নগদ একাউন্ট খোলার নিয়ম ও নগদ একাউন্ট দেখার নিয়ম

মোবাইল ব্যাংকিং নগদের মাধ্যমে খুব সহজে কম সময়ের মধ্য দিয়ে বাংলাদেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে টাকা লেনদেন করা যায়। এই মোবাইল ব্যাংকিং নগদ একাউন্ট খোলার নিয়ম অনেকের কাছে দুর্বোধ্য মনে হলেও কিছু পদ্ধতি জানা থাকলে খুব সহজেই নগদ একাউন্ট খোলা এবং নগদ একাউন্ট দেখার নিয়ম জানা যায়। 
নগদ একাউন্ট খোলার নিয়ম
আপনি যদি নগদ একাউন্ট খোলার নিয়ম এবং কিভাবে নগদ একাউন্ট দেখতে হয় ও নগদ একাউন্টে টাকা দেখা সহ সবকিছু যদি না জেনে থাকেন, সমস্যা নেই এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন, তাহলে নগদ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে সবকিছু বিস্তারিত জানতে পারবেন। এখানে আর্টিকেলের মধ্যে নগদ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

যত দিন যাচ্ছে বাংলাদেশ সর্বক্ষেত্রে আধুনিক ও ডিজিটাল দেশ হিসেবে অগ্রসর হচ্ছে। তারি ধারাবাহিকতায় বাংলাদেশের সর্বক্ষেত্রে কাগজ কলমের ব্যবহার দিনে দিনে কমে যাচ্ছে। দিন দিন সবকিছু অনলাইন ভিত্তিক হয়ে যাচ্ছে। যার প্রভাব পড়েছে বাংলাদেশের ডাক বিভাগেও। বাংলাদেশ ডাক বিভাগকে ডিজিটালাইজড করার লক্ষ্যে অনলাইন ভিত্তিক টাকা লেনদেন চালু করেছে। 

যাকে বলা হচ্ছে মোবাইল ব্যাংকিং সিস্টেম। ঠিক তেমনি এক মোবাইল ব্যাংকিং সিস্টেম হচ্ছে নগদ। দেশে যতগুলো মোবাইল ব্যাংকিং সিস্টেম চালু রয়েছে তার মধ্যে নগদ অন্যতম। বাংলাদেশ ডাক বিভাগের অধীনে ২০১৮ সালের নভেম্বর মাসে নগদ নামে মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়। যা বর্তমানে বাংলাদেশে মোবাইল ব্যাংকিং ব্যবস্থায় একটি নির্ভরযোগ্য ও আস্থাযোগ্য মোবাইল ব্যাংকিং মাধ্যম।

নগদ একাউন্ট খোলার পদ্ধতি বা নিয়ম

নগদ একাউন্ট খোলার জন্য তিনটি পদ্ধতি রয়েছে। আপনি খুব সহজেই আপনার মোবাইল ফোনের মাধ্যমে অনলাইন মোবাইল ব্যাংকিং নগদ একাউন্ট খোলতে পারবেন। এর জন্য আপনাকে কোথাও যেতে হবে না আপনি ঘরে বসে থেকে আপনার মোবাইল ফোনে এর মাধ্যমে নগদ একাউন্ট খুলতে পারবেন। নগদ একাউন্ট খোলার নিয়ম তিনটি হল-
  • নগদ একাউন্ট খোলার নিয়ম ইউএসএসডি পদ্ধতি
  • অ্যাপ এর মাধ্যমে নগদ একাউন্ট খোলার নিয়ম
  • নগদ উদ্যোক্তা অথবা নগদ সার্ভিস পয়েন্ট থেকে খোলার নিয়ম

নগদ একাউন্ট খোলার জন্য যা প্রয়োজন

  • একটি মোবাইল (যদি প্রয়োজন হয়)
  • সার্টিফিকেট অনুযায়ী নাম
  • সার্টিফিকেট অনুযায়ী জন্ম তারিখ
  • আইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্র
  • মোবাইল ফোন নম্বর
  • পাসপোর্ট সাইজের দুটি ছবি
এ সকল ডকুমেন্ট বা কাগজপত্র আপনার সঙ্গে থাকতে হবে তাহলে খুব সহজেই নগদ একাউন্ট খোলার জন্য প্রস্তুত হবে। তাহলে আরো আলোচনা করা যাক সকল ডকুমেন্ট নিয়ে কিভাবে নগদ একাউন্ট খোলা যায়।

