অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২৪ নতুন উপায়ে

অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম একদম সহজ। বর্তমানে বাংলাদেশের মধ্যে খুবই জনপ্রিয় অনলাইন মোবাইল ব্যাংকিং মাধ্যম হলো বিকাশ। বাংলাদেশের বেশিরভাগ মানুষ অনলাইন মোবাইল ব্যাংকিং বিকাশ একাউন্ট ব্যবহার করে থাকে। কিন্তু বাংলাদেশের বেশিরভাগ মানুষ বিকাশ একাউন্ট খোলার নিয়ম ও বিকাশ একাউন্টে টাকা দেখার উপায় জানেনা। 
অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম
তাই কি করে অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম বা উপায় রয়েছে বিস্তারিত এই আর্টিকেলের মধ্যে আলোচনা করেছি। শুধু তাই নয় আমি আরো এই আর্টিকেলের মধ্যে বাটন মোবাইলে বিকাশ খোলার নিয়ম বা পদ্ধতি এবং বিকাশ একাউন্ট চেক করার উপায় ও বিকাশ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। তাই মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়ুন।

ভূমিকা

অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার জন্য আপনাকে কোথাও যেতে হবে না। খুব সহজে ঘরে বসে থেকে আপনার মোবাইল ফোনের মাধ্যমে অ্যাপ ছাড়া নতুন বিকাশ একাউন্ট খুলতে পারবেন এর জন্য শুধুমাত্র একটি মোবাইল ফোনের দরকার হবে। অ্যাপ ছাড়া কি করে একটি নতুন বিকাশ একাউন্ট খুলবেন, কিভাবে বিকাশ একাউন্ট লগইন করবেন এবং কি করে বিকাশ ব্যালেন্স চেক করবেন সকল কিছু বিস্তারিত নিচে দেওয়া হল।

বিকাশ একাউন্ট খোলার জন্য যা যা প্রয়োজন

আমাদের মনের মধ্যে কমন প্রশ্ন হচ্ছে, একটি নতুন বিকাশ একাউন্ট খোলার জন্য কি কি লাগবে। একটি বিকাশ একাউন্ট বেশ কয়েকটি উপায়ে খোলা যায়। সকল উপায়ে নুতন বিকাশ একাউন্ট খোলার জন্য একই ধরনের ডকুমেন্ট লাগে। বিকাশ একাউন্ট খোলার জন্য যে সকল ডকুমেন্ট লাগে নিচে পয়েন্ট আকারে দেওয়া হল। 

আরো আলোচনা করা হলো কি কি উপায়ে একটি নতুন বিকাশ একাউন্ট খোলা যায়।
  • মোবাইল ফোন
  • জাতীয় পরিচয় পত্র (মূলকপি ও ফটোকপি)
  • এক কপি পাসপোর্ট সাইজের ছবি
এ সকল ডকুমেন্ট সঙ্গে থাকলেই সকল পদ্ধতির মাধ্যমে একটি নতুন বিকাশ একাউন্ট খোলা যায়। আরো বিস্তারিত নিচে

মোবাইল মেনু অ্যাক্টিভেট করে অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম

  • মোবাইল মেনুতে *২৪৭# ডায়াল করুন
  • "অ্যাক্টিভেট মোবাইল মেনু" বেছে নিন
  • বিকাশ একাউন্টের জন্য ৫ ডিজিটের পিন নম্বর দিন
  • পুনরায় ৫ ডিজিটের পিন প্রবেশ করান
  • পাঁচ ডিজিটের পিন নম্বর কনফার্ম করুন
এই সকল প্রক্রিয়া সম্পূর্ণ করার পর আপনার ফোন নম্বরটি বিকাশ একাউন্ট নম্বর এর জন্য গণ্য হবে। তবে হাঁ, আপনার বিকাশ একাউন্ট এর পিন নম্বরটি কারো সাথে শেয়ার করবেন না। এখন আপনি আপনার বিকাশ নম্বরটি দিয়ে যে ধরনের লেনদেন করতে পারবেন মোবাইল রিচার্জ, অ্যাড মানি, ক্যাশ ইন এ সকল লেনদেন করতে পারবেন। 

