স্মার্ট টিভি কেনার আগে যে বিষয়গুলো মাথায় রাখবেন

স্মার্ট টিভি কেনার আগে যে বিষয়গুলো মাথায় রাখবেন যেন আপনি সুলভ মূল্যে একটি ভালো স্মার্ট টিভি কিনতে পারেন সে বিষয়ে হয়তো আপনারা নানান দুশ্চিন্তায় থাকেন। তাই এই দুশ্চিন্তা দূর করতে আজ আপনাদের সাথে আলোচনা করব বাংলাদেশে স্মার্ট টিভির দাম কত এ সম্বন্ধে।
স্মার্ট টিভি কেনার আগে যে বিষয়গুলো মাথায় রাখবেন
তাহলে চলুন স্মার্ট টিভি কেনার আগে যে বিষয়গুলো মাথায় রাখবেন বা রাখতে হয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক। আজকের আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।
পোস্ট সূচিপত্র

স্মার্ট টিভি কেনার আগে যে বিষয়গুলো মাথায় রাখবেন

স্মার্ট টিভি কেনার আগে যে বিষয়গুলো মাথায় রাখবেন যেন আপনি সুলভ মূল্যে একটি ভালো টিভি ক্রয় করতে পারেন তা নিচে উল্লেখ করা হলো:
  • সাইজ: টিভি কেনার আগে আপনাদের যে বিষয়টি মাথায় রাখতে হবে সেটি হচ্ছে রুমের সাইজ। রুমের সাইজ যেমন সে অনুযায়ী আপনি যদি টিভি কিনেন তাহলে আপনার টিভি দেখতে সুবিধা হবে। তাই রুমের সাইজ অনুযায়ী টিভির সাইজ নির্ণয় করা দরকার।
  • ডিসপ্লে প্রযুক্তি: স্মার্ট টিভি কেনার আগে যে বিষয়গুলো মাথায় রাখবেন তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে টিভির ডিসপ্লে প্রযুক্তি কেমন তা খেয়াল করা। প্রত্যেকটি টেলিভিশনের জন্য এর ডিসপ্লে প্রযুক্তি অনেক গুরুত্বপূর্ণ। কারণ একটি টিভি কেমন ভিডিও আউটপুট দিবে তা সম্পূর্ণ নির্ভর করে এর ডিসপ্লে প্রযুক্তির ওপর। তাই টিভি ডিসপ্লে প্রযুক্তি কেমন তা চেক করে টিভি কিনুন।
  • হাই ডাইনামিক রেঞ্জ: হাই ডাইনামিক রেঞ্জ এমন একটি প্রযুক্তি যা টেলিভিশনের ভিডিও কে প্রয়োজনীয় কালারের মাধ্যমে আরো বাস্তবসম্মত ও প্রাণবন্ত ছবি প্রদান করতে সাহায্য করে। তাই যে টিভিটি আপনি কিনছেন তার কালার সিস্টেমটি কেমন সেটি যাচাই করে তারপরে টিভি কিনুন।

রঙিন টেলিভিশন কে আবিস্কার করেন

রঙিন টেলিভিশন কে আবিস্কার করেন? তার নাম কি? এ সম্বন্ধে হয়তো আমাদের অনেকেরই জানা আছে আবার অনেকেই এমন আছেন যারা রঙিন টেলিভিশন তো দেখেন কিন্তু রঙিন টেলিভিশন কে আবিষ্কার করেছেন তা জানেন না। রঙিন টিভি আবিষ্কার এবং বাজারজাত হয় ১৯২৮ সালে। স্কাটিস প্রকৌশলী জন লগি বেয়ার্ড রঙিন টিভি আবিষ্কার করেন। তিনি ১৯২৮ সালে যান্ত্রিকভাবে ক্যান করা রঙিন টেলিভিশনের একটি প্রদর্শন দেন।

রঙিন টেলিভিশন হল একটি টেলিভিশন সংক্রান্ত প্রযুক্তি যা ছবির রং সম্পর্কিত তথ্যও অন্তর্ভুক্ত করে। রঙিন টেলিভিশন মানগুলির আবিষ্কারটি টেলিভিশনের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ এবং এটি টেলিভিশন নিবন্ধনের প্রযুক্তিতে বর্ণিত হয় এটি প্রথম দিকের টেলিভিশনের প্রযুক্তি এক রঙা বা কালো সাদা টেলিভিশনের উন্নতি হিসেবে বিবেচিত হয়। যেখানে চিত্রটি ধূসর শেড গুলিতে প্রদর্শিত হয়।

