গুগল ক্রোম থেকে ভিডিও ডাউনলোড করার নিয়ম

৩০টি সেরা গুগল ক্রোম প্লাগ কানেকশন গুগল ক্রোম থেকে ভিডীও ডাউনলোড করার নিয়ম আমরা অনেকেই জানিনা। সাধারণত আমরা সবাই গুগল ক্রোম ব্যবহার করি। আমাদের প্রয়োজনীয় কোন যদি ভিডিও ডাউনলোড করতে হয় তাহলে কিভাবে করব এই বিষয় গুলো জেনে নিন। গুগল হচ্ছে পৃথিবীর সবথেকে বড় সার্চ ইঞ্জিন।
গুগল-ক্রোম-থেকে-ভিডিও-ডাউনলোড-করার-নিয়ম
সাধারণত আমাদের ফোনে গুগল ক্রোম থাকে। যদি গুগল ক্রোম থেকে কোন ভিডিও ডাউনলোড করতে হয় তাহলে গুগল ক্রোম থেকে ভিডীও ডাউনলোড করার নিয়ম জানুন।

সূচিপত্রঃ গুগল ক্রোম থেকে কিভাবে ভিডীও ডাউনলোড করতে হয় তার নিয়ম বিস্তারিত জেনে নিন

গুগল ক্রোম থেকে ভিডীও ডাউনলোড করার নিয়ম

গুগল ক্রোম থেকে ভিডীও ডাউনলোড করার নিয়ম সম্পর্কে আমরা অনেকেই জানতে চাই। কারণ আমরা সবাই গুগল ক্রোম এই ব্রাউজারটি ব্যবহার করে থাকি। সাধারণত অন্যান্য ব্রাউজার এর সাইডে গুগল ক্রোম এর বেশ কিছু সুবিধা রয়েছে। গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করার ফলে খুব সহজেই ভিডিও বলুন আর অডিও বলুন সবকিছুই ডাউনলোড করা যায়। কিন্তু অন্যান্য ব্রাউজারে বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে।

আরো পড়ুনঃ সেরা দশটি গুগল ক্রোম ভিপিএন এক্সটেনশন সম্পর্কে জানুন

গুগল ক্রোম বিভিন্ন ধরনের ওয়েবপেজ থেকে খুব সহজেই ভিডিও ডাউনলোড করতে সক্ষম। সাধারণত প্রতিটি ভিডিওর পাশে একটি ডাউনলোড বাটন থাকে। সাধারণত এই ডাউনলোড বাটনের ওপরে ক্লিক করার পরেই ভিডিও ডাউনলোড হতে শুরু করে। সাধারণত এই জন্য আপনাকে একটি প্লাগইন ব্যবহার করতে হবে। সাধারণত মার্কেটে বিভিন্ন ধরনের প্লাগইন ব্যবহার করা হয় এর মধ্যে উল্লেখযোগ্য হলো ভিডিও ডাউনলোডার প্রফেশনাল এছাড়া আরো বেশ কিছু রয়েছে।

সাধারণত এই প্লাগইন গুলোকে আপনার ল্যাপটপ অথবা মোবাইলে ডাউনলোড করে রাখতে হবে। এরপরে গুগল ক্রোমে সার্চ করে অ্যাড এক্সটেনশন এর ওপরে ক্লিক করে সাধারণত এই প্লাগইন  গুলোকে আপনার ল্যাপটপের সাথে যুক্ত করতে হবে। এছাড়া আরো একটি নিয়ম রয়েছে সাধারণত আপনি বাহ্যিক ভুল ব্যবহার করে ডাউনলোড করতে পারেন যেমন ইউটিউব, facebook ইত্যাদি।

  • যেহেতু আপনি গুগল ক্রোম থেকে ভিডিও ডাউনলোড করতে যাচ্ছেন তাই প্রথমে আপনাকে এই ব্রাউজারটি ওপেন করতে হবে।
  • এরপরে আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান সাধারণত সেই ভিডিওটি অনুসন্ধান করতে হবে। অনুসন্ধান করে আপনার সামনে নিয়ে আসতে হবে।
  • সাধারণত আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান তার আশেপাশে খেয়াল করবেন যে কোথায় ডাউনলোড বাটন লেখা রয়েছে।
  • যদি ডাউনলোড বাটন দেখতে পান তাহলে সে বাটনের উপরে ক্লিক করুন। অল্প সময়ের মধ্যেই আপনার ভিডিওটি ডাউনলোড হয়ে আপনার মোবাইল অথবা ল্যাপটপের ডাউনলোড ফাইল এর মধ্যে চলে যাবে।

