এফিলেট মার্কেটিং কি? এফিলেট মার্কেটিং এর মাধ্যমে আয় করার উপায়

বর্তমান সময়ে এফিলেট মার্কেটিং খুব জনপ্রিয় হয়ে উঠেছে। বর্তমানে এফিলেট মার্কেটিং করে অনেকেই অনেক টাকা আয় করছে। এফিলেট মার্কেটিং হচ্ছে ডিজিটাল মার্কেটিং এর মধ্যে অন্যতম বড় একটি অংশ। আমরা অনেকেই জানিনা বা জানি এফিলেট মার্কেটিং টা কি? ও এর মাধ্যমে কিভাবে আয় করা যায় এবং কত টাকা আয় করা যায়?

এফিলেট মার্কেটিং করে আয় করার উপায়

আসুন তাহলে এখন জেনে নেওয়া যাক আসলে এফিলেট মার্কেটিং টা কি? কিভাবে এফলেট মার্কেটিং করে আয় করা যায় এবং এফিলেট মার্কেটিং এর সুবিধা ও কার্যকারিতা সহ সকল কিছু এই আর্টিকেলের মধ্যে বিস্তারিত আলোচনা করব তাই মনোযোগ সহকারে আমার এই আর্টিকেলটি পড়ুন।

এফিলেট মার্কেটিং কি?

এফলেট মার্কেটিং শব্দটাকে দুই ভাগে ভাগ করা যায় একটা হল এফিলেট আরেকটা হল মার্কেটিং এফিলেট শব্দের অর্থ প্রমোশন বা প্রমোট করা আর মার্কেটিং শব্দের অর্থ হল প্রচার বা বিস্তার করা। তাহলে এফিলেন্ট মার্কেটিং শব্দের অর্থ দাঁড়ায় কোন কোম্পানির পণ্য মানুষের কাছে প্রচার বা বিস্তার করায় মূলত এফিলেন্ট মার্কেটিংয়ের কাজ। 

এটাকে অন্য ভাবে বলা যায়, কোন একটি কোম্পানি বা ওয়েবসাইট এর পন্য বা প্রোডাক্ট মানুষদের মধ্যে প্রচার বা প্রোমোট করার মাধ্যমে সেখান থেকে যে কমিশন পাওয়া যায় এটাই মূলত এফিলেট মার্কেটিং। এখন কথা হল আপনি কি করে এফিলেট মার্কেটিং করবেন এবং এফিলেট মার্কেটিং করে কিভাবে টাকা আয় করবেন সকল উপায়ে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

এফিলেট মার্কেটিং এর সুবিধা ও কার্যকারিতা

এফিলেট মার্কেটিং এর সুবিধা হল আপনি যদি একজন এফিলেট মার্কেটার হন তাহলে আপনাকে কোন পন্য বা প্রোডাক্ট নিজে থেকে তৈরি করতে হবে না। যে কোন কোম্পানির প্রোডাক্ট বা বড় ওয়েবসাইটের প্রোডাক্ট মানুষের চাহিদা অনুযায়ী তাদের কাছে অনলাইনের মাধ্যমে পৌঁছে দেওয়াই মূলত আপনার কাজ। 

আপনি যদি অ্যাফিলেট মার্কেটিং করেন তাহলে আপনার কোন ঝুঁকি বা রিক্স থাকে না। তাই এফিলেট মার্কেটিং করে আপনি অনলাইন থেকে অনেক টাকা উপার্জন করতে পারবেন কোন ধরনের কোন ঝুঁকি বা রিক্স ছাড়াই। এখানে বোঝা যায় এফিলেট মার্কেটিং এর সুবিধা অন্যতম। এফিলেট মার্কেটিং এর সুবিধা সমূহ -

  • খুব সহজে শুরু করা যায়
  • এফিলেট মার্কেটিং করতে তেমন কোন খরচ হয় না
  • চাহিদা অনুযায়ী কাস্টমারের কাছে যে কোন পণ্য সেল করা যায়
  • এফিলেট মার্কেটিং করার জন্য নির্দিষ্ট কোন টাইম নেই
  • নিজে থেকে কোন ধরনের কোন প্রোডাক্ট তৈরি করা লাগে না
  • কোন ধরনের কোন রিস্ক বা ঝুঁকি নেই
  • যেকোনো ধরনের মার্কেটপ্লেসে কাজ করা যায়

এফিলেট মার্কেটিং করে কত টাকা আয় করা যায়?