সেন্ড মানি ক্যাশ আউট করার জন্য আপনাকে KYC ফরম বা তথ্য যাচাই করতে হবে। KYC ফরম বা তথ্য যাচাই হয়ে গেলে আপনি ৭২ ঘণ্টার মধ্যে ক্যাশ আউট, সেন্ড মানি, পেমেন্ট ও অন্যান্য বিকাশের সেবা ব্যবহার করতে পারবেন। আপনার একাউন্টটি সম্পূর্ণভাবে সক্রিয় হলে আপনি দিনরাত 24 ঘন্টা বিকাশের সকল সুবিধা ব্যবহার করতে পারবেন। 

আশা করি এই আর্টিকেলের মাধ্যমে মোবাইল মেনু ব্যবহার করে অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম জানতে পেরেছেন। এই আর্টিকেল এর মধ্যে আমি আরো আলোচনা করেছি নতুন বিকাশ একাউন্ট খোলার নিয়ম ও বিকাশ একাউন্ট দেখার নিয়ম এবং অ্যাপ দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম তাই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

অ্যাপ দিয়ে নতুন বিকাশ একাউন্ট খোলার নিয়ম

অ্যাপ দিয়ে নতুন বিকাশ একাউন্ট খোলার নিয়ম একদম সহজ। অ্যাপের মাধ্যমে নতুন একটি বিকাশ একাউন্ট খুলতে হলে, প্রথমেই আপনাকে গুগল প্লে স্টোর থেকে বিকাশ অ্যাপ ডাউনলোড করতে হবে। অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। অ্যাপ ডাউনলোড করার পর নতুন বিকাশ একাউন্ট খোলার জন্য যা প্রয়োজন হবে-
  1. মোবাইল ফোন
  2. ন্যাশনাল আইডি কার্ড এর মূল কপি
মোবাইল ফোন ও ন্যাশনাল আইডি কার্ড সঙ্গে থাকলেই অ্যাপ দিয়ে নতুন বিকাশ একাউন্ট খোলা খুবই সহজ, এর জন্য আপনাকে যে পদ্ধতিগুলো অবলম্বন করতে হবে নিচে বিস্তারিত-
  • অ্যাপে "লগইন বা রেজিস্টার" অপশনে ট্যাপ করুন।
  • আপনার মোবাইলে থাকা "সিমের অপারেটর বেছে" নিন।
  • মোবাইল নম্বরে "OTP কোড" আসবে এই কোড বসিয়ে এগিয়ে যান
  • "সম্মতিপত্র বা শর্তাবলী" পড়ে সামনে এগিয়ে যান
  • জাতীয় পরিচয় পত্রের সামনের এবং পিছনের ছবি প্রবেশ করান
  • নাম, ঠিকানা, জাতীয় পরিচয়পত্রের নম্বর বসে এগিয়ে যান
  • বিকাশ অ্যাপে থাকা ক্যামেরা দিয়ে চেহেরার ছবি তুলুন
  • সকল প্রয়োজনীয় তথ্য সাবমিট করে এগিয়ে যান
সকল তথ্য দেওয়া হয়ে গেলে ভেরিফিকেশন এসএমএসের জন্য অপেক্ষা করতে হবে। সকল তথ্য যাচাই-বাছাইয়ের জন্য বিকাশ সেবার ৪৮ ঘন্টা পর্যন্ত সময় লাগতে পারে। এ সময়ের মধ্যে আপনার ফোনে বিকাশ সেবা থেকে কনফার্মেশন একটি এসএমএস আসবে। এবার আপনাকে বিকাশ পিন সেট করতে হবে পিন সেট করার জন্য বিকাশ অ্যাপ এ আসুন ট্যাপ করুন এবং ৫ সংখ্যার একটি পিন দিন। 

এবার আপনার বিকাশ একাউন্ট ব্যবহারের জন্য উপযুক্ত হলো। এবার পিন দিয়ে অ্যাপে লগইন করুন তবে মনে রাখবেন বিকাশ পিন নাম্বার কারো সাথে শেয়ার করবেন না।

