বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম

উপায় একাউন্ট খোলার নিয়ম-কানুন জানা থাকলে বাংলাদেশের মধ্যে যেকোনো সময় যে কোন জায়গায় খুব সহজেই মোবাইল ফোনের মাধ্যমে যে নিজে উপায় একাউন্ট খোলা যায়। দেশের মধ্যে বেশ কয়েক ধরনের অনলাইন মোবাইল ব্যাংকিং সিস্টেম রয়েছে তার ভিতর থেকে উপায় অ্যাকাউন্ট একটি। এই আর্টিকেলের মাধ্যমে বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম এবং
বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম
উপায় একাউন্ট দেখার নিয়ম বিস্তারিত আলোচনা করব। এই আর্টিকেলের দেখানো নিয়মে আপনি খুব সহজেই বাসায় বসে থেকে মোবাইল ফোনের মাধ্যমে অ্যাপ দিয়ে ও অ্যাপ ছাড়া বাটন ফোনে উপায় একাউন্ট তৈরি করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। তাই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

সহজেই উপায় একাউন্ট খোলার নিয়ম

উপায় অ্যাকাউন্ট খোলার জন্য দুটি পদ্ধতি অনুসরণ করতে হবে। একটি পদ্ধতি হল উপায় অ্যাপ এর মাধ্যমে আর একটি হলো উপায় এজেন্ট পয়েন্ট থেকে। নিজে নিজে উপায় অ্যাকাউন্ট খোলার জন্য একটি স্মার্টফোন প্রয়োজন হবে এবং প্রথমেই গুগল প্লে স্টোর থেকে উপায় অ্যাপ ডাউনলোড করতে হবে। এরপর উপায় অ্যাপ টি ইন্সটল করতে হবে। 


আর এজেন্ট পয়েন্ট থেকে উপায় একাউন্ট খোলার জন্য জাতীয় পরিচয় পত্র এবং যে ব্যক্তি উপায় অ্যাকাউন্ট করবে সেই ব্যক্তিকে লাগবে। উপায় এজেন্ট পয়েন্ট থেকে ও অ্যাপ ছাড়া বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম বিস্তারিত জানতে পোস্টটি পড়ুন।

উপায় অ্যাপ ডাউনলোড করার পদ্ধতি

উপায় অ্যাপ ডাউনলোড করার জন্য গুগল প্লে স্টোর বা অ্যাপেল প্লে স্টোর থেকে "উপায় অ্যাপ" লিখে সার্চ দিন এরপর উপায় অ্যাপটি মোবাইল স্ক্রিনে চলে আসবে তারপর মোবাইল ফোনে উপায় অ্যাপ টি ইনস্টল করে নিন। অ্যাপটি খুঁজে না পেলে এখান থেকে ডাউনলোড করে নিন। উপায় অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

উপায় অ্যাপ দিয়ে উপায় অ্যাকাউন্ট খোলার নিয়ম

অ্যাপ দিয়ে উপায় একাউন্ট করার জন্য শুরুতেই গুগল প্লে স্টোর থেকে আপনার ফোনে উপায় অ্যাপ ডাউনলোড করতে হবে এরপর অ্যাপ ইন্সটল করতে হবে। এরপর উপায় অ্যাপ টি ইন্সটল করে নিন।
নিচে বিস্তারিত ধাপগুলো অনুসরণ করে খুব সহজেই উপায় একাউন্ট খুলে নিন-

ধাপ ১। উপায় অ্যাপ ইনস্টল করার পর রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করুন। এরপর এগিয়ে যান বাটনে ক্লিক করুন। এরপর আপনার ফোন নাম্বারটি দিন এবং আপনার সিমের অপারেটর সিলেক্ট করুন। এরপর আরো বাটনে ক্লিক করুন তাহলে আপনার ফোনে ৪ ডিজিটের কোড আসবে কোড টি বসিয়ে আপনার নম্বরটি যাচাই করুন।

ধাপ ২। এবার আপনার ফোনে অটোমেটিক ক্যামেরা অন হবে তারপর আপনার NID কার্ডের ছবি তুলুন (সামনের অংশ)। ছবিটি ফোকাসে আছে কিনা এবং সঠিক জায়গায় স্থাপন করা হয়েছে কিনা চেক করুন। ছবি সঠিক দেওয়া থাকলে, "ছবি কনফার্ম করুন" বাটনে ক্লিক করুন।