ডায়াল কোড ব্যবহার করে নগদ একাউন্ট খোলার নিয়ম

এই পদ্ধতিতে প্রথমে আপনার মোবাইলে ডায়াল করতে হবে *১৬৭# । এরপর *১৬৭# ডায়াল করে প্রথমে একটি চার সংখ্যা পিন সেট করুন। তারপর আপনার সেট করা চার সংখ্যা পিন নম্বরটি পুনরায় আবার দিতে হবে, পিন নম্বর কনফার্ম করা হয়ে গেলে এখানে আপনার কাজ শেষ। 

এরপর নগদ তথ্য হালনাগাদ এর জন্য আপনার মোবাইলে থাকা মোবাইল অ্যাপ ব্যবহার করে আপনার সম্পূর্ণ তথ্য হালনাগাদ করতে হবে। সেটা কিভাবে করবেন নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

অ্যাপ ব্যবহার করে নগদ একাউন্ট খোলার নিয়ম

অ্যাপ এর মাধ্যমে নগদ একাউন্ট খোলার নিয়ম টা খুবই সহজ। এর জন্য আপনার মোবাইল ফোনে ইন্টারনেট কানেকশন থাকতে হবে। তাহলে আসুন জেনে নেওয়া যাক অ্যাপের মাধ্যমে নগদ একাউন্ট খোলার নিয়ম। বিস্তারিত নিচে-

১. অ্যাপ ডাউনলোড করুন: নগদ অ্যাপ ডাউনলোড করার জন্য মোবাইলে থাকা গুগল প্লে স্টোর বা অ্যাপেল প্লে স্টোর থেকে নগদ অ্যাপটি ডাউনলোড করে নিন। এরপর অ্যাপটি ইন্সটল করুন, এখানে আপনার কাজ শেষ।

২. নগদ অ্যাপ রেজিস্টার করুন: নগদ অ্যাপসটি ইন্সটল করা হয়ে গেলে অ্যাপসটি ওপেন বাটনে ক্লিক করুন। এরপর নিবন্ধন বাটনে ক্লিক করুন তারপর আপনার নাম, ঠিকানা, মোবাইল নম্বর, জাতীয় পরিচয় পত্র নম্বর, জন্মতারিখ সব তথ্য লিখে ফেলুন।

৩. নগদ পিন নম্বর সেট করুন: উপরে দেওয়া সব তথ্য দেওয়া হয়ে গেলে এবার আপনার ফোনে থাকা সিম এর অপারেটর সিলেক্ট করুন। তারপর আপনাকে চার সংখ্যার একটি পিন নম্বর সেট করুন, পুনরায় চার সংখ্যার পিন সেট করুন এবার অ্যাকাউন্ট ওপেন বাটনে ক্লিক করুন।

৪. তথ্য হালনাগাদ (KYC) করুন: এবার নগদ একাউন্ট খোলার নিয়ম এর মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ ধাপ হলো এটি।এই ধাপে আপনাকে জাতীয় পরিচয় পত্রের দুই পাশের ছবি এবং মোবাইল ফোনের সামনের ক্যামেরা ওপেন করে আপনার ফেস এর ছবি দিতে হবে।

৫. একাউন্ট ভেরিফিকেশন করুন: উপরে দেওয়া সকল তথ্য ঠিক ভাবে দেওয়া হয়ে গেলে আপনার একাউন্টটি ভেরিফিকেশন এর জন্য ৩০ মিনিট সময় লাগবে। ৩০ মিনিট পর আপনাকে মেসেজের মাধ্যমে জানানো হবে আপনার একাউন্টটি সফলভাবে খোলা হয়েছে।