গুগল ক্রোম কি

গুগল ক্রোম কি? এই বিষয়টি আমরা অনেকেই জানিনা। সাধারণত আমরা যখন নতুন একটি স্মার্ট ফোন কিনি তখন আগে থেকেই আমাদের মোবাইলের গুগল ক্রোম নামে একটি অ্যাপস থাকে। আপনাদের জানার সুবিধার্থে বলে রাখি যে গুগল ক্রোম হলো গুগলের তৈরি একটি ওয়েব ব্রাউজার। সাধারণত আমরা সবাই গুগল এর সাথে পরিচিত কারণ গুগল হলো পৃথিবীর সব থেকে বড় সার্চ ইঞ্জিন।

গুগল ক্রোম একটিভ ব্রাউজার সাধারণত অনেকেই ব্রাউজার কি? এ বিষয়টি বুঝেনা। তাই প্রথমে আমরা ব্রাউজার এই বিষয়টি সম্পর্কে জেনে নেব। আমরা যখন google ব্যবহার করি বিভিন্ন ধরনের ছবি ভিডিও এবং অডিও ডাউনলোড করতে হয়। সাধারণত ব্রাউজার থাকলে খুব সহজে আমরা এই ছবি এবং ভিডিওগুলোকে ডাউনলোড করতে পারি। সাধারণত যার মাধ্যমে খুব সহজে কোন ধরনের ছবি অনুসন্ধান করে বের করা যায় সাধারণত তাকেই ব্রাউজার বলে।

তাহলে আমরা জানতে পারলাম যে ব্রাউজার এমন একটি সফটওয়্যার যার মাধ্যমে অল্প সময়ের মধ্যে যেকোনো ধরনের ওয়েব পেজ ওয়ার্ল্ড ওয়াইড অথবা লোকাল এরিয়া নেটওয়ার্ক এ অবস্থান করা ছবি ভিডিও অথবা যেকোনো ধরনের অডিও খুঁজে বের করা যায় এবং সেগুলোকে ডাউনলোড করা যায়। গুগল ক্রোম এ ধরনের একটি ব্রাউজার। সাধারণত মানুষ প্রতিনিয়ত এর বিভিন্ন ধরনের তথ্য জানার জন্য বিভিন্ন ধরনের ব্রাউজার ব্যবহার করে থাকে।

এই গুগল ক্রোম ব্রাউজার থেকে ২০০৮ সালে প্রথম মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর সাথে প্রকাশিত করা হয়েছিল। গুগলের সাবেক প্রধান নির্বাহী ৬ বছর চেষ্টা করেছিলেন এই ধরনের একটি ওয়েব ব্রাউজার তৈরি করার। তাহলে আমরা জানতে পারলাম যে ক্রোম ব্রাউজার হল একটি সার্চ ইঞ্জিন যেখানে খুব সহজেই আমরা বিভিন্ন ধরনের তথ্য খুঁজে বের করতে পারবে এবং সেটিকে ডাউনলোড করতে পারব।

গুগল ক্রোম ডাউনলোড

গুগল ক্রোম ডাউনলোড কিভাবে করতে হবে চলুন বিষয়টি জেনে নেওয়া যাক। বর্তমান সময়ে প্রতিটি মোবাইলে আগে থেকেই গুগল এবং গুগল ক্রোম এ ধরনের ব্রাউজার গুলো দেওয়া থাকে। তবে আপনার মোবাইলে যদি এই ধরনের ব্রাউজার না থাকে তাহলে আপনি কি করবেন? সাধারণত আমরা বিভিন্ন প্রয়োজনে গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করে থাকি। তাই আপনাকে প্রয়োজন মেটানোর জন্য অবশ্যই google ক্রোম ব্রাউজারটি ডাউনলোড করে নিতে হবে।

