নম্বরটি বসিয়ে নেক্সট বাটনে আরো চিহ্নতে ক্লিক করুন। এরপর পরের পেজে ফোন নাম্বার এবং যে সিম ব্যবহার করছেন সেই সিমের অপারেটর সিলেক্ট করুন। 
রকেট একাউন্ট খোলার নিয়ম
তারপর নেক্সট বাটনে আরো চিহ্নতে ক্লিক করুন তাহলে আপনার কাছে একটি ফোন আসবে এবং সেখানে চার ডিজিটের একটি পিন সেট করতে হবে। পিন নম্বরটি সেট করা হয়ে গেলে নতুন একটি পেজে নিয়ে যাবে। 

সেখানে সিকিউরিটি কোড, পিন নাম্বার দিয়ে ভেরিফাই বাটনে ক্লিক করুন। এরপর নতুন একটি পেজে ফোন নম্বর বসানো থাকবে এবং সিকিউরিটি কোড নাম্বারটি অটোমেটিকলি বসে যাবে এরপর ৪ ডিজিটের পিন নম্বরটি বসিয়ে ভেরিফাই বাটনে ক্লিক করুন। 
রকেট একাউন্ট খোলার নিয়ম
ভেরিফাই বাটনে ক্লিক করার পর নতুন একটি পেইজে একাউন্ট লগইন করতে বলবে ফোন নাম্বার বসানো থাকবে জাস্ট পিন নাম্বার বসিয়ে লগইন অপশনে আরো চিহ্নতে ক্লিক করুন তাহলে একাউন্টটি সম্পূর্ণভাবে খোলা হয়েছে। 

নতুন ড্যাশবোর্ডে আপডেট ইওর কেওয়াইসি পূরণ করতে হবে। তারপর আপডেট ইওর কেওয়াইসি তে ক্লিক করে নতুন পেজে নিয়ে যাবে সেখানে আপনাকে একাউন্টে ধরুন সিলেক্ট করতে হবে অর্থাৎ কি ধরনের অ্যাকাউন্ট করতে চাচ্ছেন, যেমন জেনারেল কনশুমার ও রেমিটেন্স কন্সুমার।
রকেট একাউন্ট খোলার নিয়ম
এরপর নিচের দিকে নেক্সট বাটনে আরো চিহ্নতে ক্লিক করুন। এরপর শর্তাবলী আসবে, শর্তাবলী পড়ে আই এগ্রি বাটনে আরো চিহ্নতে ক্লিক করুন। ক্লিক করার পর আপনার এনআইডি কার্ডের সামনের পাঠ এবং পিছনের পাট  ছবি তুলতে হবে সামনে এবং পিছনের ছবি তোলা হয়ে গেলে নিচে বাটনে আরো চিহ্নতে ক্লিক করে দিন।
রকেট একাউন্ট খোলার নিয়ম
এরপর, পরের পেজে জাতীয় পরিচয় পত্র এর সকল তথ্য অটোমেটিকলি সংগ্রহ করে নিবে। তারপর নিচে নেক্সট বাটনে আরো চিহ্নতে ক্লিক করে দিন ক্লিক করার পর  পরের পেইজে জেন্ডার, ম্যারিড স্ট্যাটাস, আরো অন্যান্য বিষয় কমপ্লিট করে নিচে নেক্সট বাটনে অ্যারো চিহ্নতে ক্লিক করুন।
রকেট একাউন্ট খোলার নিয়ম
এরপর আপনি কি ধরনের লেনদেন করতে চাচ্ছেন অ্যাকাউন্টটি করতে যাচ্ছেন সেটি সিলেক্ট করে নিচে নেক্সট বাটনে ক্লিক করুন। তারপর আপনার মুখমন্ডলের অর্থাৎ ফেসের ছবি চাইবে ফেসের পর নেক্সট বাটনে অ্যারো চিহ্নতে ক্লিক করুন করলে পরের পেজে সকল তথ্য সম্পূর্ণভাবে জমা বা রিসিভ করেছে তারা এখন রকেট একাউন্ট ইন রিভিউ করে দেখবে। 

