জেনে নিন মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানার জন্য আমার এই আর্টিকেলটি পড়ুন আমার আর্টিকেলটি পড়লে জানতে পারবেন আপনার হাতে থাকা মোবাইল ফোন মাধ্যমে খুব সহজেই ট্রেনের টিকিট কাটা যায় শুধু তাই নয় আমি আরো এখানে আলোচনা করেছি ছবিসহ মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ও মোবাইল ট্রেন টিকিট বুকিং করার নিয়ম বা উপায়। 
মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম
তাই মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়ে জেনে নিন মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম আসুন তাহলে জেনে নেওয়া যাক মোবাইলে বা অনলাইন থেকে কিভাবে ট্রেনের টিকিট ক্রয় করতে হয়।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

অনলাইনে বা মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম একই ধারণের। অনলাইন থেকে টিকিট ক্রয় এর জন্য শুধুমাত্র একটি স্মার্টফোন প্রয়োজন হবে মোবাইলে ট্রেনের টিকিট কাটার জন্য বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইটে গিয়ে রেল সেবাতে একটি একাউন্ট রেজিস্টার করতে হবে। কি করে ট্রেনের টিকিট রেজিস্ট্রেশন করতে হয় 

ও মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম যদি না জেনে থাকেন তাহলে এ পোস্ট টি পড়ুন। তাহলে অনলাইন থেকে নিজে নিজে ঘরে বসে থেকে মোবাইলের মাধ্যমে টিকিট ক্রয় করতে পারবেন। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ট্রেনের টিকিট কাটার অ্যাপস এর নাম

আমরা সকলে দূরে কোথাও ভ্রমণ করার জন্য ট্রেনকে বেছে নেই এবং আগে থেকেই ট্রেনের টিকিট ক্রয় করার কথা ভাবি। কিন্তু আমরা অনেকেই জানিনা ট্রেনের টিকিট কাটার অ্যাপস এর নাম কি যার জন্য অনেকেই দুশ্চিন্তায় পড়ে যায়। তাই এই পোষ্টের মাধ্যমে জানতে পারবেন ট্রেনের টিকিট কাটার অ্যাপস সম্পর্কে। 

আরো জানতে পারবেন মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম এবং ট্রেনের টিকিট রেজিস্ট্রেশন করা সকল প্রক্রিয়া এই পোষ্টের মধ্যে আলোচনা করা হয়েছে। ট্রেনের টিকিট কাটার অ্যাপস এর নাম হল "RAIL SHEBA"। এই অ্যাপসটি গুগল প্লে স্টোর অথবা অ্যাপেল প্লে স্টোর সার্চ করে ডাউনলোড করতে হবে। এখান থেকে Rail Sheba অ্যাপসটি ডাউনলোড করতে ক্লিক করুন।

ট্রেনের টিকিট রেজিস্ট্রেশন করার নিয়ম বা উপায়

আপনার হাতে থাকা মোবাইল এর মাধ্যমে আপনি খুব সহজেই অনলাইন থেকে ট্রেনের টিকিট কেটে নিতে পারবেন। তিনটি ধাপে রেল সেবা একাউন্ট রেজিস্টার করতে হবে সকল ধাপসমূহ নিচে আলোচনা করা হলো-

ধাপ 1. রেজিস্টার করুন: রেল সেবা অ্যাপসটি ইন্সটল হয়ে গেলে রেজিস্টার বাটনে ক্লিক করুন এরপর মোবাইল নাম্বার, জাতীয় পরিচয় পত্র নাম্বার ও জন্মতারিখ বসিয়ে দিন তারপর আই এম নট এ রোবট অপশন এ ক্লিক করুন তারপর ভেরিফাই বাটনে ক্লিক করুন। আপনার সুবিধার জন্য নিচে ছবিতে দেখানো হলো সম্পূর্ণ তথ্য-
মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম
ধাপ 2.তথ্য যাচাই করণ: ভেরিফাই বাটনে ক্লিক করার পর তথ্য যাচাই করনের জন্য একটি ফর্ম আসবে ফর্মটি তে পুনরায় এনআইডি কার্ড, ফোন নাম্বার, জন্ম তারিখ যাচাই করতে বলবে যাচাই করা হয়ে গেলে ৮ সংখ্যার পাসওয়ার্ড দিন এরপর পুনরায় ৮ সংখ্যার পাসওয়ার্ড দিন আপনার ইমেইল বা জিমেইল দিন 
মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম
তারপর পোস্টাল কোড জাতীয় পরিচয় পত্র অনুযায়ী লিখে দিন পুনরায় সবকিছু ঠিকঠাক থাকলে রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করুন। নিচে ছবিতে বিস্তারিত দেয়া হলো-

ধাপ 3.ফোন নাম্বার ভেরিফাই: এরপর আপনার ফোনে 6 সংখ্যার একটি অন টাইম পাসওয়ার্ড পাঠানো হবে সেই পাসওয়ার্ডটি ফাঁকা ঘরে লিখে দিন তারপর ভেরিফাই বাটনে ক্লিক করুন।এরপর শর্তাবলী পড়ে I AGREE বাটনে ক্লিক করুন। রেজিস্ট্রেশন সফলভাবে কমপ্লিট হয়েছে। নিচে ছবিতে বিস্তারিত দেওয়া হলো-
মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম
উপরে দেখানো তিনটি ধাপ অনুসরণ করে মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানতে পেরেছেন। এখন কি করে মোবাইল বুকিং করবেন বা ট্রেনের টিকিট কিভাবে কাটে এই সকল বিষয় নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