গুগল ক্রোম ব্রাউজারটি ডাউনলোড করা খুবই সহজ। সাধারণত এটি ডাউনলোড করার জন্য আপনাকে বেশ কিছু নিয়ম অনুসরণ করতে হবে। আপনার মোবাইল অথবা ল্যাপটপে যেই ব্রাউজার রয়েছে সাধারণত সেখানে গিয়ে গুগল ক্রোম লিখে সার্চ করতে হবে। সার্চ করার পরেই দেখবেন আপনার সঙ্গে বেশ কিছু ওয়েবসাইট চলে আসবে যেখানে গুগল ক্রোম লেখা রয়েছে তার উপরে ক্লিক করে আপনাকে ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে।

গুগল ক্রোম কোন ধরনের সফটওয়্যার

গুগল ক্রোম থেকে ভিডীও ডাউনলোড করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। সাধারণত আমরা অনেকেই জানিনা গুগল ক্রোম কোন ধরনের সফটওয়্যার? গুগল ক্রোম হলো একটি দ্রুতগতিসম্পন্ন এবং সহজে ব্যবহার করা যায় এ ছাড়া নিরাপদ একটি ব্রাউজার। অ্যান্ড্রয়েড এর জন্য প্রথমে গুগল ক্রোম তৈরি করা হয়েছিল সাধারণত এখান থেকে বিভিন্ন ধরনের ওয়েবসাইট সার্চ করা যায় এবং বিভিন্ন ধরনের বিষয় এর সুবিধা পাওয়া যায়।

গুগল ক্রোম হলো একটি ওপেন সোর্স সফটওয়্যার। সাধারণত বেশ কিছু সফটওয়্যার রয়েছে যেগুলো আমাদেরকে কিনে তারপরে ব্যবহার করতে হয়। তবে আপনি যদি গুগল ক্রোম ব্যবহার করতে চান তাহলে কোন ধরনের খরচ করতে হবে না। তাছাড়া গুগল ক্রোম ডাউনলোড করার সময় কোন ধরনের অর্থ খরচ করতে হবে না। আপনার স্মার্ট ফোন এবং কম্পিউটারে ডাউনলোড করা যায়। তাই এদিকে ওপেন সোর্স সফটওয়্যার বলা যায়।

গুগল ক্রোম এর ব্যবহার

গুগল ক্রোম এর ব্যবহার কিভাবে করতে হয়? সাধারণত অনেকের কাছেই এ বিষয়টি জানা নেই। আপনি যদি গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করতে চান তাহলে আপনাকে বেশ কিছু নিয়ম অনুসরণ করতে হবে। সাধারণত আমরা গুগল ক্রোম থেকে ভিডিও অডিও ছবি যে কোন ধরনের বিষয় ডাউনলোড করতে পারি। যারা ডাউনলোড করার নিয়ম জানেন না তাদের জন্য গুগল ক্রোম থেকে ভিডীও ডাউনলোড করার নিয়ম উল্লেখ করা হয়েছে।

গুগল-ক্রোম-এর-ব্যবহার

গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করতে হলে আপনাকে অবশ্যই একটি জিমেইল ওপেন করতে হবে। জিমেল না থাকলে আপনি কখনোই ক্রোম ব্রাউজার ব্যবহার করতে পারবেন না। কারণ জিমেইল এর মাধ্যমে ক্রম ব্রাউজার চালু হবে এবং আপনি কি সার্চ করছেন কি ডাউনলোড করছেন এ বিষয় গুলো আপনার জিমেইলের সাথে যুক্ত হবেন। তাই এই ব্রাউজারটি ব্যবহার করার জন্য আপনাকে প্রথমে একটি জিমেইল ওপেন করে নিতে হবে।

জিমেল ওপেন করার পরে গুগল ক্রোম ব্রাউজার এর মধ্যে প্রবেশ করতে হবে। সাধারণত এখন আপনি আপনার প্রয়োজনীয় সকল বিষয় কোন সন্ধান করতে পারবেন। তাছাড়া আপনার যদি মনে হয় যে আপনার এ বিষয়টি ডাউনলোড করতে হবে। তাহলে খুব সহজেই পাশে থাকার ডাউনলোড বাটনে ক্লিক করে অথবা অন্যান্য কোন অ্যাপস ব্যবহার করে সেই ভিডিও ছবি অথবা অডিও ডাউনলোড করে নিতে পারেন।

