ছবিসহ রাজশাহী মহানগরীর দর্শনীয় স্থান সমূহ ও ভ্রমণ গাইড

আসুন তাহলে জেনে নেওয়া যাক রাজশাহী মহানগরীর দর্শনীয় স্থান সমূহ সম্পর্কে। বাংলাদেশের মধ্যে সবথেকে পরিষ্কার-পরিচ্ছন্ন শহর সমূহের মধ্যে রাজশাহী অন্যতম। ভ্রমণ প্রেমী দের জন্য রাজশাহী নগরী হতে পারে, সব শহরের থেকে দেখার ও ঘুরার মত জায়গা। 
রাজশাহী দর্শনীয় স্থান সমূহ
আমি আজকের এই আর্টিকেলে দেখাতে চলেছি রাজশাহী মহানগরীর দর্শনীয় স্থান সমূহ এবং রাজশাহী ভ্রমণ গাইড কি করে একদিনে রাজশাহী ভ্রমণ করা যায় তাহলে আসুন শুরু করা যাক।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

বাংলাদেশের মধ্যে অন্যতম ঐতিহ্যবাহী প্রাচীন শহর হল রাজশাহী। রাজশাহী শহরটি বাংলাদেশের উত্তরবঙ্গের মধ্যে পড়ে এবং এটি হল উত্তরবঙ্গের সবথেকে বড় শহর। পদ্মা নদীর তীরে অবস্থিত এই শহরটি সবুজে শয্যায়িত ক্লিন সিটি ও শিক্ষা নগরী হিসেবে পরিচিত। বর্তমানে শহরটিকে ঘিরে গড়ে উঠেছে রেশম বস্ত্র, শিক্ষা ব্যবস্থা, চিকিৎসা ব্যবস্থা ও আম লিচু এর জন্য বিখ্যাত। 

রাজশাহী নগরীতে বেশ কয়েকটি নামকরা শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে যেগুলো দেশের মধ্যে খ্যাতি অর্জন করে বাইরের দেশগুলোতেও খ্যাতি অর্জন করেছে। এর মধ্যে দ্বিতীয় বৃহত্তম রাজশাহী বিশ্ববিদ্যালয়, দেশসেরা রাজশাহী মেডিকেল কলেজ ও রাজশাহী কলেজ এই নগরীতে অবস্থিত। রাজশাহীতে বেশ কিছু দর্শনীয় স্থান রয়েছে আসুন জেনে নেওয়া যাক রাজশাহী মহানগরীর দর্শনীয় স্থান সমূহ সম্পর্কে।

দশটি জনপ্রিয় রাজশাহী দর্শনীয় স্থানসমূহ

রাজশাহীতে অবস্থিত দর্শনীয় স্থান অনেক রয়েছে আজকে সব থেকে জনপ্রিয় দর্শনীয় স্থানগুলো সম্পর্কে আমরা জানবো। নিচে রাজশাহী দর্শনীয় মহানগরীর স্থান সমূহ এর পয়েন্ট আকারে ও বিস্তারিত আলোচনা করা হলো-
  • রাজশাহী পদ্মা গার্ডেন
  • দৃষ্টিনন্দন রাজশাহী কলেজ
  • রাজশাহী আলোকসজ্জিত রাস্তা
  • রাজশাহী বরেন্দ্র জাদুঘর
  • লালন শাহ মুক্তমঞ্চ
  • রাজশাহী চিড়িয়াখানা
  • টি-বাঁদ ও আই বাঁদ
  • শহীদ জিয়া শিশু পার্ক
  • রাজশাহী বিশ্ববিদ্যালয় প্যারিস রোড
  • প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

ছবি সহ রাজশাহী মহানগরীর দর্শনীয় স্থান সমূহ

রাজশাহী মহানগরীতে দর্শনীয় স্থানগুলো অনেক রয়েছে এর ভিতর থেকে বেশ কিছু জনপ্রিয় দর্শনীয় স্থান গুলো এই আর্টিকেলের মধ্যে আলোচনা করা হয়েছে। আপনি এই আর্টিকেল বিস্তারিত পড়লে জানতে পারবেন রাজশাহী সম্পর্কে এবং রাজশাহীর দর্শনীয় স্থানগুলো দেখতে পাবেন। এই আর্টিকেলের মধ্যে ছবিসহ রাজশাহী মহানগরীর দর্শনীয় স্থানসমূহ তুলে ধরা হয়েছে। নিম্নরূপ-