টেলিভিশন থেকে কোন রশ্মি বের হয়

টেলিভিশন থেকে কোন রশ্মি বের হয় এবং রঙিন টেলিভিশন থেকে ক্ষতি কেন হয় এ সম্বন্ধে পরিপূর্ণ জ্ঞান থাকা আমাদের সকলেরই উচিত। কারণ এমন কোন বাড়ি নেই যে বাড়িতে বর্তমান সময় টেলিভিশন থাকে না। তাই টেলিভিশনের সুবিধা অসুবিধা ও এর ক্ষতিকর দিক সমূহ থেকে অবগত থাকা আমাদের প্রত্যেকেরই কর্তব্য।
রঙিন টেলিভিশন থেকে যে রশ্মি নির্গত হয় তার নাম হচ্ছে মৃদু রঞ্জন রশ্মি। তবে বাজারে প্রচলিত অনেক গাইড বইয়ে এটার উত্তর গামা দেওয়া আছে যা ভুল উত্তর। আমরা জানি গামা একটা তেজস্ক্রিয় রশ্মি যেটা উচ্চ পরমানবিক সংখ্যা ও উচ্চ পরমানবিক ভর সংখ্যা বিশিষ্ট্য মৌলিক পদার্থ থেকে স্বতঃস্ফূর্ত ভাবে নির্গত হয়।

মোবাইল থেকে কোন রশ্মিটি বের হয়

মোবাইল থেকে কোন রশ্মিটি বের হয় বা আলফা বিটা গামা রশ্মি কাকে বলে এবং এরা কিভাবে কাজ করে এ সম্পর্কে আমাদের অনেকেরই কোন ধারণা নেই। আমরা মোবাইল প্রতি নিয়ত ব্যবহার করছি। বর্তমান সময়ে মোবাইল ছাড়া আমাদের এক মুহূর্ত চলে না। কিন্তু তবুও মোবাইল থেকে কোন রশ্মিটি বের হয় সে সম্পর্কে আমরা অবগত না।

গবেষণা করে জানা গেছে, মুঠোফোন থেকে হাই ফ্রিকোয়েন্সের ইলেকট্রো ম্যাগনেটিক রেডিয়েশন নির্গত হয়। এটি শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। এই ক্ষতিকর তরঙ্গের সঙ্গে মস্তিষ্কে ক্যান্সারের জোক সূত্র থাকতে পারে। এছাড়া শরীরের অন্য কোষ কলা এই ক্ষতিকর তরঙ্গের প্রভাবে ক্ষতির মুখে পড়তে পারে।

রঙিন টেলিভিশন থেকে ক্ষতি কেন

রঙিন টেলিভিশন থেকে ক্ষতি কেন বা কোন কোন বিষয় গুলির জন্য রঙিন টেলিভিশন কাছে থেকে দেখতে নিষেধ করে বিভিন্ন চিকিৎসক গণ তা কি কখনো ভেবে দেখেছেন। রঙিন টেলিভিশনে কি এমন ক্ষতিকর দিক রয়েছে যা আমাদের সমস্ত বিশেষ অঙ্গ প্রত্যঙ্গকে ক্ষতি গ্রস্ত করে সে সমস্ত কিছু সম্বন্ধে অবগত হওয়া আমাদের প্রত্যেকের জন্যই খুবই জরুরী।

রঙিন টেলিভিশন থেকে যে ক্ষতিকর রশ্মি নির্গত হয় তার নাম হচ্ছে মৃদু রঞ্জন রশ্মি। আমরা বিভিন্ন সময় বিভিন্ন টেকনোলজি বিষয়ক বইয়ে এটার উত্তর গামা আছে বলে দেখেছি। কিন্তু এ উত্তরটি সম্পূর্ণ ভুল। টিভির পর্দায় ফসফর থাকে ইলেকট্রন যখন এই ফসফরকে আঘাত করে তখন এখান থেকে মৃদু রঞ্জন রশ্মি নির্গত হয়।

আলফা বিটা গামা রশ্মি কাকে বলে

আলফা বিটা গামা রশ্মি কাকে বলে বা আলফা বিটা গামা রশ্মি কি এ সম্বন্ধে হয়তো আমাদের অনেকেরই কোন ধারণা নেই। আলফা বেটা গামা রশ্মি হলো এক ধরনের তড়িৎ চৌম্বকীয় বিকিরণ। এগুলোর তরঙ্গ দৈর্ঘ্য খুব ছোট যা উচ্চ শক্তির সাথে মিলিত। আলফা রশ্মি হলো সবচেয়ে কম শক্তিশালী, বিটা রশ্মি হল মধ্যম শক্তিশালী এবং গামা রশ্মি হল সবচেয়ে শক্তিশালী। আলফা রশ্মি হলো হিলিয়াম পরমাণুর নিউক্লিয়াসের সমতুল্য।