গুগল ক্রোম এর প্রধান কাজ কি

গুগল ক্রোম এর প্রধান কাজ কি? সাধারণত এই ধরনের প্রশ্ন অনেকেই পড়ে থাকে। বিশেষ করে যারা গুগল ক্রোম ব্রাউজার সম্পর্কে তেমন কোন ধারণা রাখেনা তাদের মুখে এই প্রশ্নটি বেশি শোনা যায়। আপনাদের ইতিমধ্যেই জানানো হয়েছে যে গুগল ক্রোম ব্রাউজার হল একটি সার্চ ইঞ্জিন ব্রাউজার এটিকে ওপেন সোর্স ব্রাউজার হিসেবে বিবেচনা করা হয়। কারণ এটি ব্যবহার করার জন্য অথবা ডাউনলোড করার জন্য কোন খরচ করতে হয় না।

গুগল ক্রোম ব্রাউজারে সকল ধরনের ছবি থেকে শুরু করে ভিডিও খুঁজে পাওয়া যায়। সাধারণত google chrome ব্রাউজার এর যে সকল সুবিধা রয়েছে সাধারণত এগুলোই এর কাজ। আপনাদের জানিয়ে রাখি যে গুগল ক্রোম এর প্রধান কাজ হল আমাদেরকে বিভিন্ন ধরনের তথ্য সম্পর্কে অবগত করা। আমরা যে বিষয়গুলো জানি না সাধারণত আমরা যদি গুগল ক্রমে গিয়ে সেটি অনুসন্ধান করি তাহলে ওই ধরনের যত তথ্য রয়েছে সবগুলো আমাদেরকে জানিয়ে দেবে।

তাছাড়া গুগল ক্রোম এর আরো একটি সুবিধা রয়েছে। এই সুবিধাটি হল গুগল ক্রোম ব্যবহার করে আমরা খুব সহজেই আমাদের প্রয়োজনে ছবি, ভিডিও অডিও থেকে শুরু করে সকল বিষয় ডাউনলোড করতে পারব। আর এই ডাউনলোড অথবা অনুসন্ধান করার জন্য গুগল ক্রোম ব্রাউজারে কোন ধরনের চার্জ প্রযোজ্য নয়। তাহলে আমরা বলতে পারি যে গুগল ক্রোম এর প্রধান কাজ হল আমাদেরকে বিভিন্ন ধরনের তথ্য জানানো।

গুগল ক্রোম এর সুবিধা অসুবিধা

গুগল ক্রোম এর সুবিধা অসুবিধা সম্পর্কে জেনে নেওয়া যাক। গুগল ক্রোম ব্রাউজার এর অসুবিধা চাইতে সুবিধা বেশি রয়েছে। আপনি যদি আগে থেকেই গুগল ক্রোম ব্যবহার করে থাকেন তাহলে আপনার এই বিষয় গুলো আশা করি জানার প্রয়োজন নেই। সাধারণত যারা প্রথমবার গুগল ক্রোম এই নামটি শুনেছে এবং ব্যবহার করছে সাধারণত তাদের জন্য এর সুবিধা এবং অসুবিধা সম্পর্কে জানতে হবে।

গুগল ক্রোম এর সুবিধা সমূহঃ

  • গুগল ক্রোম ব্যবহার করা খুবই সহজ।
  • গুগল ক্রোম অন্যান্য ব্রাউজার এর চাইতে হাই স্পিডের হয়ে থাকে।
  • গুগল ক্রোম ব্রাউজারে অনেক এক্সটেনশন রয়েছে।
  • গুগল ক্রোম ব্রাউজার খুব সহজে ইন্সটল করা যায় এবং আনইন্সটল করা যায়।
  • গুগল ক্রোম ব্যবহার করা অনেকটাই নিরাপদ এবং সুরক্ষিত।
  • গুগল ক্রোম ব্রাউজার বিভিন্ন ডিভাইসের ব্যবহার করা যায়।
  • গুগল ক্রোম ব্রাউজারে ডাউনলোড করা খুব সহজ।