সহজেই বিকাশ একাউন্ট দেখার নিয়ম

বিকাশ একাউন্ট টাকা দেখার জন্য দুটি পদ্ধতিতে আপনি দেখতে পারেন। একটি পদ্ধতি হলো ডায়াল কোড ব্যবহার করে অন্যটি অ্যাপের মাধ্যমে বিকাশ একাউন্ট ব্যালেন্স চেক করতে পারেন। নিচে পদ্ধতি বা ধাপগুলো ছবিসহ বিস্তারিত আলোচনা করা হয়েছে-

ধাপ ১। ডায়াল কোড এর মাধ্যমে: আপনার মোবাইল ফোনে ডায়াল কোড *২৪৭# লিখে কল বাটনে প্রেস করুন। আপনার মোবাইল ফোনের স্ক্রিনে একটি পফঅপ মেসেজ আসবে ১ থেকে ১০ পর্যন্ত। ১ থেকে ১০ অপশন গুলো থেকে আপনি কোন অপশন এর মাধ্যমে লেনদেন করতে চাচ্ছেন সেটি সিলেক্ট করুন। এইভাবে আপনি বিকাশ এর একাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন।

ধাপ ২। বিকাশ অ্যাপ দিয়ে দেখার মাধ্যম: অ্যাপ এর মাধ্যমে বিকাশ একাউন্টে টাকা দেখতে আপনার স্মার্ট ফোনে বিকাশ অ্যাপ ডাউনলোড করতে হবে। বিকাশ অ্যাপ যদি আপনার ফোনে না থাকে এই লিংকে ডাউনলোড করুন। ডাউনলোড কমপ্লিট হলে বিকাশ অ্যাকাউন্ট লগ ইন করতে হবে এর জন্য অ্যাপের মধ্যে লগইন অপশনে ক্লিক করুন। 

এরপর আপনার বিকাশ নাম্বার দিন তারপর সামনের দিকে এগিয়ে যান এবার আপনার বিকাশ একাউন্টের পিন নাম্বার প্রবেশ করান। ৫ ডিজিটের পিন নাম্বার দেওয়া হলে পরবর্তী বাটনে ক্লিক করুন। আপনি সফলভাবে বিকাশ একাউন্ট লগইন করেছেন। এবার অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করার জন্য "ব্যালেন্স দেখুন" অপশনে ক্লিক করুন। 

এই ধাপগুলো অনুসরণ করে আপনি নিজে নিজে বিকাশ অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন এবং সকল ধরনের লেনদেন করতে পারবেন।

বাটন ফোনে বিকাশে টাকা দেখার নিয়ম

বাটন ফোনে বিকাশে টাকা দেখার নিয়ম ও স্মার্টফোনে টাকা দেখার নিয়ম দুটোই সেম পদ্ধতি। ডায়াল কোড *২৪৭# ডায়াল করে বাটন ফোনে এবং স্মার্টফোনে বিকাশ একাউন্টে টাকা দেখা যায়। যেহেতু ডায়াল কোড *২৪৭# ব্যবহার করে বিকাশ একাউন্টে টাকা দেখা যায় তাই এর জন্য আলাদা কোন নিয়ম নেই, দুটো ফোনেই একইভাবে বিকাশ একাউন্টের ব্যালেন্স চেক করা যায়। 

এই পদ্ধতি ব্যবহার করে যেকোন সময় যে কোন জায়গায় বিকাশ একাউন্টের ব্যালেন্স চেক ও সকল লেনদেন করা যায়।

যেভাবে বিকাশ একাউন্ট লগইন কোড দেখবেন

অনেকেই জানিনা বা ভুলে যায় বিকাশ লগইন কোড কি? এই জন্য আমরা বিকাশ একাউন্ট লগইন কোড জানার জন্য গুগলে সার্চ করি, লগইন কোড হলো- *২৪৭# ইংরেজিতে- *247#

লেখক এর মন্তব্য

অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে এবং বিকাশ একাউন্ট সম্পর্কে সকল বিষয়বস্তু এই আর্টিকেলের মধ্যে দেখানো হয়েছে আপনার যদি এই পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অনুরোধ রইল আপনার বন্ধুদের সাথে ও সোশ্যাল মিডিয়া ফেসবুকে শেয়ার করবেন। কোন কিছু জানার থাকলে অবশ্যই কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url