এরপর ২৪ ঘন্টার মধ্যে একাউন্টটি লেনদেন করার জন্য উপযুক্ত হবে আমার দেখানোর নিয়ম অনুযায়ী রকেট একাউন্ট খোলার নিয়ম সহজেই জানতে পেরেছেন

রকেট একাউন্ট চেক করার কোড

রকেট একাউন্ট চেক করার নিয়ম বা রকেট একাউন্ট চেক করার কোড এটা অনেকেই জানিনা। ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং রকেট একাউন্ট অ্যাপ ছাড়াও ডায়াল কোড ব্যবহার করে অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করা সহ অন্যান্য যাবতীয় লেনদেন করা যায়। বর্তমানে ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং রকেট একাউন্ট দুইটি ভাবে চেক করা যায়।
একটি অ্যাপের মাধ্যমে, অন্যটি ডায়াল কোড ব্যবহার করে একাউন্ট ব্যালেন্স দেখা যায়। রকেট একাউন্ট ব্যালেন্স চেক করার কোডটি হল- *৩২২#। এই ডায়াল কোড ব্যবহার করে বাটন ফোন সহ স্মার্টফোনে ও সকল ধরনের লেনদেন করা যায়। এছাড়াও আপনি *322# ব্যবহার করে রকেট একাউন্টের ব্যালেন্স দেখা যায়। 

আশা করি রকেট একাউন্ট চেক করার নিয়ম জানতে পেরেছেন এখন আরও জানবো রকেট একাউন্টে সুবিধা ও রকেট একাউন্ট খুললে কত টাকা বোনাস পাওয়া যায়।

রকেট একাউন্ট খুললে কত টাকা বোনাস পাওয়া যায়?

ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং নতুন রকেট একাউন্ট খুললে বোনাস পাওয়া যায়। কিন্তু কত টাকা বোনাস পাওয়া যায় এটা আমরা জানি না, আবার অনেকেই জানি। আসলে রকেট অ্যাপস ব্যবহার করে রকেট একাউন্ট খুললে সঙ্গে সঙ্গে ২৫ টাকা বোনাস পাওয়া যায়। আর এ বোনাসের টাকা মোবাইল রিচার্জ করে শেষ করতে হয়। 
রকেট একাউন্ট খুললে কত টাকা বোনাস পাওয়া যায়
সেজন্য নতুন একাউন্ট খুললে অ্যাপের মাধ্যমে খোলা উচিত কারণ অ্যাপের মাধ্যমে একাউন্ট করলে এই ২৫ টাকা বোনাস পাওয়া যায়।

রকেট একাউন্ট সুবিধা গুলো

বর্তমানে আমরা আর্থিক লেনদেনের জন্য কিছু নির্ভরযোগ্য মোবাইল ব্যাংকিং ব্যবহার করে থাকি ঠিক তেমনি দেশের মধ্যে নির্ভরযোগ্য মোবাইল ব্যাংকিং হলো ডাচ বাংলা ব্যাংকের অধীনে থাকা রকেট মোবাইল ব্যাংকিং। বর্তমানে দেশের মধ্যে রকেট মোবাইল ব্যাংকিং ২২ শতাংশ সেবা দিয়ে আসছে রকেট মোবাইল ব্যাংকিং বাংলাদেশের মধ্যে দ্বিতীয় অর্থায়ন প্রতিষ্ঠান।
উপরে আমরা জেনেছি রকেট একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে। কিন্তু এই রকেট একাউন্ট ব্যবহারের অনেক সুবিধা রয়েছে, তাই রকেট একাউন্ট ব্যবহার করলে কি কি সুবিধা রয়েছে সেগুলো পয়েন্ট আকারে দেওয়া হল-
  • ক্যাশ আউট চার্জ হাজারে ১০ টাকা করে কাটে
  • এটিএম থেকে ক্যাশ আউট চার্জ একদম ফ্রি
  • রেমিটেন্স এর চার্জ একদম ফ্রি
  • রকেট এর মাধ্যমে সেলারি দেওয়া হয় যা সম্পূর্ণ ফ্রিতে
  • মোবাইল রিচার্জ একদম ফ্রি
  • রকেট ব্যবহার করে বিল পেমেন্ট খুব সহজে করা যায়
আশা করি ইতিমধ্যেই রকেট একাউন্ট চেক করার নিয়ম ও কিভাবে অ্যাপ ছাড়া রকেট একাউন্টে ডায়াল কোড ব্যবহার করে একাউন্ট দেখা যায় ও রকেট একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন এখন আরও জানবো, রকেট থেকে রিচার্জ করার নিয়ম সম্পর্কে।