বাংলাদেশে স্মার্ট টিভির দাম কত

বাংলাদেশে স্মার্ট টিভির দাম কত হতে পারে এবং স্মার্ট টিভি কেনার আগে যে বিষয় গুলো মাথায় রাখবেন বা রাখা উচিত সে সম্পর্কে আমাদের অনেকেরই হয়তো সাধারণ কিছু ধারণা আছে। কিন্তু টিভি প্রতিটি বাড়ি বাড়িতেই একটি কমন সামগ্রী হলেও এটি কিন্তু সচারাচারই কেনা হয় না। কারণ একটি টিভি কিনে অন্তত পাঁচ বছর পর্যন্ত আরামে ব্যবহার করা যেতে পারে। তাই বর্তমানে বাংলাদেশে স্মার্ট টিভির দাম কত বা বর্তমান সময়ে ভালো মানের মধ্যে সবচেয়ে কম দামের টিভিটি কোনটি তা নির্বাচন করা সবচেয়ে প্রথম কাজ।
আরো পড়ুন: ১০০০ টাকার মধ্যে বাটন মোবাইল কোন গুলো জেনে নিন
বর্তমান সময়ে মাত্র ৮ হাজার টাকা খরচ করে বাংলাদেশ স্মার্ট টিভি কেনা যায় তবে উন্নত প্রযুক্তি সম্পন্ন স্মার্ট টিভি কিনতে ১৫ হাজার টাকার বেশি খরচ পরতে পারে। এছাড়াও স্মার্ট বিশিষ্ট এবং প্যানেল প্রযুক্তি ভিত্তিক ১২ লাখ টাকা দামের বড় সাইজের স্ক্রিন সম্পন্ন স্মার্ট টিভি বাংলাদেশে পাওয়া যায়। তবে ৮ থেকে ১০ হাজার টাকা মূল্যের টিভিটি দামের সাশ্রয়ী ও টেকসই।

বিটিভির প্রথম নাটকের নাম কি

বিটিভির প্রথম নাটকের নাম কি ও বিনোদনের দিক থেকে প্রথম সম্প্রচারিত অনুষ্ঠান কোন গুলো তা নিচে দেওয়া হল:
বিটিভির প্রথম নাটকের নাম কি
  • বাংলাদেশ টেলিভিশন: ২৫ ডিসেম্বর ১৯৬৪ সালে বর্তমান রাজউক ভবনের বিটিভির প্রথম অফিস চালু হয়। আব্বাস উদ্দীনের মেয়ে ফেরদৌসী রহমান ছিলেন বাংলাদেশ টেলিভিশনের প্রথম শিল্পী।
  • নাটক: বিটিভিতে প্রথম সম্প্রচারিত নাটক হল একতলা ও দোতালা। যা সম্প্রচারিত হয় ২৭ ফেব্রুয়ারি ১৯৬৫ সালে।
  • গান: বিটিভিতে প্রথম গান সম্প্রচারিত হয়েছিল আবু হেনা মোস্তফা কামালের লেখা ওই যে আকাশ নীল হলো আজ।
  • রামপুরা টিভি কেন্দ্র: বাংলাদেশের প্রথম রামপুরা টিভি কেন্দ্র প্রতিষ্ঠিত হয় ১৯৭৫ সালে।

টেলিভিশন আবিষ্কারের ইতিহাস

টেলিভিশন আবিষ্কারের ইতিহাস সম্পর্কে তথ্য পাওয়া গেছে যে ব্রিটিশ বিজ্ঞানী জন লগি বেয়ার্ড ১৯২৬ সালে প্রথম টেলিভিশন আবিষ্কার করেন। সাদা কালো ছবি দূরে বৈদ্যুতিক সম্প্রচারে পাঠাতে সক্ষম হন। এরপর রুশ বংশভূত প্রকৌশলী আইজ্যাক শোয়েনবারগের কৃতিত্বে ১৯৩৬ সালে প্রথম টিভি সম্প্রচার শুরু করে বিবিসি। টেলিভিশন বাণিজ্যিক ভিত্তিক চালু হয় ১৯৪০ সালে।

টিভির যাত্রা শুরু হয় কবে

টিভির যাত্রা শুরু হয় কবে থেকে বা রঙিন টেলিভিশন কে আবিস্কার করেন সে সম্বন্ধে জানার আগ্রহ আমাদের অনেকের মাঝে বিরাজমান। দক্ষিণ এশিয়ার মধ্যে প্রথম একটি দেশ যেখানে টেলিভিশন চালু করা হয়। ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর পূর্ব পাকিস্তান আমলে বাংলাদেশের টেলিভিশন সম্প্রচার শুরু হয়। সেই সময় পাকিস্তান টেলিভিশন কর্পোরেশন ঢাকায় একটি টেলিভিশন কেন্দ্র স্থাপন করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পর এটির নাম পরিবর্তন করে বাংলাদেশ টেলিভিশন নামকরণ করা হয়।