গুগল ক্রোম এর অসুবিধা সমূহঃ

  • আপনি গুগল ক্রোমে কোন ধরনের বিষয় অনুসন্ধান করছেন এগুলো গুগল ট্রাকিং করে।
  • সাধারণত গুগল ক্রোমে অনুসন্ধান করার প্রতিটি বিষয় হিস্টরিতে জমা থাকে।
  • ডিফল্ট ব্রাউজার পরিবর্তন হয়ে যায়।

গুগল ক্রোম ব্রাউজার কিভাবে তৈরি হয়

গুগল ক্রোম থেকে ভিডীও ডাউনলোড করার নিয়ম সম্পর্কে জেনেছেন। কিন্তু আপনি কি জানেন গুগল ক্রোম ব্রাউজার কিভাবে তৈরি হয়েছে। সাধারণত আমরা সবাই এর সুবিধা গুলো গ্রহণ করে থাকি কিন্তু এটি তৈরি হলো কিভাবে এ সম্পর্কে আমাদের তেমন কোন ধারণা নেই। আমরা ইতিমধ্যে জানিয়েছি যে google এর সাবেক প্রধান নির্বাহী এই ব্রাউজারটিকে তৈরি করার জন্য ছয় মাস চেষ্টা করেছিলেন।

গুগল-ক্রোম-ব্রাউজার-কিভাবে-তৈরি-হয়

আরো পড়ুনঃ ৩৮ টি সেরা গুগল ক্রোম এক্সটেনশন সম্পর্কে জানুন

সাধারণত তখন google এই কোম্পানিটি তেমন জনপ্রিয় ছিল না এবং ছোট একটি কোম্পানি ছিল। সাধারণত তখন এই ওয়েব ব্রাউজার এর প্রতিযোগিতায় ছিল তুঙ্গে। যেহেতু google ছোট একটি কোম্পানি ছিল তাই সাবেক প্রধান নির্বাহী এই প্রতিযোগিতামূলক বাজারে প্রবেশ করতে চাননি। কিন্তু পরবর্তীতে সের্গেই ব্রিন ও ল্যারি পেইজ এই দুজনকে নিয়ে গুগল আরো বেশি জনপ্রিয় হয়ে ওঠে।

গুগল ক্রোম থেকে অডিও ডাউনলোড করার নিয়ম

গুগল ক্রোম থেকে অডিও ডাউনলোড করার নিয়ম অনেকেই জানতে চাই। সাধারণত আপনি গুগল থেকে অডিও ডাউনলোড করে অথবা ভিডিও ডাউনলোড করুন আপনাকে একই নিয়মে ডাউনলোড করতে হবে। আমরা ইতিমধ্যেই গুগল ক্রোম থেকে কিভাবে ভিডিও ডাউনলোড করতে হয়? এ বিষয়টি সম্পর্কে জানিয়েছে। আশা করি আপনি এই নিয়মেই অডিও ডাউনলোড করবেন।

সাধারণত অনেক সময় আমাদেরকে অডিও ডাউনলোড করতে হয়। যদি আপনার অডিও ডাউনলোড করার প্রয়োজন পড়ে তাহলে প্রথমে আপনাকে সেই অডিওটি খুঁজে বের করতে হবে গুগল ক্রোম ব্রাউজারে অনুসন্ধান করে। সাধারণত এরপরে এর আশেপাশের কোন ধরনের ডাউনলোড বাটন আছে কিনা এই বিষয়টি খুঁজে বের করতে হবে। ডাউনলোড বাটন এর উপরে ক্লিক করলেই তথ্যটি ডাউনলোড হয়ে যাবে।

লেখকের শেষ মন্তব্য

গুগল ক্রোম থেকে ভিডীও ডাউনলোড করার নিয়ম বিস্তারিত উল্লেখ করা হয়েছে। গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করে থাকেন অথবা করতে চান তাহলে আপনাকে অবশ্যই এই বিষয় গুলো সম্পর্কে ধারণা নিয়ে নিতে হবে। কারণ গুগল ক্রোম ব্রাউজার হল পৃথিবীর সব থেকে বড় সার্চ ইঞ্জিন। সাধারণত এখানে আপনি বিভিন্ন ধরনের তথ্য খুব সহজেই খুঁজে পাবেন।

আশা করি আমাদের এই আর্টিকেল থেকে ক্রোম ব্রাউজার সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক বিষয় নিয়মিত জানতে হলে আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url