রাজশাহী পদ্মা পার্ক আকর্ষণীয় ভ্রমণ স্থান

রাজশাহী পদ্মা গার্ডেন: মূলত পদ্মা নদীর তীরে অবস্থিত রাজশাহী শহরটি। এ কারণেই পদ্মা নদীর তীরে গড়ে উঠেছে বেশ কিছু বিনোদন কেন্দ্র যার মধ্যে পদ্মা গার্ডেন খুব জনপ্রিয়। পদ্মা গার্ডেন রাজশাহী শহরের জিরো পয়েন্ট থেকে দক্ষিনে হাফ কিলোমিটার দূরে অবস্থিত পায়ে হেঁটে যেতে পাঁচ মিনিট সময় লাগে‌। 
রাজশাহী পদ্মা গার্ডেন
এখানে রয়েছে বেশ কিছু রেস্তোরাঁ সুন্দর বসার পরিবেশ ও ঘুরে বেড়ানোর জন্য সুন্দর সুন্দর ছোট রাস্তা। সময় কাটানোর বা ঘোরার জন্য পর্দা গার্ডেন হতে পারে আপনার জন্য এটি অন্যতম।

দৃষ্টিনন্দন রাজশাহী কলেজ: দেশের ভিতর জাতীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাজশাহী কলেজ সব থেকে সেরা ও অনেক জনপ্রিয় খ্যাতি রয়েছে। সুন্দরের দিক থেকে এটি কম নয়। সেই কলেজের দেয়ালে অঙ্কিত অংকন দেখে মানুষের দৃষ্টিনন্দন কেড়ে নিয়েছে। 
দৃষ্টিনন্দন রাজশাহী কলেজ
রাজশাহী কলেজটি অবস্থিত জিরো পয়েন্ট থেকে পশ্চিম সাইডে হাফ কিলোমিটারের একটু কম রাস্তা। আপনি চাইলেই কোন রিক্সা বা অটোই না উঠে পায়ে হেঁটে যেতে পারেন পায়ে হেঁটে যেতে পাঁচ মিনিট সময় লাগবে।

রাজশাহী আলোকসজ্জিত রাস্তা: রাজশাহী নগরীর প্রতিটা রাস্তায় আলোক শয্যায় সজ্জিত। তার মধ্যে থেকে রুয়েট ইউনিভার্সিটি থেকে জিরো পয়েন্ট পর্যন্ত এবং জিরো পয়েন্ট থেকে কোর্ট পর্যন্ত যে রাস্তাটা রয়েছে এই রাস্তায় অটোরিকশা যোগে চলাচল করলে আপনার দেখে মন জুড়িয়ে যাবে। 
রাজশাহী আলোকসজ্জিত রাস্তা
এ রাস্তা শুরু হয়েছে তালাইমারি থেকে জিরো পয়েন্ট হয়ে কোর্ট পর্যন্ত। রাজশাহী শহরের বলতে গেলে প্রতিটা রাস্তায় আলোকসজ্জায় সজ্জিত সুন্দর ভাবে স্থাপন করা হয়েছে।

রাজশাহী বরেন্দ্র জাদুঘর: রাজশাহী শহরে ঐতিহ্যবাহী জাদুঘর রয়েছে এখানে যেতে রাজশাহী জিরো পয়েন্ট থেকে আনুমানিক ৮০০ মিটার পশ্চিম সাইডে ফায়ার সার্ভিস মোড়ে অবস্থিত এই জাদুঘরটি। এখানে ঐতিহ্যবাহী দেখার মত অনেক সুন্দর সুন্দর মূর্তি রয়েছে আরও অনেক কিছু এ জাদুঘরের মধ্যে অবস্থিত।
রাজশাহী বরেন্দ্র জাদুঘর