রকেট একাউন্ট থেকে রিচার্জ করার নিয়ম

বর্তমানে আমরা অনেকেই ডাচ-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং রকেট একাউন্ট ব্যবহার করে থাকি। কিন্তু এ রকেটের মাধ্যমে সেন্ড মানি ক্যাশ আউট ব্যাংক ট্রান্সফার সকল লেনদেন করে থাকি। এর মধ্যে রকেট থেকে মোবাইলে রিচার্জ করা যায়, এটা আমরা অনেকেই জানিনা তাই রকেট একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম সম্পর্কে জানব চলুন শুরু করা যাক। রকেট একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করার জন্য দুই ভাবে করা যায় একটি ডায়াল কোড ব্যবহার করে অন্যটি অ্যাপের মাধ্যমে।

ডায়াল কোড এর মাধ্যমে মোবাইল রিচার্জ

রকেট থেকে রকেট একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করার জন্য আপনার হাতে থাকা মোবাইল ফোন *322# ডায়াল করে খুব সহজেই মোবাইল রিচার্জ করা যায়। প্রথমে মোবাইল ফোনের ডায়াল প্যাড *৩২২# ডায়াল করে একটি পপ-আপ মেসেজ আসবে সেখানে তিন অপশনে থাকা Top Up অপশনে রিপ্লে করতে হবে। 

এরপর MobiCash Refill অপশন টির রিপ্লে করতে হবে এরপর যে নাম্বারে মোবাইল মোবাইল রিচার্জ করতে চান নম্বরটি বসিয়ে টাকার পরিমাণ দিয়ে পিন নম্বর প্রবেশ করাতে হবে। তাহলেই মোবাইল রিচার্জ করা সম্পূর্ণ হয়েছে এভাবে ডায়াল কোড ব্যবহার করেও মোবাইল রিচার্জ সহ সকল ধরনের লেনদেন করা যায়।

অ্যাপ এর মাধ্যমে মোবাইল রিচার্জ

অ্যাপের মাধ্যমে রকেট একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করা সহজ। এজন্য হাতে থাকা মোবাইল ফোনে প্রথমে রকেট অ্যাপ ইন্সটল করে নিতে হবে অথবা করা থাকলে অ্যাপে লগইন করে মোবাইল রিচার্জ অপশন এ ক্লিক করে নম্বর বসিয়ে টাকার পরিমান বসিয়ে পিন নম্বর দিয়ে খুব সহজেই মোবাইল রিচার্জ করা যায়। তাই অ্যাপের মাধ্যমে মোবাইল রিচার্জ করা খুবই সহজ। আশা করি রকেট একাউন্ট থেকে রিচার্জ করার নিয়ম জানতে পেরেছেন।

লেখক এর মন্তব্য

আজকের আর্টিকেল এর মাধ্যমে আলোচনা করা হয়েছে রকেট একাউন্ট চেক করার নিয়ম ও রকেট একাউন্ট খোলার নিয়ম সহ আরো রকেট সম্পর্কে বিস্তারিত দেখানো বা আলোচনা করা হয়েছে। এই আর্টিকেল পড়ে আপনি উপকৃত হলে দয়া করে আপনার বন্ধুদের সাথে সোশ্যাল মিডিয়া ফেসবুকে পোস্টটি শেয়ার করবেন। আরো কোন বিষয় জানার থাকলে দয়া করে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url