এফিলেট মার্কেটিং করে কত টাকা আয় করা যায় এ প্রশ্নের উত্তরে আমি বলব এখানে কোন ইনকামের লিমিট নেই আপনি যত বেশি শ্রম দিবেন যত বেশি ভালোভাবে মার্কেটিং এ উপস্থাপন করবেন এবং যত বেশি প্রোডাক্ট বা পণ্য মানুষের কাছে বিক্রি করবেন, সেই সাথে আপনার ইনকামের পরিমাণও আনলিমিটেড হবে সুতরাং এখানে বোঝা যায় এফিলেট মার্কেটিং করে আপনি অনলাইন থেকে আনলিমিটেড ইনকাম করতে পারবেন। 

এখানে বিশ্বের মধ্যে সব থেকে বেশি ইনকাম করে এফিলেট মার্কেটিং করে তাদের তালিকা দেওয়া রয়েছে আপনি ক্লিক করে দেখে আসতে পারেন সেরা ১০ জন এফিলেট মার্কেটার। সেরা ১০ জন ব্যক্তি তারা মাসে এফিলেট মার্কেটিং করে ৫০০০০ ডলারেরও বেশি আয় করে। এই এফিলেট মার্কেটিং করে তারা এত টাকা আয় করে তাদের অবশ্যই দক্ষতা রয়েছে তেমনি আপনারও কিছু দক্ষতার প্রয়োজন রয়েছে তাছাড়া বিশ্বের সবাই তো কোটিপতি হয়ে যেত তাই না।

এফিলেট মার্কেটিং করে আয় করার উপায়গুলো

এফিলেট মার্কেটিং করে আপনি অনেক উপায়ে আয় করতে পারবেন অনলাইন থেকে। এখানে শুধু কিছু বিষয় জানার প্রয়োজন হবে। আপনাকে এফিলেট মার্কেটিং করার জন্য প্রথমেই একটা নিস সিলেক করতে হবে এবং যে কোম্পানির বা যে ওয়েবসাইটের এর এফিলেট করবেন সেই ওয়েবসাইটের অ্যাফিলেট প্রোগ্রামে সাইন আপ করতে হবে। 

সাইন আপ করা হয়ে গেলে আপনি তাদের ওয়েবসাইটের ভিতরে ঢুকে আপনার নিস অনুযায়ী প্রোডাক্ট এর ছবি বা ভিডিও সংগ্রহ করতে হবে। এবার সে ছবি বা ভিডিও আপনি আপনার ফেসবুক বা youtube এর মাধ্যমে অ্যাফিলিয়েট লিঙ্ক যুক্ত করে দেশের বিভিন্ন এলাকায় প্রচার করতে হবে তারপর আপনার দেওয়া পোস্ট দেখে কেউ যদি কোন প্রোডাক্ট বা পণ্য ক্রয় করে তাহলে আপনি সেখান থেকে নির্দিষ্ট একটা কমিশন পাবেন।

আরো সহজ করে বলা যায়-মনে করুন আপনার একটা ফ্রেন্ড এর মোবাইলের দোকান রয়েছে আপনি আপনার ফ্রেন্ডকে বললেন বন্ধু তোমার কিছু মোবাইল আমি মার্কেটে বিক্রি করে দিব এর জন্য তুমি আমাকে কত কমিশন দিবা আপনার বন্ধু আপনাকে একটা মোবাইল বিক্রির জন্য ১০০০ টাকা কমিশন দিল তাহলে আপনি সারাদিনে দশটা মোবাইল সেল করলে আপনি ১০ হাজার টাকা কমিশন পেলেন। 