বিটা রশ্মি কাকে বলে

বিটা রশ্মি কাকে বলে? বিটা কণিকা যাকে বিটা রশ্মি বা বিটা বিকিরণও বলা হয়। একটি উচ্চশক্তি উচ্চগতির ইলেকট্রন বা পজিট্রন প্রক্রিয়া চলাকালীন সময়ে পরমাণু নিউক্লিয়াসের তেজস্ক্রিয় ক্ষয়ের মাধ্যমে নির্গত হয়। বিটা ক্ষয়ের দুইটি রূপ রয়েছে। যেগুলো যথাক্রমে ইলেকট্রন এবং পজিট্রন উৎপাদন করে।
বিটা রশ্মি কাকে বলে
কিন্তু আলফা কণার তুলনায় কম আয়নিক হিসেবে বিবেচনা করা হয়। কারণ বিকিরণের আয়নিক প্রভাব যত বেশি হয় জীবন্ত টিস্যুর ক্ষতি করার ক্ষমতা তত বেশি হয়। তবে এর ফলে বিকিরণের অনুপ্রবেশ শক্তিও কম হয়। বিটা কণা হচ্ছে এক ধরনের আয়নন বিকিরণ।

টেলিভিশনের গঠন কি

টেলিভিশনের গঠন কি? এ বিষয়ে আপনাদের কি কোন ধারণা আছে। টেলিভিশন মূলত তিনটি প্রযুক্তির সমন্বয়ে সৃষ্টি হয়। টিভি ক্যামেরা যার কাজ হচ্ছে শব্দ ও ছবিকে তড়িৎ চৌম্বকীয় সংকেতে রূপান্তরিত করা। টিভি ট্রান্স মিটার যার কাজ হচ্ছে এই সংকেত কে বেতার তরঙ্গের মাধ্যমে প্রেরণ করা এবং টিভি সেট যার কাজ হচ্ছে এই সংকেত গ্রহণ করে তাকে আগের ছবি ও শব্দের রূপান্তরিত করা। সাধারণত ক্যামেরা দিয়ে তোলা ছবিকে দুই ভাগে ভাগ করা যায়। যেমন স্থিরচিত্র ও চলচ্চিত্র।

বিটা কিভাবে ক্ষয় হয়

বিটা কিভাবে ক্ষয় হয় এ বিষয়ে সম্বন্ধে প্রায় সময় আমরা অনুসন্ধান করার চেষ্টা করি কখনো বা বিভিন্ন বই প্রস্তুত থেকে আবার কখনো গুগল থেকে। নিউক্লিয়ার পদার্থবিজ্ঞানে বিটা ক্ষয় হলো এক ধরনের তেজস্ক্রিয় ক্ষয় যেখানে বিটা রশ্মি ও নিউট্রন নির্গত হয় পরমাণুর নিউক্লিয়াস থেকে। যেমন: ইলেকট্রন নির্গত হওয়ার পর প্রোটন নিউট্রনে পরিণত হয়। তাই বিটা ক্ষয় হল দুর্বল নিউক্লিয় বলের একটি ফলাফল।

গামা রশ্মি কি

গামা রশ্মি কি তা কি জানেন? গামা রশ্মি বা গামা বিকিরণ এক প্রকার উচ্চ কম্পাঙ্কের খুব ছোট তরঙ্গ দৈর্ঘ্য যা তড়িৎ চৌম্বকীয় বিকিরণ। ইহা বিভিন্ন সাব এটমিক কণার মিথস্ক্রিয়া। যেমন ইলেকট্রন পজিট্রন, পাইয়ন, অবক্ষয়, তেজস্ক্রিয় অবক্ষয়, ফিউশন বিক্রিয়া, ফিশন বিক্রিয়া, বিপরীত কম্পন, ইত্যাদির মাধ্যমে তৈরি হয়।

শেষ কথা

উপরে উক্ত আর্টিকেলে আজ আপনাদের সাথে আলোচনার মুখ্য বিষয় ছিল স্মার্ট টিভি কেনার আগে যে বিষয় গুলো মাথায় রাখবেন সে সম্পর্কে। সাথে আরও আলোচনা করেছি টেলিভিশন থেকে কোন রশ্মি বের হয় এবং এর সুবিধা ও অসুবিধা সম্বন্ধে। আশাকরি আজকের আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। 

আজকের আর্টিকেলটি পড়ে আপনার কোন কোন বিষয়গুলি ভালো লেগেছে এবং আপনি কতটুকু উপকৃত হয়েছেন তা কমেন্ট বক্সে অবশ্যই জানাবেন। এমনই গুরুত্বপূর্ণ ও শিক্ষনীয় আর্টিকেল প্রতিদিন পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করবেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url