লালন শাহ মুক্তমঞ্চ: রাজশাহী শহরের পদ্মা নদীর তীরে অবস্থিত উন্মুক্ত বিনোদন কেন্দ্র হল লালন শাহ মুক্তমঞ্চ। এখানে প্রতিদিনই ভ্রমণ প্রিয় মানুষেরা ঘুরতে আসে এবং বিভিন্ন ধরনের গান-বাজনার আয়োজন করা হয়ে থাকে। এখানে অনেক লোকের সমাগম হয়। 
লালন শাহ মুক্তমঞ্চ
লালন শাহ মুক্তমঞ্চটি অবস্থিত রাজশাহী জিরো পয়েন্ট থেকে পশ্চিম সাইডে এক কিলোমিটার যেতে হবে। এখানে পায়ে হেটেও যাওয়া যায় আবার রিক্সা তেও যেতে পারেন।

রাজশাহী চিড়িয়াখানা: রাজশাহীর দর্শনীয় স্থানসমূহ এর মধ্যে সবথেকে জনপ্রিয় বিনোদন কেন্দ্র এটি রাজশাহী চিড়িয়াখানা। প্রায় ৩৩ একর জমিতে নির্মিত এই চিড়িয়াখানা টি। এটি প্রতিদিন সকাল আটটা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত খোলা থাকে এখানে অনেক ধরনের পশু পাখি প্রাকৃতিক সৌন্দর্য বিনোদনের জন্য অনেক কিছু রয়েছে। 
রাজশাহী চিড়িয়াখানা
এখানে যেতে হলে জিরো পয়েন্ট থেকে দুই কিলোমিটার পশ্চিম সাইডে রাস্তার পাশে অবস্থিত এই চিড়িয়াখানাটি। এখানে আপনি রিকশা যোগে যেতে পারেন।

টি-বাঁদ ও আই বাঁদ: রাজশাহীর দর্শনীয় স্থানসমূহ এর মধ্যে এটি আরেকটি জনপ্রিয় বিনোদন কেন্দ্র। টি বাদ ও আই বাদ দুটি ভিন্ন ভিন্ন জায়গায় অবস্থিত। একটি রাজশাহী চিড়িয়াখানার পিছন সাইডে অবস্থিত ও অন্যটি কোর্ট বাজার ছেড়ে বাংলাদেশ আই সিটি পার্ক(হাইটেক পার্ক) পিছন সাইডে অবস্থিত। 
টি-বাঁদ ও আই বাঁদ
একটি থেকে আরেকটি দূরত্ব প্রায় এক কিলোমিটারের বেশি হবে। এখানে যেতে হলে জিরো পয়েন্ট থেকে রিক্সা যোগে প্রায় এক কিলোমিটার পশ্চিম সাইডে যেতে হবে।

শহীদ জিয়া শিশু পার্ক: রাজশাহী ভ্রমণ প্রেমীদের জন্য এটি আরেকটি বিনোদন কেন্দ্র শহীদ জিয়া শিশু পার্ক। এই পার্ক টি অবস্থিত রাজশাহী রেলগেট থেকে নওগাঁ রোডে নওদাপাড়া বাজার এলাকায় অবস্থিত। এখানে যেতে জিরো পয়েন্ট থেকে রিক্সা যোগে প্রায় দুই কিলোমিটার উত্তর সাইডে যেতে হবে।
শহীদ জিয়া শিশু পার্ক
এ পার্ক মূলত বিশেষ করে শিশুদের জন্য তৈরি করা হয়েছে। এ পার্কে ঢুকতে টিকিট রয়েছে প্রতিটা টিকিটের মূল্য ৩০ টাকা দিয়ে প্রবেশ করতে হয়। এটিও হতে পারে আপনার জন্য রাজশাহী মহানগরীর দর্শনীয় স্থান সমূহ এর একটি।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্যারিস রোড: বিশ্বের মধ্যে দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয় রাজশাহীতে অবস্থিত। এটি মূলত কাজলা ও বিনোদপুর এলাকায় অবস্থিত। এটি স্থাপিত হয়েছে ১৯৫৩ খ্রিস্টাব্দে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা আনুমানিক চল্লিশ হাজারের বেশি। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিতরে অবস্থিত প্রাকৃতিক সৌন্দর্য বিশিষ্ট একটি রোড রয়েছে যা প্যারিস রোড নামে পরিচিত। 
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্যারিস রোড
এখানে গেলে আপনার প্রাকৃতিক সৌন্দর্য দেখে মন জুড়িয়ে যাবে। রাজশাহী দর্শনীয় স্থানসমূহ এর মধ্যে থেকে সব থেকে জনপ্রিয় বিনোদন কেন্দ্র শিক্ষাকেন্দ্র সবকিছুই বলা যেতে পারে রাজশাহী বিশ্ববিদ্যালয় কে।
প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: রাজশাহীর দর্শনীয় স্থানসমূহ এর মধ্যে রুয়েট বিশ্ববিদ্যালয় এটিও অন্যতম। এখানে দেখার মত অনেক জায়গা রয়েছে যেগুলো দেখলে মন জুড়িয়ে যাবে বাংলাদেশের মধ্যে রুয়েট বিশ্ববিদ্যালয় প্রথম স্থান অর্জন করে আছে।
প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