মোবাইল ট্রেন টিকেট বুকিং ও ট্রেনের টিকিট কাটার নিয়ম

আমরা অনেকেই ট্রেন ভ্রমণ করতে পছন্দ করি এর জন্য আমাদেরকে ট্রেনের টিকিট অগ্রিম বুকিং করতে হয় কিন্তু ট্রেনের টিকিট ক্রয় করার জন্য লম্বা লাইনে দীর্ঘক্ষণ আমাদের মূল্যবান সময় নষ্ট হয় তাই মোবাইল ট্রেন টিকিট বুকিং করার কথা আমরা সকলেই ভাবি কিন্তু অনেকেই জানিনা মোবাইলে ট্রেনের টিকিট বুকিং কিভাবে করতে হয়।

এই আর্টিকেলের মাধ্যমে জানবো ছবিসহ কিভাবে মোবাইলে ট্রেনের টিকিট বুকিং করা যায় চলুন শুরু করা যাক। প্রথমেই রেল সেবা অ্যাপ এ রেজিস্ট্রেশন সম্পন্ন হলে টিকিট ক্রয় এর জন্য যে ধাপগুলো অনুসরণ করতে হবে নিচে ছবিসহ ধাপগুলো বর্ণনা দেওয়া হলো-

রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার পর এই অপশন গুলো গুলো মোবাইলে আসবে। From যে স্টেশন থেকে যাত্রা শুরু করবেন সেটি নির্বাচন করুন এবং To যেখানে যাত্রা শেষ করবেন সেই স্থানটি নির্বাচন করুন। 
মোবাইল ট্রেন টিকেট বুকিং
যে ক্লাসে যাবেন অর্থাৎ শোভন, চেয়ার, এসি নির্বাচন করুন। কত তারিখে যাত্রা শুরু করবেন সেই তারিখ টি নির্বাচন করুন। এরপর Search Trains বাটনে ক্লিক করুন।
মোবাইল ট্রেন টিকেট বুকিং
এরপর এই অপশন গুলো আপনার ফোনে দেখা যাবে। তারপর ট্রেনের টিকিট বা সিট ফাঁকা থাকলে Book Now বাটনে ক্লিক করুন এরপর যে কোচ যাত্রা করবেন সেই কোচ টি নির্বাচন করুন যেমন- ক, খ, গ, ঘ। 
মোবাইল ট্রেন টিকেট বুকিং
এরপর কয়টি টিকিট ক্রয় করবেন সেটি সিলেক্ট করুন। একটি জাতীয় পরিচয় পত্র দিয়ে সর্বোচ্চ চারটি টিকিট ক্রয় করা যায়। এরপর CONTINUE PURCHASE বাটনে ক্লিক করুন এবং পরের ধাপে PROCEED বাটনে ক্লিক করুন।
মোবাইল ট্রেন টিকেট বুকিং
এর পরের ধাপে পেমেন্ট মেথড সিলেক্ট করতে হবে আপনি যে পেমেন্ট মেথড ব্যবহার করে টিকিট ক্রয় করতে চাচ্ছেন যেমন বিকাশ, নগদ, রকেট, উপায় এইগুলো মধ্যে যেকোনো একটি সিলেক্ট করে PROCEED TO PAYMENT বাটনে ক্লিক করুন।
মোবাইল ট্রেন টিকেট বুকিং
এ সকল প্রক্রিয়া সম্পূর্ণ হবার পর যে পেমেন্ট মেথড ব্যবহার করে পেমেন্ট করতে চান সেটি সিলেক্ট করে নগদ অথবা বিকাশ নম্বরটি সাবমিট করে PROCEED বাটনে ক্লিক করুন তারপর একটি ভেরিফিকেশন কোড আপনার বিকাশ নম্বর অথবা নগদ নম্বরে আসবে সেই ভেরিফিকেশন কোড টি সাবমিট করে PROCEED বাটনে ক্লিক করুন
মোবাইল ট্রেন টিকেট বুকিং
ব্যাস হয়ে গেল টিকিট ক্রয় করার সকল প্রক্রিয়া। উপরে দেখানোর নিয়ম অনুসারে আপনি যেকোনো সময় যে কোন জায়গায় মোবাইলে ট্রেন টিকিট বুকিং ও ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন

কত দিন আগে ট্রেনের টিকিট কাটা যায়?

অগ্রিম ট্রেনের টিকিট কাটার টাইম ছিল যাত্রা শুরুর ১০ দিন আগে কিন্তু বর্তমানে সেটি বাংলাদেশ রেলওয়ে অগ্রিম ট্রেনের টিকিট কাটার জন্য ৫ দিন নির্ধারণ করে দিয়েছে। কেউ যদি যাত্রা শুরুর পাঁচ দিনের মধ্যে অগ্রিম টিকিট কাটার আবেদন করে তাহলে সে টিকিট ক্রয় করতে পারবে।

লেখক এর মন্তব্য

আমি এই আর্টিকেলের মধ্যে মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ও ট্রেনের টিকিট রেজিস্ট্রেশন করার সকল উপায় গুলো আলোচনা করেছি আশা করি উপরে দেওয়া নিয়ম অনুসরণ করে অনলাইন থেকে মোবাইলে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। এই পোস্টটি যদি আপনার উপকারে আসে তাহলে দয়া করে আপনার বন্ধু দের সাথে ফেসবুকে শেয়ার করবেন এবং কোন কিছু জানার থাকলে কমেন্ট করে জানাতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url