উদ্যোক্তা নগদ সার্ভিস পয়েন্ট থেকে অ্যাকাউন্ট খোলার নিয়ম

নগদ সার্ভিস পয়েন্ট থেকে নগদ একাউন্ট খোলার জন্য কিছু ডকুমেন্ট এর প্রয়োজন হবে। এইসব ডকুমেন্ট নগদ সার্ভিস পয়েন্টে নিয়ে যেতে হবে তাহলেই নগদ সার্ভিস পয়েন্ট থেকে আপনাকে একটি ফর্ম দিবে সেই ফর্ম আপনাকে পূরণ করে তাদের কাছে দিলেই আপনার কাজ শেষ। 

এবার নগদ সার্ভিস সেন্টার আপনার একাউন্ট ওপেন করে দিবে। ব্যাস হয়ে গেল আপনার নগদ অ্যাকাউন্ট। নগদ সার্ভিস পয়েন্টে যে সকল ডকুমেন্ট প্রয়োজন হবে-
  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি
  • আপনার পাসপোর্ট সাইজের দুই কপি ছবি
  • আপনার মোবাইল নম্বর
  • আপনার মোবাইল ফোন সঙ্গে থাকতে হবে

নগদ একাউন্ট দেখার নিয়ম - নগদ কোড নাম্বার

আপনি কি নগদ একাউন্ট দেখার নিয়ম জানেন না কিভাবে নগদ একাউন্টে টাকা দেখা যায় অনলাইনে মোবাইল ব্যাংকিং লেনদেন করতে হলে আপনাকে নগদ একাউন্টে টাকা দেখার নিয়ম জানা খুব জরুরী। আসুন জেনে নেওয়া যাক কিভাবে নগদ একাউন্টে টাকা দেখা যায়। নগদ একাউন্ট টাকা দেখার নিয়ম দুটি পদ্ধতিতে আপনি দেখতে পারেন। পদ্ধতি দুটি হল-
  • নগদ ডায়াল কোড ব্যবহার করে
  • নগদ অ্যাপের মাধ্যম ব্যবহার করে
১. নগদ ডায়াল কোড ব্যবহার করে: নগদ ডায়াল কোড *১৬৭# ব্যবহার করে কোন ইন্টারনেট কানেকশন ছাড়া নগদ একাউন্ট টাকা বা সকল লেনদেন করা যায়। আপনার ফোনে নগদ ডায়াল কোড *১৬৭# টাইপ করুন এরপর আপনি টাকা বা ব্যালেন্স চেক করতে ১ থেকে ৭ পর্যন্ত নাম্বার অপশনটা পাবেন। 

এই অপশন গুলো ব্যবহার করে নগদ একাউন্টে লেনদেন যেমন- ব্যালেন্স দেখা, সেন্ট মানি, ক্যাশ আউট, মোবাইল রির্জাজ সহ সকল ধারনের লেনদেন করতে পারবেন। নগদ একাউন্ট দেখার নিয়ম এই পদ্বতিতে ব্যবহার করতে পারেন।

২. নগদ অ্যাপের মাধ্যমে ব্যবহার করে: নগদ অ্যাপ ব্যবহার করে এর মাধ্যমে নগদ একাউন্টে টাকা দেখা যায় এর জন্য আপনার মোবাইল ফোনে ইন্টারনেট কানেকশন থাকতে হবে তাহলে আপনি খুব সহজেই আপনার নগদ একাউন্টে টাকা দেখতে বা যেকোনো ধরনের লেনদেন করতে পারবেন। 

শুরুতেই আপনার ফোনে থাকা গুগল প্লে স্টোর থেকে নগদ অ্যাপটি ডাউনলোড করতে হবে এরপর ইন্সটল করতে হবে ইন্সটল করা হয়ে গেলে আপনার ফোন নম্বর ও পিন নম্বর দিয়ে নগদ একাউন্ট লগইন করতে হবে। এরপর আপনি সকল ধরনের লেনদেন নগদ অ্যাপের মাধ্যমে করতে পারবেন।

লেখকের মন্তব্য

আমি এই আর্টিকেলে নগদ একাউন্ট খোলার নিয়ম এবং নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পন্ন নগদ সম্পর্কে সকল বিষয়বস্তু এখানে আলোচনা করেছি আপনার যদি আমার এই আর্টিকেলটি পড়ে ভালো লাগে তাহলে বন্ধুত্বের সাথে অবশ্যই শেয়ার করবেন। আপনার যদি আরো কোন বিষয় নিয়ে কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url