রাজশাহী ভ্রমণ গাইড ও একদিনে রাজশাহী ভ্রমণ

রাজশাহীতে ভ্রমণ করার জন্য উপরে দেখানো দর্শনীয় স্থানগুলো অনুসরণ করে একদিনে রাজশাহী ভ্রমণ করে নিতে পারবেন। রাজশাহীতে ভ্রমণ করার জন্য ভদ্রা মোড়ে অবস্থিত রিচার্জেবল সাইকেল রয়েছে এটি মূলত টাকা দিয়ে নিতে হবে, প্রতিটা সাইকেলের মূল্য ঘন্টায় ১০০ থেকে ২০০ টাকা প্রদান করে আপনি পুরো রাজশাহী শহরটা ঘুরে ফেলতে পারবেন। 

রাজশাহী শহরের দর্শনীয় স্থানগুলো ঘুরতে একদিনই যথেষ্ট। সাইকেল গুলো ব্যবহার করে রাজশাহী বিশ্ববিদ্যালয়, রুয়েট বিশ্ববিদ্যালয় আই বাদ রাজশাহী চিড়িয়াখানা সকল স্থানসমূহ ঘুরে নিতে পারবেন।

রাজশাহীর বিখ্যাত জিনিস গুলো

রাজশাহীতে বেশ কিছু বিখ্যাত খাবার ফল রয়েছে। বিশেষ করে আম লিচু ও মিষ্টান্ন সমগ্রি রাজশাহীতে দেশ জনপ্রিয়। আমের জন্য রাজশাহী কে আমের রাজধানী বলা হয়ে থাকে। এছাড়াও রেশম শাড়ী তৈরির জন্য রাজশাহী বিখ্যাত। রেশম বস্ত্র তৈরীর কারণে রাজশাহীকে রেশন নগরী বলা হয়ে থাকে। 

বিশেষ করে রাজশাহীতে রেশম বস্ত্র আম লিচু শিক্ষা প্রতিষ্ঠান হাসপাতাল এ সকলের জন্য দেশে ও বিদেশে অনেক খ্যাতি রয়েছে। এ সকল জিনিসগুলোর জন্য রাজশাহী অনেক বিখ্যাত।

লেখক এর মন্তব্য

এই আর্টিকেল এর মাধ্যমে রাজশাহী শহর সম্পর্কে রাজশাহী মহানগরীর দর্শনীয় স্থান সমূহ এবং ভ্রমণ গাইড ও একদিনে রাজশাহী ভ্রমণ করা যায় সম্পূর্ণ তথ্য আলোচনা করেছি। এই আর্টিকেল যদি আপনার ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে ফেসবুকে শেয়ার করবেন এবং রাজশাহী মহানগরীর দর্শনীয় স্থান সমূহ এই পোস্টে আপনার কোন মন্তব্য থাকলে নিচে দেওয়া মন্তব্য বক্সে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে আর নিত্যনতুন এমন পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url