ধাপ ৩। এবার আপনার NID কার্ডের পিছনের অংশের ছবি তুলুন। সেমভাবে ছবিটি সঠিক আছে কিনা চেক করুন তারপর "ছবি কনফার্ম করুন" বাটনে ক্লিক করুন।

ধাপ ৪। এবার আপনার চেহারা‌ ভেরিফাই করুন এবং আপনার চেহারার ছবি দেখে ফোকাস করুন ও "ছবি কনফার্ম করুন" বাটনে ক্লিক করুন। এরপর আপনার পেশা, আপনার লিঙ্গ, ইমেইল এড্রেস বসিয়ে দিন সব তথ্য ঠিকঠাক থাকলে এগিয়ে যান বাটনে ক্লিক করুন।

ধাপ ৫। এবার আপনার ফেসের ছবি দিতে হবে এজন্য ক্যামেরা অটোমেটিক অন হবে তারপর আপনার মুখের ছবি তোলার জন্য ক্যামেরার দিকে ফোকাস করুন উপায় অ্যাপ টি আপনার মুখে ছবি অটোমেটিক নিয়ে নিবে।

ধাপ ৬। এবার যে সকল তথ্য দিয়েছেন সেইগুলো তথ্য পুনরায় যাচাই করার জন্য দেখতে বলবে এবং জাতীয় পরিচয় পত্র অনুযায়ী নাম ঠিকানা সবকিছু ঠিক আছে কিনা চেক শর্তাবলি বাটনে ক্লিক করুন। এরপর ৪ ডিজিটের পিন দিন।


এই পদ্ধতি ব্যবহার করে উপায় একাউন্ট খোলার নিয়ম খুব সহজেই করা যায। উপরে দেওয়া তথ্য অবলম্বন করে উপায় একাউন্ট তৈরি করে নিতে পারেন।

উপায় একাউন্ট এর সুবিধা সমূহ

আমাদের দেশে বেশ কিছু মোবাইল ব্যাংকিং রয়েছে তার মধ্যে থেকে উপায় একটি।‌ উপায় অ্যাকাউন্ট ব্যবহারের অনেক সুবিধা রয়েছে নিচে পয়েন্ট আকারে সুবিধা সমূহ দেওয়া হল-
  • উপায় ক্যাশ আউট চার্জ হাজারে ৮ টাকা করে কাটে
  • উপায় এর মাধ্যমে বিভিন্ন ধরনের বিল পেমেন্ট করা যায় এবং ফি অনেকটাই কম।
  • উপায় এর মাধ্যম ব্যবহার করে ট্রাফিক ফাইন দেওয়া যায়
  • ভারতীয় ভিসা তৈরির জন্য উপায় এর অবদান অন্যতম।
  • উপায় এর মাধ্যমে বিমান টিকিট ক্রয় করা হয়
  • পেওনার কে থেকে সরাসরি ডলার টাকায় কনভার্ট করা যায়
  • আরো সরকারি পেমেন্ট, এডুকেশন পেমেন্ট, বীমা, এনজিও পেমেন্ট, টোল পেমেন্ট, উপায় এর মাধ্যমে হয়।

উপায় ডায়াল কোড ও হেল্পলাইন নাম্বার

বাটন ফোনে ও স্মার্টফোনে উপায় ডায়াল কোড *২৬৮# ব্যবহার করে খুব সহজেই উপায় একাউন্ট এর ব্যালেন্স ও সকল ধরনের লেনদেন করা যায় পাশাপাশি উপায় সম্পর্কে কোন সমস্যা হলে হেল্প নম্বরে যোগাযোগ করতে পারেন। হেল্প নম্বর গুলো নিচে পয়েন্ট আকারে দেওয়া হল-
  • উপায় ডায়াল কোড নম্বর *268# ।
  • উপায় হেল্প লাইন নম্বর-16268 ।
  • উপায় ইমেইল অ্যাড্রেস- customerservice@upaybd.com
  • উপায় ওয়েবসাইট অ্যাড্রেস- https:www.upaybd.com

লেখকের এর মন্তব্য

এই আর্টিকেলের মাধ্যমে উপায় একাউন্ট খোলার নিয়ম ও উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। এই পোষ্টের দেখানো নিয়ম অনুযায়ী আপনি খুব সহজেই উপায় অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারেন। আশা করি উপায় একাউন্ট খোলার নিয়ম আপনি বুঝতে পেরেছেন। 

যদি আপনি এই পোস্টটি পড়ে উপকৃত হন তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন আর আপনার কোন কিছু জানার থাকলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url