মূলত এভাবেই কোন কোম্পানির প্রোডাক্ট মার্কেট প্লেসে সেল করলে সেই কোম্পানিগুলো আপনাকে নির্দিষ্ট হারে কমিশন দিবে আর এভাবেই এফলেক্ট মার্কেটিং থেকে আই করা যায়। আসুন এবার জেনে নেওয়া যাক কোন কোম্পানি বা কোন ওয়েবসাইট থেকে‌ এফিলেট এর প্রোগ্রামের মাধ্যমে এফিলেট কমিশন পেতে পারেন।

এফিলেট মার্কেটিং এর জন্য জনপ্রিয় ওয়েবসাইটগুলো

সব থেকে জনপ্রিয় এফিলেট মার্কেটিং ওয়েবসাইট গুলো হলো-
  • amazon.com
  • walmart.com
  • Daraz.com
  • shutterstock.com
  • freelancer.com
  • upwork.com
  • fiverr.com
১. আমাজন এফিলেট মার্কেটিং: বিশ্বের মধ্যে সব থেকে নাম্বার ওয়ান ই-কমার্স সাইট হল amazon। অনলাইনে কেনাকাটার সকল প্রোডাক্ট বা পণ্য বেশিরভাগই amazon সাইট থেকে বিক্রয় করা হয়ে থাকে। আর এটি হতে পারে আপনার এফিলেট মার্কেটিং করার জন্য প্রথম পার্টনার। অনলাইন জগতে এফিলেট মার্কেটিং করার জন্য প্রথম মূল চাবিকাঠি হল অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং। 

এখান থেকে পৃথিবীর অনেক মানুষ amazon এফিলেট মার্কেটিং করে অনেক টাকা উপার্জন করছে আপনিও এই আমাজন অ্যাসোসিয়েট একাউন্ট তৈরি করে আমাজন থেকে অনেক টাকা আয় করতে পারেন। তাই এটি হতে পারে আপনার জন্য এফিলেট মার্কেটিং করে আয় করার উপায়গুলোর মধ্যে অন্যতম।

২. ওয়ালমার্ট এফিলেট মার্কেটিং: বিশ্বের মধ্যে দ্বিতীয় বৃহত্তম ই-কমার্স সাইট হল ওয়ালমার্ট। ওয়ালমার্ট এর বেশির ভাগই পণ্য ঠিক অ্যামাজনের মত অনলাইনে ক্রয় বিক্রয় করা হয়। আমাজনে যে যেরকম অ্যাসোসিয়েট একাউন্ট তৈরি করা হয় ঠিক ওয়ালমার্ট এফিলেট একাউন্ট তৈরি করে আপনি 

বিভিন্ন সোশ্যাল মিডিয়া যেমন ফেসবুক ইউটিউব এর মাধ্যমে অ্যাফিলিয়েট লিংক প্রচার করে আয় করতে পারেন।তাই এটি হতে পারে আপনার জন্য এফিলেট মার্কেটিং করে আয় করার উপায় গুলোর মধ্যে দ্বিতীয় অন্যতম উপায়।

৩. দারাজ এফলেট মার্কেটিং: বাংলাদেশের মধ্যে সবথেকে জনপ্রিয় মার্কেটপ্লেস হলো দারাজ আমরা যারা অনলাইনে মার্কেটিং করি তাদের জন্য দেশের মধ্যে অন্যতম এফলেট marketing করার উপায়।দারাজ থেকে এফিলেট প্রোগ্রাম এর মাধ্যমে নির্দিষ্ট কোন প্রোডাক্ট সিলেক্ট করে আপনি দেশের মধ্যে অনলাইন মার্কেটপ্লেস সেল করে আয় করতে পারেন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url